টুকরো খবর
রামগড়ে খুন সরকারি অফিসার
আততায়ী হামলায় মৃত্যু হল এক সরকারি অফিসারের। পরিচারিকাও খুন হয়েছেন। আজ সকালে রামগড়ের বরকানার ঘটনা। নিহত অফিসারের স্ত্রী এবং দুই সন্তান আহত হয়েছে। পুলিশ জানিয়েছে, নিহতদের নাম রমেশকুমার বুবনা(৫২) ও মুন্নি (২৫)। রাত পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। জেলার পুলিশ সুপার রঞ্জিত প্রসাদ জানান, আততায়ী ডাকাতির জন্য ওই বাড়িতে যায়নি। আলমারি, অন্য জিনিসে সে হাতও দেয়নি। ব্যক্তিগত আক্রোশেই হামলা বলে প্রাথমিক তদন্তে অনুমান। কুসুমের জবানবন্দির উপর ভিত্তি করেই তদন্ত শুরু হয়েছে। পুলিশ সুপার জানান, সিসিএল কলোনির বাড়িতে রান্না করছিলেন কুসুম। স্বামীর চিৎকার শুনে। ঘরে ঢুকে দেখেন এক ব্যক্তি তাঁর স্বামীকে ছুরি দিয়ে আঘাত করছে। রক্তাক্ত পড়ে রয়েছে পরিচারিকা। রমেশকে বাঁচাতে গেলে আততায়ী তাঁদের ছুরির আঘাত করে পালায়।

কিশোরীকে মারধরের অভিযোগ, ধৃত
অশালীন মন্তব্যের প্রতিবাদে রুখে দাঁড়িয়েছিল বছর ষোলোর অ্যাথলিট কিশোরী। অভিযোগ, তাকে মারধর করে এক যুবক। শ্লীলতাহানির চেষ্টাও করা হয়। গত সন্ধ্যায় জেহানাবাদ স্টেশন চত্বরে ঘটনাটি ঘটে। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, প্রশিক্ষণ নিতে গয়ায় গিয়েছিল ওই কিশোরী। সন্ধ্যায় জেহানাবাদে বাড়ি ফিরছিল। স্টেশন থেকে বেরোনোর সময় ওই যুবক তাকে অশালীন মন্তব্য করে। রুখে দাঁড়ায় মেয়েটি। তখনই তাকে মারধর করা হয়। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ধৃত যুবকের বাবা রেলকর্মী। জেহানাবাদের রেল আবাসনে থাকে। জেলার পুলিশ সুপার সায়লি ধুরুত হাসপাতালে যান। তিনি বলেন, “রেল পুলিশের আওতায় ঘটনাটি ঘটলেও, জেলা পুলিশ অভিযুক্তকে দ্রুত গ্রেফতার করে।”

রাঁচিতে ঝুলন্ত দেহ উদ্ধার
রাঁচির নির্মীয়মান স্কুলের ঘর থেকে এক মিস্ত্রির ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, তাঁর নাম সানাতুল শেখ(৩২)। মুর্শিদাবাদের বেলাগোলার বাসিন্দা। প্রাথমিক তদন্তে অনুমান, তিনি আত্মহত্যা করেছেন। সানাতুলের সহকর্মীরা জানিয়েছেন, সরকার বালি নিলামে নিষেধাজ্ঞা জারি করায় রাজ্য জুড়ে বালির সংকট চলছে। সরবরাহ ঠিক না-থাকায় বহু জায়গায় কাজ বন্ধ। দৈনিক মজুরির শ্রমিক সানাতুল আর্থিক সমস্যার জেরে অবসাদে ভুগছিলেন।

লিভ-টুগেদার পাপ নয়, বলল কোর্ট
বিয়ে করেননি কিন্তু একসঙ্গে থাকেন (লিভ-টুগেদার) এমন সম্পর্কের জেরে বেশি দুর্ভোগ পোহাতে হয় মেয়েদেরই। অবস্থা আরও খারাপ হয় যদি কোনও বিবাহিত পুরুষের সঙ্গে সম্পর্ক তৈরি হয়। আইনে বিবাহ বহির্ভূত সম্পর্ককে মান্যতা দেওয়া হয় না। কারণ সে ক্ষেত্রে বিবাহিতা স্ত্রী এবং তাঁদের সন্তানদের অধিকার খর্ব করা হয়। বৃহস্পতিবার বিবাহ বহির্ভূত সম্পর্ক সংক্রান্ত একটি মামলার শুনানির সময়ে সুপ্রিম কোর্ট বলে, যে সব মহিলা এই সম্পর্কে জড়িয়েছেন তাঁরা অপরাধী নন এবং কোনও পাপও করেননি। সেই পরিপ্রেক্ষিতেই বিচারপতি কে এস রাধাকৃষ্ণন এবং পিনাকীচন্দ্র ঘোষের বেঞ্চ এ দিন বলে, সংসদের উচিত আইন করে এই ধরনের সম্পর্কে মহিলাদের নিরাপত্তা ও সন্তান হলে তাদের ভবিষ্যৎ সুনিশ্চিত করা। এর জন্য প্রয়োজনে ঘরোয়া হিংসা (প্রতিরোধ) আইন সংশোধন করা উচিত বলেও মন্তব্য করেন তাঁরা।

