টুকরো খবর
চলন্ত বাসে আগুন ধরল কোচবিহারে
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চলন্ত বাসে আগুন লাগল। বৃহস্পতি বার সকালে নিগমের কোচবিহারের রেলগুমটি লাগোয়া এলাকায় ওই ঘটনা ঘটে। বাসটি তুফানগঞ্জ থেকে কোচবিহারে আসছিল। রেলগুমটির কাছে বাসের ইঞ্জিনের নীচে আগুন দেখে স্থানীয় কয়েকজন বাসিন্দা সেটিকে দাঁড় করান। তখনই বাস কর্মী ও যাত্রীরা তা জানতে পারেন। যাত্রীরা তড়িঘড়ি বাস থেকে নেমে পড়েন। বাসটি যেখানে দাঁড় করানো হয় তার কাছেই পেট্রোল পাম্প থাকায় আতঙ্ক বেড়ে যায়। বাসিন্দা এবং বাসকর্মীরা পেট্রোল পাম্পের অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করে আগুন নেভানোর চেষ্টা করেন। কোচবিহার দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। নিগমের একটি মহল অবশ্য অন্তর্ঘাতের জেরে ঘটনা বলে সন্দেহ প্রকাশ করেছেন। এনবিএসটিসির ম্যানেজিং ডাইরেক্টর জয়দেব ঠাকুর বলেন, “ওই ঘটনা নিয়ে বিভাগীয় তদন্ত হচ্ছে। নিরপেক্ষ ভাবে বিষয়টি খতিয়ে দেখার জন্য কোচবিহার পলিটেকনিক কলেজের বিশেষজ্ঞদের সাহায্য নিচ্ছি।” নিগম সূত্রে জানা গিয়েছে, এ নিয়ে গত এক মাসে কোচবিহারে এনবিএসটিসি’র দুটি বাসে আগুন লাগার ঘটনা হল। কোচবিহারে নিগমের একটি গ্যারাজে আগুন লাগায় কিছুদিন আগে একটি বাস ক্ষতিগ্রস্ত হয়। ওই বাসে অবশ্য যাত্রীরা ছিলেন না। নিগমের পরিচালন বোর্ড সদস্য আবদুল জলিল আহমেদ বলেন, “পরপর দুটি বাসে আগুন লাগায় অন্তর্ঘাতের সম্ভাবনা নিয়ে সন্দেহ বেড়েছে। কর্মীদের একাংশ সরকারের ভাবমূর্তি নষ্ট করতে আগাম সতর্কতা নিচ্ছেন না বলে শুনেছি। গোটা বিষয়টি তদন্ত করে দেখার দাবি জানিয়েছি।” প্রাথমিক তদন্তের পর দমকলের অনুমান শটসার্কিট থেকে আগুন লেগেছে। দমকল কেন্দ্রের এক আধিকারিক মলয় ঘোষ বলেন, “অল্প সময়ের চেষ্টায় বড় ক্ষতির আশঙ্কা এড়ানো গিয়েছে। শর্টসার্কিট থেকে ঘটনাটি হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে।” নিত্যযাত্রীদের দাবি, রাস্তায় নামার আগে বাসগুলির সঠিক রক্ষণাবেক্ষণ দরকার।

