টুকরো খবর
৫০-এ পেঁয়াজ বেচছে শীলার সরকার, বিজেপির পাল্টা ২৫
বিধানসভা ভোটের মুখে পেঁয়াজ-রাজনীতির আজব লড়াই দেখছে রাজধানী। দিল্লি জুড়ে এক হাজারটি বিক্রয়কেন্দ্র খুলে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে (গোটা দেশে দরটা যখন ৮০ পেরিয়েছে) পেঁয়াজ বিক্রি করছে শীলা দীক্ষিতের সরকার। তার পাল্টা হিসেবে এ বার দিল্লির টাউন হল থেকে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করল রাজ্য বিজেপি। পনেরো বছর পরে এ এক আশ্চর্য সমাপতন। ১৯৯৮ সালে দিল্লি বিধানসভা ভোটে পেঁয়াজের বে-লাগাম দামকে তৎকালীন বিজেপি সরকারের বিরুদ্ধে হাতিয়ার করেছিলেন শীলা দীক্ষিতরা। যার জেরে মুখ্যমন্ত্রীর গদি খুইয়েছিলেন সুষমা স্বরাজ। ২০১৩-র নভেম্বরে বিধানসভা ভোটের মুখে একই সঙ্কটের মুখোমুখি শীলা দীক্ষিতের সরকার। পেঁয়াজের বাজার ফের আগুন। আর সুযোগ বুঝে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের পাশাপাশি রাজ্য নেতারাও সেই পেঁয়াজ-অস্ত্রেই কংগ্রেসকে ঘায়েল করতে চাইছেন। দিল্লির রাজ্য বিজেপি সভাপতি বিজয় গয়ালের অভিযোগ, সরকারের এই পেঁয়াজ বিক্রি আসলে জনপ্রিয়তা কুড়োনোরই চেষ্টা। তা ছাড়া, সরকার পচা পেঁয়াজ বিক্রি করছে। খাদ্য ও সরবরাহ মন্ত্রী হারুণ ইউসুফের ইস্তফা দাবি করেছেন তিনি। পেঁয়াজের দাম নিয়ে রাজ্য বিজেপি গত বুধবারই মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে বিক্ষোভ দেখিয়েছিল। টাউন হল থেকে দলের পেঁয়াজ বিক্রির কর্মসূচির সূচনা করে গয়াল আজ বলেন, “দিল্লি সরকার প্রথমে সঙ্কটটা সামলাতে ব্যর্থ হল। আর এখন বোঝাতে চাইছে, তারা কত অসহায়।” পেঁয়াজের সূত্র ধরেই উন্নয়ন, বিদ্যুৎ ও জিনিসপত্রের দামবৃদ্ধি, জল সরবরাহ, মহিলাদের বিরুদ্ধে অপরাধ বিভিন্ন বিষয়ে শীলা দীক্ষিতের সরকারকে বিঁধেছেন রাজ্য বিজেপির সভাপতি। স্বভাবতই নভেম্বরের ভোটে শীলার লড়াই ক্রমশ কঠিন হয়ে পড়ছে।

পুরনো খবর:

নতুন ব্লক ও নগর পঞ্চায়েত হবে ত্রিপুরায়
প্রশাসনকে জনগণের আরও কাছে পৌঁছে দিতে নতুন ব্লক এবং নগর পঞ্চায়েত তৈরি হবে ত্রিপুরায়। রাজ্য সরকার জানিয়েছে, প্রশাসনিক বিকেন্দ্রীকরণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ত্রিপুরায় তৈরি করা হবে আরও ১৩টি ব্লক, ৪টি নগর পঞ্চায়েত। এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মানিক সরকার। মুখ্যমন্ত্রী জানান, কোনও ক্ষেত্রে বড় ব্লক ভেঙে তৈরি করা হবে নতুন ব্লক। কোথাও ত্রিপুরা উপজাতি এলাকা স্বশাসিত জেলা পরিষদের আওতাধীন অঞ্চলকে ব্লক স্তরে উন্নীত করা হবে। নতুন বিন্যাসের পর রাজ্যে ব্লকের সংখ্যা ৪৫ থেকে বেড়ে ৫৮ হবে। নতুন ব্লকগুলিতে কাজ শুরু হবে এ বছর সেপ্টেম্বরে। পানিসাগর, মেলাঘর, মোহনপুর এবং জিরানিয়ায় নতুন নগর পঞ্চায়েত তৈরি করা হবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘নতুন ব্লক এবং নগর পঞ্চায়েত তৈরির ক্ষেত্রে মানদণ্ড হিসেবে এলাকার আয়তন এবং জনসংখ্যাকে নজরে রাখা হবে।’’

