টুকরো খবর
মনোনয়নে তথ্য গোপন, নালিশ
মনোনয়নপত্রে তথ্য গোপন করার অভিযোগ ঘিরে বুধবার দিনভর চাপানউতোর চলল সিপিএম-তৃণমূলের মধ্যে। আসন্ন পুর-নির্বাচনে মনোনয়নপত্র পরীক্ষার দিন ছিল বুধবার। মহকুমাশাসক (সদর) অমিতাভ দত্তর দফতরে মনোনয়নপত্র পরীক্ষা শুরু হয়। ২৩ নম্বর ওয়ার্ডে তৃণমূলের প্রার্থী হয়েছেন জিতেন্দ্রনাথ দাস। ওই ওয়ার্ডে সিপিএম প্রার্থী দলের শহর জোনাল সম্পাদক কীর্তি দে বক্সী। কংগ্রেসের প্রার্থী বিদায়ী উপপুরপ্রধান এরশাদ আলি। মনোনয়নপত্র পরীক্ষার সময় সিপিএম প্রার্থী দাবি করেন, তৃণমূল প্রার্থীর নামে একটি মামলা রয়েছে। অথচ, মনোনয়নপত্রে তিনি তা উল্লেখ না করে তথ্য গোপন করেছেন। মামলাটি প্রতারণার। শুরু হয় চাপানউতোর। তৃণমূল প্রার্থীর মনোনয়ন অবশ্য বাতিল হয়নি। তাঁকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তৃণমূল প্রার্থী জিতেন্দ্রনাথবাবু বলেন, “তথ্য গোপন করিনি। আমার নামে মামলা হয়েছে, সেটাই জানি না। এ দিন জানতে পারলাম।” সিপিএম প্রার্থী কীর্তিবাবু বলেন, “মহকুমাশাসককে যা জানানোর জানিয়েছি।”

পুরনো খবর:

সবংয়ে সভা মানসের
পিছিয়ে পড়া সবংয়ের উন্নয়নে তৃণমূল পরিচালিত জেলা পরিষদ ও রাজ্য সরকার উদ্যোগী হবেন বলেই আশা করছেন এলাকার কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়া। বুধবার সবংয়ে ব্লক কংগ্রেস কার্যালয়ের সামনের মাঠে এক সভায় হাজির ছিলেন মানসবাবু। উৎসবের মরসুমে মানুষদে শুভেচ্ছা বার্তা জানাতেই এ দিন সভার আয়োজন করা হয়। মানসবাবু ছাড়াও ছিলেন, ব্লক কংগ্রেস সভাপতি অমল পণ্ডা, জেলা পরিষদ সদস্য বিকাশ ভুঁইয়া, ব্লক যুব সভাপতি নিশিকান্ত কর প্রমুখ। প্রাক্তন মন্ত্রী বলেন, “বিগত ৩৪ বছরে সবংয়ে সিপিএম অত্যাচার চালিয়েছে। বর্তমান সরকারও অত্যাচার করছে। অসংযমী, তৃণমূল কর্মীদের তৃণমূল নেতারা সংযমী করবেন বলে আমি আশাবাদী।” তাঁর আরও আশা, “পিছিয়ে পড়া সবংয়ের উন্নয়নে জেলা পরিষদ ও রাজ্য সরকার সাহায্য করবে বলেও আমার প্রত্যাশা।”

পিংলায় আক্রান্ত সিপিএম
সিপিএম নেতা-কর্মীদের বাড়িতে হামলার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বুধবার পিংলার দুজিপুরের সাহারা গ্রামে এই ঘটনায় উত্তেজনা ছড়ায়। স্থানীয় সূত্রে খবর, পিংলা ব্লকের ৫টি গ্রাম পঞ্চায়েতে ক্ষমতা দখল করেছে তৃণমূল। তবে গত দু’দিন ধরে ১ নম্বর কুসুমদা গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় বৈঠক করছে সিপিএম। মঙ্গলবার ওই পঞ্চায়েতের হাটমালিদায় সিপিএমের কার্যালয়ে বৈঠক করে নেতা-কর্মীরা। সোমবার দুজিপুরের তেগড়িয়াতেও সিপিএম সভা করে। এরপরই এ দিন ডিওয়াইএফের লোকাল সম্পাদক বাদল চক্রবর্তী, শাখা সম্পাদক শ্যামল চক্রবর্তী ও কর্মী সুকুমার নাগের বাড়িতে তৃণমূলের লোকজন হামলা চালায় বলে অভিযোগ। সিপিএমের পিংলা জোনাল সম্পাদক নয়ন দত্ত বলেন, “আমরা ৫টি পঞ্চায়েতে হারলেও আমাদের জনভিত্তি হারিয়ে যায়নি। গত দু’দিনের বৈঠকে তা স্পষ্ট হয়েছে। তৃণমূল এতেই শঙ্কিত হয়ে আমাদের নেতা-কর্মীদের বাড়িতে হামলা চালিয়েছে।” তৃণমূলের ব্লক সভাপতি গৌতম জানা অবশ্য বলেন, “সিপিএমের পায়ের তলায় মাটি সরে গিয়েছে। তাই ভয়ে এ সব কথা বলে বিভ্রান্তি ছড়াচ্ছে।”

