কলিকাতার শিল্প মেলা



নবহুল কলিকাতার দক্ষিণে রবীন্দ্র সরোবরের উল্টোদিকে যে তিরিশ বিঘা জমি রয়েছে সেখানেই বসেছে কলিকাতার শিল্পমেলা। ১৯৫৪ সালে গঠিত “বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশান” এই মেলার আয়োজন করেছেন। ইতিপূর্বে তারা আরো কয়েকটি প্রদর্শনীর আয়োজন করেছিলেন, তবে এটাই তাদের সর্ব বৃহৎ প্রচেষ্টা। এবারের প্রদর্শনীতে সর্ব সমেত বিভিন্ন শিল্পের স্টল হয়েছে ২২৫টি আর বিভিন্ন মণ্ডপ রয়েছে ২৩টি।

১৯৬১-৬২ আচার্য প্রফুল্লচন্দ্রের পূণ্য আবির্ভাবের শততম পূর্তি বৎসর। এবারের শিল্পমেলা তাঁরই পূণ্য নামের স্মারক। তাই বিভিন্ন সুসজ্জিত মণ্ডপগুলির মধ্যে “ছোটদের শিল্প ও বিজ্ঞান ভবন” কর্তৃক আয়োজিত মাটির প্রতিমূর্তি, চিত্র ও লেখনের মাধ্যমে আচার্যদেবের জীবনের বিশেষ বিশেষ ঘটনাবলির দৃশ্য দ্বারা সজ্জিত মণ্ডপটি উল্লেখযোগ্য আকর্ষণ। ২৭শে জানুয়ারী স্যার বীরেন মুখার্জি এই প্রদর্শনীর উদ্বোধন করেছেন।

আচার্যদেবের জন্মভূমি খুলনা জেলার রাডুলিকাটিপাড়ার পৈতৃক বাসভূমির দৃশ্য থেকে শুরু করে বিজ্ঞান কলেজে শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত নোট তিরিশটি অধ্যায়ের মাধ্যমে আচার্যদেবের জীবনের উল্লেখযোগ্য ঘটনাগুলি প্রদর্শিত হয়েছে। অ্যালবার্ট স্কুলের প্রাঙ্গণে শিক্ষকরূপে কৃষ্ণবিহারী সেন ও ছাত্ররূপে আচার্যদেব, মেট্রোপলিটন কলেজে যোগদান ও সুরেন্দ্রনাথের সান্নিধ্য-লাভ (১৮৭৯) বিদেশে জগদীশ চন্দ্রের সহিত ঘনিষ্ঠতা ডি এস সি উপাধি লাভ (১৮৮৭) এর পর শুরু মহান কর্ম জীবনের। স্যার আশুতোষের অনুরোধে বিজ্ঞান কলেজে যোগদান। হিন্দু রসায়ন শাস্ত্রের ইতিহাস রচনায় রত (১৯০২) গোখেলের মাধ্যমে গান্ধীজীর সহিত আলাপ, ৭১তম জন্মোৎসব উপলক্ষে রবীন্দ্রনাথ ও আচার্যদেব প্রভৃতি মডেলগুলি উল্লেখযোগ্য। সংবাদপত্রের মাধ্যমে সাহায্যের আবেদন ও আচার্যদেবের অনাড়ম্বর জীবনযাত্রার দৃশ্যদুটি দর্শকদের মনে রেখাপাত করে। ময়দানে সন্ধ্যা আসরের দৃশ্যটিতে আচার্যদেবের জীবনের একটি বিশেষ দৃষ্টি কোন থেকে দেখানো হয়েছে। ঐ আসরে যাঁরা যোগ দিতেন তাঁদের মধ্যে কয়েকজন এখনও জীবিত আছেন।

এই বিশেষ প্রদর্শনীটির পরিকল্পনা করেন। শ্রীশঙ্কর ঘোষ। শিল্প নির্দেশনা ও চিত্রাঙ্কন করেন যথাক্রমে শ্রীপীযুষ মিত্র ও শ্রীআশিসকুমার প্রধান এবং প্রতিমূর্তি নির্মাণ করেন শ্রীশচীন পাল। নিখুঁত দৃষ্টিতে সবকটি প্রতিমূর্তি প্রশংসা না পেলেও আচার্যদেবের জন্মশতবর্ষ উৎসবে এই প্রদর্শনীটির দর্শক সমাজের নিকট একটি বিশেষ মূল্য আছে। প্রতিটি দৃশ্যের সঙ্গে সংযোজিত আচার্যদেবের আত্মজীবনী থেকে উদ্ধৃত তাঁর অমূল্য উপদেশাবলী এই প্রদর্শনীর আকর্ষণ বাড়িয়ে তুলেছে।


Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.