টুকরো খবর
রাজারহাটে হবে বিবেকতীর্থ
রবীন্দ্রতীর্থের পরে এ বার রাজারহাটে বিবেকতীর্থ করছে রাজ্য। বুধবার এ বিষয়ে রামকৃষ্ণ মিশনের সম্মতিপত্র পেয়েই সংশ্লিষ্ট দফতরকে কাজের প্রক্রিয়া শুরুর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহাকরণ সূত্রে খবর, স্বামী বিবেকানন্দের নামে তৈরি এই বিবেকতীর্থ হবে ‘শিকাগো আর্ট ইনস্টিটিউট’-এর আদলে। ভিতরে থাকবে অডিটোরিয়াম, হিউম্যান এক্সেলেন্স, ভ্যালু এডুকেশন ইনস্টিটিউট। ২০১২-র সেপ্টেম্বরে রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগের টাস্ক ফোর্স কমিটির বৈঠকে এই বিবেকতীর্থ তৈরির পরিকল্পনা হয়। ২০১৩-র ২০ জানুয়ারি বেলুড় মঠে স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধ-শতবর্ষ উদ্যাপনের সমাপ্তি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ‘মানবিক উৎকর্ষতা’ (হিউম্যান এক্সেলেন্স) এবং ‘নীতি শিক্ষা’র (ভ্যালু এডুকেশন) একটি প্রতিষ্ঠান তৈরির জন্য সন্ন্যাসীদের অনুরোধ জানিয়েছিলেন। এর জন্য রামকৃষ্ণ মিশনের তরফে যা বলা হবে তা-ই সরকার করতে রাজি আছে এবং প্রয়োজনে ৩৬৫ দিন একটা করে ছবি এঁকে দিতেও রাজি হন মমতা।১৭ অগস্ট প্রশাসনের সংসার নিয়ে বেলুড় মঠ সফরে গিয়ে মমতা ফের ওই বিষয়ে সন্ন্যাসীদের মত জানতে চান। এর পরে এ দিন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ বিষয়টি সম্পর্কে আগ্রহ প্রকাশ করে মুখ্যমন্ত্রীকে একটি চিঠি পাঠান।

অধ্যক্ষের ইস্তফা দাবি জয়পুরিয়ায়
জয়পুরিয়া কলেজের অধ্যক্ষ অশোক মুখোপাধ্যায়ের ওই দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত বলে মনে করেন কলেজ পরিচালন সমিতিতে সরকার মনোনীত সদস্য, তৃণমূল বিধায়ক শশী পাঁজা। মঙ্গলবার সমিতির বৈঠকে তিনি এ কথা জানান। কলেজ সূত্রের খবর, অশোকবাবু এতে আপত্তি জানিয়েছেন। কী করণীয়, উচ্চশিক্ষা দফতরের কাছে তা জানতে চাইবে পরিচালন সমিতি। পছন্দমতো ছাত্র ভর্তির দাবিতে কলেজে গোলমাল পাকানোর অভিযোগ উঠেছে টিএমসিপি-র বিরুদ্ধে। সোমবার এই নিয়ে গণ্ডগোলের জেরে কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেন অধ্যক্ষ। পরে শিক্ষামন্ত্রী ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের হস্তক্ষেপে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। শশীদেবীর মতে, কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ার আগে অশোকবাবু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে পারতেন। গোলমাল সম্পর্কে জানতে চেয়ে কলেজে চিঠি পাঠানো হয়েছে বলে উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর।

পুরনো খবর:

কাজে গতি চান মন্ত্রী
কেএমডিএ-র বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে বললেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। বুধবার সল্টলেকের উন্নয়ন ভবনের অডিটোরিয়ামে সংস্থার ৪৩তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে এসে তিনি বলেন, “বাইপাস সম্প্রসারণ থেকে গার্ডেনরিচ উড়ালপুল, পরমা উড়ালপুল এমন অনেক কাজ রয়েছে, যেগুলো দ্রুত শেষ করতে হবে।” এর পাশাপাশিই মন্ত্রী জানিয়ে দেন, কেএমডিএ-র কর্মীদের কাজে আরও গতি আনতে হবে। প্রসঙ্গত, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিভিন্ন দফতরের সচিব ও মন্ত্রীদের বৈঠক ছিল। সেখানে বিভিন্ন দফতরের কাজ নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে মন্ত্রীদের আলোচনা হয়। এ দিন ফিরহাদ বলেন, “মুখ্যমন্ত্রী কেএমডিএ-র কর্মীদের কাজে খুশি। তবে তিনি কাজে আরও গতি বাড়াতে বলেছেন।” মন্ত্রী আরও বলেন, “নির্ধারিত সময়ের আগেই কেএমডিএ-র কর্মীদের কাজ শেষ করতে হবে। শহরের উন্নয়ন নির্ভর করে এই ধরনের সংস্থার কাজের উপর।” অনুষ্ঠানে উপস্থিত অন্য বিশিষ্ট ব্যক্তিরাও তাঁদের বক্তব্যে জানান, নগরের উন্নয়নে কেএমডিএ গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। এ দিনের অনুষ্ঠানে পুরমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কেএমডিএ-র কার্যনির্বাহী আধিকারিক সুরেন্দ্র গুপ্ত, নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব দেবাশিস সেন, বিধায়ক সুজিত বসু, বিধাননগরের চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী, কেএমডিএ-র সচিব অরূপ সাহা প্রমুখ।

