টাটকা খবর
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী ভারত
তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে এক দিনের সিরিজ পকেটে পুরে ফেলল ভারত। শিখর ধবনের শতরান এবং যুবরাজ সিংহের অর্ধ শতরানের উপর ভর করে খুব সহজেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছয় ভারত।
টসে জিতে ভারত প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়, যা খুবই স্বাভাবিক। প্রথমত, সাম্প্রতিক কালে রান তাড়া করে ম্যাচ জেতার পরিসংখ্যান ভারতের খুবই ভাল। দ্বিতীয়ত, সকালের প্রথম এক ঘণ্টা গ্রিন পার্কের পিচে পেসাররা কিছুটা সাহায্য পায়। সেই সুযোগকে কাজে লাগিয়ে ভুবনেশ্বর কুমার পঞ্চম ওভারে ২০ রানের মাথায় ওপেনার চার্লসকে আউট করেন। পর পর আউট স্যুইংয়ের পর একটা ইন স্যুইংয়ে ছিটকে যায় লেগ স্টাম্প। ১১ রান করেন চার্লস। রোদ চড়া হওয়ার সঙ্গে সঙ্গে উইকেট ক্রমশ ব্যাটিং সহায়ক হয়ে ওঠে। পাটা পিচে দ্বিতীয় উইকেটে ১১৭ রানের পার্টনারশিপ গড়েন অন্য ওপেনার পাওয়েল এবং মার্লন স্যামুয়েলস। বড় রান গড়ার শক্ত ভিত গড়ে দেন এই জুটি। ৮১ বলে ৯টি চারের সাহায্যে ব্যক্তিগত ৭০ রানে অশ্বিনের বলে শর্ট ফাইন লেগে ক্যাচ দিয়ে আউট হন পাওয়েল। ১৩৭ রানে দ্বিতীয় উইকেটের পতনে মাঠে আসেন ড্যারেন ব্রাভো। ৩৩ ওভারের শুরুতেই ফার্স্ট স্লিপে কোহলির হাতে ক্যাচ দিয়েও জীবন ফিরে পান স্যামুয়েলস। সহজ ক্যাচ ফস্কান কোহলি। ৩৬ ওভারের মাথায় ব্যাটিং পাওয়ার প্লে নেওয়ার পরই অশ্বিনের বলে বোল্ড হন স্যামুয়েলস। ৭টি চার ও ১টি ছয়ের সাহায্যে ৯৩ বলে ৭১ রান করে আউট হন তিনি।
জয়ের দুই কাণ্ডারী শিখর ও যুবরাজ। ছবি: পিটিআই।
৬ ওভারের মধ্যে দুই সেট ব্যাটসম্যানকে আউট করে ম্যাচে ফেরে ভারত। তৃতীয় উইকেটের পতনে মাঠে আসেন লেন্ডল সিমন্স। ৩৯ ওভারের শেষ বলে জাডেজার বলে কাট করতে গিয়ে ধোনির হাতে ক্যাচ দিয়ে ফেরেন মারমুখী সিমন্স। ১৪ বলে ১৩ রান করেন তিনি। চতুর্থ উইকেটের পতনে মাঠে আসেন অধিনায়ক ডোয়েন ব্রাভো। পর পর উইকেট হারিয়ে ব্যাক ফুটে চলে যায় ওয়েস্ট ইন্ডিজ। রান ওঠার গতিও কিছুটা থমকে যায়। উইকেটের দু’দিক থেকে জাডোজা এবং সামি-র আঁটোসাটো বোলিংয়ের সামনে বাধ্য হয়ে ব্যাট চালাতে গিয়ে প্যাভিলিয়নের রাস্তা ধরেন ডোয়েন ব্রাভো। সামির বলে সুইপার কভারে অশ্বিনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। মাঠে আসেন গত ম্যাচে সেরা ড্যারেন স্যামি। তবে তাতেও রানের গতি বাড়েনি। ৪৪ ওভারের শেষে সম্বিত ফেরে ব্যাটসম্যানদের। শেষ ৬ ওভারে ৬৩ রান তুলে দলের স্কোর কিছুটা ভদ্রস্থ জায়গায় নিয়ে যান ড্যারেন ব্রাভো এবং স্যামি। ব্রাভো ৫১ ও স্যামি ৩৭ রানে অপরাজিত থাকেন।
