টুকরো খবর
জনমত গঠনে ২১শে পদযাত্রা করবে কেপিপি
পৃথক রাজ্য ও ভাষার স্বীকৃতির দাবিতে জনমত গঠনের জন্য মালদহ থেকে সংকোশ পর্যন্ত পদযাত্রা করবে কামতাপুর পিপলস পার্টি (কেপিপি)। বৃহস্পতিবার ময়নাগুড়ি মাধবডাঙ্গা এলাকার উপ-নিয়ন্ত্রিত বাজার চত্বরে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। আগামী ২১ সেপ্টেম্বর থেকে এক সপ্তাহকাল জুড়ে ওই পদযাত্রায় কয়েকশো কর্মী ও সমর্থক অংশগ্রহণ করবেন বলে দলীয় নেতৃত্ব জানান। এ ছাড়াও নিম্ন অসমের সঙ্গে ‘সমান্তরালভাবে’ আন্দোলন গড়ে তোলার জন্য অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়নের (আক্রাসু) সঙ্গেও আলোচনা শুরু করেছে দল। দলীয় সূত্রের খবর, অতুল রায়কে সভাপতি এবং নিখিল রায়কে সাধারণ সম্পাদক করে বৃহস্পতিবারের সভায় ৪৩ জনের নতুন কেন্দ্রীয় কমিটি গঠন ছাড়াও সংগঠন ও আন্দোলন পরিচালনার জন্য ১৩ জনের কোর কমিটি গঠন করেছে কেপিপি। সেই সঙ্গে কমিউনিস্ট পার্টির ঘরানার দুই ধরণের সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। ঠিক হয়েছে, বামফ্রন্টের বিভিন্ন শরিক দল থেকে যে সমস্ত লোকজন ও পঞ্চায়েত সদস্য কেপিপিতে যোগ দিচ্ছেন তাঁদের প্রাথমিক সদস্য পদ দিয়ে অন্তত এক বছর দেখা হবে। তা সন্তোষজনক হলে তবেই তাঁরা সক্রিয় সদস্য পদ পাবেন। কেপিপির সাধারণ সম্পাদক নিখিলবাবু বলেন, “বেনো জল ঠেকাতে বাধ্য হয়ে ওই সিদ্ধান্ত নিতে হয়েছে। পুরনো কর্মীদের সক্রিয় সদস্যপদ দেওয়া হবে। বিভিন্ন দল থেকে যে সমস্ত লোকজন দলে আসছেন প্রথমে তাদের প্রাথমিক সদস্যপদের ব্যবস্থা করা হয়েছে।”

পুরনো খবর:
বিজয় মিছিল ঘিরে সংঘর্ষ শামুকতলায়
বিজয় মিছিলকে কেন্দ্র করে সিপিএম ও তৃণমূল কংগ্রেস সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় বুধবার রাত থেকে উত্তপ্ত হয়ে উঠেছে শামুকতলা থানার ভাটিবাড়ির পশ্চিম খলিসামারি এলাকা। বিজয় মিছিলটি বার করেছিল সিপিএম। পুলিশ জানিয়েছে, দুই দলের দুই মহিলা, এক বৃদ্ধ-সহ চারজন জখম হয়েছেন। এর মধ্যে সিপিএমের দুই জন এবং তৃণমূল কংগ্রেসের এক সমর্থককে গুরুতর জখম অবস্থায় ভাটিবাড়ী গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দুই দলের তরফে পুলিশ অভিযোগ দায়ের করা হয়েছে। আলিপুদূয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “দুটি অভিযোগ রয়েছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।” তৃণমূলের আলিপুরদুয়ার ২ ব্লক সভাপতি কাজল দত্ত বলেন, “বিজয় মিছিলের নাম করে পূর্ব পরিকল্পিত ভাবে আমাদের কর্মীদের উপর হামলা চালায় সিপিএম।” স্থানীয় সিপিএম নেতা তপন দেবনাথের অভিযোগ, “তৃণমূল ভোটের অনেক আগে থেকেই এলাকায় সন্ত্রাস চালাচ্ছে। মাছ ধরাকে কেন্দ্র করে দুই পরিবারের মধ্যে মারপিট হয়েছে। এতে রাজনীতির বিষয় নেই।”