সব পড়ুয়ার ভর্তি দাবি
স্নাতক স্তরে পাসকোর্সে আবেদনকারী সমস্ত পড়ুয়াকে ভর্তি নেওয়ার দাবিতে আন্দোলনে নামল তৃণমূল ছাত্র পরিষদ। বৃহস্পতিবার সংগঠনের সদস্যরা দুপুর ১টা থেকে প্রায় দুই ঘন্টা রায়গঞ্জ ইউনির্ভাসিটি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখান। ভারপ্রাপ্ত অধ্যক্ষ উত্তম রায় বলেন, “মেধার ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সংগঠনের দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে।” কলেজ সূত্রে জানা গিয়েছে, প্রথম বর্ষে কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগে অনার্স ও পাসকোর্স মিলিয়ে কলেজে আসন রয়েছে প্রায় আড়াই হাজার। গত ৪ জুন থেকে ১৮ জুন পর্যন্ত প্রায় ৯ হাজার পড়ুয়া অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন! সেই আবেদনের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে কাউন্সিলিং-এর মাধ্যমে গত ২৪ থেকে ২৮ জুন বিভিন্ন বিভাগের একাধিক বিষয়ে অনার্সে ভর্তি প্রক্রিয়া শেষ হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই আবেদনকারী পাসকোর্সের পড়ুয়াদের ভর্তি নেওয়ার কাজ শুরুর কথা। তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি অজয় সরকার বলেন, “অবিলম্বে আসন সংখ্যা বাড়িয়ে পাসকোর্সে আবেদনকারী সমস্ত পড়ুয়াকে ভর্তি নেওয়ার কাজ শুরু করা না হলে অনির্দিষ্টকালের জন্য কলেজের প্রশাসনিক কাজকর্ম অচল করে দেওয়া হবে।” তিনি জানান, প্রতিবছরই কলেজে পর্যাপ্ত আসনের অভাবে কয়েক হাজার পড়ুয়া পাসকোর্সে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হন। এদিন সংগঠনের তরফে ইটাহার, হেমতাবাদ-সহ জেলার বিভিন্ন ব্লকের আবেদনকারী পড়ুয়াদের পাশকোর্সে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার দাবি জানানো হয়। পাশাপাশি, কলেজে বহিরাগতদের আনাগোনা বন্ধ করার দাবিও জানানো হয়েছে। কলেজের ছাত্র পরিষদ নেতা নব্যেন্দু ঘোষ বলেন, “সম্প্রতি আমরা একই দাবিতে আন্দোলন শুরু করেছি। ছাত্রছাত্রীরা তাতে সামিল হয়। পালের হাওয়া টানার জন্য তৃণমূল আন্দোলনে নেমেছে।”

অপহরণের হুমকি, ধৃত
টাকা দেওয়ার টোপ দিয়ে ডেকে এনে জঙ্গি সংগঠনের নাম করে ব্যবসায়ীর শিশুপুত্রকে অপহরণের হুমকি দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। বুধবার রাতে কোচবিহার রাজবাড়ি লাগোয়া এলাকায় ওই ঘটনা ঘটেছে। পুলিশ জানায় ধৃতের নাম অরিন্দম সেনগুপ্ত। তার বাড়ি কোচবিহারের সাহিত্যসভা বাইলেন এলাকায়। একই এলাকার বাসিন্দা অলঙ্কার ব্যবসায়ী মনোজ বগেলকে গত কয়েকদিন ধরে আলফার সদস্য পরিচয় দিয়ে ওই যুবক ফোনে হুমকি গিচ্ছিল বলে অভিযোগ। টাকা না পেলে তার সাড়ে ৫ বছরের ছেলেকে অপহরণের হুমকিও দেওয়া হয়। বুধবার রাত ৯ টার মধ্যে রাজবাড়ির মূল প্রবেশ গেটের সামনে প্রায় ৩ লক্ষ টাকা নিয়ে যাওয়ার চূড়ান্ত সময়সীমাও দেওয়া হয় বলে জানা গিয়েছে। পুলিশের পরামর্শেই একটি খালি ব্যাগ নিয়ে তিনি রাজবাড়ির সামনে অপেক্ষা করতে থাকেন। তার চারদিক ঘিরে নজরদারি শুরু করেন কোতোয়ালির আইসি প্রবীর দে সরকার সহ সাদা পোশাকের পুলিশ কর্মীরা। সে সময়ে ওই যুবক মোটর বাইক নিয়ে হাজির হতেই পুলিশ কর্মীরা তাকে ধরে ফেলেন। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “টাকা নিতে আসা ওই যুবককে সাদা পোশাকের পুলিশ কর্মীরা ধরে ফেলে। মামলা রুজু করে ঘটনার তদন্ত হচ্ছে।”

আজ কোচবিহারে আসছেন সূর্যকান্ত
পঞ্চায়েত নির্বাচনের মুখে বাম কর্মী সমর্থকদের চাঙা করতে আজ শুক্রবার কোচবিহারে আসছেন বিধানসভার বিরোধী দলনেতা তথা সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র। দলীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে তিনি কোচবিহারে পৌঁছোবেন। পরদিন শনিবার কোচবিহারের ঢাংঢিংগুড়ি দিনহাটার বড়শাকদল ও ভেটাগুড়ি এলাকায় বাম প্রার্থীদের সমর্থনে তিনটি সভায় বক্তব্য রাখবেন তিনি। রবিবার কোচবিহারের চিলকিরহাট ও নিশিগঞ্জে আরও দুইটি সভায় বক্তব্য রাখবেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। সিপিএমের কোচবিহার জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য মহানন্দ সাহা বলেন, “দুই দিনে মোট পাঁচটি জনসভায় বক্তব্য রাখবেন তিনি।” অন্যদিকে, তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ কটাক্ষ করে বলেন, “জেলায় বামেরা জনভিত্তি হারিয়েছে। ফলে কোচবিহারে প্রচারে এলেও আখেরে কোন লাভ হবে না।”

