টুকরো খবর
জামিনে ফিরে মায়ের মুখাগ্নি বাদল রানার
প্রায় তিন মাস জেলবন্দি থাকার পর জামিনে ছাড়া পেলেন সিপিএমের সাঁকরাইল জোনাল কমিটির সম্পাদক বাদল রানা। গত মঙ্গলবার ঝাড়গ্রামের দায়রা আদালতের বিচারক পার্থসারথি চক্রবর্তী ধর্ষণের মামলায় অভিযুক্ত বাদলবাবুর জামিনের আবেদন মঞ্জুর করেন। নিজের বৌদিকে ধর্ষণ এবং তৃণমূলের লোকজনের উপর সশস্ত্র হামলা চালানোর দু’টি মামলায় অভিযুক্ত বাদলবাবুকে গত ২ সেপ্টেম্বর ঝাড়গ্রাম শহরের উপকণ্ঠে বৈতা মোড় এলাকা থেকে গ্রেফতার করেছিল পুলিশ। সশস্ত্র হামলার মামলাটিতে মেদিনীপুর জেলা আদালত থেকে আগেই জামিন পেয়েছিলেন বাদলবাবু। গত মঙ্গলবার ধর্ষণের মামলাটিতে ঝাড়গ্রাম দায়রা আদালতে হাজিরার দিন থাকায় মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে বাদলবাবুকে নিয়ে আসা হয়েছিল। অভিযুক্তের আইনজীবী আদালতে তথ্য দাখিল করে জানান, সোমবার বাদলবাবুর মা যমুনা রানার মৃত্যু হয়েছে। মায়ের শেষকৃত্যের কাজে যোগ দেওয়ার জন্য বাদলবাবুর জামিনের আবেদন করেন তাঁর আইনজীবী। অভিযুক্তের আইনজীবী আদালতে জানান, ধর্ষণের মামলাটির তদন্ত শেষ হয়ে যাওয়ায় গত ১ নভেম্বর এসিজেএম আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ। ঝাড়গ্রাম দায়রা আদালতে মামলাটি বিচারের জন্য অপেক্ষায় রয়েছে। ফলে, তদন্তের স্বার্থে বাদলবাবুকে আর জেলবন্দি করে রাখার প্রয়োজন নেই বলে দাবি করেন তাঁর আইনজীবী। মায়ের মৃত্যুর জন্য মানবিক কারণে বাদলবাবুর জামিনের আর্জি জানান তাঁর আইনজীবী। আবেদনের শুনানি করে জামিন মঞ্জুর করেন বিচারক। জামিন মঞ্জুর হওয়ায় মঙ্গলবারই আদালত থেকে সাঁকরাইলের কুলটিকরি’র বাড়িতে ফিরে গিয়ে মায়ের মুখাগ্নি করেন বাদলবাবু। বুধবার ফোনে যোগাযোগ করা হলে বাদলবাবু বলেন, “আমি রাজনৈতিক চক্রান্তের শিকার। বিচার ব্যবস্থার প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে।”

পুরনো খবর:

পূর্বে এ বার মাদ্রাসা স্পোর্টস অ্যাকাডেমি
পূর্ব মেদিনীপুর জেলায় কোটি টাকা ব্যয়ে মাদ্রাসা স্পোর্টস অ্যাকাডেমি তৈরি করা করা হবে বলে জানালেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন। এ ছাড়াও ১০টি নতুন জুনিয়র মাদ্রাসা স্কুল চালু, প্রতিটি ব্লকে অর্থ সাহায্য ও ২টি করে মাদ্রাসা খোলা হবে বলে জানিয়েছেন তিনি। মামুদ হোসেনের কথায়, “সোমবার জেলায় মাদ্রাসা শিক্ষা, ক্রীড়া ও পরিকাঠামোগত বিষয় নিয়ে একটি উচ্চ পযার্য়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্পোটর্স অ্যাকাডেমির জন্য জায়গা খোঁজার কাজ চলছে। এছাড়া অ্যাকাডেমির ক্রীড়া সরঞ্জাম কেনার জন্য ৫০ লক্ষ টাকার বরাদ্দ দেওয়া হয়েছে।” বৈঠকে মাদ্রাসা এডুকেশনের অধিকর্তা ইরফান আলি বিশ্বাস, জেলা সংখ্যালঘু সেলের অধিকর্তা গোপাল চট্টোপাধ্যায়, জেলা সভাধিপতি মধুমিতা মণ্ডল, অতিরিক্ত জেলাশাসক সুমন হাওলাদার, সহকারী সভাধিপতি শেখ সুফিয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

