উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়,
মধ্য কলিকাতা নাগরিক সম্মেলনে দাবি

(নিজস্ব প্রতিনিধি)


বিবার বিকাল ৫টায় স্টুডেন্টস হলে মধ্য কলিকাতার নাগরিকদের এক সম্মেলনে এই অঞ্চলে অবিলম্বে একটি উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। মধ্য কলিকাতার বিশিষ্ট নাগরিকগণ কতৃর্ক আহুত এই সম্মেলন এই বিষয়ে স্থানীয় বিধানসভার সদস্য শ্রীযতীন চক্রবর্তীর নেতৃত্বে এক প্রতিনিধিদল মারফৎ যে স্মারকলিপি ইতিপূর্বে শিক্ষামন্ত্রীর নিকট পাঠানো হইয়াছে তাহাও সম্পূর্ণ সমর্থন করেন। সম্মেলনে সভাপতিত্ব করেন সলিসিটার শ্রীঅজিত দে। প্রধান অতিথি হিসাবে যুগান্তর সম্পাদক শ্রীবিবেকানন্দ মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন।
রবিবার স্টুডেন্টস হলে উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠাতার
দাবিতে মধ্য কলিকাতার নাগরিকদের সম্মেলন। ফটো: আনন্দবাজার

সম্মেলনের দাবির সমর্থনে শ্রীমুখোপাধ্যায় তাঁহার দীর্ঘ ভাষণে দেশের বহুবিধ সমস্যার মধ্যে বিশেষ করিয়া শিক্ষা সমস্যার সমাধানে সরকারের ব্যর্থতার উল্লেখ করেন এবং অনতিবিলম্বে মধ্য কলিকাতাবাসী নাগরিকদের এই যুক্তিসঙ্গত দাবি পূরণের জন্য পশ্চিমবঙ্গ সরকারের নিকট আবেদন করেন।

বিশিষ্ট জননেতা অধ্যাপক হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় এম-পি বিভিন্ন তথ্য ও পরিসংখ্যান উধৃত করিয়া কংগ্রেস সরকারের শিক্ষানীতির তীব্র সমালোচনা করেন।

মধ্য কলিকাতা অঞ্চলের বিধানসভার সদস্য শ্রীযতীন চক্রবর্তী এই বিষয়ে তাঁহার ও শিক্ষামন্ত্রীর সাক্ষাৎকারের বিশদ বিবরণ দিয়া বলেন যে তাঁহার অভিজ্ঞতায় একটি বিষয় সুস্পষ্ট যে দাবীর পিছনে যদি সত্যিকার জনমত সৃষ্টি না করা যায় তবে মধ্য কলিকাতাবাসীদের এই দাবী অনির্দিষ্টকালের জন্য সরকারী দপ্তরের ফাইল-বন্দী হইয়া থাকিবে। তিনি এই বিষয়ে দলমত নির্বিশেষে সমস্ত নাগরিককে ঐক্যবদ্ধ হওয়ার আবেদন জানান। পরিশেষে শ্রীচক্রবর্তী এই বিষয়ে পূর্বের মতো ভবিষ্যতেও তাঁর আপ্রাণ চেষ্টার প্রতিশ্রুতি দেন।

শ্রীরাজেম ভট্টাচার্য (শিক্ষক, মিত্র ইনস্টিটিউশন) রেভারেন্ড জে এন সরকার, ডাঃ প্রতাপ চন্দ্র, শ্রীঅভয়পদ চ্যাটার্জি ও শ্রীহেমন্ত রায়ও দাবির সমর্থনে বক্তৃতা করেন।


Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.