ভারতের দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধবন মাঠে নামেন। ইনিংসের দ্বিতীয় ওভারে জেসন হোল্ডারের বলে পর পর তিনটি চার মারেন ধবন। তাঁদের দেখে মনে হয়েছে ম্যাচে নিজেদের আধিপত্য রেখেই সিরিজ জিততে মরিয়া ভারতের ‘যুবা ব্রিগেড’। তবে পঞ্চম ওভারে রামপালের আউট স্যুইয়ে পরাস্ত হন রোহিত। ব্যক্তিগত ৪ রানে ফার্স্ট স্লিপে অধিনায়ক ডোয়েন ব্রাভোর হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। মাঠে নামেন বিরাট কোহলি। শুরু থেকে তিনিও বোলারদের শাসন করা শুরু করেন। তবে নবম ওভারে রামপালের একটি লাফিয়ে ওঠা বল ছাড়ব না খেলব, এই করতে গিয়ে কিপারের হাতে ক্যাচ দিয়ে বসেন কোহলি। ১৮ বলে ১৯ রান করে আউট হন তিনি। মাঠে আসেন যুবরাজ। প্রথম দিকে একটু নড়বড়ে দেখালেও ধীরে ধীরে ফর্মে ফেরেন যুবি। ২৯তম ওভারে যুবরাজ ৬৮ বলে ৫০ রান করেন এবং শিখর ধবন ৭৩ বলে কেরিয়ারের পঞ্চম শতরান পূরণ করেন। ভারতের টপ অর্ডার ধারাবাহিক ভাবে রান করলেও সাম্প্রতিক কালে মিডল অর্ডার ব্যাটসম্যানদের মধ্যে ধোনি ছাড়া কেউই তেমন ফর্মে ছিলেন না। যুবির ফর্মে ফেরা নিঃসন্দেহে ভারতীয় দলের ব্যাটিংয়ের পক্ষে সুখবর। ৩১তম ওভারে নারিনের অফ স্পিনে পরাস্ত হন যুবরাজ। ব্যক্তিগত ৫৫ রানে স্লিপের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। মাঠে আসেন রায়না। ৩৮তম ওভারে অধিনায়ক ডোয়েন ব্রাভোর বলে ক্রিকেটীয় ভাষায় ‘লেজি শট’ খেলে আউট হলেন ধবন। নিজের বলে ক্যাচ নেন ব্রাভো। ২০টি চার দিয়ে সাজানো ছিল ধবনের ১১৯ রানের ইনিংস। চতুর্থ উইকেটের পতনের পর ক্রিজে আসেন ভারতীয় অধিনায়ক ধোনি। রায়না আউট হলেন পুরনো রোগে। ব্যকিতগত ৩৪ রানের মাথায় ‘করিডর অফ আনসার্টেন’-এ পড়া বলে খোচা মেরে কিপারের হাতে বল জমা দেন তিনি। এর পর মাঠে নামেন রবীন্দ্র জাডেজা। ২৩ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। এর সঙ্গে সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজও জিতে নেয় ভারতীয় দল। ম্যাচের সেরা হলেন শিখর ধবন। ২০৪ রান করে সিরিজ সেরা হলেন বিরাট কোহলি।

ওয়েস্ট ইন্ডিজ
চার্লস বো কুমার ১১
পাওয়েল ক ধবন বো অশ্বিন ৭০
স্যামুয়েলস বো অশ্বিন ৭১
ড্যারেন ব্রাভো নট. আউট ৫১
সিমন্স ক ধোনি বো জাডেজা ১৩
ডোয়েন ব্রাভো ক অশ্বিন বো সামি ৪
স্যামি নট. আউট ৩৭
অতিরিক্ত ৬।
মোট (৫০ ওভারে) ২৬৩/৫।
পতন: ২০, ১৩৭, ১৬৮, ১৮৭, ১৯৬।
বোলিং: ভুবনেশ্বর ৮-০-৪২-১, মোহিত ৭-০-৪৭-০, সামি ১০-১-৪৯-১
অশ্বিন ১০-০-৪৫-২ রায়না ৫-০-২৯-০, জাডেজা ১০-০-৪৯-১

ভারত
রোহিত শর্মা ক ডোয়েন ব্রাভো বো রামপাল ৪