মনীষীদের স্মৃতি রক্ষায় উদ্যোগ
ঝাড়খণ্ডে বাঙালি মনীষীদের স্মৃতিচিহ্ন সংরক্ষণের আর্জি নিয়ে হেমন্ত সোরেনের সরকারের কাছে আর্জি জানাবেন রাজ্যের বাঙালিরা। এমনই জানিয়েছে জামশেদপুরের ‘বেঙ্গলি অ্যাসোসিয়েশন’। সংগঠনের সভাপতি সিদ্ধার্থজ্যোতি রায় জানিয়েছেন, কেন্দ্রীয় কমিটির বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধার্থবাবু জানান, ঝাড়খণ্ডে বিদ্যাসাগর, নজরুল, সুকান্তের মতো ব্যক্তিত্বের স্মৃতিচিহ্ন রয়েছে। এ রাজ্যে এসেছিলেন নেতাজিও। রাঁচির টেগোর হিল-এর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের পারিবারিক যোগাযোগ রয়েছে। কিন্তু ওই সব জায়গা এখন অযত্নে পড়ে রয়েছে। জামতাড়ার কর্মাটাঁড়ে জীবনের শেষ দিনগুলি কাটিয়েছিলেন বিদ্যাসাগর। তাঁর বাড়ি পরবর্তী সময়ে জবরদখল হয়ে যায়। সে জায়গাটিও সংরক্ষণ করবে বেঙ্গলি অ্যাসোসিয়েশন। সংগঠনটির বক্তব্য, সরকারের সাহায্য না-পেলে এ কাজ করা কঠিন। ঝাড়খণ্ডে বাংলা শিক্ষার মান ফেরানোর দাবিও পেশ করবে সংগঠনটি।

বুদ্ধগয়ায় বিস্ফোরণ কাণ্ডে দু’জনকে জেরা
বুদ্ধগয়া মহাবিহারে ৭ জুলাইয়ের বিস্ফোরণ-কাণ্ডে জড়িত সন্দেহে দু’জনকে এনআইএ তদন্তকারীদের হাতে তুলে দিল পুলিশ। তাঁরা মধুবনির ব্রহ্মপুরা গ্রামের বাসিন্দা। এসপি উপেন্দ্রকুমার শর্মা জানান, এনআইএ নোটিসের ভিত্তিতে মহম্মদ ফারুক এবং শশীরঞ্জন সাউকে দু’দিন আগে বাড়ি থেকে নিয়ে আসে দ্বারভাঙা পুলিশ। এনআইএ তদন্তকারী দল তাঁদের জেরা করছে। ওই পুলিশকর্তা জানান, ফারুক এবং শশীরঞ্জনকে গ্রেফতার বা আটক করা হয়নি। পুলিশ সূত্রের খবর, ফারুক একটি অর্কেস্ট্রা দলের সদস্য। শশীরঞ্জনের বাবার একটি মোবাইল ফোনের দোকান রয়েছে।

পুরনো খবর:


