টুকরো খবর
মোগা খেলতে পারেন কাল
দল বদল হলেও প্রার্থনার জায়গা বদলায়নি আর্মান্দো কোলাসোর। ডেম্পো কোচ থাকার সময় মারগাঁওয়ের কাছে যে গির্জায় প্রার্থনা করতেন, সোমবার বিকেলে সেখানেই ইস্টবেঙ্গলকে নিয়ে প্রার্থনায় বসলেন গোয়ান কোচ। যদিও দলের বিদেশিরা এই দলে ছিলেন না। বুধবার মাপুসার দুলের স্টেডিয়ামে ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ সালগাওকর। লিগ টেবলে চার নম্বরে থাকা গোয়ার দলটির থেকে চার ধাপ নিচে লাল-হলুদ। রাঙ্গদাজিদকে হারিয়ে এখন ইস্টবেঙ্গল বেশ চনমনে। তার উপর জেমস মোগা এসে গিয়েছেন। এ দিন অনুশীলন করেছেন। ডেরেক পেরিরার দলের বিরুদ্ধে শুরু থেকেই মোগাকে চিডির সঙ্গে জুড়ে দেওয়ার ইঙ্গিত কোচের কথাতেও। এ দিন মোগা-চিডি জুটিকে সামনে রেখেই অনুশীলন হল। কাফ মাসলে চোট থাকায় অনুশীলন করেননি সুয়োকা। ওপারাকেও বিশ্রাম দেওয়া হয়েছিল। এই দুই বিদেশি সালগাওকরের বিরুদ্ধে খেলবেন কি না, তা নিয়ে মন্তব্য করতে চাননি আর্মান্দো। এ দিকে দলের সঙ্গে যাওয়া অধিনায়ক মেহতাব হোসেন কলকাতা ফিরছেন মঙ্গলবারই। ফেরার পথে মুম্বইয়ে ডাক্তার দেখানোর কথা তাঁর। সিনিয়রদের পাশাপাশি ক্লাব লাইসেন্সিং-এর শর্ত মেনে ‘ইউথ ডেভলপমেন্ট’-এর কাজে এ বার ঝাঁপাচ্ছে ইস্টবেঙ্গল। কর্ম সমিতির সভায় এই সিদ্ধান্ত হল। ক্লাব সচিব কল্যাণ মজুমদার বলেন, “কেরল (কান্নুর), অসম (তেজপুর) এবং উত্তরবঙ্গে (জলপাইগুড়ি) এই ইউথ ডেভলপমেন্ট’ প্রকল্প দ্রুতই শুরু হতে চলেছে। এর জন্য প্রশিক্ষিত কোচ বাছার কাজও শেষ।”

পুরনো খবর:

শাস্তি ঘোষণা আজ
সিএবি-র জুনিয়র ক্রিকেটে বয়স ভাঁড়ানোর কেলেঙ্কারি নিয়ে আজ, মঙ্গলবার বৈঠকে বসছে ক্রিকেট কমিটি। যা খবর, তাতে আর্থিক জরিমানা নয়, শাস্তিই দেওয়া হবে দোষী কোচিং ক্যাম্প ও ক্রিকেটারদের। কোচিং সেন্টারদের ক্ষেত্রে শাস্তির মেয়াদ এক বছর হতে পারে। ক্রিকেটারদের ক্ষেত্রে সেটা দুই থেকে তিন বছর। সিএবি-র যুগ্ম সচিব সুবীর গঙ্গোপাধ্যায় বলছেন, “প্রথম বার বলে মারাত্মক শাস্তি হবে না। কিন্তু এক বছরের নির্বাসন হতে পারে কোচিং সেন্টারদের।”

মেসি যখন ‘তামা’
চার বার বিশ্বকাপের মূল পর্বে গেলেও আর্জেন্তিনার বিরুদ্ধে খেলার সুযোগ কখনও হয়নি ইরানের। ব্রাজিল বিশ্বকাপে একই গ্রুপে পড়ায় যে সুযোগ আসতে চলেছে পশ্চিম এশিয়ার দেশটির। আর এতেই বিপত্তি। মারাদোনার দেশের বিরুদ্ধে ম্যাচ নিয়ে ইরানের সাধারণ মানুষের একাংশ যেমন খুশি, অনেকে আবার অসন্তুষ্টও। লিওনেল মেসির উপর রাগ ইরানের বেশ কিছু মানুষের। যার বহিঃপ্রকাশ মেসির ফেসবুক পেজে অপমানকর মন্তব্য। একজন লিখেছেন, “পারস্য ভাষায় মেসির অর্থ তামা। তবে তুমি সোনা দিয়েও তৈরি হলেও আমাদের বিরুদ্ধে কিছুই করতে পারবে না!”

