টুকরো খবর
মূল্যবৃদ্ধি থেকে বোধিমন্দিরে বিস্ফোরণ সব ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকারের দিকে তোপ দাগছেন তিনি। এমনও বলেছেন যে, এক সময় কংগ্রেস করতেন ভেবে এখন তিনি লজ্জিত। শুক্রবারেও ফেসবুকে কেন্দ্রকে একহাত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গ, প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর নামে উত্তরপ্রদেশের রায়বরেলীতে কেবল মেয়েদের একটি জাতীয় বিশ্ববিদ্যালয়। ওই বিশ্ববিদ্যালয় গড়ার ব্যাপারে বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে। এই সংক্রান্ত সরকারি বিবৃতিতে দাবি করা হয়েছে, শুধু মহিলাদের জন্য এটিই হবে দেশের প্রথম বিশ্ববিদ্যালয়। শুক্রবার ফেসবুকে মমতা কার্যত কেন্দ্রের এই দাবি নস্যাৎ করে জানিয়েছেন, মুম্বইয়ে এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয় চলছে কয়েক দশক ধরে। কেবল তা-ই নয়, তাঁর সরকার যে ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারে পূর্বাঞ্চলের প্রথম মহিলা বিশ্ববিদ্যালয় গড়ার উদ্যোগ শুরু করে দিয়েছে এবং ২০১৪-’১৫ শিক্ষাবর্ষেই যেখানে পড়াশোনা শুরু হবে, তা-ও উল্লেখ করতে ভোলেননি তিনি। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এক কর্তা জানান, বিষয়টি এখনও খসড়ার পর্যায়ে রয়েছে। তবে প্রাথমিক পরিকল্পনা হল, ওই বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া থেকে পাঠদানকারী, এমনকী প্রশাসনেও থাকবেন মহিলারাই। ওই কর্তার দাবি, সম্ভবত এই ধরনের বিশ্ববিদ্যালয় দেশে নেই। তবে একই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, যোগ্য শিক্ষিকার অভাবে কোনও বিষয়ের পঠনপাঠন বিঘ্নিত হলে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়া হবে।

অটো চালককে গুলি করে খুন
পেশায় অটো চালক এক যুবককে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। ঘটনার প্রতিবাদে প্রায় ৫ ঘণ্টা ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান অটো চালক এবং স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার রাতে কোকরাঝার জেলার গোসাইগাঁও থানার বরধারা জঙ্গল লাগোয়া গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম উত্তম রায় (৩৫)। তাঁর বাড়ি ধুবুরির বালাজানের-বানিয়ামারি। ঘটনার প্রতিবাদে শুক্রবার সকাল ১০টা থেকে ধুবুরি বালাজানে ওই পথ অবরোধ হয়। পুলিশ গিয়ে দুষ্কৃতীদের ধরার আশ্বাস দিলে অবরোধ ওঠে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে বালাজানের গোইবাজারের কাছ থেকে দুই যুবক ওই অটোটি ভাড়া করে। তারা স্থানীয় জেকবপুরে যায়। সেখানে অন্য দুই যুবকের হাতে জোর করে অটো চালককে তুলে দেওয়া হয়। তারা নিহতকে গুমা সংরক্ষিত জঙ্গলের কাছে বরধারা গ্রামে নিয়ে গুলি করে খুন করে বলে অভিযোগ। পুলিশ দেহটি এবং অটো উদ্ধার করেছে। কোকরাঝাড় জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুরজিৎ সিংহ পানেশ্বর জানান, “একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি খোঁজ চলছে। ঠিক কী কারণে খুনের ঘটনা দেখা হচ্ছে।”

ধরা দিল দুই জঙ্গি
পুলিশের কাছে আত্মসমর্পণ করল দুই আলফা জঙ্গি। পুলিশ জানায়, আজ ডিব্রুগড়ে দীপ অসম ওরফে চিত্তরঞ্জন দাস ও ঐক্য অসম ওরফে পাপু বরুয়া নামে আলফা (স্বাধীন)-এর দুই জঙ্গি দু’টি ৯ মিলিমিটার পিস্তল, গুলি ও দু’টি গ্রেনেড জমা দিয়ে ধরা দেয়। আলফা স্বাধীনের তরফে অবশ্য বিবৃতি পাঠিয়ে দাবি করা হয়েছে, আত্মসমর্পণের এই ঘটনা সাজানো। ওই দুই যুবক আদৌ আলফা সদস্য নয়।