ধর্ষণ করে বোনকে খুন, ধৃত যুবক
বোনকে ধর্ষণ করে খুন করার অভিযোগে গ্রেফতার করা হল বছর পঁচিশের এক যুবককে। পুলিশ সূত্রে খবর, এমজিআর নগরে শনিবার রাতে নিজের বাড়িতেই রহস্যজনক ভাবে পড়ে থাকতে দেখা যায় কুড়ি বছরের তরুণীর দেহ। পুলিশ সেখানে গিয়ে দেহ উদ্ধার করে। ময়নাতদন্তের পর জানা যায় মেয়েটিকে ধর্ষণ করে খুন করা হয়েছে। পেশায় গাড়িচালক ওই যুবক সম্পর্কে মৃতার দাদা। পুলিশের জেরায় সে নিজের দোষ স্বীকার করে নিয়েছে।

অসমে নিখোঁজ দুই
শিবসাগর জেলার সোনারিতে হড়পা বানে ভেসে গেলেন দু’জন। পুলিশ জানায়, কয়েকদিন ধরে অরুণাচলের পাহাড়ে প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। তার জেরে টোকাক ও দেসাং নদীর জলস্তর বেড়ে যায়। লাকুয়া এলাকায় দেসাং নদীতে হড়পা বানে ভেসে যান সাবিত্রী তাঁতি ও পারুল তাঁতি। পরিস্থিতি সামলাতে নেমেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

মহিলাদের জন্য
রাখি উপলক্ষে মঙ্গলবার বিনামূল্যে সরকারি বাস পরিষেবা পাবেন মহিলারা। এ ছাড়াও, প্রায় ৩০০টির মতো অতিরিক্ত মেট্রো চালানো হবে রাজধানীতে। দিল্লি পরিবহণ নিগমের ‘গ্রিন লো ফ্লোর’ বাস এবং ‘অরেঞ্জ ক্লাস্টার’ বাসে সকাল আট’টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই পরিষেবা পাবেন মহিলারা। অন্য দিকে, দিল্লি মেট্রো রেল নিগম সোমবার বিকেল এবং মঙ্গলবার অতিরিক্ত ট্রেন চালাবে বলে সিদ্ধান্ত নিয়েছে। প্রশাসন সূত্রে দাবি, উৎসব উপলক্ষে যাত্রীদের বাড়তি চাপ সামলাতেই এই ব্যবস্থা।

বাড়ি ভেঙে মৃত ৭
বাড়ি ভেঙে উত্তরপ্রদেশে তিন শিশু-সহ মৃত্যু হল সাত জনের। প্রবল বৃষ্টির ফলে উত্তরপ্রদেশের কনৌজ এবং আজমগড় জেলার দুই গ্রামে দু’টি বাড়ি ভেঙে পড়ে। রবিবার কনৌজের দুর্ঘটনাটিতে মৃত্যু হয় পাঁচ জনের। আজমগড়ের জহানগঞ্জ এলাকায় শনিবার সন্ধেয় দুর্ঘটনাটি ঘটে।

কালামের নতুন বই
দেশের ‘প্রথম নাগরিক’ হয়েছেন তিনি। কিন্তু তা বলে সব কিছুতেই প্রথম হয়েছেন তা নয়, জানালেন প্রাক্তন রাষ্ট্রপতি আব্দুল কালাম। এক সময় তাঁর স্বপ্ন ছিল, যুদ্ধবিমানের পাইলট হবেন। পরীক্ষাও দিয়েছিলেন। কিন্তু অধিকার করেন নবম স্থান। আর সে বারই বায়ুসেনায় মাত্র আট জনকে নেওয়া হয়। যুদ্ধবিমান ওড়ানোর স্বপ্ন তখনই ভেঙে খানখান। নিজের নতুন বই ‘মাই জার্নি: ট্রান্সফর্মিং ড্রিমস ইনটু অ্যাকশনস’-এ এমনই লিখেছেন কালাম। কিন্তু তা বলে স্বপ্ন দেখা ছাড়েননি। পাইলট না হোন, মাদ্রাজ ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করেন তিনি। কালাম জানিয়েছেন, একমাত্র ব্যর্থতার সঙ্গে মুখোমুখি হলেই নিজেদের ক্ষমতা সম্পর্কে জানতে পারে মানুষ। নিজের জীবন দিয়েই সে উদাহরণ পেশ করেছেন বইটিতে।

