টুকরো খবর
বাড়ি ফিরল উদ্ধার হওয়া শিশুরা
বেঙ্গালুরু থেকে উদ্ধার ৩৬ জন কিশোর-কিশোরীকে ইম্ফলে নিয়ে আসা হল। ২ সেপ্টেম্বর বেঙ্গালুরু পুলিশ ও স্থানীয় শিশু কল্যাণ কমিটির যৌথ অভিযানে দু’টি হোম থেকে বাচ্চাগুলিকে উদ্ধার করা হয়েছিল। রাজ্যের সমাজকল্যাণমন্ত্রী এ কে মীরাবাই জানান, ২০০৮ সাল থেকে বিভিন্ন রাজ্যে পাঠানো প্রায় ৩০০ বালককে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। পড়াশোনা করানোর নাম করে শিশুদের ভিন্রাজ্যে নিয়ে যাওয়া হচ্ছে। তারপর তাদের বিক্রি করে দিচ্ছে দুষ্কৃতীরা। এটা রাজ্যের পক্ষে উদ্বেগের। তিনি বলেন, “অধিকাংশ ক্ষেত্রে পার্বত্য মণিপুরের দরিদ্র পরিবারের কাছ থেকে টাকার লোভ দেখিয়ে শিশুদের নিয়ে যাওয়া হয়।”

হত দুই জঙ্গি
সেনা ও পুলিশ-এর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজিত) গোষ্ঠীর দুই জঙ্গির। উদ্ধার হয়েছে বেশ কিছু অস্ত্রও। মঙ্গলবার রাত সাড়ে ৯টা নাগাদ, কোকরাঝার জেলার চক্রশিলা সংরক্ষিত জঙ্গল লাগোয়া হরিণাগুরি গ্রামে ঘটনাটি ঘটে। নিহত ওই দুই জঙ্গির নাম, অনুল সরগয়ারি (২০), নারখা ব্রহ্ম (২১)। নিহতদের থেকে ২টি ৯ এমএম পিস্তল, ২টি চাইনিজ গ্রেনেড, এবং ৩০ রাউন্ড তাজা গুলি ও নিষিদ্ধ বেশ কিছু নথিপত্র উদ্ধার হয়েছে বলে পুলিশ দাবি করেছে। সেনা ও পুলিশের যৌথ অভিযানকারী দল গ্রামে হানা দিলে জঙ্গিরা পাল্টা গুলি ছুড়তে শুরু করে বলে পুলিশের দাবি।

কুড়ানকুলাম বিরোধী নেতাদের নামে মামলা
কুড়ানকুলামের কাছে বিস্ফোরণে ৬ জনের মৃত্যু হয়েছে মঙ্গলবার। এই ঘটনায় পরমাণু বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনকারী কয়েক জনের বিরুদ্ধে মামলা দায়ের করল তামিলনাড়ু পুলিশ। বুধবার ঘটনাস্থল থেকে দু’টি তাজা বোমা উদ্ধার করা হয়েছে। পরিবেশের ক্ষতি হবে, এই অভিযোগে গোড়া থেকেই এই বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করে আসছেন কুড়ানকুলামের আশপাশের বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা। তাঁরা একটি প্রতিবাদী মঞ্চও গড়ে তুলেছেন বছর কয়েক আগে। বোমা বিস্ফোরণের ঘটনায় অভিযুক্তদের মধ্যে সেই মঞ্চের অন্যতম নেতা এস উদয়কুমার। তাঁদের বিরুদ্ধে ষড়যন্ত্র, অনিচ্ছাকৃত হত্যার মামলা রুজু করেছে পুলিশ। যদিও উদয়কুমার দাবি করেছেন, বিস্ফোরণের ঘটনায় তিনি বা প্রতিবাদী মঞ্চের কেউ জড়িত নন। তদন্তে তাঁরা পুলিশকে সব রকমের সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

পুরনো খবর:

মাদক-ওষুধ পাচারে গ্রেফতার জওয়ান
চোরাপাচারের আগেই প্রচুর এফেড্রিন ট্যাবলেট আটক করা হল। এ বারেও ঘটনায় জড়িত অভিযোগে গ্রেফতার করা হল এক জওয়ানকে। মণিপুরের মোরে সীমান্ত হয়ে মায়ানমারে মাদক-ওষুধ এফেড্রিন পাচার হয়েই চলেছে। অভিযোগ উঠেছে, পুলিশ, সেনা, সীমান্তরক্ষী বাহিনীর প্রত্যক্ষ মদতে সক্রিয় পাচারচক্র। চলতি বছরেই এক সেনাকর্তা-সহ মণিপুর রাইফেল্স এবং আসাম রাইফেল্স-এর কয়েকজন জওয়ানকে মাদক-ওষুধের চোরাপাচার করতে গিয়ে গ্রেফতার হয়েছে। মোরে পুলিশ মঙ্গলবার রাতে রাস্তায় গাড়ি আটকে তল্লাশি শুরু করে। তখনই সীমান্তমুখী দু’টি গাড়ি থেকে প্রায় ১০ কোটি টাকার সিউডো-এফেড্রিন ট্যাবলেট উদ্ধার করা হয়। গাড়িতে সওয়ার ৫ জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের একজন মণিপুর রাইফেল্স জওয়ান। আটক মাদকের বাজারদর প্রায় ২০ কোটি টাকা।

