টুকরো খবর
সেনাবাহিনীর নয়া ওয়েবসাইট
সম্বল বলতে ছিল শুধু সূর্যরশ্মির মতো জোরালো আশাটুকুই। আশা-উৎকন্ঠার দোলাচলে এই এগারোটা দিন কী ভাবে কেটেছে, উত্তরাখণ্ডে বেরাতে আসা পর্যটকদের স্বজনরাই কেবল জানেন তা। তাঁদের সেই আশাকে চাঙ্গা করতে এ বার নতুন ওয়েবসাইট চালু করল সেনাবাহিনী www.suryahopes.in। বানভাসি উত্তরাখণ্ডে উদ্ধারকাজ কেমন চলছে, তার হাল হকিকত জানা যাবে এই সাইটে। কোথা থেকে কত জনকে উদ্ধার করা হয়েছে, তার সর্বশেষ তালিকাও মিলবে এখানে। শুধু তা-ই নয়, বিভিন্ন রাজ্য সরকারের যে হেল্প ডেস্ক খোলা হয়েছে, তার ফোন নম্বরও দেওয়া রয়েছে সেনাবাহিনীর এই ওয়েবসাইটে।

বণিকসভার বন্ধে সমর্থন রাজনৈতিক দলগুলির
জামশেদপুরে ব্যবসায়ী খুনের প্রতিবাদে আগেই সরব হয়েছিল শহরের বণিকসভা। এ বার তাদের পাশে দাঁড়াল রাজনৈতিক দলগুলি। দুষ্কৃতীদের গ্রেফতারের দাবিতে বণিকসভার আহ্বানে বৃহস্পতিবার জামশেদপুর বন্ধের সিদ্ধান্তকে তারাও সমর্থন জানাল। বণিকসভার সহ-সভাপতি সুরেশ সনথালিয়া আজ জানান, তাঁদের বন্ধকে সমর্থন করেছে কংগ্রেস, বিজেপি, জেভিএম, জেএমএম। পরিবহণ সংস্থা-সহ ৩৫টি ব্যবসায়ী সংগঠনও তাঁদের সঙ্গে রয়েছেন। পূর্ব সিংভূম জেলার কংগ্রেস সভাপতি রবীন্দ্রকুমার ঝা বলেন, “এই ধর্মঘট প্রশাসনকে চাপে রাখবে। কোনও ঘটনার তদন্তে সময় লাগে তা ঠিক। কিন্তু প্রশাসনকে আরও সক্রিয় হতে হবে।” মঙ্গলবার রাতেই বিনোদের পরিবারের সঙ্গে দেখা করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অর্জুন মুণ্ডা। তাঁর সঙ্গে ছিলেন বিজেপি-র প্রাক্তন রাজ্য সভাপতি দীনেশানন্দ গোস্বামী। শুক্রবার রাতে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীদের হামলায় খুন হন চাল ব্যবসায়ী বিনোদ অগ্রবাল। দুষ্কৃতীরা তাঁর কাছ থেকে নগদ ৪ লক্ষ টাকা লুট করে পালায় বলে অভিযোগ। আততায়ীদের গ্রেফতারের দাবিতে মঙ্গলবার জামশেদপুরে মিছিল বের করেছিল সিংভূম বণিক সভা। পাঁচদিন পরও কেন দুষ্কৃতীদের শনাক্ত করা যাচ্ছে না তা নিয়ে ক্ষুব্ধ অগ্রবাল পরিবারের সদস্যরাও।

মেয়েকে ধর্ষণ, অভিযুক্ত বাবা
এস রায়, নুরুল ইসলামের পর পি জি মোমিন ফের ধর্ষণের দায়ে গ্রেফতার হলেন মেঘালয়ের এক পুলিশকর্মী। অভিযোগ, পুলিশ কনস্টেবল মোমিন নিজের সৎ মেয়েকে ধর্ষণ করেছে। মেয়েটি এখন গর্ভবতী। গত প্রায় ন’বছর ধরে সৎ বাবার যৌন নিগ্রহের শিকার হওয়ার পরে মেয়েটি শেষ পর্যন্ত একটি মহিলা সংগঠনের শরণাপন্ন হয়। তাদের উদ্যোগেই গত কাল পুলিশ মোমিনকে গ্রেফতার করে। শিলং-এর এএসপি (অপরাধ দমন) বিবেক সিয়েম জানান, অভিযোগ উঠেছে, মেয়েটির যখন ১২ বছর বয়স তখন থেকেই মোমিন তার উপরে যৌন নিগ্রহ শুরু করেন। মেয়েটির বক্তব্য, ২০০৪ সালে মোমিনের দ্বারা ধর্ষিত হয়ে সে গর্ভবর্তী হয়। বাচ্চাও হয়েছে। কিন্তু তারপরেও যৌন নিগ্রহ থামেনি। শেষ অবধি নিরুপায় হয়েই মেয়েটি সম্প্রতি এক মহিলা সংগঠনের কাছে ঘটনাটি জানায়। তারা মোমিনের নামে লাইটুমুখ্রা থানায় অভিযোগ দায়ের করে। আপাতত মোমিনকে ১০দিনের পুলিশ হাজতে রাখা হয়েছে। অভিযোগকারিণী বর্তমানে কলেজে পড়ে। মা ও ৯ বছরের সন্তানের সঙ্গেই থাকে সে। অন্য দিকে, নাগাল্যান্ডের কোহিমায় সেমিনু এলাকার গ্রামে ৩৫ বছরের জামাই ৯০ বছর বয়সী শাশুড়িকে ধর্ষণ করার ঘটনা সামনে আসায় উত্তেজনা ছড়িয়েছে। পলাতক জামাইয়ের সন্ধান চালাচ্ছে পুলিশ।

