টুকরো খবর
অনাস্থা প্রস্তাব আনতে সক্রিয় সীমান্ধ্র কংগ্রেস

৯ ডিসেম্বর
একেই দগদগে ক্ষত, তার উপরে আবার নুনের ছিটে! চার রাজ্যের ভোটে গত কালই ভরাডুবি হয়েছে কংগ্রেসের। আজ সেই সংকটের সুযোগ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে মাথা তুলল সীমান্ধ্র কংগ্রেস। মনমোহন সিংহ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দিয়ে সমর্থন জোটাতে নামলেন তাঁরা। অন্ধ্র ভাগের সিদ্ধান্ত রুখতে চেয়ে সীমান্ধ্রের কংগ্রেস নেতারা এমনিতেই সক্রিয়। আজ তাঁরা আলোচনায় বসেন জগন্মোহন রেড্ডির সঙ্গে। তার পরই সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার তোড়জোড় শুরু হয়। সীমান্ধ্রের সাংসদ লগারাপট্টি রাজগোপালের দাবি, জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস এবং চন্দ্রবাবু নায়ডুর তেলুগু দেশম ইতিমধ্যেই অনাস্থা প্রস্তাবে সই করেছে। অন্য আঞ্চলিক দলগুলির সঙ্গেও কথা বলছেন তাঁরা। বিজু জনতা দল তাঁদের সমর্থন করবে বলে আজ দাবি করেন জগন্মোহনের অনুগামীরা। সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে গেলে ন্যূনতম ৫০ সাংসদের সমর্থন প্রয়োজন। তাই আজ তৃণমূল কংগ্রেস নেতৃত্বের সঙ্গেও যোগাযোগ করেন জগন্মোহন। তবে তৃণমূল সূত্রে বলা হচ্ছে, তাঁরা অন্ধ্র ভাগের পক্ষে নন ঠিকই। কিন্তু এই ‘অ্যাডভেঞ্চারেও’ তাঁরা সামিল হতে চান না। কারণ এতে উল্টে কংগ্রেস সহানুভূতি পেতে পারে বলে তাঁদের ধারণা। কংগ্রেস নেতৃত্বও মনে করছেন, এই অনাস্থা প্রস্তাব ধোপে টিকবে না। ৫০ জন সাংসদের সমর্থন জোগাড় করতে পারবেন না অন্ধ্রের নেতারা। বিজেপির পক্ষে অন্ধ্র ভাগের বিরোধিতা করা অসম্ভব। তবে কংগ্রেস সাংসদদের হুমকিতে ক্রুদ্ধ সনিয়া-রাহুল। এর পরেও অবশ্য এঁদের বহিষ্কার করার পক্ষে নন অধিকাংশ শীর্ষ নেতাই।

ধুবুরিতে ছাই ছ’টি বাড়ি
পুড়ে ছাই হল ছ’টি বাড়ি। তাতে বেশ কয়েক মন ধান এবং পাটও পুড়ে গিয়েছে। সোমবার দুপুরে ধুবুরির বিলাসীপাড়া থানার ছুয়াপারা গ্রামের ঘটনাটি ঘটে। পুলিশ সুত্রে জানা যায়, এ দিন চাষি ফজর আলির রান্নাঘরে প্রথমে আগুন লাগে। সেখান থেকেই আগুন ছড়িয়ে পড়ে ৫টি বাড়িতে। দমকলের দু’টি ইঞ্জিন পৌঁছনোর আগেই ভস্মীভূত হয় ছ’টি বাড়ি। প্রায় ১০ লক্ষ টাকার জিনিস ছাই হয়েছে বলে অভিযোগ। এক ঘণ্টার চেষ্টায় ওই আগুন নিয়ন্ত্রণে আনে দমকল।

জেপিসি রিপোর্টে ক্ষোভ
টুজি কেলেঙ্কারি বিষয়ে জমা পড়া যৌথ সংসদীয় কমিটির(জেপিসি) রিপোর্ট নিয়ে সরকারের সমালোচনায় মুখর হল বিজেপি এবং সিপিআই। দু’দলেরই দাবি, সোমবার লোকসভায় যে রিপোর্ট পেশ করা হয়েছে, তা আদতে ‘ভুয়ো’ এবং ‘অতিরঞ্জিত’। সিপিআই সাংসদ গুরুদাস দাশগুপ্ত বলেন, “এটাকে জেপিসি রিপোর্ট বলে মানা যায় না।” প্রসঙ্গত, রিপোর্টটিতে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে ‘ক্লিনচিট’ দেওয়া হয়েছে। বলা হয়েছে, তৎকালীন টেলিকম মন্ত্রী এ রাজা প্রধানমন্ত্রীকে ভুল পথে চালনা করেছিলেন। গুরুদাসের দাবি, “এখানে শুধুমাত্র রাজাকেই খলনায়ক করা হল। প্রধানমন্ত্রী জানতেন কী হয়েছে। জেপিসি তাতে গুরুত্ব দিল না।” বিজেপি নেতা যশবন্ত সিনহাও বলেন, “এ ঘটনা অপ্রত্যাশিত। স্পিকার আমাদের কিছু বলতেও দিলেন না। অথচ নিয়ম অনুযায়ী, সাংসদদের এ ব্যাপারে বলার অধিকার রয়েছে।” দু’দলেরই দাবি, প্রবল হট্টগোলের মধ্যে এ দিন জেপিসি রিপোর্ট পেশ করা হয়। বিষয়টি নিয়ে বিতর্ক করতে চাইলে তারও অনুমতি দেননি স্পিকার মীরা কুমার।

