টুকরো খবর
মাওবাদী সন্দেহে পড়ুয়া-সহ ধৃত ৫
মাওবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে বুধবার দুই স্কুল পড়ুয়া-সহ মোট পাঁচ জনকে গ্রেফতার করল ঝাড়গ্রাম জেলা পুলিশ। ধৃতেরা হল ঝাড়গ্রাম থানার কুলডিহা গ্রামের বছর কুড়ির ভবেশ মাহাতো, বিনপুর থানার মাহালাগুড়ির বছর কুড়ির চন্দন মাহাতো, লালগড় থানার শিলাপাড়া গ্রামের বছর আঠারোর রঞ্জন মণ্ডল, লালগড়ের কুরকুটশোল গ্রামের বছর তিপ্পান্নোর প্রৌঢ় বুদ্ধেশ্বর মাহাতো ও খড়্গপুর গ্রামীণ থানার সনমাণ্ডিপুরের বছর আঠারোর গোপাল ধল। পুলিশের দাবি, এদের মধ্যে রঞ্জন মণ্ডল ও গোপাল ধলকে বিনপুর থানার দহিজুড়ির একটি স্কুলের ছাত্রাবাস থেকে গ্রেফতার করা হয়েছে। রঞ্জন ওই স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র ও গোপাল ওই স্কুলেই দশম শ্রেণিতে পড়ে। বুদ্ধেশ্বর মাহাতো সমেত বাকি ৩ জনকে অবশ্য এ দিন লালগড়ের কুরকুটশোল গ্রামে বুদ্ধেশ্বরবাবুর বাড়ি থেকে গ্রেফতার করা হয়। ধৃতদের কাছ থেকে ৮টি ডামি বন্দুক, এনসিসি’র পোষাক ও বেশ কিছু মাওবাদী পোস্টার বাজেয়াপ্ত করা হয়েছে। এ দিন বিকেলে ঝাড়গ্রাম এসপি অফিসে এক সাংবাদিক বৈঠকে ধৃতদের হাজির করে ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত পুলিশ সুপার ভারতী ঘোষ জানান, গত ১৫ অক্টোবর মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফরের রাতে জামবনির সেবাভারতী মহাবিদ্যালয় থেকে দশটি এনসিসি’র ডামি বন্দুক-সহ বেশ কিছু জিনিসপত্র লুঠ করেছিল দুষ্কৃতীরা। ওই ঘটনা ছাড়াও বিনপুর ও দহিজুড়িতে মাওবাদী পোস্টার সাঁটানোয় ধৃতেরা জড়িত। ভারতীদেবী বলেন, “এদের মূল পান্ডা কমলেশ মাহাতোকে এখনও ধরা যায়নি। কমলেশকে ধরার জন্য তল্লাশি চলছে।” ধৃত পাঁচ জনকে আজ, বৃহস্পতিবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হবে।

সারদা-কাণ্ডে সিবিআই চেয়ে অবরোধে সিপিএম
মেদিনীপুরে অবরোধ।—নিজস্ব চিত্র।
সারদা-কাণ্ডে সিবিআই তদন্ত-সহ বেশ কিছু দাবিতে বুধবার সকালে জেলা জুড়ে পথ অবরোধ করে সিপিএম। দলীয় সূত্রে খবর, অবরোধ হয় মোট ৩৬টি জায়গায়। কোথাও জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে, কোথাও রাজ্য সড়ক, কোথাও বা শহর এবং শহরতলির রাস্তা। অবরোধের জেরে বহু মানুষ সমস্যায় পড়েন। সড়কের উপর একের পর এক লরি সারি দিয়ে দাঁড়িয়ে পড়ে। সিপিএম নেতৃত্বের অবশ্য বক্তব্য, একটি ঘোষিত কর্মসূচি। মানুষের দাবিদাওয়া নিয়েই এই কর্মসূচি। মেদিনীপুরে দু’টি জায়গায় পথ অবরোধ হয়। ধর্মায় ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়। কেরানিতলাতে অবরোধ চলে। নেতৃত্বে ছিলেন সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য বিজয় পাল, জোনাল সম্পাদক কীর্তি দে বক্সী প্রমুখ। সকাল ১১টা নাগাদ অবরোধ শুরু হয়। চলে প্রায় ১৫ মিনিট। সারদা-কাণ্ডে সিবিআই তদন্ত ছাড়াও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি রোধের দাবি জানানো হয়। নেতৃত্বের বক্তব্য, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। অথচ, মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের কোনও ভ্রুক্ষেপ নেই। মূল্যবৃদ্ধি রোধে সরকার কোনও ব্যবস্থাই নিচ্ছে না। ফলে, সাধারণ মানুষ সমস্যায় পড়ছেন। দলের জেলা সম্পাদক দীপক সরকারের দাবি, “সরকার প্রয়োজনীয় পদক্ষেপ করলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম এ ভাবে বাড়ত না। সাধারণ মানুষকেও এত সমস্যায় পড়তে হত না।” সিপিএম নেতৃত্বের মতে, সারদা কাণ্ডে অবিলম্বে সিবিআই তদন্ত দরকার। কারণ, সারদায় টাকা রেখে বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। অন্য দিকে, এই কাণ্ডের সঙ্গে তৃণমূল সাংসদ- নেতানেত্রীদের নাম জড়িয়ে গিয়েছে। ফলে, রাজ্য পুলিশের পক্ষে সারদা কাণ্ডে নিরপেক্ষ তদন্ত করা সম্ভব নয়। দলীয় কর্মী-সমর্থকেরা পোস্টার-ফেস্টুন নিয়ে অবরোধে সামিল হন।