৩৭০ ধারার পক্ষে সওয়াল ওমরের
নাম না করেই নরেন্দ্র মোদীর সমালোচনায় সরব ওমর আবদুল্লা। গত রবিবার পঞ্জাবের মোহনপুরে এক জনসভায় ৩৭০ ধারা বাতিল করার দাবি তোলেন গুজরাতের মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য, জম্মু-কাশ্মীরকে বিশেষ সার্বভৌমত্ব ও মর্যাদা দিয়ে সংবিধানের ৩৭০ নম্বর ধারাটি দেশের অন্য রাজ্য ও এই রাজ্যের মধ্যে অসাম্য সৃষ্টি করছে। বিজেপি দীর্ঘদিন ধরেই ধারাটি বাতিল করার দাবি জানিয়ে আসছে। মোদীর ওই দাবির বিরোধিতায় সরব হন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর। ওমর বলেন, “ওই ধারা বাতিল করার আগে আমায় হত্যা করা হোক!”

দুই বালিকার যৌন নিগ্রহ, গ্রেফতার দুই
গত ২৪ ঘণ্টায় পরপর দু’টি যৌন নিগ্রহের অভিযোগ উঠল শিলচরে। নির্যাতিতা দু’জনই বালিকা। দু’টি ঘটনাতেই গণপিটুনির পর অভিযুক্তকে পুলিশের হাতে তুলে দিয়েছে স্থানীয় বাসিন্দারা। পুলিশ জানিয়েছে, ঘনিয়ালা এলাকায় পড়শির পাঁচ বছরের মেয়েকে যৌন নিগ্রহের অভিযোগে দিলওয়ার হোসেন নামে একজনকে গ্রেফতার করা হয়। দিলওয়ারের পাশের ঘরে ভাড়া থাকে ওই মেয়েটির পরিবার। আজ সকালে বছর বাইশের ওই যুবকের ঘর থেকে মেয়েটির চিৎকার শুনে ভিড় জমে যায়। অভিযুক্তকে মারধরের পর থানায় নিয়ে যায় জনতা। গত সন্ধ্যায় অন্য ঘটনায় ১৩ বছরের এক বালিকাকে যৌন নিগ্রহের অভিযোগ ওঠে এক বেসরকারি সংস্থার এক নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে। পুলিশ জানায়, ভাইয়ের সঙ্গে বাড়িতে পড়াশোনা করছিল ওই মেয়েটি। তাদের মা-বাবা ওই সময় সেখানে ছিলেন না। সেই সুযোগে ভাইকে লজেন্স কিনতে দোকানে পাঠিয়ে দেয় সিরাজউদ্দিন মজুমদার নামে ওই নিরাপত্তাকর্মী। এরপরই মেয়েটির যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। আজ সকালে শরীর খারাপ হওয়ার বাড়ির লোকেদের কাছে সব কথা জানায় মেয়েটি। এরপরই বছর ষাটেকের সিরাজউদ্দিনকে পুলিশের হাতে তুলে দেয় এলাকার বাসিন্দারা।

জামতাড়ায় মাওবাদী হানা
তোলাবাজির টাকা না-পেয়ে নির্মীয়মান একটি সেতুর কাছে ঠিকাদার সংস্থার অফিসে তাণ্ডব চালাল মাওবাদীরা। বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হল সেখানকার গুদাম। গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। মারধর করা হল শ্রমিকদের। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে জামতাড়ার নারায়ণপুরের ঘটিয়ারি গ্রামে। জেলার পুলিশ সুপার নগেন্দ্র চৌধুরী জানান, ঘটিয়ারি ও টুণ্ডির বাদোবেরা এলাকার মধ্যে সেতু তৈরির কাজ চলছে। মঙ্গলবার গভীর রাতে ২০-২২ জন মাওবাদী সেখানে গিয়ে ঠিকাদারের খোঁজ করে। তাঁকে খুঁজে না পেয়ে শ্রমিকদের মারধর করে জঙ্গিরা। তাদের সেখান থেকে তাড়িয়ে দেওয়া হয়। সাঁওতাল পরগনার আইজি অরুণকুমার ওঁরাও, “ঘটনার তদন্ত হবে। দুষ্কৃতীদের গ্রেফতার করা হবে।” পুলিশ জানায়, সিমেন্ট রাখার একটি গুদাম বিস্ফোরক লাগিয়ে উড়িয়ে দেয় জঙ্গিরা। একটি মোটর বাইক, দুটি জেসিবি গাড়ি, একটি ট্রাক্টরেও জ্বালিয়ে দেয়।