ব্যালন ডি’অরের চূড়ান্ত তিনে
ব্যালন ডি’অরের চূড়ান্ত যুদ্ধ এ বার লিওনেল মেসি, ফ্র্যাঙ্ক রিবেরি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। চূড়ান্ত বাছাই তালিকায় আছেন তিন মহাতারকা। চার বার এই পুরস্কার জেতা মেসি এ বার ততটা ফেভারিট নন। ফ্রান্সের উইঙ্গার রিবেরিকে অনেকে এগিয়ে। বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, বুন্দেশলিগা, জার্মান কাপ আর ইউরোপিয়ান সুপার কাপ জেতা রিবেরি। সব প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা ১৩ জানুয়ারি পর্যন্ত।

‘কুম্ভীরবিভ্রাট’
‘সাবধান! রাতে কুমিরের সঙ্গে সাক্ষাৎ হতে পারে!’ এই সতর্কবার্তাতেই ঘুম ছুটে গিয়েছে ইংল্যান্ডের ফুটবলারদের। সমস্যা ব্রাজিল বিশ্বকাপে ইংল্যান্ড আর ইতালির ১৪ জুনের ম্যাচ নিয়ে। ম্যাচটি হবে মানাউস সিটিতে। আমাজনের ঠিক মাঝখানে এই শহর। স্থানীয় ট্যুরিস্ট বোর্ডের প্রচারপুস্তিকায় স্পষ্ট করে সতর্ক করা হয়েছে রাতে না বেরনোর জন্য। শুধু কুমির নয়, প্রায় তিন ঘণ্টা এগিয়ে আনা রাতের ম্যাচে প্রচণ্ড গরম আর আর্দ্রতাও ভাবাচ্ছে দুই শিবিরকেই।

রেকর্ডের হাতছানি
চোট সারিয়ে মঙ্গলবার কোপেনহাগেনের বিরুদ্ধে নেমেই চ্যাম্পিয়ন্স লিগে নজির গড়ার হাতছানি রোনাল্ডোর সামনে। গ্রুপ পর্যায়ে চার ম্যাচে এখনও পর্যন্ত আট গোল করা পর্তুগিজ নিস্তেলরুই, ইনজাঘি, ক্রেসপো, ইব্রাহিমোভিচের সঙ্গে একই আসনে। এঁদের সকলেরই গ্রুপ পর্যায়ে আট গোল করার রেকর্ড রয়েছে। মরসুমের শুরু থেকে দেখানো দুর্ধর্ষ ফর্ম এই ম্যাচেও বজায় রাখতে পারলে সিআর সেভেন এই রেকর্ড ভেঙে দেবেন।

গ্রেফতার স্ট্রাইকার
নতুন করে গড়াপেটা কেলেঙ্কারি ফাঁস হওয়ার ঘটনায় গ্রেফতার হওয়া ছ’জনের অন্যতম ব্ল্যাকবার্ন স্ট্রাইকার ডিজে ক্যাম্পবেল। ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি এই ছ’জনের পরিচয় প্রকাশ না করলেও ব্ল্যাকবার্ন ক্যাম্পবেলের গ্রেফতার হওয়ার কথা স্বীকার করেছে। ইংল্যান্ডের দ্বিতীয় সারির লিগে খেলা ক্লাবের হয়ে নামার আগে ক্যাম্পবেল প্রিমিয়ার লিগে বার্মিংহাম, ব্ল্যাকপুল আর কুইন্স পার্ক রেঞ্জার্সের হয়েও খেলেছেন।