পুরনো খবর:

টুজি-র দর
আগামী জানুয়ারিতে নিলাম হতে চলা বাকি টুজি স্পেকট্রামের ন্যূনতম দর চূড়ান্ত করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই বিষয়ে সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত মন্ত্রিগোষ্ঠীর সুপারিশ মেনে নিয়েই ১৮০০ মেগাহার্ৎজ ব্যান্ডে মেগাহার্ৎজ পিছু স্পেকট্রামের ন্যূনতম দর দেশে ১,৭৬৫ কোটি টাকা রাখতে সোমবার সায় দিয়েছে তারা। ওই নিলাম থেকে অন্তত ৪৮ হাজার কোটি টাকা রাজকোষে ভরতে চায় কেন্দ্র। নয়া দর গত মার্চে হওয়া নিলামের দরের তুলনায় ২৬% কম। ৯০০ মেগাহার্ৎজ ব্যান্ডের ক্ষেত্রে ন্যূনতম দর আগের বারের থেকে ৫৩% কম।

অধিকার রক্ষায়
মানবাধিকারের বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিচার করে ভারতীয় সেনা। বিশ্ব মানবাধিকার দিবসের প্রাক্কালে এমনই দাবি করলেন সেনার নর্দার্ন কম্যান্ডের লেফটেন্যান্ট জেনারেল সঞ্জীব ছাছড়া। তিনি জানান, মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত মামলায় গত ২০ বছরে শাস্তি পেয়েছেন সেনার ১২৪ কর্মী। এঁদের মধ্যে অফিসারও রয়েছেন। শাস্তির মধ্যে চাকরি থেকে বরখাস্ত হওয়া থেকে কারাদণ্ড পর্যন্ত রয়েছে।

খুশি সাংমা
নতুন দল গঠনের পর নিজভূমে যা সাফল্য মিলেছিল, রাজস্থানে মিলল তার দ্বিগুণ। এতে বেজায় খুশি মেঘালয়ের পূর্ণ অ্যাজটেক সাংমা। ন’মাস আগে এনসিপি ছেড়ে, ‘ন্যাশনাল পিপল্স পার্টি’ (এনপিপি) গড়েন লোকসভার প্রাক্তন অধ্যক্ষ পূর্ণ। লড়তে নামেন মেঘালয়ের বিধানসভা নির্বাচনের ময়দানে। কিন্তু, তাঁকে মাত্র ২টি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এ বার রাজস্থানের ভোটে এনপিপি জিতেছে ৪টি আসন।

উল্লসিত তৃণমূল
বিধানসভা ভোটে চার রাজ্যে কংগ্রেসের ভরাডুবিতে উল্লসিত ত্রিপুরার তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। রাজস্থানে সিপিএম আগের একটি আসনও দখলে রাখতে না-পারায় খুশি তাঁরা। সে দিকে তাকিয়ে নতুন উদ্যমে ত্রিপুরায় ‘রাজনৈতিক’ লড়াই শুরু করতে চাইছে তৃণমূল। দলের রাজ্য সভাপতি রতন চক্রবর্তী আজ বলেন, ‘‘দুর্নীতিগ্রস্ত কংগ্রেসের গ্রহণযোগ্যতা তলানিতে ঠেকেছে। সিপিএমকেও ছুঁড়ে ফেলেছে গণতন্ত্রপ্রিয় মানুষ। এ রাজ্যেও তৃণমূলের হাত ধরে ‘স্বৈরাচারী’ সিপিএমকে জনতা আস্তাকুঁড়ে ছুঁড়ে ফেলবেন।”

মন্ত্রীর বিরুদ্ধে
রাজনীতির স্বার্থেই কোনও ঝুঁকি না নিয়ে খাদ্যমন্ত্রী শ্যাম রজকের বিরুদ্ধে এক মহিলার মানসিক নির্যাতনের অভিযোগের তদন্তের নির্দেশ দিল জেডিইউ নেতৃত্ব। দলীয় স্তরে এই তদন্তের সিদ্ধান্ত নিয়েছেন দলের সর্বভারতীয় সভাপতি শরদ যাদব। দলীয় নেতৃত্বের ইঙ্গিত, এ ব্যাপারে নীতীশ কুমারের যে সম্মতি আছে তা বলা বাহুল্য।

রাইফেল লুঠ
বিশেষ পুলিশ বাহিনী (এসপিও)-র শিবিরে হানা দিয়ে ছ’টি রাইফেল লুঠ করল জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে কোকরাঝাড়ে। পুলিশ জানায়, গত রাতে কোকরাঝাড় বিশেষ বাহিনীর শিবিরে ৯ জন দেহরক্ষী বিশ্রাম নিচ্ছিলেন। রাত ২টো নাগাদ একদল সশস্ত্র জঙ্গি ৬টি রাইফেল নিয়ে জঙ্গিরা পালায়।

বরাত জোরে
লাতেহারের জঙ্গলে ল্যাণ্ডমাইন বিস্ফোরণে পুলিশের গাড়ি ওড়ানোর ছক কষেছিল মাওবাদীরা। বরাতজোরে বাঁচলেন ডিএসপি-সহ কয়েকজন পুলিশকর্মী। বিস্ফোরণে ৭৫ নম্বর জাতীয় সড়কের কিছুটা জায়গায় বড় গর্ত হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.