সেই ছাত্রীর খোঁজ মেলেনি
৪৮ ঘন্টা পরও খোঁজ মিলল না সেই কিশোরীর। ফলে, উদ্বেগে রয়েছে কিশোরীর পরিবারের লোকেরা। সোমবার সন্ধ্যায় কোয়ার্টার থেকে বেরিয়ে গিয়েছিল মোনালিসা অধিকারী। স্কুল থেকে ফিরে গান শোনার জন্য ল্যাপটপ নিয়ে বসে পড়ায় ওই দিন দুপুরে মা বকেছিলেন। তাকে সামান্য মারধরও করেন তিনি। অভিমানে মা’কে না-জানিয়ে পালিয়ে যায় সে। মোনালিসার মা নমিতা বক্সী অধিকারী মেদিনীপুর শহরের রাঙামাটির সরকারি হোমের স্কুলে শিক্ষকতা করেন। সেই সূত্রে মেয়েকে নিয়ে তিনি হোমের কোয়ার্টারে থাকতেন। মোনালিসা মেদিনীপুর শহরের ডিএভি স্কুলের নবম শ্রেণীর ছাত্রী। মঙ্গলবার দুপুরে কংসাবতী রেলসেতুর কাছ থেকে ওই ছাত্রীর সাইকেল পাওয়া যায়। সেতুর উপর থেকে তার জুতো এবং চাদরও মেলে। তবে বুধবারও তার খোঁজ মেলেনি। পুলিশ জানিয়েছে, নিখোঁজ ছাত্রীর খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।

পুরনো খবর:
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংঘর্ষ, জখম চার জন
ছাত্র সংঘর্ষের ঘটনায় বুধবার দুপুরে উত্তেজনা ছড়ায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। প্রহৃত হন ৪ জন এসএফআই কর্মী-সমর্থক। এঁদের মধ্যে রয়েছেন সংগঠনের বিশ্ববিদ্যালয় লোকাল কমিটির সম্পাদক সৌমিত্র ঘোড়ই। জখম সকলেই চিকিৎসাধীন। এসএফআইয়ের অভিযোগ, ক্যাম্পাসে সন্ত্রাসের আবহ তৈরি করতেই এই হামলা। এ দিন আচমকাই ওই ৪ জন কর্মী-সমর্থকের উপর আক্রমণ চালায় তৃণমূল ছাত্র পরিষদের একদল কর্মী। সংগঠনের জেলা সম্পাদক সৌগত পণ্ডা বলেন, “দখলদারির রাজনীতি চলছে। গণতান্ত্রিক পরিবেশ নষ্ট করা হচ্ছে। প্রতিবাদে আন্দোলন সংগঠিত হলে সংগঠনের কর্মী-সমর্থকদের উপর আক্রমণ হচ্ছে। এ ভাবে চলতে পারে না।” অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি রমাপ্রসাদ গিরি বলেন, “মারধরের কোনও ঘটনা ঘটেনি। আমি তো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই ছিলাম। এমন কিছু হয়নি তো! বাইরে কিছু হয়ে থাকলে জানি না।”

অস্ত্র উদ্ধার জঙ্গলমহলে
ছবি: দেবরাজ ঘোষ।
মঙ্গলবার রাতে গোপীবল্লভপুর থানার ঘোড়াপিঞ্চা খালের কাছে মাটিতে পোঁতা থাকা একটি থ্রি নট থ্রি বন্দুক ও একটি এক নলা বন্দুক উদ্ধার করেছে ঝাড়গ্রাম জেলা পুলিশ। গোপীবল্লভপুরের ফুলাকেন্দু জঙ্গল থেকে ৫০ রাউন্ড এসএলআর-এর তাজা কার্তুজ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, মাটিতে পোঁতা থাকা একটি টিফিন কৌটোর ভিতর কার্তুজগুলি ছিল।

ত্রাণ বিলি পুলিশের
প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের হাতে ত্রাণ তুলে দিলেন পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ভারতী ঘোষ। বুধবার মেদিনীপুর সদর ব্লকের পাঁচখুরিতে ত্রাণ বিলি হয়। সম্প্রতি দুর্যোগে পশ্চিম মেদিনীপুরের ২৯টি ব্লকের মধ্যে ২৬টি ব্লকেই কমবেশি দুর্যোগের প্রভাব পড়ে। অতিবৃষ্টি এবং জলধার থেকে জল ছাড়ার ফলে জেলার বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। ত্রাণ বিলির কাজ শুরু করে প্রশাসন। পুলিশও বিভিন্ন এলাকায় শিবির করে। বুধবার পাঁচখুরিতে এমনই একটি শিবির হয়েছে। দুর্যোগে ক্ষতিগ্রস্তদের এ দিন ত্রিপল দেওয়া হয়।

গ্রাহক সম্মেলন
সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতির ১৬ তম জেলা সম্মেলন হল বুধবার। বিদ্যাসাগর হলে এই সম্মেলনে ছিলেন সমিতির রাজ্য সম্পাদক প্রদ্যোৎ চৌধুরী। সমিতির বক্তব্য, বিদ্যুৎ আইন, ২০০৩-র মাধ্যমে যে সুযোগ গ্রাহকরা পেয়েছিলেন, তা রেজ্যুলেশন পরিবর্তন করে হরন করা হচ্ছে। গ্রাহকদের সংগঠিত প্রতিবাদ দরকার। সম্মেলন থেকে জগন্নাথ দাসকে সম্পাদক ও নারায়ণচন্দ্র দাসকে সভাপতি নির্বাচিত করা হয়। নতুন জেলা কমিটিও হয়।

পত্রিকা প্রকাশ
ছোটদের পত্রিকা ‘আবার সাড়ে বত্রিশ ভাজা’ প্রকাশিত হল বুধবার। ষান্মাষিক পত্রিকাটির এটাই প্রথম সংখ্যা। সম্পাদক সুমনদীপ পাণ্ডে বলেন, “সুকুমার রায়কে শ্রদ্ধা জানাতেই এই উদ্যোগ।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.