বিধানসভা ভবনে ফাটল, সম্প্রসারিত
উত্তরাংশও বসিয়া যাইবার সংবাদ

(স্টাফ রিপোর্টার)




শ্চিমবঙ্গ বিধানসভা ভবনের উত্তর পার্শ্বের পশ্চিমাংশে বিস্তৃত ফাটল দেখা দেওয়ায় ঐ ভবনে গুরুতর ক্ষতি হইয়াছে।

প্রকাশ, উত্তর পার্শ্বের নূতন সম্প্রসারিত ভবনে তৈয়ারীর পর ঐ ফাটল ধরে। নূতন ভবনটি দাবিয়া গিয়াছে।

উত্তর পার্শ্বে যেখানে বিধান সভা ভবন নূতন সম্প্রসারিত ভবনের সহিত মিশিয়াছে সেখানেই বিরাট ফাটল ধরিয়াছে। উপর হইতে নীচ পর্যন্ত এই ফাটল বিস্তৃত এবং ইহা নীচতলায় স্পীকারের কক্ষের উপরে দ্বিতলের করিডরের মধ্যস্থল পর্যন্ত প্রসারিত। যে করিডর রাষ্ট্রমন্ত্রী শ্রীমতী পূরবী মুখার্জি এবং উপমন্ত্রী শ্রীমতী মায়া ব্যানার্জির কক্ষ পর্যন্ত প্রসারিত সেই করিডরেরও গুরুতর ক্ষতি হইয়াছে।

পশ্চিমবঙ্গ বিধানসভা ভবনের উত্তরদিকের অংশের একটি ফাটলের দৃশ্য। ফটো: আনন্দবাজার

কোন কোন মহল মনে করেন, নূতন সম্প্রসারিত ভবনের লেভেল দাবিয়া যাওয়ার দরুণই ঐ ফাটল ধরিয়াছে। এইরূপ অভিযোগ পাওয়া যায়, মূল ভবনের নিরাপত্তা বিধানের জন্য সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারগণ পর্যাপ্ত ব্যবস্থা অবলম্বন করেন নাই।

এক্ষণে বিধান সভা ভবন প্রাঙ্গণে প্রধান ভবনের পশ্চিমদিকে দক্ষিণ পার্শ্বের সম্প্রসারণের কাজ চলিতেছে। প্রকাশ, একজন বিশিষ্ট ব্যক্তির হস্তক্ষেপের দরুণ ঐ সম্প্রসারণের কাজ বদলানো হইয়াছে।
আরও প্রকাশ, গত সপ্তাহে আর একটি সম্প্রসারণের কাজেও হস্তক্ষেপ করিতে হয়। দক্ষিণ পার্শ্বের নূতন ভবনের সহিত মূল ভবনটি যুক্ত করিবার জন্য একটি নূতন করিডর নির্মিত হইতেছিল। এই ভবনটি দর্শক, ক্যান্টিন প্রভৃতির জন্য ব্যবহারের প্রস্তাব আছে। গত অধিবেশনে ইহার বিরুদ্ধে তীব্র সমালোচনা করা হয়। বিরোধী দলপতি শ্রীজ্যোতি বসু এই ধরণের করিডর “কুৎসিত” বলিয়া মন্তব্য করেন এবং ঐ কাজও অসমাপ্ত রাখা হয়।

কোন কোন মহল মনে করেন, বিধান সভা ভবন সম্প্রসারণের নামে ভারতের মধ্যে অন্যতম মনোরম এই ভবনটিকে “কুৎসিত” করিয়া তোলা হইতেছে। প্রধান ভবনের স্থাপত্য এবং উহার পরিবেশ এইভাবে নষ্ট হইতেছে বলিয়া তাঁহাদের ধারণা। তাঁহারা মনে করেন, ৩০ বৎসরের পুরাতন বিধান সভা ভবনে ফাটল ধরিবার কারণ সম্পর্কে বিশেষজ্ঞদের দ্বারা পুরাপুরি তদন্ত হওয়া আবশ্যক।


Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.