মহিলার সম্মতি থাকলে ধর্ষণ নয়: হাইকোর্ট
কোনও মহিলা যৌন সম্পর্কে সম্মতি দিলে তা আর ধর্ষণের পর্যায়ে পড়ে না। শুক্রবার ধর্ষণের মামলার এক আসামিকে মুক্তি দিয়ে এই মন্তব্য করেছে বম্বে হাইকোর্ট। ৩৯ বছরের মণীশ কোটিয়ানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছিলেন এক মহিলা। হাইকোর্ট জানিয়েছে, এ ক্ষেত্রে মহিলা শিক্ষিতা। তিনি স্বেচ্ছায় অভিযুক্তের সঙ্গে হোটেলে গিয়েছিলেন। ধর্ষণ হয়ে থাকলে তখন তিনি চিৎকার-চেঁচামেচি করেননি। বিষয়টি নিয়ে তখন উপযুক্ত
ব্যবস্থাও নেননি। তাই ধর্ষণের অভিযোগ টেকে না।

ইশরাত মামলায় অভিযুক্ত সিবিআই
ইশরাত জহান ভুয়ো সংঘর্ষ মামলায় অভিযোগের আঙুল উঠল এ বার সিবিআইয়ের দিকেই। স্বরাষ্ট্র মন্ত্রকের প্রাক্তন উচ্চপদস্থ আমলা আর ভি এস মণি চিঠি লিখে অভিযোগ জানিয়েছেন, এই মামলার বিশেষ তদন্তকারী অফিসার সতীশ বর্মা তাঁকে দিয়ে জোর করে একটি বয়ানে সই করিয়ে নিতে চাইছেন। ওই বয়ানে সই করলে ভুয়ো অভিযোগে জড়িয়ে পড়বেন স্বরাষ্ট্র মন্ত্রকের অনেক কর্তাই। সিবিআই সব অভিযোগ অস্বীকার করেছে।

পুরনো খবর:
কোশীতে নৌকাডুবি, ৯ বাচ্চা-সহ মৃত ১০
বিহারের কোশী নদীতে নৌকা ডুবে দশ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ন’জনই বাচ্চা। সব ক’টি দেহই উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে মাধেপুরার খাবান গ্রামে একটি বিয়েবাড়িতে নিমন্ত্রণ খেয়ে প্রায় ২০ জন যাত্রী নৌকায় ওঠে। অপর পারের পণ্ডিত বাসাখাপুর ছিল তাদের গন্তব্য। রাত তখন প্রায় সাড়ে দশটা। বর্ষার ভরা কোশী নদীতে জলস্ফীতির ফলে নৌকাটি উল্টে যায়। জনা দশেক যাত্রী সাঁতরে পাড়ে উঠলেও বাচ্চারা সকলেই ডুবে যায়। জেলাশাসক উপেন্দ্র কুমার মৃতদের পরিবারকে দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

তেলেঙ্গানা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল না কংগ্রেস
পৃথক তেলেঙ্গানা রাজ্য গঠনের দাবির প্রসঙ্গে আলোচনার জন্য দলের কোর গ্রুপের বৈঠক ডাকলেও, কোনও চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করল না কংগ্রেস। কংগ্রেস কোর গ্রুপের বৈঠকের পর শুক্রবার অন্ধ্রপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস দিগ্বিজয় সিংহ জানান, এই বিষয়ে কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে দলীয় সূত্রে বলা হচ্ছে, তেলেঙ্গানা প্রশ্নে সিদ্ধান্ত প্রায় নিয়েই ফেলেছেন সনিয়া-রাহুল। সেই সিদ্ধান্তই ওয়ার্কিং কমিটিতে আনুষ্ঠানিক ভাবে পাশ করানো হবে। কিন্তু প্রশ্ন হল, কী সিদ্ধান্ত নেবে কংগ্রেস? দলীয় সূত্রে খবর, পৃথক রাজ্য গঠন না করার পক্ষেই মত দেওয়ার সম্ভাবনা বেশি। তবে সেক্ষেত্রে গোর্খাল্যাণ্ডের ধাঁচে তেলেঙ্গানার আঞ্চলিক প্রশাসনের প্রস্তাব করা হতে পারে। সেই সঙ্গে তেলেঙ্গানার উন্নয়নের জন্য প্যাকেজও ঘোষণা করতে পারে কেন্দ্র। সম্ভবত জুলাই মাসের শেষ দিকে ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকে সেই সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