বন্যার্তদের সাহায্যে ম্যাজিক
সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের আর্থিক সাহায্যের জন্য এগিয়ে এল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। মঙ্গলবার ঘাটাল শহরের মোতি সিনেমা হলে ওই সংস্থার উদ্যোগে শুরু হল পি সি সরকার (ইয়ং)-এর ম্যাজিক শো। চলবে আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত। এ দিন শো-এর উদ্বোধন করেন ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই। উপস্থিত ছিলেন ঘাটাল থানার ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায়, ঘাটাল পুরসভার চেয়ারম্যান বিভাস ঘোষ, অনিরুদ্ধ কুলভী, সুদীপ মণ্ডল প্রমুখ। এ প্রসঙ্গে ওই সংস্থার সম্পাদক প্রীতিশ সরকার বলেন, “এই শো থেকে যে টাকা উঠবে, তা আমরা স্থানীয় প্রশাসনের হাতে তুলে দেব।” পি সি সরকার (ইয়ং)-এর কথায়, “বন্যা দুর্গতদের সাহায্যের জন্য এই উদ্যোগ প্রশংসনীয়। তার শরিক হতে পেরে ভাল লাগছে।”

ফের পিছোল দাসেরবাঁধ মামলা
ফের পিছিয়ে গেল দাসেরবাঁধ কঙ্কাল মামলা। মামলার পরবর্তী দিন ধার্য হয়েছে আগামী ৬ ফেব্রুয়ারি। মামলাটি চলছে মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে। আগে এই আদালতের বিচারক ছিলেন অভিজিৎ সোম। কয়েক সপ্তাহ আগে বিচারকের বদলি হয়েছে। বুধবার মামলার দিন নির্দিষ্ট ছিল। নির্দিষ্ট সময়ই আদালতে চলে আসেন গড়বেতার বিধায়ক সুশান্ত ঘোষ সহ জামিনে মুক্ত ২০ জন অভিযুক্ত। এ দিন মামলার চার্জগঠন হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি।

পুরনো খবর:

উপকূল সুরক্ষা দেখতে মহড়া
পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকা কতটা সুরক্ষিত, ওই এলাকায় কোনও বড় দুর্ঘটনা ঘটলে মোকাবিলার জন্য পুলিশ বা উপকূলরক্ষী বাহিনী কতটা প্রস্তুতএ সব যাচাই করতে জেলার বিভিন্ন এলাকায় মহড়া চালাল উপকূলরক্ষী বাহিনী, পুলিশ-সহ সমুদ্র ও নদী ব্যবহার করে এমন একাধিক সংস্থা। বুধবার ও আজ, বৃহস্পতিবার ওই মহড়া চলবে। মহড়ায় যোগ দিয়েছে মৎস্যজীবী সংগঠন, হলদিয়া বন্দর, শঙ্করপুর ও পেটুয়াঘাট মৎস্যবন্দর-সহ একাধিক সংস্থা ও সাধারণ মানুষ। জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলায় ছ’টি উপকূল থানা হওয়ার কথা থাকলেও বাস্তবে রয়েছে একমাত্র দিঘা মোহনা উপকূল থানা। বাকিগুলির ন্যূনতম পরিকাঠামো না থাকায় সেগুলি চলে সংশ্লিষ্ট এলাকার থানার সঙ্গেই। ব্যবস্থা নেই জলপথে টহলদারিরও। ফলে সুরক্ষা নিয়ে প্রশ্ন থেকেই যায় বলে মত সংশ্লিষ্ট মহলের। এই ধরনের মহড়ায় সেই সুরক্ষার দিকটাই খতিয়ে দেখা হয়।