শিশু উদ্ধার
ছ’মাসের শিশুকে প্রতি দিন বাড়িতে তালাবন্ধ করে কাজ করতে যেতেন বাবা-মা। শুক্রবার শিশুটিকে উদ্ধার করেছে পুলিশ। কেরলের ইদুক্কির ঘটনা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শিশুটি চরম অপুষ্টির শিকার। আপাতত তাকে স্থানীয় একটি অনাথাশ্রমের জিম্মায় তুলে দিয়েছে পুলিশ। যদিও তার বাবা-মার বিরুদ্ধে কোনও মামলা রুজু করা হয়নি।

বিস্ফোরণে জখম তিন
রেস্তোঁরায় জঙ্গি-বিস্ফোরণে জখম হলেন তিনজন। গত সন্ধ্যায় মণিপুরের পূর্ব ইম্ফলে ঘটনাটি ঘটে। হেলমেট পরে এক ব্যক্তি একটি ব্যাগ নিয়ে রেস্তোঁরায় যায়। ব্যাগটি সেখানে রেখেই চলে গিয়েছিল সে। তারপরই বিস্ফোরণ হয়।

আক্রান্ত বিদেশিনি
ট্রেনে মার্কিন মহিলার উপরে হামলা চালাল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। মুম্বই সেন্ট্রাল স্টেশনের কাছে রবিবার বিকেলে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। ওই মহিলার হাতে ব্লেড দিয়ে আঘাত করে তাঁর আই-ফোন নিয়ে পালায় ওই অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী।

অগ্নিসঙ্কেতে জরুরি অবতরণ
বেঙ্গালুরুর পথে জেট লাইটের বিমান তখন ৩৮ হাজার ফুট উপরে। বিশাখাপত্তনমের ১০০ মাইল দক্ষিণ-পূর্বে থাকাকালীন পাইলটের কাছে সঙ্কেত এল, বিমানের পেটে যেখানে যাত্রীদের মালপত্র রাখা থাকে, সেই কার্গো কেবিনে আগুন লেগেছে। ১৩২ জন যাত্রী নিয়ে বিমানটি রবিবার বেলা সাড়ে ৩টে নাগাদ উড়েছিল কলকাতা থেকে। তখনও বেঙ্গালুরু পৌঁছতে বেশ কিছুটা দেরি আছে। পাইলট ঝুঁকি না-নিয়ে বিশাখাপত্তনম বিমানবন্দরে জরুরি অবতরণ করতে চান। দমকল, অ্যাম্বুল্যান্স-সহ সব ধরনের জরুরি পরিষেবার ব্যবস্থা করার পরে ৪টে ৪০ মিনিট নাগাদ বিমানটি নির্বিঘ্নেই নামে সেখানে। ইঞ্জিনিয়ারেরা পরীক্ষা করে জানান, মালপত্র রাখার ঘরে আগুনের লেশমাত্র নেই। পাইলট ককপিটে ভুয়ো সঙ্কেত পেয়েছিলেন।

ক্রিকেটার ওমর
ছবি: পি টি আই
খারাপ আবহাওয়া সব সময় প্রতিকূল হয় না। মত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার। খারাপ আবহাওয়ার সৌজন্যেই তো শনিবার গোটা দিনটা ক্রিকেট খেলে কাটাতে পেরেছেন তিনি! দুধগঙ্গা নাল্লার উপরে জলবিদ্যুৎ প্রকল্পের কাজ পরিদর্শনে যাচ্ছিলেন ওমর। রাস্তায় আবহাওয়া এত খারাপ হয়ে পড়ে যে, বদগামের প্রত্যন্ত গ্রাম ব্রেনওয়ারে আটকে পড়েন তিনি। আর তার পরেই মেতে ওঠেন স্থানীয়দের সঙ্গে ক্রিকেট খেলায়। টুইটারে তার ছবিও দিয়েছেন ওমর। বলেছেন, “খারাপ আবহাওয়ায় আটকে পড়ে এত খুশি কখনও হইনি।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.