হকিতে মরণ-বাঁচন যুদ্ধ
ঘরের মাঠে আয়োজিত হকির জুনিয়র বিশ্বকাপে শেষ আট নিশ্চিত করতে মঙ্গলবার কোরিয়ার বিরুদ্ধে জিততেই হবে ভারতকে। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ২-৩ হেরে চাপে তারা। গ্রুপ সি-তে ভারত এবং কোরিয়া দু’দলেরই দুই ম্যাচে তিন পয়েন্ট। কিন্তু গোল পার্থক্যে কোরিয়া এগিয়ে। মনপ্রীতদের কোচ গ্রেগ ক্লার্ক স্বীকার করছেন, কানাডার মতো দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে যে ভাবে সহজ সুযোগ নষ্ট হয়েছে, তাতে কোরিয়ার মতো শক্তিশালী দলকে হারানো কঠিন।

জেসির ‘রেকর্ড’
নতুন বিশ্বরেকর্ড করলেন জেসি আওয়েন্স। ১৯৩৬-এর বার্লিন গেমসে হিটলারের সামনে কিংবদন্তি অ্যাথলিটের জেতা চার সোনার পদকের একটির নিলামে দাম উঠল ১,৪৬৬,৫৭৪ মার্কিন ডলার। যা নতুন রেকর্ড। এর আগে অলিম্পিক স্মারকের নিলামে সর্বোচ্চ দাম উঠেছিল ৮,৬৫০০০ মার্কিন ডলার। সেটা ছিল আধুনিক অলিম্পিক শুরুর পর ১৮৯৬-এ প্রথম ম্যারাথন বিজয়ীর জেতা রুপোর কাপ।

সুদীপ-সায়নের সেঞ্চুরি
এএন ঘোষ ট্রফিতে মোহনবাগানের বিরুদ্ধে সেঞ্চুরি পেলেন সায়নশেখর মণ্ডল (১৫০) ও সুদীপ চট্টোপাধ্যায় (১৬৪)। কালীঘাট ৪৩৯-৭। টাউন মাঠ ভিজে থাকায় পুলিশ অ্যাথলেটিক ক্লাব বনাম স্পোর্টিং ইউনিয়নের ম্যাচই শুরু হল না। শোনা যাচ্ছে, টাউনের পিচই এখনও তৈরি নয়। রাজস্থানের (২৩৬) বিরুদ্ধে পাঁচ উইকেট পেলেন টাউনের আজাজ আনসারি।

বিশ্বকাপে ব্রোঞ্জ
সিঙ্গাপুরে তিরন্দাজির ইন্ডোর বিশ্বকাপে রিকার্ভে রুপো জিতলেন ভারতের তরুণদীপ রাই। ব্রোঞ্জ পেলেন কলকাতার অতনু দাস। ফাইনালের পথে তরুণদীপ ৬-২ হারান লন্ডন অলিম্পিকের রুপোজয়ী মার্কিন তারকা ব্র্যাডি এলিসনকে। তবে ফাইনালে ফ্রান্সের তিরন্দাজের কাছে হেরে যান। ব্রোঞ্জের ম্যাচে টাটা অ্যাকাডেমির ছাত্র অতনুর কাছে ৭-১ হারেন গানকিন।

ধোনিদের টিম স্পনসর স্টার
ভারতীয় দলের নতুন স্পনসর হিসেবে স্টার ইন্ডিয়ার নাম ঘোষণা করল ভারতীয় বোর্ড। ধোনিদের বর্তমান স্পনসর সহারার ‘বিড’ বাতিল করে স্টারের সঙ্গে তিন বছরের চুক্তি করল বোর্ড। চুক্তির অঙ্ক সরকারি ভাবে না জানালেও শোনা যাচ্ছে, ম্যাচ-পিছু ১.৯২ কোটি টাকা দেবে স্টার ইন্ডিয়া।

এগিয়ে জুমায়েভ
কলকাতায় আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স ওপেনের পঞ্চম রাউন্ডের পর শীর্ষে উজবেক গ্র্যান্ডমাস্টার মারাত জুমায়েভ (৪.৫ পয়েন্ট)। আঠাশ চালে মার্কিন দাবাড়ু রোসেট জিয়াতদিনভকে হারিয়ে চমক দিলেন আইএম স্বয়ম মিশ্র।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.