টুকরো খবর
বাগদা মেলায় মৎস্যমন্ত্রী
রাজ্যের মাছ ও বাগদা চাষের উৎপাদন ও রফতানিতে জোর দিতে রাজ্যের মৎস্য দফতর বেশ কিছু আইন ও নিয়ম সরলীকরণের জন্য উদ্যোগী হয়েছে। সোমবার কাঁথির নাচিন্দাতে মৎস্য ও বাগদা মেলায় গিয়ে এমনটাই জানালেন রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ। মৎস্যমন্ত্রী বলেন, “রাজ্যে বাগদা চাষ করার জন্য জমির চরিত্র বদল করা বাধ্যতামূলক ছিল। তা তুলে নেওয়ার জন্য রাজ্যের মৎস্য দফতর ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে। এর ফলে রাজ্যে বাগদা চাষের উৎপাদন বাড়বে। আগামী দিনে রফতানিও বৃদ্ধি পাবে।” অনুষ্ঠানে উপস্থিত সাংসদ শুভেন্দু অধিকারী প্রস্তাব দেন, “রাজ্যের মৎস্য দফতর যদি এই জেলায় মাছের প্রসেসিং সেন্টার বা বিক্রয়কেন্দ্র তৈরি করতে উদ্যোগী হয়, তা হলে হলদিয়া ডেভলপমেন্ট অথরিটি জমি দিয়ে সাহায্য করতে প্রস্তুত। ইতিমধ্যেই কাপাসহেড়িয়াতে পর্ষদের সহযোগিতায় একটি বেসরকারি সংস্থা ১০ একর জায়গা নিয়ে প্রসেসিং সেন্টার চালু করেছে।” রাজ্যের মৎস্য দফতর ও পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহযোগিতায় এবং সুরেন্দ্রনাথ ইনস্টিটিউট অফ অ্যাকোয়া কালচার ট্রেনিং অ্যান্ড রিসার্চের উদ্যোগে রবিবার থেকে নাচিন্দায় শুরু হয়েছে দু’দিনের বেঙ্গল অ্যাকোয়া এক্সপো, ২০১৪। রাজ্যের মাছ ও বাগদা চাষের সঙ্গে যুক্ত কয়েক লক্ষ মৎস্যচাষির জীবন-জীবিকার স্বার্থে আয়োজিত দু’দিনের এই অনুষ্ঠানে প্রদর্শনী, প্রশিক্ষণ ও আলোচনাচক্র হয়।

মাওবাদী নেতার আত্মসমর্পণ

ঝাড়গ্রামে মাওবাদী নেতার আত্মসমর্পণ।
পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন এক মাওবাদী। সোমবার ঝাড়গ্রাম পুলিশ সুপারের অফিসে আইজি (পশ্চিমাঞ্চল) সিদ্ধিনাথ গুপ্তর হাতে একটি থ্রি-নট-থ্রি বন্দুক, একটি .৯ এমএম পিস্তল ও ১৬ রাউন্ড গুলি তুলে দেন বৈদ্যনাথ কিস্কু নামে ওই মাওবাদী। উত্তরীয় পরিয়ে, পুষ্পস্তবক দিয়ে তাঁকে স্বাগত জানান আইজি। বৈদ্যনাথের বাড়ি লালগড়ে ডুমুরকোটা গ্রামে। আইজি-র দাবি, মাওবাদীদের গোপীবল্লভপুর ও নয়াগ্রাম স্কোয়াডের অন্যতম নেতা বৈদ্যনাথ ‘কাঞ্চন’ নামে পরিচিত। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, খুন ও নাশকতার ১৪টি মামলা রয়েছে।

