টুকরো খবর
সূচি নিয়ে ক্ষুব্ধ মহমেডান
৭৩ বছর পর ডুরান্ড কাপ জিততে মহমেডানের সামনে এখন একমাত্র বাধা ওএনজিসি। মঙ্গলবার ডুরান্ডের দ্বিতীয় সেমিফাইনালে ইন্ডিয়া নেভি-কে ১-০ হারাল যারা। তবে ফাইনালের আগে কলকাতা লিগ ও আই লিগের ক্রীড়াসূচি নিয়ে ক্ষোভপ্রকাশ করেন সাদা-কালো কর্তা ও ফুটবলাররা। তাঁদের দাবি, ডুরান্ডের প্রথম ম্যাচ খেলতে নামার ২৪ ঘণ্টা আগে কলকাতা লিগের ম্যাচ খেলতে হয়েছে মহমেডানকে। আবার ডুরান্ড ফাইনাল খেলার এক দিন পরই আই লিগের প্রথম ম্যাচ। মহমেডান যে ডুরান্ড খেলছে, তার গুরুত্বই নেই আইএফএ ও ফেডারেশনের কাছে। কর্তাদের দাবি, কলকাতা লিগের ১১ সেপ্টেম্বরের ম্যাচ পিছনোর জন্য অনুরোধ করা হয় আইএফএ-কে। কারণ ১২ সেপ্টেম্বর ডুরান্ডের প্রথম ম্যাচ ছিল। সে কথা নাকি শোনেননি আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায়। মহমেডানের এক শীর্ষকর্তা কামারুদ্দিন বলেন, “১১ সেপ্টেম্বর কলকাতা লিগ ম্যাচটা পিছোতে বলেছিলাম। কিন্তু উৎপলবাবু বলেন, আমরা না খেললে শাস্তি পেতে হবে। এখন ১৯ সেপ্টেম্বর ডুরান্ড ফাইনাল খেলার ৪৮ ঘণ্টার মধ্যে আই লিগের ম্যাচ খেলতে হবে। ফেডারেশন কোনও কথা শুনছে না।” ক্ষুব্ধ ফুটবলাররাও বলছেন, “আমরা তো আর যন্ত্র নই। ফুটবলারদের কথা যদি পেরেন্ট বডি না ভাবে তবে সত্যি কী-ই বা বলার থাকতে পারে!” ডুরান্ড ফাইনালের আগে ক্ষুব্ধ ফুটবলারদের ঠান্ডা করতেই মহমেডান সভাপতি সুলতান আহমেদ তাঁর দিল্লির বাড়িতে ‘গেট টুগেদার’-এ এ দিন তাঁদের ডেকেছিলেন।

বাতিল ফুটবলারদের ফের পরীক্ষা
জাল সার্টিফিকেট দিয়ে বয়স ভাঁড়ানোর দায়ে যাদের বাতিল বলে ঘোষণা করেছিল খোদ আইএফএ-ই, তাদেরই আবার বয়সের প্রমাণ দেওয়ার পরীক্ষায় ডাকা হল। অভূতপূর্ব এই ঘটনা ঘটতে চলেছে বিসি রায় ট্রফির জন্য অনূর্ধ্ব-১৭ ফুটবলার নির্বাচনকে কেন্দ্র করে। নিট ফল টুর্নামেন্টে দল পাঠানো হবে কি না তা ঝুলেই রইল। ‘ডিজিটাল এক্স রে’-র রিপোর্ট দেখার পর বয়সের কারচুপির কারণে বাদ দেওয়া হয়েছিল বাংলা দলের ২৭ জনের মধ্যে ২১ জন ফুটবলারকে। আজ বুধবার তাদেরই এমআরআই-এর জন্য ফের ডাকা হয়েছে। রিপোর্টে যদি সঠিক বয়স থাকে তবে বাতিল ফুটবলারদের আবার দলে নেওয়া হবে। এ দিন যে সব ফুটবলারকে নতুন করে ট্রায়ালে ডাকা হয়েছিল তাদের পছন্দ হয়নি কোচ তরুণ দে-র। তিনি বললেন, “ফেডারেশন যেহেতু এমআরআই রিপোর্টকেই গুরুত্ব দেয়। তাই আবার নতুন করে ফুটবলারদের পরীক্ষা নেওয়া হবে। সে ক্ষেত্রে সমস্যা না হলে ১৯ সেপ্টেম্বর দল যাবে। ২১ সেপ্টেম্বর বাংলার প্রথম ম্যাচ রয়েছে।”

পুরনো খবর:
দঃ আফ্রিকা নিয়ে সিদ্ধান্ত বোর্ড বৈঠকের পরে
ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সভার আগে ধোনিদের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে কোনও সিদ্ধান্ত নয়, জানিয়ে দেওয়া হল দক্ষিণ আফ্রিকা বোর্ডের সিইও হারুন লর্গ্যাটকে। দুবাইয়ে আইসিসি-র বৈঠকের আগে সোমবার বোর্ড সচিব সঞ্জয় পটেলের সঙ্গে লর্গ্যাটের যে বৈঠক হয়, তাতেই সঞ্জয় এই কথা জানিয়েছেন। প্রস্তাবিত সফর নিয়ে কোনও সিদ্ধান্ত না হলেও এই বৈঠক নিয়ে খুশি লর্গ্যাট। গ্রেম স্মিথদের বোর্ডের সিইও বলেন, “খুব ইতিবাচক বৈঠক হয়েছে। সমস্যার সমাধানের রাস্তা খুঁজে বের করার ব্যাপারে সঞ্জয়ের বন্ধুত্বপূর্ণ আচরণের জন্য ধন্যবাদ।”