পুরনো খবর:
লরি চুরি, ধৃত ৩
সুপুরি বোঝাই একটি লরি চুরির অভিযোগে তিন ব্যক্তি গ্রেফতার হয়েছে। ধৃতদের নাম গোপাল মাইতি, লক্ষ্মীচাঁদ যাদব ও রাধেশ্যাম যাদব। গোপাল পূর্ব মেদিনীপুরের বাসিন্দা। লক্ষ্মীচাঁদ এবং রাধেশ্যামের বাড়ি পশ্চিম মেদিনীপুরে। পুলিশ জানায়, জুলাই মাসে কৌশল কিশোর সিংহ নামে এক ব্যবসায়ী দক্ষিণ বন্দর থানায় অভিযোগ করেন, ২৩৫ বস্তা ভর্তি সুপুরি-সহ একটি লরি কাঁটাপুকুর থেকে নাগপুর যাওয়ার সময়ে মাঝরাস্তা থেকে নিখোঁজ হয়ে যায়। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। ১৫ অগস্ট গড়বেতা থেকে উদ্ধার হয় লরিটি। গ্রেফতার হয় লক্ষ্মীচাঁদ এবং রাধেশ্যাম। তাদের জেরা করে পুলিশ মঙ্গলবার গোপালের খোঁজ পায়। মিলেছে ৬৫ বস্তা সুপুরি। লরিটির মালিক দেবাঙ্ক বিশ্বাস ও চালক সন্তোষ সিংহের খোঁজ চলছে।

চরস-সহ ধৃত
চরস পাচার করার অভিযোগে গ্রেফতার হল দু’জন। ধৃতদের নাম স্টিভেন ও টিনা দলুই। বুধবার সকালে, শিয়ালদহ স্টেশনের বাইরে ট্যাক্সি স্ট্যান্ড থেকে। ধৃতেরা ঠাকুরপুকুরের বাসিন্দা। স্টিভেন ও টিনা এ দিন রাজধানীতে চেপে দিল্লি থেকে কলকাতা ফেরেন। পুলিশ জানায়, তাদের কাছে থাকা ব্যাগের মধ্যে সাড়ে ৭ কিলোগ্রাম চরস মিলেছে। যার বাজার দর প্রায় ১০ লক্ষ টাকা। অভিযুক্তদের বৃহস্পতিবার আলিপুর আদালতে তোলা হবে। পুলিশ সূত্রের খবর, ধৃতেরা আন্তঃরাজ্য চরস পাচার চক্রের সঙ্গে জড়িত। ওই চরস কাদের কাছে পাচার করার কথা ছিল, তা নিয়ে তদন্ত করছে পুলিশ।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক মহিলার ঝুলন্ত দেহ মিলল। মঙ্গলবার সন্ধ্যায়, সিঁথি থানার কালীচরণ ঘোষ স্ট্রিটে। মৃতার নাম মিতালি ভট্টাচার্য (৫৯)। ওই মহিলাকে আর জি করে মৃত ঘোষণা করা হয়। মিলেছে একটি সুইসাইড নোটও। প্রাথমিকভাবে পুলিশ জেনেছে, দীর্ঘদিন ধরেই মানসিক অবসাদে ভুগছিলেন তিনি। এই কারণেই আত্মঘাতী হয়েছেন বলে পুলিশের অনুমান।

প্রেসিডেন্সির প্রথম সমাবর্তন
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন আজ, বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের প্রথম ব্যাচের ছাত্রছাত্রীরা পাশ করেছেন এ বছর। তাঁদেরই আজ শংসাপত্র দেওয়া হবে। মুখ্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্যাম পিত্রোদা।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.