রূপনারায়ণে ধস, পরিদর্শনে বিশেষজ্ঞদল
রূপনারায়ণের বাঁধের ধস আরও বাড়ছে। কোলাঘাট শহরের পুরাতনবাজারের কাছে পীরতলায় সোমবার ওই বাঁধের পরিস্থিতি খতিয়ে দেখতে আসেন শিবপুরের বেঙ্গল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির (বেসু) এক বিশেষজ্ঞ প্রতিনিধি দল। তাঁদের সঙ্গে ছিলেন জেলা সেচ দফতরের আধিকারিকরা। বেসু’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অম্বরীশ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের বিশেষজ্ঞদল এদিন নদীবাঁধের ধসে যাওয়া এলাকা ঘুরে দেখে। কোলাঘাটের বাঁধ স্থায়ী ভাবে মেরামতির জন্য সেচ দফতরকে ওই বিশেষজ্ঞ দল পরামর্শ দেবে বলে জানা গিয়েছে। জেলা সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, কোলাঘাট শহরের পীরতলার কাছে নদীভাঙন সমস্যা চলছে প্রায় ২৫ বছরের বেশি সময় ধরে। ওই এলাকায় নদীর মূল স্রোত বাঁধের গা ঘেষে বইছে। স্রোতের কারণেই বাঁধ দুর্বল হয়ে মাঝেমধ্যে ধস নামে। তবে এ বার নদীবাঁধে ভাঙনের মূল কারণ ওই বাঁধের পাশে থাকা একটি বড় পুকুর। ওই জলাশয় থেকে বাঁধ চুঁইয়ে জল নদীতে পড়ছিল। তার জেরেই নদীবাঁধে ধস নেমেছে বলে সেচ দফতরের আধিকারিকদের দাবি। তাই বাঁধের পাশে থাকা পুকুর বুজিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে সেচ দফতর। পুকুর থেকে জল ছেঁচে ফেলার জন্য পাম্প বসানো হয়েছে। বাঁধ মেরামতির জন্য সামগ্রী আনার কাজ চললেও এদিন মেরামতির কাজ শুরু হয়নি।

প্রৌঢ়ের দেহ উদ্ধার বাঁশবনে
অজ্ঞাতপরিচয় এক প্রৌঢ়ের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। সোমবার সকালে ঘাটাল থানার রাধানগর সংলগ্ন ক্ষেত্রপালের বাঁশবনে স্থানীয় বাসিন্দারা মৃতদেহটি পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়। পুলিশ মৃতদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঘাটাল মহকুমা হাসপাতালে পাঠায়। পুলিশ সূত্রে খবর, মৃতের বয়স আনুমানিক ৫০। তবে তাঁর কোনও পরিচয় জানা যায়নি। মৃতের পরনে ছিল জামা ও লুঙ্গি। বাঁশবনে কম্বলে ঢাকা অবস্থায় তাঁর দেহটি পাওয়া যায়। মৃতদেহের পাশে একটি বিষের শিশি রাখা ছিল। পুলিশ ঘটনাস্থল থেকে একটি ব্যাগও উদ্ধার করে। ওই ব্যাগে কিছু ফল ও মদের বোতল পাওয়া গিয়েছে। এছাড়া মৃতের শরীরের নানা অংশে আঘাতের চিহ্নও পাওয়া গিয়েছে। ওই প্রৌঢ়ের মৃত্যুর কারণ সম্পর্কে পুলিশ কিছু জানাতে পারেনি। পুলিশ জানিয়েছে, ময়না-তদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পরই বিষয়টি পরিষ্কার হবে।

৯ ফেব্রুয়ারি তৃণমূলের সভা
জমিরক্ষা আন্দোলনকারীদের বিরুদ্ধে সিবিআইয়ের চার্জশিটের নিন্দা করে ৯ ফেব্রুয়ারি নন্দীগ্রামে সমাবেশের আয়োজন করছে তৃণমূল। নন্দীগ্রাম সীতানন্দ কলেজ সংলগ্ন মাঠে ওই সমাবেশ হবে। সোমবার নন্দীগ্রামের টেঙ্গুয়ায় দলের ওই সমাবেশের জন্য প্রস্তুতি বৈঠক হয়। বৈঠকে নন্দীগ্রামের তৃণমূল বিধায়ক ফিরোজা বিবি, খেজুরির বিধায়ক রণজিৎ মণ্ডল ছাড়াও ছিলেন তৃণমূল নেতা শেখ সুফিয়ান, আবু তাহের, মেঘনাদ পাল। আবু তাহের বলেন, “নন্দীগ্রামে জমিরক্ষা আন্দোলন করতে যে নিরীহ গ্রামবাসীরা আক্রান্ত হয়েছিল সিবিআই তদন্ত করে তাঁদের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে। আর আর যারা আক্রমণ করেছিল, তাদের রেহাই দেওয়া হয়েছে। এটা একটা নজিরবিহীন ঘটনা। মিথ্যা চার্জশিট পেশের প্রতিবাদ জানাতে সমাবেশ করা হচ্ছে।”