সরকারি কর্মীদের দাবি-দাওয়া
মেদিনীপুরে সরকারি কর্মচারীদের সভা।
নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের চড়া দাম কমানো, রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান, নতুন বেতন কমিশন গঠন-সহ বিভিন্ন দাবি জানিয়ে জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল সিপিএম প্রভাবিত সরকারি কর্মী সংগঠন রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। বুধবার বিকেলে কো-অর্ডিনেশন কমিটির সদস্যরা তমলুক শহরের হাসপাতাল মোড়ে জড়ো হন। তারপর সেখান থেকে মিছিল করে তারা জেলাশাসকের অফিসের সামনে গিয়ে সভা করে। সভায় সংগঠনের জেলা নেতারা বক্তব্য রাখেন। সভার পর সংগঠনের আট দফা দাবি সম্বলিত স্মারকলিপি জেলাশাসকের কাছে জমা দেওয়া হয়। কো-অর্ডিনেশন কমিটির জেলা সম্পাদক গোবিন্দ চক্রবর্তী জানান, মূল্যবৃদ্ধি রোধ করা-সহ একাধিক দাবি জানিয়ে এ দিন কলকাতায় রাজ্যস্তরে সংগঠনের তরফে কর্মসূচি পালন করা হয়েছে। একই দাবিতে এ দিন জেলাশাসকের কাছে স্মারকলিপি দিয়েছি।

প্রাথমিক শিক্ষক সমিতির দাবি
প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষায় কেলেঙ্কারি হয়েছে বলে মনে করছে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। সমিতির প্রশ্ন, শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন শিক্ষার মানে পশ্চিমবঙ্গ তৃতীয় স্থানে। তাহলে টেট পরীক্ষায় পাশের হার ১.০৭ শতাংশ কেন? বুধবার সমিতির পক্ষ থেকে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ এবং জেলা বিদ্যালয় পরিদর্শকের (প্রাথমিক) দফতরে ডেপুটেশন দেওয়া হয়। সবমিলিয়ে ৭ দফা দাবিতে এই ডেপুটেশন কর্মসূচি। নেতৃত্বে ছিলেন সমিতির জেলা সম্পাদক দীপঙ্কর মাইতি এবং সভাপতি রঞ্জিত বাঁকুড়া। সমিতির দাবি, জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান স্বপন মুর্মু এবং জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) কবিতা মাইতি, দু’জনই দাবিগুলো খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন।

হয়রানির অভিযোগ, শিক্ষকদের স্মারকলিপি
আবেদন না করা সত্বেও শিক্ষকদের বদলি-সহ বিভিন্নভাবে হয়রানির প্রতিবাদে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতিকে স্মারকলিপি দিল নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি। বুধবার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে স্মারকলিপি দেওয়া হয়। সমিতির নেতৃত্বের অভিযোগ, জেলায় অনেক প্রাথমিক শিক্ষক বদলির আবেদন না করা সত্বেও তাঁদের অন্যত্র বদলি করা হয়েছে। ফলে বহু শিক্ষক হয়রানির মুখে পড়েছেন। কোন কারণ ছাড়াই শিক্ষকদের শো-কজ করে ফের প্রত্যাহার করার মত ঘটনাও ঘটেছে। শিক্ষকদের নানাভাবে ভয়ও দেখানো হচ্ছে। সমিতির জেলা নেতৃত্বের দাবি, শিক্ষাবর্ষের শুরুতে নিয়মনীতি মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষকদের বদলি করতে হবে। জেলার যেসব প্রাথমিক বিদ্যালয় চক্র অফিসে অবর বিদ্যালয় পরিদর্শক নেই, সেখানেও দ্রুত পরিদর্শক নিয়োগ করতে হবে। এ দিনের কর্মসূচিতে নেতৃত্ব দেন সমিতির জেলা সম্পাদক নুরুল হক, সভাপতি তপন বন্দ্যোপাধ্যায়, সহ-সম্পাদক অশোক দাস, গৌর মাইতি প্রমুখ।