কোকরাঝাড়ে মহিলার দেহ
কোকরাঝাড়ে ডাইনি অপবাদে এক মহিলাকে খুন করার অভিযোগ উঠেছে। পুলিশ জানায়, ভাটিয়াপাড়া গ্রামের বাসিন্দা লেপশ্রী নার্জারি নামে ওই মহিলার দেহ আজ একটি ধানখেত থেকে উদ্ধার করা হয়। স্থানীয় বাসিন্দাদের কয়েকজন ওই মহিলার বিরুদ্ধে ডাইনি অপবাদ দিয়েছিল। ২০ জুন থেকে রহস্যজনকভাবে নিখোঁজ ছিলেন লেপশ্রী। পুলিশ জানিয়েছে, তেজপুরের বিহাগুড়ি থানা এলাকায় পুথিমারির মাঠ থেকে আজ রিঙ্কু পোড়েল নামে একাদশ শ্রেণির এক ছাত্রের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার হয়।

খুন প্রোমোটার
রাজধানীতে এক প্রোমোটারকে গুলি করে খুন করল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। আজ পটনার অগমকুঁয়া থানার বাইপাস এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, নিহত প্রোমোটারের নাম শৈলেশ কুমার সিংহ। সকালে তাঁরই একটি নির্মীয়মান বাড়িতে গিয়েছিলেন শৈলেশ। তখন তিন সশস্ত্র আততায়ী সেখানে যায়। ঘটনাস্থলে অন্য কেউ ছিল না। শৈলেশকে পরপর তিনটি গুলি করে পালায় দুষ্কৃতীরা। নিহতেরর স্ত্রী পুলিশকে জানিয়েছেন, ওই বাড়িটির জমি নিয়ে কয়েকদিন ধরে সমস্যা চলছিল। তা ছাড়া, সম্প্রতি তাঁর সংস্থার এক কর্মীকে কোনও কারণে বরখাস্ত করেন শৈলেশ। শহরের সিনিয়র পুলিশ সুপার মনু মহারাজ বলেন, “সমস্ত দিক দেখা হচ্ছে। ওই ব্যক্তির গাড়ির চালককে জেরা করা হবে।”

চলন্ত ট্রেনের ধাক্কায় মৃত দুই
প্রহরীবিহীন ফটক দিয়ে রেল লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল একটি অটোরিকশর চালক এবং এক যাত্রীর। আজ বেলা ১২টা নাগাদ নালন্দার সোসরাই হল্ট স্টেশনের কাছে ঘটনাটি ঘটে। রেল পুলিশ জানিয়েছে, ওই সময় রাজগীর থেকে হরনৌত রেল ওয়ার্কশপে যাচ্ছিল একটি ইঞ্জিন। ওই রেল ফটকে কোনও প্রহরী ছিলেন না। ট্রেন আসছে তা খেয়াল না-করে লাইন পার হতে যায় অটোরিকশটি।

ধৃত নাগা জঙ্গি
আধা সামরিক বাহিনীর হাতে ধরা পড়ল ১২ জন নাগা জঙ্গি। আসাম রাইফেল্স সূত্রে খবর, কোহিমা থেকে ধরা পড়ে এনএসসিএন খুলে কিতোভি জঙ্গিবাহিনীর নেতা ইনাভি চিসি।

পুনর্গঠনে রাজ্যই
দুর্গত এলাকা পাখির চোখে দেখে গিয়ে গুজরাতের মুখ্যমন্ত্রী টুইট করে জানিয়েছিলেন, কেদারনাথের মন্দির তিনিই ফের গড়ে দিতে চান। উত্তরাখণ্ডের কংগ্রেস সরকার যে তাঁকে সে সুযোগ দেবে না, সেটাই স্বাভাবিক। কংগ্রেস মহল থেকে বলা হচ্ছিল, ওই প্রস্তাব দিয়ে মোদী পরোক্ষে উত্তরাখণ্ড সরকারকে অপমানই করেছেন। বিষয়টি নিয়ে জলঘোলা চলছিলই। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণা বুধবার জানিয়ে দিলেন, কেদারনাথ মন্দিরের পুনর্গঠন রাজ্য সরকারই করবে। কেউ সাহায্য করলে অবশ্যই স্বাগত। কেদারনাথে হড়পা বানে যাদের বাড়িঘর ভেসে গিয়েছে, তাঁদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণাও করেছেন মুখ্যমন্ত্রী।