দেউলিয়ায় সোনা দোকানে চুরি
দরজা ভেঙে লক্ষাধিক টাকা মূল্যের গয়না চুরি হল সোনার দোকানে। রবিবার রাতে এই ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার দেউলিয়া বাজারে। কোলাঘাটে হাওড়া-মুম্বই ৬ নম্বর জাতীয় সড়কের উপরেই দেউলিয়া বাজার। ওই বাজারের মধ্যে দেউলিয়া থেকে খন্যাডিহিগামী রাস্তার ধারে সোনার দোকান রয়েছে স্থানীয় বাসিন্দা মধুসূদন মাইতির। রবিবার রাতে ওই দোকানে দুষ্কৃতীরা হানা দিয়ে আলমারি ও সিন্দুকে রাখা সোনা-রূপা মিলিয়ে লক্ষাধিক টাকার গয়না চুরি করে পালিয়েছে বলে অভিযোগ। এদিন রাতে ওই একই বাজারে একটি নির্মাণ সামগ্রীর দোকানের দরজা ভেঙে চুরির চেষ্টা হয়। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু করা হয়েছে।

চাঁইপাট কলেজে ছাত্র সংসদ গঠন
চাঁইপাট কলেজে ছাত্র সংসদ গন হল সোমবার। এ দিন পুলিশ-প্রশাসনের উপস্থিতিতে এসএফআই ছাত্র সংসদ গঠন করে। সংসদের সাধারণ সম্পাদক হিসেবে তাপস পাল মনোনীত হয়েছেন। সভাপতি হয়েছেন বিমল মাঝি। উল্লেখ্য, ২০০৭ সালে চাঁইপাট কলেজ চালু হলেও এই প্রথম ওই কলেজে ছাত্র সংসদ নিবার্চন হল। এসএফআইয়ের পক্ষে মলয় সরেন বলেন, “নির্বাচনে জয়ী হয়ে আমাদের দায়িত্ব বেড়ে গেল। কলেজে ছাত্র সংসদের ভূমিকা যথাযথ ভাবে পালন করার চেষ্টা করব।” ওই কলেজের ছাত্র সংসদে ১৫টি আসনের মধ্যে এসএফআই পেয়েছে দশটি।

স্কুলে সুবর্ণজয়ন্তী
নন্দীগ্রামের মহেশপুর হাইস্কুলের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হল সোমবার। এদিন উৎসবের উদ্বোধন করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। তিন দিন ব্যাপী এই উৎসব উপলক্ষে ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। অন্য দিকে নন্দীগ্রামের ভেকুটিয়া এলাকার দুর্গাপুর হাইস্কুলের তিন দিন ব্যাপী সুবর্ণজয়ন্তী উৎসব শেষ হল সোমবার। ক্রীড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতা, কৃষি-পুষ্প ও বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন ছিল স্কুলে।

দুর্ঘটনায় মৃত দুই
পথ দুর্ঘটনায় মৃত্যু হল দুই ব্যাক্তির। মৃতদের নাম সত্যেন সাউটিয়া (৬১) ও শঙ্কর জানা (৪৭)। সোমবার হলদিয়ার সুতাহাটার দ্বারিবেড়িয়ায় হলদিয়া-তমলুক জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃতদের বাড়ি বাসুদেবপুর ঘোষের মোড়ে। এ দিন বিকেলে একসঙ্গে রাস্তা পার হওয়ার সময় একটি ছোট গাড়ি তাঁদের দু’জনকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁদের মৃত্যু হয়। তাঁদের মৃতদেহ ময়নাতদন্তের জন্য দুর্গাচক হাসপাতালে পাঠানো হয়েছে।