পুরনো খবর:
টাইটলারের আর্জি খারিজ
শিখ বিরোধী দাঙ্গায় কংগ্রেস নেতা জগদীশ টাইটলারের ভূমিকা ফের খতিয়ে দেখতে সিবিআইকে নির্দেশ দিয়েছিল দায়রা আদালত। মামলা নতুন করে শুরু করার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন টাইটলার। জুলাই মাসে তাদের নির্দেশে স্থগিতাদেশ দিতে রাজি হয়নি হাইকোর্ট। তাই শীর্ষ আদালতের শরণাপন্ন হন এই কংগ্রেস নেতা। শুক্রবার সুপ্রিম কোর্টও খারিজ করে দিল তাঁর আর্জি। বিচারপতিরা জানিয়েছেন, বিষয়টি হাইকোর্টে বিচারাধীন। সেপ্টেম্বর মাসে তার শুনানি হওয়ার কথা আছে। এই অবস্থায় শীর্ষ আদালত এ নিয়ে কোনও নির্দেশ দিতে পারে না। ১৯৮৪ সালে ৩১ অক্টোবর খুন হন ইন্দিরা গাঁধী। এর পরই দিল্লিতে শুরু হয় শিখ নিধন। ১ নভেম্বর খুন হন গুরুদ্বারে অশ্রয় নেওয়া তিন শিখ। টাইটলারের বিরুদ্ধে অভিযোগ, জনতাকে খেপিয়ে তুলেছিলেন তিনি।

পুরনো খবর:
কাটেনি দুর্যোগ
সারা রাত ধরে প্রবল বৃষ্টির কারণে ধস নেমে শুক্রবার ৬ ঘণ্টা বন্ধ রইল বদ্রীনাথ জাতীয় সড়ক। বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)-এর কর্মীদের তৎপরতায় দুপুরের পর বদ্রীনাথ জাতীয় সড়ক স্বাভাবিক হয়। বেশ কিছু দুর্গত এলাকায় যাওয়ার কথা ছিল উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর। খারাপ আবহাওয়ার জন্য সেই কর্মসূচি বাতিল হয়। এ দিনও চপারে বদ্রীনাথ, চামোলি এবং তাদের লাগোয়া দুর্গত গ্রামগুলিতে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া হয়।

পুরনো খবর:
কৃত্রিম পা খুলিয়ে পরীক্ষা বিমানবন্দরে
নিরাপত্তার নামে কৃত্রিম পা খুলিয়ে পরীক্ষা করার ঘটনা ঘটল মুম্বইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরে। সাংবাদিক সুরঞ্জনা ঘোষ আইকারা গত ৫ জুলাই মা’কে নিয়ে মুম্বই থেকে দিল্লি যাচ্ছিলেন। কৃত্রিম পায়ের কারণে হয়রানির মুখে যাতে পড়তে না হয় তাই সেই সংক্রান্ত যাবতীয় কাগজপত্র ও প্রেস কার্ড সঙ্গে নিয়েই গিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর কোনও যুক্তিই মানেননি নিরাপত্তা কর্মীরা। কৃত্রিম পা’র ভিতরে লুকিয়ে কিছু নিয়ে যাচ্ছেন কি না তা পরীক্ষা করতে জামা খুলিয়ে স্ক্যানারে পরীক্ষা করা হয় তা। তবে এই প্রথম বার নয়, দু’বছর আগে দিল্লির বিমানবন্দরে একই অভিজ্ঞতা হয়েছিল তাঁর।

বাজ পড়ে মৃত ২
বাজ পড়ে মৃত্যু হল দুই ভাইয়ের। সুখচরের বরকাজিরগাঁও গ্রামের ঘটনা। বাড়ির উঠোনে খেলা করার সময়ে বজ্রপাতে জখম হয় তারা। হাসপাতালের যাওয়ার পথেই তাদের মৃত্যু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.