বদ্রী বদ্রীতেই
খেপে খেপে বৃষ্টি, সঙ্গে কুয়াশা। সন্ধ্যা নেমে গিয়েছে আকাশের দিকে তাকিয়ে তাকিয়ে। বদ্রীনাথে আটকে পড়া যাত্রীদের ফেরাতে কোনও হেলিকপ্টার বুধবার আসেনি। কলকাতায় কুণ্ডু স্পেশালের ম্যানেজার নিতাই সেনগুপ্ত জানাচ্ছেন, তাঁদের যে দলটি বদ্রীতে আটকে রয়েছে, তার সদস্যরাই এ কথা জানিয়েছেন। দলটি আজও সেখানেই রয়ে গিয়েছে। দিল্লিতে বায়ুসেনার তরফে জানানো হয়েছে, এ দিন কপ্টারগুলি মূলত হরশিল-মানেরি-ধারাসু, ধারচুলা-মিলাম এবং কালি-রামগঙ্গা রুটে আটকদের উদ্ধার করেছে। তবে, সেনারা পাণ্ডুকেশ্বরে একটি সেতু মেরামত করায় আটকে পড়া হাজার দুয়েক যাত্রী বার হতে পেরেছেন।

পুরনো খবর:

হরিদ্বারে আতঙ্ক
গঙ্গার জলে ভেসে আসছে একের পর এক দেহ। আটকে থাকছে পাড়ে। দুর্গন্ধ আর মাছি ভনভন। হরিদ্বারে গঙ্গাকেই ঘিরে চলে জনজীবন, এখন সেই গঙ্গাই আতঙ্ক। পুরসভা মাইক-প্রচার করছে, ‘গঙ্গায় নামবেন না। গঙ্গার জল ব্যবহার করবেন না।’ কিন্তু গঙ্গার জল ছাড়া পুজো-আচ্চা হয় কী করে? অগত্যা গন্ধ বাঁচিয়েই চলছে জল নেওয়া। উদ্ধার করা প্রচুর দেহ বুধবার গণচিতায় পোড়ানো হয়েছে। পুলিশই যথোচিত মর্যাদায় এই শেষকৃত্য করেছে।

পুরনো খবর:

রাজনীতির হাতাহাতি
উদ্ধার হওয়া অন্ধ্রের পর্যটকদের ফেরানো নিয়ে প্রকাশ্যে হাতাহাতি করলেন তেলুগু দেশম ও কংগ্রেসের নেতা-সাংসদরা। জলি গ্রান্ট বিমানবন্দরে পর্যটকদের বিমানে তোলার পরে কে তাঁদের সঙ্গে ফিরবেন, তা নিয়েই বচসা। বচসা থেকে হাতাহাতি। বিপর্যয়েও রাজনীতিকরা কিন্তু বদলাননি।

স্ত্রীর দেহ জলে
ছুটি কাটাতে সপরিবার কেদারে গিয়েছিলেন জোধপুরের দীনেশ রাঠি। ১৫ জুন কেদারধামে যখন পৌঁছন, তখনও জানতেন না কী ভীষণ বিপদ অপেক্ষায় রয়েছে। ধসে চাপা পড়ে মৃত্যু হল স্ত্রী কিরণের। এখনও খোঁজ মেলেনি ছোট ছেলে গর্বিতের। বড় ছেলে কুশলের অবস্থা আশঙ্কাজনক। মাথায় গুরুতর চোট নিয়ে দেহরাদূনের এক হাসপাতালে চিকিৎসাধীন সে। দীনেশ জানালেন, কিরণের শেষকৃত্য করারও সময় ছিল না। কুশলের প্রাণ বাঁচাতেই স্ত্রীর মৃতদেহ প্লাস্টিকে মুড়ে নদীতে ভাসিয়ে এসেছেন তিনি।

সন্তান হারিয়ে
দুর্যোগ থেকে কোনও ক্রমে প্রাণে বেঁচে ফিরেছেন শর্মা দম্পতি। ১৫ জুন কেদারে পুজো দিয়ে ফেরার সময়েই শুরু হয়েছিল তুমুল বৃষ্টি। দুর্যোগের মুখে পথেই মারা যায় ছোট ছেলে শিবঙ্ক ও মেয়ে। শত চেষ্টাতেও ছেলেমেয়েকে বাঁচাতে পারেননি বাবা সুনীলকুমার শর্মা। সেই স্মৃতিই তাড়া করছে তাঁকে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.