হ্যালি কাপ
হ্যালি কাপ ২০১৪ অনুষ্ঠিত হল ঘাটালে। রবিবার ঘাটাল শহরের বিদ্যাসাগর স্কুল মাঠে দিনরাত্রির এই নক আউট ক্রিকেট প্রতিযোগিতায় চারটি ক্লাব অংশগ্রহণ করে। পাইনালে ন্যাশানাল বয়েজ ক্লাবকে হারিয়ে জয়ী হয় হ্যাপি ইভিনিং ক্লাব। খেলার উদ্বোধন করেন পরিষদীয় সচিব শঙ্কর দোলই। উপস্থিত ছিলেন চেয়ারম্যান বিভাস ঘোষ, ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায়, বীনা মান্না। আসতবাজির প্রদর্শন হয়।

এসইউসি-র বিক্ষোভ

কাঁথির ছবিটি তুলেছেন সোহম গুহ।
নন্দীগ্রামে জমিরক্ষা আন্দোলনকারীদের দোষী সাব্যস্ত করে সিবিআইয়ের চার্জশিট দেওয়ার প্রতিবাদে সোমবার কাঁথি মহকুমাশাসকের দফতরে ও নন্দীগ্রাম ১ ব্লক অফিসে বিক্ষোভ দেখাল এসইউসি। তাদের অভিযোগ, লোকসভা ভোটের আগে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই চার্জশিট পেশ করা হয়েছে। যাতে এ রাজ্যে সিপিএমকে আবার কিছুটা অক্সিজেন দেওয়া যায়। পক্ষপাতমূলক সিবিআই তদন্তের রিপোর্ট বাতিল, নন্দীগ্রাম গণহত্যায় জড়িত পুলিশ অফিসার ও সিপিএম নেতাদের কঠোর শাস্তির দাবিতে স্মারকলিপিও দেয় জমিরক্ষা আন্দোলনের অন্যতম শরিক এসইউসি।

ছবি প্রদর্শনী

—নিজস্ব চিত্র।
পশ্চিম মেদিনীপুর প্রেস ক্লাবের উদ্যোগে ফটোগ্রাফী প্রদর্শনী শুরু হল সোমবার থেকে। চলবে কাল, বুধবার পর্যন্ত। প্রদর্শনীতে দেড়শোটিরও বেশি ছবি রয়েছে। সোমবার সন্ধ্যায় শহরের কলেজ মোড়ে প্রদর্শনীর উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক গুলাম আলি আনসারি, জেলা পুলিশ সুপার ভারতী ঘোষ, জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংহ, অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) পাপিয়া ঘোষ রায়চৌধুরী, মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি, পুরপ্রধান প্রণব বসু, উপপুরপ্রধান জিতেন্দ্রনাথ দাস প্রমুখ। উপস্থিত সকলেই এই উদ্যোগের প্রশংসা করেন।

মাদ্রাসা বোর্ড গঠন নিয়ে তৃণমূলে সংঘর্ষ মেদিনীপুরে
হাইমাদ্রাসার পরিচালন কমিটি গঠনকে ঘিরে সংঘর্ষের ঘটনা ঘটল কেশপুরে। এ বার ছুতারগেড়িয়ায়। জখম হয়েছেন ৩ জন। তাঁরা মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। স্থানীয় হাইমাদ্রাসার পরিচালন কমিটি গঠনকে ঘিরে সোমবার সকালে তৃণমূলের দুই গোষ্ঠী সংঘর্ষে জড়িয়ে পড়ে। তৃণমূল নেতৃত্ব অবশ্য গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। অন্য দিকে, পুলিশ জানিয়েছে, ওই এলাকায় একটা গোলমাল হয়েছিল। অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এখন এলাকার পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক। পরিস্থিতির উপর নজরও রাখা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.