টুকরো খবর
ভ্যান উল্টে আহত তিন পুলিশ
ফাগুপুরে রাস্তার পাশে পড়ে দুর্ঘটনাগ্রস্ত পুলিশভ্যান। —নিজস্ব চিত্র।
তিনটি পৃথক পথ দুর্ঘটনায় মারা গিয়েছেন এক জন। আহত হয়েছেন তিন পুলিশ কর্মী-সহ ১৩ জন। প্রথম দুর্ঘটনাটি ঘটে রবিবার দুপুরে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বর্ধমানের গলিগ্রামে রাস্তা পার হওয়ার সময় আহত গলসির রানাডিহি গ্রামের প্রদীপ বাগদি (৩০)। তিনি পেশায় খেতমজুর ছিলেন। প্রথমে তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে কলকাতার এসএসকেএমে নিয়ে যাওয়ার সময়েই মৃত্যু হয় তাঁর। পরের দু’টি দুর্ঘটনা ঘটে সোমবার বর্ধমানের ফাগুপুরে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন বরাকর-বর্ধমান রুটের একটি বাস যখন ফাগুপুর দিয়ে যাচ্ছিল তখন ডান দিকে বাঁক নেওয়া একটি ট্রাকের সঙ্গে তার মুখোমুখি সংঘর্ষ হয়। এই দুর্ঘটনায় আহত হন ১০ জন। এর পরে ওই দুর্ঘটনাগ্রস্থ বাস ও লরিটিকে পাশ কাটাতে গিয়ে পুরুলিয়া থেকে ব্যারাকপুরগামী একটি পুলিশের ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। আহত হন তিন জন পুলিশ কর্মী। আহত ১৩জনকেই বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ট্রাকের চালকের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতালে সূত্রে জানানো হয়েছে।

এটিএমে চুরির চেষ্টা কাটোয়ায়
দুষ্কৃতীরা হানা দেয় এই এটিএমেই। —নিজস্ব চিত্র।
পরপর দু’টি রক্ষিবিহীন এটিএম কাউন্টারে হামলা চালাল দুষ্কৃতীরা। রবিবার গভীর রাতে কাটোয়ার ঘোষহাট ও সুবোধ স্মৃতি রোডে এটিএম ভেঙে টাকা লুঠের চেষ্টা হয়। সোমবার সকালে স্থানীয় বাসিন্দাদের নজরে আসে, তাঁরাই বিষয়টি পুলিশকে জানায়। কাটোয়া থানার পুলিশ জানিয়েছে, দু’টি এটিএম-ই একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের। এটিএমে ঢুকে চুরির চেষ্টা চালালেও দুষ্কৃতীরা সফল হয়নি বলেই পুলিশ জানিয়েছে। দুষ্কৃতীদের ধরার ব্যাপারে পুলিশ এটিএমের ভিতরে থাকা সিসিটিভি-র সাহায্য নিচ্ছে। ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাটোয়া শাখার ম্যানেজার সুজাতা দত্ত জানান, এটিএম-গুলিতে টাকা ভরা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে একটি বেসরকারি সংস্থা। পুলিশ জানায়, কাটোয়া শহরের মধ্যে বিভিন্ন ব্যাঙ্কের গোটা ২০টি এটিএম কাউন্টার রয়েছ, যার বেশিরভাগেই রক্ষী নেই। এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাঙ্কের সঙ্গে কথা বলা হবে বলে জানায় পুলিশ।