শিখর ধবন ক ও বো ডোয়েন ব্রাভো ১১৯
বিরাট কোহলি ক চার্লস বো রামপাল ১৯
যুবরাজ সিংহ ক ডোয়েন ব্রাভো বো নারিন ৫৫
সুরেশ রায়না ক চার্লস বো ডোয়েন ব্রাভো ৩৪
মহেন্দ্র সিংহ ধোনি নট. আউট ২৩
রবীন্দ্র জাডেজা নট. আউট ২
অতিরিক্ত ১০।
মোট (৪৬.১ ওভারে) ২৬৬/৫।
পতন: ২৯, ৬১, ১৯০, ২১৮, ২৫৫।
বোলিং: রামপাল ১০-১-৫৫-২, হোল্ডার ৬-০-৪৭-০, ডোয়েন ব্রাভো ১০-০-৫৭-২
নারিন ১০-১-৩২-১, স্যামি ৩-০-২২-০, সিমন্স ৩-০-১৭-০, পেরমল ৪.১-০-৩১-০

২২ ডিসেম্বর থেকে রবিবার সকালেও মেট্রো
অবশেষে রবিবার সকালে মেট্রো চালানোর অনুমতি দিল রেল বোর্ড। আগামী ২২ ডিসেম্বর থেকে সকালেও মেট্রো চালানো হবে বলে জানিয়েছেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী।
তবে অন্য দিনের মতো সকাল ৭টার পরিবর্তে রবিবার মেট্রো চলবে সকাল ১০টা থেকে। এত দিন রবিবার মেট্রো চলত দুপুর ২টো থেকে। রবিবার সকালে মেট্রো চালানোর জন্য যাত্রীরা অনেক দিন ধরেই রেলের কাছে দরবার করছিলেন। সেই অনুরোধে সাড়া দিয়েই রেল প্রতিমন্ত্রী এই সিদ্ধান্ত নেন। সবুজ সঙ্কেত দিয়ে দেওয়া হয়েছে রেল বোর্ডের তরফেও। তবে কত ক্ষণ পর পর মেট্রো চালানো হবে তা এখনও ঠিক করতে পারেননি মেট্রো কর্তৃপক্ষ।
কিন্তু মেট্রোর যা হাল, তাতে এমনিতেই মাঝেমধ্যে ভেঙে পড়ছে পরিষেবা। এই অবস্থায় নতুন করে রবিবারের এই অতিরিক্ত চাপ মেট্রো নিতে পারবে কি না, সে ব্যাপারে প্রশ্ন করা হলে রেল প্রতিমন্ত্রী জানান, মেট্রোর সুষ্ঠ পরিষেবা বজায় রাখতে বেশ কয়েকটি পরিকল্পনা নেওয়া হয়েছে। ওই পরিকল্পনা গ্রহণ করে ইতিমধ্যে কিছুটা সুফলও মিলেছে। ফলে রবিবার সকাল থেকে মেট্রো চললে নতুন কোনও অসুবিধা হওয়ার কথা নয় বলেও মন্তব্য করেন তিনি। উল্লেখ্য, সংসদীয় কমিটিও গত সপ্তাহে কলকাতায় এসে রবিবার সকালে মেট্রো চালানো নিয়ে যাত্রীদের দাবিতেই সিলমোহর দিয়ে যায়।

ছত্তীসগঢ়ে মাও হামলায় হত ৪ সিআরপিএফ জওয়ান
নিরাপত্তারক্ষীদের উপর ফের মাওবাদী হামলা ছত্তীসগঢ়ে। বুধবার সকালে ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় সিআরপিএফের টহলদারি বাহিনীর উপর মাওবাদীদের হামলায় প্রাণ হারিয়েছেন ৪ সিআরপিএফ জওয়ান। সিআরপিএফ সূত্রে জানা গিয়েছে, নিহতদের মধ্যে অমিতাভ মিশ্র নামে এক কনস্টেবলের বাড়ি বাঁকুড়ার খাতরা মহকুমার সিমলাপাল থানা এলাকার বিয়াবিক্রমপুর গ্রামে।