হলদিয়ায় শুরু হল ধান কেনা
হলদিয়া মহকুমায় প্রথম সরকারি সহায়ক মূল্যে ধান কেনা শুরু হল। বুধবার মহিষাদল কো-অপারেটিভ মার্কেটিং সোসাইটি লিমিটেড-এ ওই প্রক্রিয়া শুরু হয়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রথম দফায় এক হাজার মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এ দিন ধান বিক্রেতাদের হাতে সরাসরি চেক তুলে দেওয়া হয়। এ দিন উপস্থিত ছিলেন ব্লক কৃষি সহ-অধিকর্তা মৃণালকান্তি বেরা, খাদ্য সরবরাহ দফতরের ব্লক আধিকারিক সমীর দাস, সোসাইটির পরিচালন সমিতির সভাপতি দুলালচন্দ্র দাস প্রমুখ।

মহিষাদলে ৫ দিনের লোকসংস্কৃতি মেলা
বুধবার উদ্বোধন হল ‘লোকসংস্কৃতিকে ফিরে দেখা ২০১৩’ মেলা। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। মেলায় লোকসংস্কৃতির নানা বস্তুগত উপাদানের প্রদশর্নী, লোকসাংস্কৃতিক অনুষ্ঠান, লোকক্রীড়ার আয়োজন করা হয়েছে। থাকছে নানা আলোচনা ও সমাজসেবামূলক কর্মসূচি। সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, এলাকার লোকসংস্কৃতির নানা উপাদান সংগ্রহ ও সংরক্ষণ করার পাশাপাশি লোকসংস্কৃতি নিয়ে গবেষণা করার সুযোগ তৈরি করতে ওই মেলার আয়োজন করা হয়েছে। তাম্রলিপ্ত লোকসংস্কৃতি উন্নয়ন সমিতি আয়োজিত মহিষাদলের বাসুলিয়া গণমৈত্রী ময়দানে অনুষ্ঠিত ওই মেলার উদ্বোধন করেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি শিউলি দাস, জেলা কৃষি কর্মাধ্যক্ষ বুদ্ধদেব ভৌমিক প্রমুখ।

বামেদের অবস্থান
সারদা-কাণ্ডে সিবিআই তদন্ত, সরকারি উদ্যোগে কৃষকদের কাছ থেকে সঠিক মূল্যে ফসল কেনা, বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরণ প্রদান-সহ তেরো দফা দাবি নিয়ে বুধবার এগরার মহকুমাশাসকের অফিসের সামনে অবস্থান বিক্ষোভ পালন করল বাম গণ সংগঠনগুলি। ২৭টি গণ সংগঠন বিক্ষোভে ছিল।

শিক্ষক সভা
নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির মারিশদা জোনাল কমিটির সপ্তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হল। বুধবার দইসাই বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত সভায় প্রাথমিক শিক্ষকদের বকেয়া ৩২ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান, শিক্ষাকেন্দ্রে অরাজকতা দূরীকরণ ও প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় দুর্নীতি নিয়ে আলোচনা হয়। বক্তব্য রাখেন নীলকন্ঠ দলুই, সত্যব্রত দাস, রাজারাম জানা, ঝাড়েশ্বর বেরা প্রমুখ। সভাশেষে শিক্ষকদের একটি মিছিল এলাকা পরিক্রমা করে।

সর্বশিক্ষা মিশনের টাকায় পোশাক
প্রথম থেকে অষ্টম শ্রেণির সব ছাত্র-ছাত্রীই এ বার থেকে পোশাক কেনার জন্য আর্থিক সাহায্য পাবে সর্বশিক্ষা মিশন থেকে। এর আগে প্রথম থেকে অষ্টম শ্রেণির সমস্ত ছাত্রী, এবং তফসিলি জাতি-জনজাতি ও বিপিএল পরিবারের ছাত্ররা পোশাকের জন্য বার্ষিক ৪০০ টাকা সাহায্য পেত। এখন থেকে সাধারণ পরিবারের ছাত্ররাও ওই টাকা পাবে।

চেক প্রদান
কাঁথি ৩ ব্লকের ভাজাচাউলি, কানাইদিঘি ও মারিশদা পঞ্চায়েতের ৯৮ জনের হাতে ইন্দিরা আবাস যোজনায় বাড়ি তৈরির জন্য প্রথম দফার চেক তুলে দেওয়া হল। ছিলেন বিডিও প্রদীপ্ত বিশ্বাস, পঞ্চায়েত সভাপতি বিকাশ বেজ ও অন্যরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.