খামারগুলিকে চাঙ্গা করা হচ্ছে, দাবি কৃষিমন্ত্রীর
রাজ্যে ১৯৫টি কৃষি খামারের মধ্যে ১৭৭টিকে পুনরুজ্জীবিত করার কাজ শুরু হয়েছে বলে বিধানসভায় জানালেন কৃষিমন্ত্রী মলয় ঘটক। তাঁর অভিযোগ, বাম আমলে সরকারি উদাসীনতা, কর্মীর অভাব এবং সেচের জলের পর্যাপ্ত জোগান না থাকার ফলে এই খামারগুলির অবস্থা সন্তোষজনক ছিল না। এখন সেগুলির পুনরুজ্জীবনের চেষ্টা শুরু হয়েছে। সোমবার বিধানসভায় প্রথমার্ধের অধিবেশনে বাম বিধায়ক তজমুল হোসেনের প্রশ্নের জবাবে মলয়বাবু মন্ত্রী জানান, এই সব খামারে এখন ২ হাজার ৭৮৮ জন কর্মরত। পুনরুজ্জীবনের জন্য প্রয়োজন হলে শ্রমিকের সংখ্যা বাড়ানো হবে। রাজ্যে যে ৫৫টি কৃষক বাজার তৈরি করা হচ্ছে, এ দিন আরও এক বার সে কথা জানান মন্ত্রী। মলয়বাবুর দাবি, আগের সরকারের আমলে কৃষি খামারগুলিতে ৪০০ কোটি টাকার দুর্নীতি হয়েছিল। বীজ নিয়েও দুর্নীতি হয়। সে সবের তদন্ত চলছে। বাম বিধায়ক গৌরাঙ্গ চট্টোপাধ্যায় প্রশ্ন করেন, বীজের দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে প্রাক্তন কৃষিমন্ত্রী রবীন্দ্রনাথ ভট্টাচার্য জানিয়েছিলেন। সেই কাজ কত দূর এগিয়েছে? মলয়বাবু অবশ্য জানান, এ ব্যাপারে তাঁর কিছু জানা নেই। মলয়বাবু অভিযোগ করেন, বাম সরকার রাজনৈতিক কারণে কৃষি-শ্রমিকদের স্থায়ী করার সময়ে তাঁদের বয়সের প্রমাণপত্র দেখেনি। যার জেরে অবসরের বয়স পেরিয়ে গেলেও কাগজ-কলমে ওই শ্রমিকদের বয়স কম থাকায় তাঁরা কাজ করে যাচ্ছেন। এ জন্যই কৃষিতে অনেক বেশি বয়সী শ্রমিকেরাও কাজ করে যাচ্ছেন।

উদ্ধার আশ্রমের সামগ্রী
অট্টহাস আশ্রমের সন্ন্যাসী ও আশ্রমিককে মারধর করে লুঠ করা কিছু সামগ্রী উদ্ধার করল কেতুগ্রামের পুলিশ। রবিবার গভীর রাতে স্থানীয় রাউন্দি গ্রাম থেকে পিতলের রাধাকৃষ্ণ মূর্তি-সহ বাসনপত্র উদ্ধার করে পুলিশ। কেতুগ্রাম থানা সূত্রে জানা যায়, গত ৬ ডিসেম্বর রাউন্দি গ্রাম থেকে সমীর মণ্ডল ও ভিকু মোল্লাকে গ্রেফতার করা হয়। ধৃতদের জিজ্ঞাসাবাস করে পাওয়া তথ্যের ভিত্তিতে রাউন্দি গ্রামের ঝোপ থেকে মূর্তি-সহ অন্য নানা সামগ্রী উদ্ধার করা হয় বলে পুলিশের দাবি। গত ১ ডিসেম্বর রাতে রাউন্দির কাছে অট্টহাস আশ্রমে এই মারধর করে লুঠের ঘটনা ঘটে। এর আগে, ৪ জুলাই অট্টহাস মন্দিরের গর্ভগৃহ থেকে চুরি গিয়েছিল অষ্টধাতুর দুর্গমূর্তি। তার আগে পাশের নিরোল গ্রামের গুপ্ত পরিবারের কামাক্ষ্যা মন্দির থেকে অষ্টধাতুর মহিষাসুরমর্দিনী খোয়া যায়। এর পরে বর্ধমান জেলা পুলিশ মূর্তি চুরির তদন্তে সাহায্য চাইলে সিআইডি কেতুগ্রাম থানার সঙ্গে যৌথ ভাবে মূর্তি চুরির তদন্ত শুরু করেছে। তবে এখনও কোনও কিনারা হয়নি। কেতুগ্রামের আই সি আব্দুর গফ্ফর জানান, এ বার মূর্তি চোরেরাও ধরা পড়বে বলে তাঁরা আশাবাদী।

ট্রেনের ধাক্কায় মৃত
ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধার। সোমবার ঘটনাটি ঘটেছে কালনা ২ ব্লকের জিউধারা এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতার নাম মীরা বিশ্বাস (৬২)। তিনি কালনার জিউধারা থেকে কল্যাণপুরে যাচ্ছিলেন।

মৃত শিল্পী
অনুষ্ঠান সেরে বর্ধমান থেকে কলকাতায় ফেরার সময়ে পথ দুর্ঘটনায় মারা গেলেন লোকগীতি গায়ক নীলকমল রায় (৬০)। তাঁর বাড়ি টালিগঞ্জে। বিকেলে জামালপুরের নবগ্রামে একটি লরির পিছনে তাঁদের গাড়ি ধাক্কা মারে। শিল্পীর স্ত্রী-সহ চার জনকে গুরুতর জখম অবস্থায় বর্ধমান মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বর্ধমানেরই একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বিনয়কুমার ঘোষ (১৯)। বাড়ি কেতুগ্রামের খেয়াইবান্দা গ্রামে। পুলিশ জানিয়েছে, সোমবার সকালে বাড়িতে কম্পিউটারে বিদ্যুৎ সংযোগ করতে গেলে এই ঘটনা ঘটে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.