মাওবাদী দমন অভিযানের ভারপ্রাপ্ত রাজ্য পুলিশের অতিরিক্ত ডিজি আর কে ভিজ জানিয়েছেন, ওই এলাকায় কয়েকটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার কথা ছিল সিআরপিএফ আধিকারিকদের। তার আগে রাস্তার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে টহল দিচ্ছিলেন সিআরপিএফের রোড ওপেনিং পার্টির (আরওপি) জওয়ানেরা। কিন্তু মোদকপাল এলাকায় মুরকিনার ও চেরামুঙ্গি গ্রামের মাঝে জঙ্গলে ওত পেতে থেকে সিআরপিএফের ওই টহলদারি বাহিনীর উপর হামলা চালায় প্রায় একশো জন মাওবাদীর একটি দল। চার দিক থেকে ঝাঁকে ঝাঁকে ছুটে আসা বুলেটের সামনে কার্যত প্রতিরোধের কোনও সুযোগই পাননি জওয়ানেরা। ঘটনাস্থলেই গুলিতে ঝাঁঝরা হয়ে যান সিআরপিএফের ১৬৮ ব্যাটালিয়নের ৪ জওয়ান। পুলিশ জানায়, তাঁরা হলেন অমিতাভ মিশ্র (৩১), মদন লাল আকে (৩০), দিগন্ত বায়েন (২৮), দিলীপ কুমার (৩১)। নিহতদের দেহ উদ্ধার ঘটনাস্থল থেকে উদ্ধার করে রায়পুর নিয়ে আসা হয়। মাওবাদীরা জওয়ানদের কাছ থেকে একটি এসএলআর, একটি ইনস্যাস ও একটি হাল্কা মেশিনগান লুঠ করে।

অবরোধের মেয়াদ আরও ১২ ঘণ্টা বাড়ল বাংলাদেশে, হত বেড়ে ১১
প্রধান বিরোধী দল বিএনপি-জামাতে ইসলামি জোটের ডাকা ৪৮ ঘণ্টার টানা অবরোধের মেয়াদ বাড়ল আরও ১২ ঘণ্টা। আন্দোলনকারীদের উপর পুলিশি নির্যাতনের অভিযোগ করে অবরোধের মেয়াদ বাড়াল বিএনপি-জামাতে ইসলামি জোট।
গত সোমবার আচমকাই ভোটের দিনক্ষণ ঘোষণা করে দেন প্রধান নির্বাচন কমিশনার কাজি রকিবুদ্দিন। তার পর থেকেই রেল ও সড়কপথে ব্যাপক নাশকতা ছাড়াও পুলিশের ওপর আক্রমণ ও বোমাবাজির ঘটনা ঘটেছে প্রায় সর্বত্র। বুধবার আরও দু’জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে সোমবার থেকে চলা সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১।
পুলিশি টহলদারির মধ্যেই বোমাবাজি রাস্তায় আগুল জ্বালিয়ে জামাতের আন্দোলন
বুধবার সকাল থেকেই বনধ প্রতিরোধ করতে বিভিন্ন এলাকায় কর্মী-সমর্থকদের পথে নামায় শাসক দল আওয়ামি লিগ। এই প্রতিরোধের মধ্যেই নতুন করে অশান্তি ছড়িয়েছে দক্ষিণ-পশ্চিম সাতক্ষীরায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, জামাতদের আশ্রয়স্থল গ্রামের একটি মাদ্রাসায় তল্লাশি চালাতে যাওয়ার সময় বিজিবি ও পুলিশের যৌথবাহিনীর উপর নির্বিচারে বোমা ছোড়ে কট্টরপন্থীরা। যৌথবাহিনী পাল্টা জবাব দিলে তাদের গুলিতে মৃত্যু হয় এক জামাত সদস্যের। অন্য দিকে, মঙ্গলবারের বোমা হামলায় গুরুতর আহত এক প্রৌঢ়ার মৃত্যু হয় বুধবার সকালে ঢাকা মেডিক্যাল কলেজে।
বোমার ঘায়ে মায়ের মৃত্যু, কান্নায় ভেঙে পড়লেন মেয়ে।