নিলামে মোদীর চেয়ার
তাঁদের চোখে আর পাঁচটা চেয়ারের থেকে ওটা আলাদা। আগরার সমাবেশে গিয়ে ওই চেয়ারেই তো বসেছিলেন বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। কার কাছে থাকবে ওই চেয়ার, তা-ই নিয়ে মোদীর কিছু গুণমুগ্ধ শুরু করে দেন নিলাম। দাম ওঠে চার লক্ষ টাকা! কিন্তু মাঝ পথে বেঁকে বসেন চেয়ারের মালিক। তাঁর সাফ কথা, “এই চেয়ার তিনি বিক্রি করবেন না।” গোটা ঘটনাটি নিয়ে দলের প্রবীণ নেতা পুরুষোত্তম খান্ডেলওয়াল ক্ষুব্ধ। তাঁর মতে, এ ভাবে চেয়ারের নিলাম করা দলের নিয়মের পরিপন্থী। সংবাদমাধ্যমকেও এক হাত নিয়ে তিনি বলেছেন, “এটা এমন কিছু ঘটনা নয়, যা নিয়ে এত জলঘোলা হচ্ছে।”

বাস দুর্ঘটনা
যাত্রীবাহী বাস উল্টে ১৩ জন জখম হলেন। পুলিশ জানায়, বাসটি আগরতলা থেকে দক্ষিণ ত্রিপুরার উদয়পুরে যাচ্ছিল। বিশ্রামগঞ্জ এলাকায় দ্রুতগামী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। স্থানীয় হাসপাতালে আহতদের ভর্তি করা হয়েছে। এক পথচারীও গুরুতর জখম হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে স্থানান্তরিত করা হয়েছে আগরতলার জি বি হাসপাতালে। পুলিশের আশঙ্কা, আহতের সংখ্যা বাড়তে পারে। বাসটি আটক করা হলেও, চালক পলাতক। তল্লাশি চলছে।

পিএফ দুর্নীতি
প্রভিডেন্ট ফান্ড দুর্নীতিতে জড়িত অভিযোগে গাজিয়াবাদের ৬ জন অবসরপ্রাপ্ত জেলা বিচারকের বিরুদ্ধে দুর্নীতি এবং জালিয়াতির অভিযোগ আনল সিবিআইয়ের বিশেষ আদালত। ডিসেম্বরের ৬ তারিখ থেকে এই সাড়ে ছ’কোটি টাকার দুর্নীতি মামলার শুনানি শুরু হবে। আপাতত ওই ছয় বিচারকই জামিনে মুক্ত রয়েছেন। ২০০১ থেকে ২০০৮ সালের মধ্যে প্রভিডেন্ট ফান্ডে এই দুর্নীতি ঘটে বলে জানিয়েছে সিবিআইয়ের আইনজীবী।

চাষির আত্মহত্যা
সরকার কোনও সহযোগিতা করেনি, এই অভিযোগে কর্নাটক বিধানসভার সামনে কীটনাশক খেয়ে আত্মহত্যা করলেন এক আখ চাষি। গত তিন দিন ধরে আখের দাম বাড়ানোর দাবিতে বিধানসভার সামনে ধর্নায় বসেছিলেন রাজ্যের আখ চাষিরা। বুধবার ধর্না চলাকালীনই হঠাৎ কীটনাশক খেয়ে নেন ৬০ বছরের ওই চাষি।

দগ্ধ মা, মেয়ে
আগুনে পুড়ে মৃত্যু হল মা, শিশুকন্যার। ঘটনাটি ঘটেছে বরপেটা জেলার কলগাছিয়ায়। পুলিশ জানায়, আজ সকালে কলগাছিয়ার চিকনি গ্রামের একটি বাড়িতে আগুন লাগে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ে আশপাশের কয়েকটি বাড়িতে। গুরুতর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় রহিমা খাতুন এবং তাঁর ৫ মাসের শিশুকন্যা জামিলার।

আত্মঘাতী পুলিশ
জেলাশাসকের বাংলো থেকে এক কনস্টেবলের গুলিবিদ্ধ দেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, এটি আত্মহত্যা। ঘটনাটি ঘটেছে কোকরাঝাড়ে। বুধবার দুপুর ২টো নাগাদ জেলাশাসকের বাংলো থেকে গুলির শব্দ শোনা যায়। পুলিশ গিয়ে দেখে অনুষ কলিতা (৩১) নামে এক কনস্টেবল রক্তাক্ত অবস্থায় পড়ে রয়েছেন। হাসপাতালে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

দেহ উদ্ধার

খোঁজ মিলল পুখুরিবস্তি থেকে উধাও হওয়া তিনজনের মৃতদেহের। ডাইনি সন্দেহে তাঁদের খুন করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল। তদন্তেও তেমনই সূত্র মেলে। আজ রাঙলু গ্রামে মাটি খুঁড়ে তিনজনের দেহ উদ্ধার করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.