তৃণমূল নেতার বাড়িতে আগুন দেওয়ার নালিশ
তৃণমূল নেতার বাড়িতে অগ্নিসংযোগ করার চেষ্টার অভিযোগ উঠল গোর্খা জনমুক্তি মোর্চা ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা এবং সিপিএমের কর্মীদের বিরুদ্ধে। গত বুধবার গভীর রাতে মালবাজার থানার বাগরাকোট পঞ্চায়েতের লিসরিভার চা বাগানে। বাগানের বাসিন্দা স্থানীয় তৃণমূল নেতা আবদুল হুসেন এর বাড়িতে আগুন ধরাবার চেষ্টা হয় বলে অভিযোগ। বাড়িতে আগুন না লাগলেও সামনে থাকা একটি ছোট গুদাম ঘরের আংশিক ক্ষতি হয়। সামনে থাকা মমতা বন্দোপাধ্যায়ের হোর্ডিংও ছেঁড়া হয় বলে অভিযোগ। ১৪ অগষ্ট ২০ সদস্যের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের ৯টি আসন নিয়ে তৃণমূল বোর্ড গঠন করে। এদিকে গোর্খা জনমুক্তি মোর্চা, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও সিপিএম এসঙ্গে এর প্রতিবাদে সরব হয়ে বোর্ড গঠনের দাবি জানায়। এরপর থেকেই মোর্চা ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা হামলা চালাচ্ছে বলে তৃণমূলের অভিযোগ। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও সিপিএম অভিযোগ অস্বীকার করেছে। এসডিপিও অরিন্দম সরকার বলেন, “অভিযোগটি খতিয়ে দেখা হচ্ছে।”

দেহ উদ্ধারে যায়নি পুলিশ, অভিযোগ
ঝুলন্ত দেহ উদ্ধারের খবর পেয়েও ‘ব্যস্ত’ থাকার কারণ দেখিয়ে ঘটনাস্থলে না যাওয়ার অভিযোগ উঠল শিলিগুড়ি থানার পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার বিকেলে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির দেশবন্ধুপাড়ার একটি বহুতল আবাসনে। থানা থেকে শিলিগুড়ি জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হলে সেখানে মৃতদেহ নিয়ে যাওয়ার পরেও রাত পর্যন্ত সেখানে পৌঁছাতে পারেনি পুলিশ। পরে রাত ১১ টা নাগাদ ঘটনার খবর পান শিলিগুড়ি থানার আইসি বিকাশকান্তি দে। তিনি সংশ্লিষ্ট অফিসারকে ভত্‌র্র্সনা করেন বলে পুলিশ সূত্রের খবর। রাতে আইসির নির্দেশে পুলিশ হাসপাতচালে গিয়ে একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করেছে। এলাকার কাউন্সিলর স্বপন দাস বলেন, “আমি বিষয়টি শুনেছি। আমার কাছে ওই আবাসনের কয়েকজন বাসিন্দা অভিযোগ জানিয়েছেন। পুলিশও সময়মত আসেনি বলে শুনেছি।” এদিকে মৃতা মহিলার আত্মীয় শিলিগুড়ি পুরসভার মেয়র পারিষদ সুজয় ঘটকও একই অভিযোগ করেন। তিনি বলেন “পুলিশকে ফোনে জানানো হয়। কিন্তু ব্যস্ততা দেখিয়ে পুলিশ যায়নি দেহ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। বাধ্য হয়ে বাসিন্দারা দেহটি হাসপাতালে নিয়ে যান। এদিন বিকেলে নীতা রায় (৫০) নামে ওই গৃহবধূকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান বাড়ির লোকেরা। তারপরেই আত্মীয়স্বজনকে জানানো হয়।

আন্দোলনে ঠিকাদারেরা
পুরসভার থেকে বকেয়া পাওনা না পাওয়ার অভিযোগ তুলে আজ, শুক্রবার থেকে যাবতীয় কাজ মাঝপথে বন্ধের হুমকি দিলেন ঠিকাদারেরা। বৃহস্পতিবার তাঁরা শিলিগুড়ি পুরসভায় বিক্ষোভ দেখান। ঠিকাদার সংস্থার সম্পাদক সজল সরকারের অভিযোগ, “প্রায় ৩০ কোটি টাকা বকেয়া মেটানোর কোনও উদ্যোগ নেই। তাই আজ থেকে শহরের যাবতীয় কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। পুরসভায় বিক্ষোভ কর্মসূচিও চলবে।” ঠিকাদারদের এই সিদ্ধান্তের ফলে থমকে যেতে পারে বিধান মার্কেটের মুর্গিহাটা এলাকায় একটি রাস্তার কাজ। তাতে ভোগান্তির আশঙ্কা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। বাজেট পাশ নিয়ে বিতর্কের জেরে পুরসভায় আর্থিকপুরসভার পূর্ত বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক বলেন, “সমস্যার দ্রুত সমাধান চেয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে চিঠি দিয়েছি। আশা করছি সমস্যা মিটবে।” উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব বলেন, “এখনও আলোচনা হয়নি। তাই এখনই কিছু বলা সম্ভব নয়। আন্দোলন না করে ঠিকাদারদের আলোচনায় বসা উচিত।”

