শিয়ালদহ ডিভিশনে ট্রেন চলাচল অব্যাহত
(স্টাফ রিপোর্টার)




শিয়ালদহ ডিভিশনের শিয়ালদহ লোকো ও ইঞ্জিন শেডে কয়লার কিছুটা অনিয়মিত সরবরাহ থাকিলেও ট্রেন বন্ধ হইয়া যাওয়া বা ট্রেন বাতিল করিয়া দেওয়ার মত অবস্থা হয় নাই। মঙ্গলবার শিয়ালদহ ডিভিশনের ট্রেন চলাচল ব্যবস্থা অব্যাহত থাকে।

উল্লেখ থাকে যে কয়লার অভাবে শিয়ালদহ ডিভিশনের ট্রেন চলাচল বন্ধ হইবার উপক্রম হইয়াছে বলিয়া কোন কোন সংবাদপত্রে মঙ্গলবার এক সংবাদ বাহির হয়। এই সম্পর্কে ঐ দিন মধ্যাহ্নে রেল কর্তৃপক্ষের সহিত সংযোগ স্থাপন করিলে তাঁহারা দৃঢ়তার সহিত উপরোক্ত অভিমত প্রকাশ করেন। তাঁহারা আরও বলেন যে, কয়লার অভাবের দরুণ ট্রেন বন্ধ হইবার কোন আশঙ্কা নাই, ট্রেন বাতিল করার কোন প্রস্তাবও তাঁহাদের নাই।

শিয়ালদহ ডিভিশনের কয়লা পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল জনৈক কর্মী জানান যে, ট্রেন চলাচল বন্ধের আশঙ্কা তখনও দেখা দেয় নাই। শিয়ালদহ ডিভিশনের ট্রেন চালু রাখার মত প্রয়োজনীয় কয়লা পাওয়া যাইবে। মঙ্গলবার দ্বিপ্রহরের মধ্যে ২৪।২৫ ওয়াগণের পরিমিত কয়লা দুই কিস্তিতে আসিয়া পৌঁছিয়াছে। বুধবারও অনুরূপ পরিমাণ কি তাহার বেশী আসিয়া পৌঁছিবে বলিয়া তাহারা আশা করেন।

তবে উক্ত কর্মী জানান যে, একথা ঠিক যে কয়লা সরবরাহ নিয়মিত এবং পর্যাপ্ত না হইবার ফলে তাহাদের সময় সময় অসুবিধার সম্মুখীন হইতে হয়। কিন্তু ট্রেন বন্ধ হইবার মত অবস্থা এখনও আসে নাই। চেৎপুর শেডে যেখানে মালগাড়ী ইঞ্জিন থাকে সেখানেও কয়লার কিছুটা অভাব আছে। মালগাড়ী চলাচল ব্যবস্থা সেখানেও অব্যাহত আছে বলিয়া এই সম্পর্কে ওয়াকিবহাল এক ব্যক্তির নিকট হইতে জানা যায়।

মঙ্গলবার ইস্টার্ন রেলের জনৈক পদস্থ অফিসার জানান যে, ট্রেন চালু রাখার মত কয়লা সরবরাহ পাওয়ার কোন অসুবিধা আছে বলিয়া তিনি মনে করেন না। কয়লার অভাব রেলের যেমন আছে, তেমনি দেশের সর্বত্রই আছে।

কিন্তু এই সম্পর্কে রেল চলাচলের সহিত সংশ্লিষ্ট অপর কোন কোন মহলের অভিমত অন্যরূপ। ঐ সব মহলের মতে, বিভিন্ন শিল্পে কয়লা সরবরাহের জন্য রেলওয়েই ওয়াগন সরবরাহ করিয়া থাকে। সেই রেলওয়েতেই কয়লা অভাব চলিবে, ইহা অবিশ্বাস্য। তথাপি ইহা সত্য। তাহারা ইহাকে অদ্যভক্ষ্য ধনুর্গুণ অবস্থা অথবা দিন আনি, দিন খাই-এর অবস্থা বলিয়া আখ্যাত করেন।

বস্তুত অপর একটি সূত্রেও রেলওয়েতে কয়লার অভাব সূচিত করে। প্রকাশ যে, কয়লার অভাবে নিরুপায় হইয়া রেলওয়ে কর্তৃপক্ষকে বর্তমানে কয়লা ব্যবহারকারী কয়েকটি প্রতিষ্ঠানের নিকট হাত পাতিতে হইতেছে।
রেল কর্তৃপক্ষ ইতিমধ্যেই ওরিয়েন্টাল গ্যাস কোম্পানীর নিকট হইতে ১৬ ওয়াগন কয়লা রিকুইজিশন করিয়া লইয়াছেন।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.