গ্রহশান্তি যজ্ঞে রাজনীতি
(স্টাফ রিপোর্টার)




ষ্টগ্রহ সম্মেলনের বিপদ সম্পর্কে জ্যোতিষিরা যে ভবিষ্যদ্বাণী করিতেছেন তাহাতে আতঙ্কিত হইয়া বড়বাজার এলাকার ব্যবসায়ী সম্প্রদায়ের একাংশ কলিকাতা ছাড়িতেছেন বলিয়া জানা যায়।

গ্রহশান্তির জন্য যজ্ঞ এবং জনরবজনিত আতঙ্ক প্রভৃতি খিচুড়ি পাকাইয়া কিছুটা “রাজনৈতিক রং” ধরিতেছে বলিয়া তথাভিজ্ঞ মহল মনে করেন। কারণ নির্বাচন আসন্ন।

সম্প্রতি বড়বাজার এলাকা “সনাতন” এবং “গোধনবাদী” দলের টানাপোড়েনে আন্দোলিত হইতেছে। গ্রহশান্তির জন্য যজ্ঞস্থল গোহত্যানিরোধ সভায় পরিণত হয়। এই এলাকায় সনাতনীরা গোহত্যা প্রসঙ্গটিকে নির্বাচনে রাজনৈতিক প্রশ্নরূপে ব্যবহার করিতে চাহেন।

তিন সপ্তাহ আগে রাজ্য সরকারের উদ্যোগে ডানকুনিতে পরিকল্পনা সম্পর্কে এক আলোচনাচক্রের আয়োজন করা হয়। এখানে সোভিয়েট বিশেষজ্ঞদের সহযোগিতায় প্রস্তাবিত কসাইখানা স্থাপিত হওয়ার কথা। রাজ্য সরকারের একজন মন্ত্রী উহাতে সভাপতিত্ব করেন।

সনাতনী দলের কয়েকজন লোক ঐ সভায় উপস্থিত ছিলেন। উহাতে উক্ত মন্ত্রী নাকি বলেন যে, সরকার উল্লিখিত পরিকল্পনা গ্রহণ করিলেও ব্যক্তিগতভাবে তিনি গোহত্যার বিরোধী।

ঐ “যজ্ঞে” সরকারের বিরুদ্ধে গোহত্যার উৎসাহ দিবার অভিযোগ উত্থাপন করিয়া তীব্র সমালোচনা করা হয়। “গোধনবাদীরা” অষ্টগ্রহ সম্মেলনের ব্যাপারে কুসংস্কার এবং ব্যবসায়ী সম্প্রদায়ের একাংশের কলিকাতা ত্যাগের নিন্দা করিবার জন্য সভা করিবার চেষ্টা করিলে সনাতনীরা তাঁহাদের সভাগৃহ হইতে তাড়াইয়া দেয়।

অবস্থা দেখিয়া মনে হয়, গোহত্যা এবং অষ্টগ্রহ সম্মেলনএই দুইটি প্রশ্ন বড়বাজার এলাকার রাজনৈতিক রূপ লইয়াছে।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.