ময়দানে দলবদ্ধ জনতার গুণ্ডামি
(স্টাফ রিপোর্টার)




বিবার বিকালে কলিকাতার ময়দানে দলবদ্ধ ও উচ্ছৃঙ্খল এক বিরাট জনতা দুইটি ক্লাবের তাঁবুতে আগুন লাগাইয়া দেয় এবং ইহার ফলে একটি তাঁবু সম্পূর্ণ বিধ্বস্ত হয় এবং অন্যটিও ক্ষতিগ্রস্ত হয়।

ইহা ছাড়া তাঁবু দুইটি লক্ষ্য করিয়া চারি পাশ হইতে বড় বড় পাথরের টুকরো ও ইটপাটকেল বর্ষিত হয় এবং ফলে শুধু যে ঐগুলির জিনিসপত্র নষ্ট হয় তাহা নহে, বেশ কিছু লোক আহত হয়। তাহার মধ্যে কয়েকজনের আঘাত গুরুতর বলিয়া জানা যায়।

ক্লাব দুইটির গেট এবং বেড়ার বাঁশ ও কাঠের খুঁটি ভাঙ্গিয়া উপড়াইয়া আক্রমণকারীরা মারধর চালায় বলিয়াও অভিযোগ পাওয়া গিয়াছে।

ঘটনার পর একমাত্র মেডিক্যাল কলেজ হাসপাতালের ইমারজেন্সী বিভাগে প্রায় কুড়িজন আহতকে শুশ্রুষা করা হয়। ইটপাটকেল ও লাঠির বাড়ি খাইয়া তাঁহারা আহত হন বলিয়া জানা যায়।

লালবাজারে খবর দেওয়া সত্ত্বেও পুলিস আসিতে অনেক বিলম্ব হয় বলিয়া অভিযোগ পাওয়া গিয়াছে।
গন্ডগোলের সূত্রপাতের কারণ সম্পর্কে এইরুপ অভিযোগ পাওয়া গিয়াছেঐ দিন বিকালে পশ্চিমবঙ্গ কপাটী ফেডারেশনের তাঁবু সংলগ্ন মাঠে যখন কপাটী খেলা চলিতেছিল তখন কুস্তি খেলার শেষে ময়দানের আরেক অংশ হইতে কিছু লোক বেড়া টপকাইয়া ঐ ফেডারেশনের মাঠে ঢুকিতে আরম্ভ করে। ইহাতে নাকি যাঁহাদের মাঠ তাঁহাদের পক্ষ হইতে আপত্তি জানান হয় এবং এই লইয়াই গন্ডগোল সুরু হয়।

অভিযোগে আরও প্রকাশ, ইহার পর ক্রমশ লোক সমবেত হইতে থাকে এবং এক বিরাট উচ্ছৃঙ্খল জনতা কপাটী ফেডারেশন এবং পাশে জর্জ টেলিগ্রাফ স্পোর্টস ক্লাবের তাঁবুর উপর হামলা চালায়। তাহারা ইঁটপাটকেল এবং পাথর ছোঁড়েতাঁবু দুইটির জিনিসপত্র ভাঙ্গিয়া চুড়িয়া তছনছ করে এবং শেষে উহাতে আগুন ধরাইয়া দেয়।

শুধু তাহাই নয়, ক্লাব তাঁবু দুইটির মধ্য হইতে খেলোয়াড়দের কাপড়জামা ইত্যাদি এবং বাগানের মালিকদের টাকাকড়ি জিনিসপত্র লুণ্ঠিত হয় বলিয়াও অভিযোগ পাওয়া গিয়াছে।

ঘটনার অব্যবহিত পরেই ঘটনাস্থলে উপস্থিত হইয়া দেখিতে পাই যে তাঁবু দুইটির জিনিসপত্র ভাঙ্গিয়া তছনছবড় বড় পাথরের টুকরো ইতস্তত ছড়ানো। স্থানে স্থানে তাজা রক্ত চাপ বাঁধিয়া আছে।

পুলিসের বিরুদ্ধে অভিযোগ

স্থানীয় জনসাধারণের মধ্য হইতে এবং ক্লাব দুইটির পক্ষ হইতে পুলিসের বিরুদ্ধে এইরূপ গুরুতর অভিযোগ পাওয়া যায় যে, গণ্ডগোল সুরু হইতে দেখিয়া সরাসরি লালবাজারে জানানো হয়। কিন্তু লালাবাজার হইতে নাকি হেস্টিংস থানার সহিত যোগাযোগ করিতে নির্দেশ দেওয়া হয়। পৌণে পাঁচটা নাগাদ হাঙ্গামা শুরু হয় এবং অবশেষে পুলিসের লোকজন আসিয়া হাজির হয় প্রায় ৪০।৪৫ মিনিট বাদে। ততক্ষণে জনতার তাণ্ডব শেষ হইয়াছে এবং দমকল কর্মীরা আসিয়া আগুন নিভাইয়া ফেলিয়াছে।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.