বিএনপি নেতৃত্বের অভিযোগ, সরকারের সাজানো পরিকল্পনা মেনে নির্বাচন কমিশন ৫ জানুয়ারি ভোটের দিন ঘোষণা করায় দেশে আগুন জ্বলে উঠেছে। তাই এই সংঘর্ষের দায় সরকারের। শাসক দল আওয়ামি লিগের পাল্টা অভিযোগ, নির্বাচন বানচাল করার উদ্দেশ্যেই নাশকতা ও হিংসায় মেতেছে বিরোধীরা। এর আগে তিন দফা লাগাতার ধর্মঘট ডেকেছে বিএনপি-জামাত জোট। কিন্তু নাশকতায় এ বারের অবরোধ কর্মসূচি সেগুলিকে ছাড়িয়ে গিয়েছে। মঙ্গলবার রাতেই বেশ কিছু জায়গায় রেললাইন উপড়ে ফেলা হয়। ঢাকা থেকে চট্টগ্রাম ও শ্রীহট্টের মধ্যে রেল চলাচল কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে।
ছবি: এএফপি।

কাছাড়ের চিরি সেতুতে বিস্ফোরণ ঘটাল জঙ্গিরা

কাছাড় জেলার চিরি সেতুতে মঙ্গলবার সন্ধ্যায় একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এই ঘটনায় কোনও হতাহতের খবর না থাকলেও, গোটা লক্ষ্মীপুর মহকুমা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
৩৭ নং জাতীয় সড়কে পয়লাপুল ও ফুলেরতলার মাঝামাঝি স্থানে চিরি নদীর উপর এই সেতুটি শিলচর ও ইম্ফলের মধ্যে সরাসরি প্রধান সংযোগ রক্ষাকারী। প্রতিদিন এই সেতুটির উপর দিয়ে প্রচুর পণ্যবাহী গাড়ি চলাচল করে। কিন্তু সারা রাস্তা পুলিশি প্রহরা থাকে বলে জঙ্গিরা গাড়ি থেকে ‘কর’ আদায় করতে পারে না। এর আগেও একাধিক বার এই সড়ক বন্ধ করে দেওয়ার ষড়যন্ত্র হয়েছিল।
পুলিশ জানিয়েছে, ক’দিন আগে জঙ্গিরা জিরিসেতুতে বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করে। কিন্তু আগেই এই ষড়যন্ত্রের খবর পেয়ে গিয়ে পুলিশি প্রহরা কঠোর করা হয়। সেখানে ব্যর্থ হয়েই মঙ্গলবার সন্ধ্যায় চিরি সেতুতে বিস্ফোরণ ঘটায়। সেতুর নীচের দিকের একটি প্লেটের উপর বোমাটি রাখা ছিল বলে জানা গিয়েছে। কোনও জঙ্গি সংগঠন এই ঘটনার দায় স্বীকার না করলেও, সন্দেহের তির মণিপুর জঙ্গিদের দিকেই।
বর্ডার রোডস টাস্ক ফোর্স সেতুটি পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়েছে এই বিস্ফোরণের ফলে সেতুটির প্রচুর ক্ষতি হয়েছে। মেরামতি করতে মাস ছয়েক লেগে যাবে।

শঙ্কররামন হত্যা মামলায় বেকসুর খালাস কাঞ্চির শঙ্করাচার্য
শঙ্কররামন হত্যা মামলায় বেকসুর খালাস পেলেন কাঞ্চির শঙ্করাচার্য জয়েন্দ্র সরস্বতী। ২০০৪ সালের এই খুনের ঘটনায় তাঁর সহকারী বিজয়েন্দ্র সরস্বতী-সহ ২১ জনের বিরুদ্ধে মামলা চলছিল। বুধবার সব অভিযুক্তকেই সাক্ষ্যপ্রমাণের অভাবে বেকসুর খালাস করল পুদুচেরির এক বিশেষ আদালত। অভিযুক্ত ২৪ জনের মধ্যে এক জন গত মার্চ মাসে খুন হন।
পুদুচেরির আদালতে কাঞ্চির শঙ্করাচার্য জয়েন্দ্র সরস্বতী। ছবি: পিটিআই।
২০০৪ সালের ৩ সেপ্টেম্বর ভারাদারাজাপেরুমল মন্দির চত্বরে খুন হন মন্দিরের ম্যানেজার এ শঙ্কররামন। খুন ও ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে মামলা শুরু হয় কাঞ্চির শঙ্করাচার্য জয়েন্দ্র সরস্বতী-সহ ২২ জনের বিরুদ্ধে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.