সেরা ঝাড়গ্রাম কথাকৃতি
ইলাহাবাদে আয়োজিত ‘অখিল ভারতীয় বহুভাষিক একাঙ্ক নাট্য প্রতিযোগিতা’য় একাধিক পুরস্কার পেল ‘ঝাড়গ্রাম কথাকৃতি’ প্রযোজিত ‘তবুও ভীষ্ম’ নাটকটি। গত ১৪-২৩ নভেম্বর ইলাহাবাদ নাট্য সঙ্ঘের উদ্যোগে উত্তরাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রে প্রতিযোগিতাটি হয়। ৪৪তম বর্ষের এই নাট্য প্রতিযোগিতায় দেশের ৭৫টি নাটকের দল যোগ দেয়। ওই দলগুলির অন্যতম ঝাড়গ্রাম কথাকৃতি প্রযোজিত ‘তবুও ভীষ্ম’ নাটকটি শ্রেষ্ঠ প্রযোজনার পুরস্কার পায়। নাটকটির জন্য সেরা নির্দেশকের পুরস্কার পান কুন্তল পাল, সেরা অভিনেতা সাগর রায়, সেরা দ্বিতীয় অভিনেতা কুন্তল পাল, সেরা তৃতীয় অভিনেতা সঞ্জয় ঘোষ, দ্বিতীয় শ্রেষ্ঠ অভিনেত্রী ও সেরা স্ক্রিপ্টের (পাণ্ডুলিপি) পুরস্কার পান দেবলীনা দাশগুপ্ত। সেরা শিশু শিল্পীর পুরস্কারের জন্য নির্বাচিত হন শিরিন পাল।

স্ত্রী খুনে ধৃত
স্ত্রী-খুনের অভিযোগে গ্রেফতার হলেন স্বামী সহদেব সাউ। ধরা পড়েছে সহদেবের দাদা বিকাশ সাউও। গত ২২ সেপ্টেম্বর সহদেব সাউ দাদা বিকাশের সাহায্যে স্ত্রী মুনমুনকে গলায় ফাঁস লাগিয়ে খুন করেছেন বলে ভগবানপুর থানায় অভিযোগ দায়ের করেন মুনমুনের বাবা বিজয় মাইতি। ঘটনার পর থেকেই পলাকত ছিল দু’জনে। গোপন সূত্রে খবর পয়ে পুলিশ বুধবার ভোরে অভিযুক্ত দু’জনকে গিয়ে গ্রেফতার করে।

সাধারণ সভা
সৈকত শহর দিঘায় বুধবার সিপিএমের যুব সংগঠন গণতান্ত্রিক যুব ফেডারেশনের রাজ্য কমিটির দু’দিনব্যাপী বর্ধিত সাধারণ সভা শুরু হল। বৃহস্পতিবার শেষ দিনে প্রকাশ্য সমাবেশে ডিওয়াইএফ নেতা আভাস রায়চৌধুরী ও মহম্মদ সেলিম বক্তব্য রাখবেন বলে ডিওয়াইএফ সূত্রে জানানো হয়েছে।

ছেলের কীর্তি
সম্পত্তি দখল করে ছেলে বাড়ি থেকে তাড়াতে চাইছে বলে অভিযোগ বৃদ্ধ বাবা-মা’র। এই নিয়ে মামলা-মোকদ্দমা চলছিল। আগাম জামিন নিতে হয়েছিল ছেলে-বৌমাকে। তারই জেরে মাকে আগুনে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। মঙ্গলবার ঘটনাটি ঘটে কাঁথি থানার বাদলপুর গ্রামে। মা সুনন্দা মাইতিকে আশঙ্কাজনক অবস্থায় কলকাতায় পাঠানো হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.