সন্দেহভাজন দুই জঙ্গি গ্রেফতার

বৃহস্পতিবার পুলিশ দুই সন্দেহভাজন কেএলও জঙ্গিকে গ্রেফতার করেছে। ধৃত কেএলও জঙ্গিদের নাম জোলো সোরেন ও সঞ্জীব সিংহ। ধৃতদের মধ্যে জোলো সোরেন জঙ্গি মালখান সিংহের দেহরক্ষী। তার কাছ পাঁচ রাউন্ড গুলি ভর্তি একটি নাইন এমএম পিস্তল, উদ্ধার হয়েছে। জেলা সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “হবিবপুরে বিজেপির পঞ্চায়েত সমিতির প্রার্থী নৃপেন মণ্ডলকে খুন ও গাজলে বোমা বিস্ফোরণের সঙ্গে জোলো সোরেন সরাসরি যুক্ত। আর সঞ্জীব সিংহ গাজলে বোমা বিস্ফোণের সঙ্গে যুক্ত।

অন্তিম শ্রদ্ধা মহাশ্মশানে
বৃহস্পতিবার দুপুরে হলদিবাড়ি শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হল ফরওয়ার্ড ব্লকের প্রাক্তন সাংসদ অমর রায়প্রধানের। এদিন সকালে জলপাইগুড়ি থেকে তাঁর মরদেহ হলদিবাড়িতে নিয়ে আসা হয়। রাজনেতিক দল, স্কুল এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাঁকে শেষশ্রদ্ধা জানানো হয়। শোকমিছিল হলদিবাড়ি টাউন ক্লাব, রবীন্দ্রভবন, হলদিবাড়ি রেডক্রস সোসাইটি হয়ে হলদিবাড়ি কলেজে নিয়ে আসা হয়। সেখান থেকে মিছিল যায় মানিকগঞ্জে। একসময় মানিকগঞ্জে বেরুবাড়ি নিয়ে প্রয়াত সংসাদ আন্দোলন করেছিলেন। তার পরে হলদিবাড়ির রাঙাপানি মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। এদিন প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানাতে হলদিবাড়ি কলেজ ছাড়াও হলদিবাড়ি, দেওয়ানগঞ্জ, মানিকগঞ্জের হাইস্কুলগুলি ছুটি দিয়ে দেওয়া হয়।

পরিদর্শনে প্রতিনিধি
বৃহস্পতিবার জলপাইগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস ঘুরে দেখলেন বিশ্ববিদ্যালয়ে এক প্রতিনিধি দল। এই দলে ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কলা, বাণিজ্য এবং আইন বিভাগের ডিন পলাশ সেনগুপ্ত, বিভাগীয় বাস্তুকার প্রভুনারায়ণ বসাক-সহ অফিসারেরা। পলাশবাবু জানান, স্নাতকোত্তর পর্যায়ে পড়াশুনোর জন্য আসবাবপত্র-সহ বিভিন্ন পরিকাঠামোর বিষয়টি খতিয়ে দেখা হয়েছে। ১৬ অগস্ট থেকে জলপাইগুড়ির ক্যাম্পাসে ক্লাস শুরু হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর এখন জলপাইগুড়িতে বাংলা, ইংরেজি, সংস্কৃত এবং ভূগোল পড়ানো হবে।

দরজা ভেঙে চুরি
এক সরকারি অফিসারের বাড়ি থেকে নগদ টাকা-সহ লক্ষাধিক টাকার গয়না নিয়ে পালাল দুষ্কৃতীরা। বৃহস্পতিবার ইসলামপুর ব্লকপাড়ায়। ওই সরকারি কর্মী চন্দন চট্টোপাধ্যায় শিলিগুড়িতে চাকরি করেন। তাঁর স্ত্রী সুস্মিতাদেবী স্কুল থেকে বাড়ি ফিরে বাড়ির দরজা ভাঙ্গা দেখে পুলিশকে জানান।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.