টুকরো খবর
সূচি বদলাতে রাজি হল দক্ষিণ আফ্রিকা
ভারতীয় ক্রিকেট বোর্ডের দাবি মেনে নিয়ে ধোনিদের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি বদল করতে রাজি হল দক্ষিণ আফ্রিকার বোর্ড। তবে তাতে কাটছাঁট করা হচ্ছে কি না, তা এখনও স্পষ্ট নয়। বছরের শেষে ভারতীয় দলের এই সফরের পরিবর্তিত সূচি কয়েক দিনের মধ্যেই হারুন লরগ্যাটরা পাঠিয়ে দেবেন বলে জানান বোর্ডের অন্তর্বর্তী সভাপতি জগমোহন ডালমিয়া। বৃহস্পতিবার তিনি বলেন, “এক সপ্তাহ বা দিন দশেকের মধ্যেই পরিবর্তিত সূচি পাঠিয়ে দেওয়ার কথা দক্ষিণ আফ্রিকার বোর্ডের। তার পর এই নিয়ে আরও আলোচনা হবে এবং তার পরই সূচি চূড়ান্ত হবে।” প্রাথমিক ভাবে তিনটি টেস্ট, সাতটি ওয়ান ডে ও দু’টি টি টোয়েন্টি ম্যাচ ছিল সূচিতে। কিন্তু ভারতীয় বোর্ড জানায়, এই সূচি তাদের পছন্দ নয়। ম্যাচের সংখ্যা কমিয়ে ধোনিদের সফরের মেয়াদ কমানোরও দাবি জানায় ভারত। দু’সপ্তাহ আগেও গ্রেম স্মিথদের বোর্ডের নবনিযুক্ত সিইও হারুন লরগ্যাট বলেছিলেন, সূচি পরিবর্তন নিয়ে কোনও উদ্যোগ তাঁরা নিচ্ছেন না। কিন্তু এ দিন বিষয়টি পরিষ্কার করে দিলেন ডালমিয়া। বললেন, “ওরা সফর ছোট করছে কি না, তা এখনই বলছি না। সূচি আমাদের হাতে এলে তার পর বলব।” অন্য দিকে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার প্রদীপ সাঙ্গওয়ানের ডোপ টেস্টে ধরা পড়ার বিষয়টি আপাতত বোর্ডের ডোপিং নিরোধক ইউনিটের প্রধান ডা ভেস পেজের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। সাঙ্গওয়ানের ব্যাপারে বোর্ড কী ভাবে এগোবে, তা তিনিই ঠিক করবেন বলে জানান ডালমিয়া। বলেন, “ডা. পেজের কাছে পুরো বিষয়টি পাঠিয়ে দেওয়া হয়েছে।

পুরনো খবর:
জাতীয় দাবাতে মেরির পথের কাঁটা তানিয়া
শহর দেখবে দেশের সেরা বারো মেয়ের এগারো দিনের ‘চুলোচুলি’। তবে দাবা বোর্ডে। অল স্পোর্ট ম্যানেজমেন্টের সঙ্গে দিব্যেন্দু বড়ুয়া দাবা অ্যাকাডেমি আবার একটা বড় টুর্নামেন্ট করতে যাচ্ছে। গত বার পুরুষদের পর, এ বার মেয়েদের জাতীয় দাবা। ২৬ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর ইস্টার্ন বাইপাসের স্প্রিং ক্লাবে। এগারো রাউন্ডের টুর্নামেন্ট। খেলা হবে রাউন্ড রবিন লিগে। খেলবেন দেশের সেরা বারো মেয়ে। তবে সবার চোখ থাকবে ভারতীয় দাবার ‘মারিয়া শারাপোভা’ তানিয়া সচদেব আর কলকাতার মেরি অ্যান গোমসের আকচাআকচি দেখতে। গত দু’বারের চ্যাম্পিয়ন মেরির হ্যাটট্রিকের প্রধান বাধা তানিয়াই। যিনি ইদানীং র্যাম্পে হাঁটলেও আসলে বিখ্যাত দাবা বোর্ডে অবিশ্বাস্য ওপেনিং আর অসমসাহসী চালের জন্য। তানিয়াকে সামলাতে তৈরি হচ্ছেন মেরিও। গত কয়েক মাস মূলত এই টুর্নামেন্টটার জন্য তাঁকে নিয়ে পড়ে আছেন নীরজ মিশ্র। অবশ্য মেরির পথের কাঁটা হতে পারেন বাংলার নিশা মোহতা আর ওড়িশার সৌম্যা স্বামীনাথনও। আগের ধারাবাহিকতা একটু ম্লান হলেও নিশা এখনও যে কোনওদিন জায়ান্ট কিলার। আর সৌম্যা কয়েক বছর আগের জুনিয়র বিশ্বচ্যাম্পিয়ন। তাই সেরার পুরস্কারমূল্য এক লক্ষ পঁচাত্তর হাজার তুলতে মেরিকে এঁদের বিরুদ্ধেও সমঝে খেলতে হবে। এমনিতে ইউবিআই আর কোল ইন্ডিয়ার সৌজন্যে টুর্নামেন্টের পুরস্কারমূল্য ৬ লক্ষ টাকা। ২৬ তারিখ উদ্বোধন করছেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। থাকছেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্রও।