জওয়ানের দেহ
ছত্তীসগঢ়ে মাওবাদী হামলায় নিহত সিআরপি জওয়ান অমিতাভ মিশ্রের কফিনবন্দি দেহ পৌঁছল বাঁকুড়ার সিমলাপালের বিক্রমপুরে। বৃহস্পতিবার সন্ধ্যা সওয়া ৭টা নাগাদ সিআরপি-র ১৬৮ ব্যাটেলিয়নের জওয়ানেরা ওই দেহ নিয়ে আসেন। সঙ্গে ছিলেন ১৬৫ ব্যাটেলিয়নের কমান্ড্যান্ট রামলক্ষণ। নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানাতে হাজির ছিলেন বাঁকুড়ার অতিরিক্ত পুলিশ সুপার রূপেশকুমার-সহ পদস্থ আধিকারিকেরা। এ দিন গোটা গ্রামেই ছিল শোকে মূহ্যমান। সিআরপি জওয়ানেরা ‘গান স্যালুট’ দিয়ে নিহত জওয়ানকে শেষ বিদায় জানান। পরে রাতে বিক্রমপুর গ্রামের পাশে শিলাবতী নদীর তীরে, আনন্দপুর শ্মশানঘাটে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। বুধবার সকালে ছত্তীসগঢ়ের বিজাপুর জেলার মোদকপালে মাওবাদী হামলায় নিহত হয়েছিলেন সিআরপির কনস্টেবল অমিতাভ মিশ্র।

পুরনো খবর:

সাত বছর সশ্রম কারাদণ্ড সালেমের
জাল পাসপোর্ট সংক্রান্ত মামলায় আবু সালেমকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিল বিশেষ সিবিআই আদালত। চলতি মাসের ১৮ তারিখ সিবিআই আদালতের বিচারক এম ভি রামানা নাইডু ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় দোষী সাব্যস্ত করেন আবু সালেমকে। এ দিন সাত বছরের সশ্রম কারাদণ্ডের পাশাপাশি তাঁর প্রতিটি অপরাধের জন্য এক হাজার টাকা করেও জরিমানা করেছে আদালত। নকল জন্মপরিচয়, ভুয়ো পিতৃপরিচয় ও ঠিকানা দিয়ে রামিল কামিল মালিক নামে হায়দরাবাদের পাসপোর্ট অফিস থেকে ২০০১ সালে নিজের জাল পাসপোর্ট বানিয়েছিলেন আবু সালেম। এরই সঙ্গে তাঁর প্রথম স্ত্রী সমিরা জুমানি ও মণিকা বেদীরও পাসপোর্ট বানিয়েছিলেন তিনি। জাল পাসপোর্ট মামলা ছাড়াও আবু সালেমের নামে জালিয়াতি এবং অপরাধমূলক ষড়যন্ত্রের আরও বেশ কিছু মামলা রয়েছে।

নথি নিয়ে সুর চড়া
মুম্বই মামলা নিয়ে পাকিস্তানকে যথেষ্ট নথি দেওয়া হয়েছে বলে আজ চড়া সুরে জানিয়ে দিল ভারত। পাকিস্তানের অভিযোগের উত্তরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বৃহস্পতিবার বলেছে, সম্প্রতি সে দেশের বিদেশমন্ত্রী সরতাজ আজিজকেও এ ব্যাপারে বিশদ তথ্য দেওয়া হয়েছে। আকবরুদ্দিন বলেন, “আমাদের বিশ্বাস ৯৯ শতাংশ তথ্য ও নথিই পাকিস্তানের কাছে রয়েছে। ষড়যন্ত্র হয়েছে পাকিস্তানে, প্রশিক্ষণ হয়েছে পাকিস্তানে, অর্থ সহায়তা হয়েছে পাকিস্তান থেকে। সুতরাং পাক সরকারের উচিত যত দ্রুত সম্ভব এই মামলার নিষ্পত্তি করা।” ২৬/১১-র দোষীদের বিচারের বিষয়টি ভারতীয় আবেগের সঙ্গে জড়িত এ কথা জানিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র এ দিন বলেন, ভারত-পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিক করতে হলে মুম্বই সন্ত্রাসে যুক্তদের দ্রুত শাস্তি দেওয়া প্রয়োজন।