সিরিজ অস্ট্রেলিয়ার
অ্যাসেজে ০-৩ হারের পর ওয়ান ডে সিরিজ ২-১ জিতল অস্ট্রেলিয়া। সাউদাম্পটনে শেষ ওয়ান ডে-তে অস্ট্রেলিয়ার ২৯৮-এ শেন ওয়াটসনের অবদান ১৪৩। ক্লার্কের (৭৫) সঙ্গে চতুর্থ উইকেটে ১৬৩ যোগ করেন তিনি। রবি বোপারা (৬২) পাল্টা লড়লেও ইংল্যান্ড ২৪৯ অল আউট হয়ে যায়। জয়ের পর মাইকেল ক্লার্ক বলেন, “অনেকের কাছে হয়তো এই সিরিজটা গুরুত্বহীন। কিন্তু অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের কাছে এটা অনেক কিছু। কাল আমরা অনেক হাসিমুখে দেশে ফেরার বিমানে উঠতে পারব। এখন আমাদের ফোকাস ভারতে সাতটা ওয়ানডে-র সিরিজ।”

পুরনো খবর:
চতুর্দেশীয় সিরিজে বাংলার গনি
অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ের অনূর্ধ্ব ১৯ দলকে নিয়ে ভারতে চারদেশীয় সিরিজের জন্য বাছা ভারতীয় দলে রয়েছেন বাংলার আমির গনি। মহারাষ্ট্রের বিজয় জোলের নেতৃত্বে এই দল অগস্টে যখন শ্রীলঙ্কা সফরে গিয়েছিল, তখনও সেই দলের সঙ্গে ছিলেন হাওড়ার ছেলে। সেই সফরে পাঁচটি ওয়ান ডে-তে পাঁচটি উইকেট নেন তিন সপ্তাহ আগে ১৮-য় পা রাখা এই অফ স্পিনার। জুলাইয়ে অস্ট্রেলিয়ার ডারউইনে টপ এন্ড সিরিজে ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের হয়েও খেলেছিলেন তিনি। আসন্ন এই চারদেশীয় সিরিজ হবে বিশাখাপত্তনমে ২৩ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। অনূর্ধ্ব ১৯ দলে জায়গা পাকা করা নিয়ে বারাণসী থেকে আসা গনির বক্তব্য, “ভাল পারফরম্যান্স করে যাওয়াটাই আমার কাজ। আমার উপর ধারাবাহিক ভাবে আস্থা রাখার জন্য নির্বাচকদের ধন্যবাদ। আশা করি আস্থার মর্যাদা দিতে পারব।”

হারল ভারত ‘এ’
সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করে দলকে জেতালেও দ্বিতীয় ম্যাচে পারলেন না যুবরাজ সিংহ। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-র ২৭৯-র জবাবে ভারত ‘এ’ ২২৪ অল আউট হয়ে গেল। জোনাথন কার্টারের ১৩৩ ও মিগুয়েল কামিন্সের ৪-৩১-এর বোলিং-ই ৫৫ রানে জেতাল ক্যারিবিয়ানদের। যুবরাজ (৪০) ভারতীয়দের মধ্যে সবচেয়ে সফল। ভারতের বোলাররাও এ দিন তেমন ভাল পারফর্ম করেননি। বিনয় কুমার ৩-৫৬। খেলার শেষে যুবরাজ বলেন, “কার্টারের ক্যাচ ফস্কানোটা (ব্যক্তিগত ৬ রানে) যেমন ফ্যাক্টর হয়েছে, তেমনই আমাদের ব্যাটিং, বোলিং ভাল হয়নি। ম্যাচ জিততে গেলে সব কিছুই ভাল হতে হবে।”

এ বার খেল্ সম্মান রাজ্যের
বঙ্গভূষণ, বঙ্গবিভূষণ, কৃষক রত্ন, বিডিও রত্ন, চলচ্চিত্র শিল্পীদের মহানায়ক সম্মান হরেক পুরস্কারের ব্যবস্থা হয়েছে আগেই। এ বার রাজ্যের খেল্ সম্মান। ২৮ সেপ্টেম্বর এই প্রথম খেল্ সম্মান দেওয়া হবে ৫০ জন ক্রীড়াবিদকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার ক্রীড়ামন্ত্রী মদন মিত্রকে ডেকে এই পুরস্কার নিয়ে কথা বলেন। ঠিক হয়েছে, ওই দিনই নতুন ও পুরনো মিলিয়ে প্রায় ছ’হাজার ক্লাবকে অর্থসাহায্য দেওয়া হবে। ক্রীড়ামন্ত্রী বলেন,“বাম জমানায় ক্রীড়াবিদেরা সম্মান পাননি। তাঁদের সম্মান দেওয়ার ক্ষেত্রেও পার্টি লাইন মানা হত। এখন খেল্ সম্মান দিয়ে আমরা খেলোয়াড়দের উৎসাহ দেব। বাংলার গৌরব, খেল সম্মান, কোচেদের জন্য গুরুদেবা নামে প্রায় ৫০টি পুরস্কার দেওয়া হবে।” ক্রীড়ামন্ত্রী জানান, আর্থিক পুরস্কারের সঙ্গে সঙ্গে স্মারক এবং মানপত্র তুলে দেওয়া হবে প্রাপকদের হাতে। সে-দিনই রাজ্যের নিজস্ব ফুটবল অ্যাকাডেমির সূচনা হবে। সারা রাজ্যের প্রায় ১০০ জন ফুটবলারকে রাখা হবে যুবভারতী ক্রীড়াঙ্গনের আবাসিক শিবিরে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.