স্মিথের সেঞ্চুরি, লেম্যানের জরিমানা
অ্যাসেজ হাতছাড়া হয়েছে আগেই। পড়ে শুধু ছিল সম্মান বাঁচানোর প্রশ্ন। ০-৩ পিছিয়ে থাকা সিরিজে শেষ টেস্টে ওয়াটসনের পর স্টিভ স্মিথও (১৩৮) সেঞ্চুরি করলেন। দল ডিক্লেয়ার করল ৪৯২-৯’এ। কিন্তু তাতেও অস্ট্রেলিয়ার গায়ে নতুন কালি লাগল আজ। ইংল্যান্ডের স্টুয়ার্ড ব্রডকে ‘জোচ্চোর’ বলার চব্বিশ ঘণ্টার মধ্যে আইসিসি অজি কোচ ডারেন লেম্যানকে ম্যাচ ফি-র ২০ শতাংশ জরিমানা করল। আইসিসি-র সিইও ডেভ রিচার্ডসন বলেন, “লেম্যানের মন্তব্যে একই পেশার একজন সম্পর্কে কোনও সম্মান প্রদর্শন করা হয়নি। যেটা ক্রিকেটের কোড অব কন্ডাক্টে প্লেয়ার, কোচ, কর্তা সবার জন্যই প্রযোজ্য। লেম্যান সেই আচরণবিধি ভেঙেছেন।” আর কোচের শাস্তির দিনেই টেস্ট ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরি করে রাখলেন স্টিভ স্মিথ। ওয়াটসনের মতো বিধ্বংসী না হলেও স্মিথের সেঞ্চুরি যথেষ্ট কার্যকরী। ১৩৮ রান করতে ষোলোটা বাউন্ডারি আর দু’টো ওভার বাউন্ডারি মারেন তিনি। ইংরেজ বোলারদের মধ্যে সবচেয়ে সফল জেমস অ্যান্ডারসন (৪-৯৫)। দিনের শেষে ইংল্যান্ডের রান বিনা উইকেটে ৩২। ক্রিজে রয়েছেন অ্যালিস্টার কুক (১৭) ও জো রুট (১৩)।

সিএবি দিশাহারা
প্র্যাক্টিসের ব্যবস্থা নেই। তাই বাংলার ক্রিকেটারদের কাছে আগামী মাসের এস কে আচার্য মেমোরিয়াল ট্রফিই ভরসা। ৬ সেপ্টেম্বর থেকে চার দিনের ম্যাচের এই টুর্নামেন্টে বাংলার দু’টি দল খেলবে। ঝাড়খন্ড ও ওড়িশা টুর্নামেন্টের অন্য দুই দল। ফাইনাল ছাড়া সব ম্যাচই সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে ও কল্যাণীতে। ২২২৫ সেপ্টেম্বর থেকে ফাইনাল ইডেনে। রঞ্জি শুরুর আগে আর কোনও টুর্নামেন্ট পাচ্ছে না বাংলা। আবহাওয়া যদি ঠিকঠাক থাকে তবেই এই টুর্নামেন্টে ঠিকঠাক ম্যাচ প্র্যাক্টিস পাবেন ক্রিকেটাররা। এক সপ্তাহের মধ্যেই দু’টি দল গড়ে ফেলা হবে বলে জানালেন সিএবি-র অন্যতম যুগ্মসচিব সুজন মুখোপাধ্যায়। কিন্তু যে হেতু এখন নির্বাচকদের কমিটি নেই ও নতুন কমিটি হবে ১৫ সেপ্টেম্বরের পর, তাই আপাতত কোনও এক বা দু’জন নির্বাচকের সঙ্গে পরামর্শ করেই এই দুই দল গড়বেন তিনি। বাংলার প্র্যাক্টিস নিয়ে তাঁর অসহায়তার কথা কার্যত স্বীকার করে নিয়েই এ দিন যুগ্মসচিব বলেন, “কোথায় ছেলেদের প্র্যাক্টিস করতে বলব? সব মাঠই তো বৃষ্টিতে বেহাল।” এ দিন বাংলার অনূর্ধ্ব ২৫ দলের কোচ নিযুক্ত হলেন বাংলার প্রাক্তন রঞ্জি ক্রিকেটার জয়দীপ মুখোপাধ্যায়। সেপ্টেম্বরের টুর্নামেন্টে অশোক মলহোত্রর পাশাপাশি তিনিও একটি দল সামলাবেন।