ক্ষোভ বিজেপির
আখ চাষির আত্মহত্যার ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার কর্নাটক বিধানসভার দুই কক্ষেই উত্তেজনা ছড়াল। সরকার আখ চাষিদের কোনও সহযোগিতা করেনি, এই অভিযোগে বুধবার কর্নাটক বিধানসভার সামনে এক আখ চাষি কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন। এই ঘটনায় এ দিন বিজেপি নেতারা কেন্দ্রীয় সরকারকে দোষারোপ করে স্লোগান দিয়েছেন। সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার পদত্যাগও দাবি করেছেন। তার পরই কর্নাটক বিধানসভার স্পিকার আধ ঘণ্টার জন্য সভা মুলতুবি করে দেন। গত চার দিন ধরে আখের দাম বাড়ানোর দাবিতে বিধানসভার সামনে ধর্নায় বসেছেন রাজ্যের আখ চাষিরা।

পুরনো খবর:

গৃহবন্দি গিলানি
ফের গৃহবন্দি হলেন হুরিয়ত নেতা সঈদ আলি শাহ গিলানি। শনিবারই তাঁর দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার ট্রাল শহরে যাওয়ার কথা ছিল। হুরিয়তের মুখপাত্র জানিয়েছেন, ২০১২ সালের মার্চ মাসে দিল্লি থেকে কাশ্মীরে ফেরার পরই গিলানিকে গৃহবন্দি করা হয়েছিল। মুক্তি পেয়েছিলেন ২৩৫ দিন পর। মুক্তির পরই সোপোর, সোপিয়ান, কুপওয়ারায় কয়েকটি সভা করেন। পরে চলতি মাসের ১৬ তারিখ বারামুলার জনসভার পর তাঁকে গৃহবন্দি করা হয়।

চাই ১ কোটি
ব্যবসায়ীকে উল্লাসপুরের কাছ থেকে অপহরণ করে এক কোটি টাকা মুক্তিপণ চাইল দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে, ২৪ নভেম্বর রাত সাড়ে দশটা নাগাদ তাঁর মোবাইলে একটি ফোন আসে। ফোন পেয়েই তিনি বাড়ি থেকে বেরিয়ে পড়েন। তার পর আর ফেরেননি। এর পরই পুলিশের দারস্থ হন পরিবার। ২৫ তারিখ দুষ্কৃতীরা ওই বিশাল পরিমাণ মুক্তিপণ চেয়ে ফোন করে।

দু’টি দুর্ঘটনা, মৃত তিন
অসমে দু’টি দুর্ঘটনায় এক ছাত্রী-সহ তিন জন মৃত। প্রথম ঘটনাটি গোয়ালপাড়ার দুধনৈতের। পুলিশ জানায়, বৃহস্পতিবার ভোরে ৩৭ নম্বর জাতীয় সড়কে দু’টি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। একটি ট্রাকের চালক লুৎফার রহমান ও অন্যটির খালাসি সফিকুল ইসলাম মৃত। শোণিতপুর ঢেকিয়াজুলিতে সাইকেল আরোহী দুই ছাত্রীকে একটি ট্রাক ধাক্কা মারলে এক জন ঘটনাস্থলেই মারা যায়। অন্য জন হাসপাতালে ভর্তি।

ডাইনি অপবাদে
ডাইনি অপবাদে গণপিটুনির মুখে চার জন। ঘটনাস্থল মাজুলির রতিয়ামারি। পুলিশ জানিয়েছে, চার জন গ্রামবাসীকে ডাইনি অপবাদ দিয়েছিল গ্রামের ওঝা। বুধবার রাতে তাঁদের মারতে শুরু করে এলাকাবাসী। খবর পেয়েই পুলিশ পৌঁছয়। উদ্ধার হন চার জনই। গুরুতর জখম এক জন হাসপাতালে ভর্তি।

দু’টি দেহ উদ্ধার
যুবক-যুবতীর দেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানায়, তিন দিন ধরে নিখোঁজ ছিলেন কাঞ্চনপুরের গয়ামছড়া গ্রামের নমিতা দাস(২২) ও মাকুমছড়ার প্রদীপ মোহন্ত(২৪)। বাড়ি থেকে পালিয়ে প্রদীপকে বিয়ে করেছিলেন নমিতা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.