পুরনো খবর:
দুর্নীতিতে ধৃতের জামিন খারিজ
শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটি’র (এসজেডিএ) প্রকল্পে দুর্নীতিতে ধৃত এক ঠিকাদার সংস্থার কর্ণধার সুব্রত দত্তের জামিন খারিজ করল আদালত। শিলিগুড়িতে নিরাপত্তার জন্য ক্লোজড সার্কিট ক্যামেরা লাগাবার বরাত পেয়েছিলেন সুব্রতবাবু। টাকা নিয়েও নিম্ন মানের কাজ করার অভিযোগে গ্রেফতার করা হয় তাঁকে। বৃহস্পতিবার তাঁকে শিলিগুড়ি আদালতে তোলা হলে জামিনের আবেদন খারিজ হয়। এ দিন এসজেডিএর ধৃত বাস্তুকার মৃগাঙ্কমৌলি সরকারকে আরও একটি মামলায় গ্রেফতারের জন্য আদালতে আবেদন জানানো হয়। অপর এক ঠিকাদার সংস্থার দুই কর্ণধার ধৃত অজয় মৈত্র ও তাপস বসুকেও অন্য একটি মামলায় গ্রেফতারের আবেদন জানানো হয়।

পুরনো খবর:
খুনে যাবজ্জীবন
মালবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে খুনের দায়ে অভিযুক্ত আসামীকে যাবজ্জীবন কারাদণ্ড দিলেন বিচারক। বৃহস্পতিবার বিচারক কাবেরী বসুর এজলাসে এই রায় ঘোষণা হয়েছে। ২০০৮-এর ৭ ডিসেম্বরে জিতি চা বাগানে প্রতিবেশী অনিল মাথুরকে খুনের অভিযোগ ওঠে রোশন ওঁরাও ও তার ভাই বেলারুশ ওঁরাও-র বিরুদ্ধে। বেলারুশ পালিয়ে গেলেও রোশন গ্রেফতার হন। এদিন খুনের দায়েই রোশনের যাবজ্জীবন সাজা হয়েছে বলে জানান সরকার পক্ষের আইনজীবী অপূর্ব ঘোষ।

কুয়োয় পড়ে মৃত্যু
জল তুলতে গিয়ে কুয়োয় পড়ে গিয়ে মারা গেলেন এক ব্যক্তি। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ির পশ্চিম ধনতলা এলাকায়। মৃত ব্যক্তির নাম বিজয় রায় (৪৮)। ওইদিন রাতে নিজের বাড়ির কুয়োয় জল তুলছিলেন তিনি। সেই সময় পা পিছলে কুয়োয় পড়ে যান তিনি। কয়েকদিন বৃষ্টির পরে পিছল কুয়ো থেকে উঠতে পারেননি বলে মনে করছে পুলিশ। মৃতদেহটি ময়নাতদন্তের পর পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

দুর্নীতিতে ধৃতের জামিন খারিজ
শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটি’র (এসজেডিএ) প্রকল্পে দুর্নীতিতে ধৃত এক ঠিকাদার সংস্থার কর্ণধার সুব্রত দত্তের জামিন খারিজ করল আদালত। ক্লোজড সার্কিট ক্যামেরা লাগাবার বরাত পেয়েছিলেন সুব্রতবাবু। নিম্ন মানের কাজ করার অভিযোগে তিনি গ্রেফতার হন। বৃহস্পতিবার আদালত তাঁর জামিনের আবেদন খারিজ করে। এসজেডিএর ধৃত বাস্তুকার মৃগাঙ্কমৌলি সরকার এবং অপর এক সংস্থার দুই কর্ণধার ধৃত অজয় মৈত্র ও তাপস বসুকেও অন্য একটি মামলায় গ্রেফতারের আবেদন জানানো হয়।

অনশন
পৃথক বড়ো রাজ্যের দাবিতে অনির্দিষ্ট কালের জন্য অনশনে বসে নিখিল বড়ো ছাত্র সংস্থা (আবসু)-র নেতা কর্মীরা। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় কর্মসূচি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.