জটমুক্তির আশা
ফুটবল আই পি এল নিয়ে প্রথম বার স্পনসরদের মুখোমুখি বসার আগে, নিজেদের মধ্যে সভা করবে আই লিগের ক্লাবগুলি। মুম্বইতে আজ শুক্রবার বিকেলে নবি, নির্মল, সুব্রত পালদের ভবিষ্যৎ ঠিক করতে ত্রিপাক্ষিক বৈঠকে বসবে আই এম জি আর, ক্লাব ও ফেডারেশনের তৈরি করে দেওয়া ছয় সদস্যের কমিটি। সেখানে ক্লাবগুলির বক্তব্য কী হবে তা ঠিক করতে সভার আগেই সকাল এগারোটায় নিজেদের মধ্যে আলোচনায় বসছে আই লিগের ১৪ ক্লাবের জোট। জোটের প্রেসিডেন্ট রাজ গোমস গোয়া থেকে ফোনে বললেন, “সভায় যাওয়ার আগে আমরা আলোচনা করে নিজেদের অবস্থান ঠিক করে যাব। নতুন টুর্নামেন্টের স্পনসররা কী বলে সেটা দেখেই আমরা স্ট্র্যাটেজি ঠিক করব।”

পুরনো খবর:
বাংলাদেশে কবাডি দল
গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ রাজ্য কবাডি সংস্থা বহু দিন পর বিদেশে দল পাঠাচ্ছে। ঢাকায় সপ্তদলীয় স্বাধীনতা কাপে যোগ দিতে রমা সরকারের কোচিংয়ে আজ শুক্রবার বাংলাদেশ যাচ্ছে বাংলা দল। সেখানে খেলার কথা চিন, শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশের। কবাডি সংস্থার দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে বলেন, “সংস্থার গণ্ডগোলে ১৪ বছর ধরে রাজ্য লিগই হয়নি। টিম যেতে পারত না কোথাও। সেটার বদল হয়েছে। এ বার এখানে সিনিয়র জাতীয় (পূর্বাঞ্চল) টুর্নামেন্টও হবে।”

আফগানিস্তানের কাছেও হার
আফগানিস্তানের কাছে হারতে হল উন্মুক্ত চন্দ-দের। ভারতের অনূর্ধ্ব ২৩ দল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ইমার্জিং টিমস কাপে আফগানদের কাছে হারল ২৮ রানে। মহম্মদ নবির বোলিংয়ে হার মানতে বাধ্য হল ভারত। ১৮৪ রানের পুঁজি নিয়ে এই প্রথম কোনও টেস্ট খেলিয়ে দেশকে হারাল তারা। জয়ের জন্য ১৮৫ রানের লক্ষ্যে নামা ভারত নবির তিন উইকেটের স্পেলেই কাৎ। নির্ধারিত ৫০ ওভারে ১৫৬-র বেশি করতে পারেনি উন্মুক্তের দল। এই হারের ফলে অবশ্য ভারতের সেমিফাইনালে যাওয়া আটকায়নি।

বোর্ডের আয় ৩৫০ কোটি
গত বছরে বোর্ডের মোট আয় দাঁড়াল সাড়ে তিনশো কোটি। বৃহস্পতিবার মুম্বইয়ে বোর্ডের ফিনান্স কমিটির সভা শেষে এ কথা জানান কোষাধ্যক্ষ রবি সবন্ত। ২০১১-২০১২ সালে বোর্ডের মোট উর্দ্বৃত্ত ছিল ৩৮২ কোটি টাকা। এ দিকে, বোর্ডের পরবর্তী ওয়ার্কিং কমিটির বৈঠক হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.