টুকরো খবর
কামরাতে লুঠও চালায় জঙ্গিরা
হাতে গুলি লাগায় রক্ত ঝরছে। ট্রেনের মধ্যে আতঙ্কিত যাত্রীদের ছোটাছুটি। প্রাণটা বাঁচাতে বাংকের তলায় লুকানোর চেষ্টা করছিলেন। কাল ধানবাদ-পটনা ইন্টারসিটি এক্সপ্রেসে মাওবাদী হানার কথা বলতে গিয়ে তখনও তাঁর চোখে-মুখে আতঙ্ক। পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে শুয়ে আজ জামালপুরে রেলওয়ে ওয়ার্কশপের কর্মী মনোজকুমার সিংহ শোনালেন সেই গল্প। গত কাল মনোজ ধানবাদ-পটনা ইন্টারসিটি এক্সপ্রেসের এস-৩ কোচে জামালপুর ফিরছিলেন। বললেন, “উপরের বার্থে ছিলাম। কুন্দরা হল্ট ছাড়ার পরই গুলির শব্দ। ডান হাতে গুলি আর বোমার স্প্লিন্টার লাগে পেটে। দেখি ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসছে।” ক্ষণেকের জন্য জ্ঞান হারান তিনি। জ্ঞান ফিরলে দেখেন জঙ্গিরা বগিতে উঠে যাত্রীদের জিনিসপত্র লুঠ করছে। ট্রেনটি কিউলে পৌঁছলে অন্যদের সঙ্গে মনোজকেও হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আজ, ঘটনাস্থল পরিদর্শন করেন ডিজি-আরপিএফ পি কে মেটা।

পুরনো খবর:

বিধায়ককে মারধর, তদন্ত কমিটি অসমে
রূপজ্যোতি কুর্মিকে প্রহারের ঘটনায় তদন্ত কমিটি গড়ল রাজ্য সরকার। রাজ্য সরকার জানিয়েছে, পি পি বর্মা নেতৃত্বে তদন্ত চলবে। ১০ দিনের মধ্যে ওই কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। ২৪ মে যোরহাটের মরিয়নিতে নাগিনীজানের দুই চা-শ্রমিককে মারধরের জেরে নাগাদের সঙ্গে অসমিয়াদের সংঘর্ষ শুরু হয়। ওই সময় আধা-সামরিক বাহিনী এক জওয়ান ঘটনাস্থলে উপস্থিত ওই বিধায়কের চুল টেনে ধরে তাঁকে বেধড়ক মারেন বলে অভিযোগ। তিন মন্ত্রীকে সেখানে পাঠিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। গতকাল নিজেই তা-ই মরিয়নিতে গিয়েছিলেন গগৈ।

জঙ্গি শিবিরে অধ্যাপক
স্বাধীন বড়োভূমি গড়তে অধ্যাপনা ছেড়ে জঙ্গি শিবিরে ঢুকলেন এক ব্যক্তি। অসমের চিরাং জেলার ঘটনা। বড়ো সঙ্গি সংগঠন এনডিএফবি (রঞ্জন) গোষ্ঠীর তরফে জানানো হয়েছে, বেংতল কলেজের অধ্যাপক রঞ্জিৎ বসুমাতারি তাঁদের গোপন ঘাঁটিতে প্রশিক্ষণ নিচ্ছেন।

যৌন হেনস্থার প্রতিবাদ জানাতে গিয়ে নিগৃহীতা
বছর সাতাশের এক মহিলা যৌন হেনস্থার অভিযোগ জানাতে স্থানীয় থানায় গিয়েছিলেন। ওই মহিলার দাবি, পুলিশ প্রথমে অভিযোগ নিতে অস্বীকার করলেও পরে বলেন কম্পিউটারে টাইপ করে আনতে। তা করতে গিয়ে থানা থেকে একা বেরিয়েছিলেন তিনি। তার পরই এক দল যুবক পথে তাঁকে ঘিরে ধরে মারধর করে। তিনি হাঁটুতে চোট পান। হাসপাতালে নিয়ে যাওয়া হলে মহিলার হাঁটুতে অস্ত্রোপচার হয়।

বেতন অ্যাকাউন্ট হ্যাক
একটি বেসরকারি ব্যাঙ্কের জনা তিরিশ গ্রাহকের বেতন অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ উঠল। তাঁদের মধ্যে ১২ জনই মুম্বই পুলিশের উচ্চ পদস্থ অফিসার। পুলিশের অনুমান, ভুয়ো এটিএম কার্ড ব্যবহার করেই অ্যাকাউন্টগুলি থেকে টাকা তুলেছে এক দল গ্রিক জালিয়াত। ঠিক কত টাকা তোলা হয়েছে তার পরিমাণ পুলিশের হাতে আসেনি।

তেলেঙ্গানা নিয়ে ঝাঁপের হুমকি
পৃথক রাজ্য তেলেঙ্গানার দাবিতে আন্দোলনকে কেন্দ্র করে নজিরবিহীন নাটকের সাক্ষী থাকল অন্ধ্রপ্রদেশ বিধানসভা। শুক্রবার তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) দুই বিধায়ক কে সামিয়া এবং ডি বিনয় ভাস্কর বিধানসভা চত্বরে পরিষদীয় দলের ভবনের মাথায় চড়ে বসেন! হাতে কালো পতাকা। দুই বিধায়ক হুমকি দেন, অবিলম্বে পৃথক রাজ্য তেলেঙ্গানা গঠন করতে হবে। না হলে তাঁরা সেখান থেকে ঝাঁপ দেবেন! শুক্রবারই তেলেঙ্গানার দাবিতে ‘চলো বিধানসভা’ আন্দোলনের ডাক দিয়েছিলেন তেলেঙ্গানাপন্থীরা। আন্দোলন থামাতে গ্রেফতার করা হয় টিআরএস নেতা, পড়ুয়া-সহ বহু তেলেঙ্গানাপন্থীকে। অবিলম্বে তাঁদেরও ছেড়ে দেওয়ারও দাবি জানান কে সামিয়া এবং ডি বিনয় ভাস্কর। প্রায় এক ঘণ্টা পরে তাঁদের পরিষদীয় দলের ভবনের মাথা থেকে বুঝিয়ে-সুজিয়ে নামিয়ে আনেন বিধানসভার মার্শালরা।

বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে নয়া ভাবনা
শেষ অবধি বিতর্কিত চন্দ্রমোহন ঝা বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার প্রক্রিয়া শুরু করল মেঘালয় সরকার। উত্তর-পূর্বের ৪৩০ জন ছাত্রছাত্রী ও শিক্ষককে বেআইনিভাবে পিএইচডি ডিগ্রি ‘বিক্রি’, বহু টাকা নয়ছয় ইত্যাদি কারণে রাজ্যপাল রঞ্জিৎ শেখর মুশাহারি ‘সিএমজে বিশ্ববিদ্যালয় আইন, ২০০৯’-এর ৪৮ নম্বর ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার প্রস্তাব পাঠিয়েছে সরকারের কাছে। রাজ্য উচ্চশিক্ষা নিয়ন্ত্রণ বোর্ড (রেগুলেটরি বোর্ড ফর হায়ার এডুকেশন) রাজ্যপালের পাঠানো প্রস্তাব গ্রহণ করে তা উপ-মুখ্যমন্ত্রী তথা শিক্ষামন্ত্রী আর সি লালুর কাছে পাঠিয়েছে। মুখ্যমন্ত্রী মুকুল সাংমা জানান, লালু বিশ্ববিদ্যালয় বন্ধের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য মন্ত্রিসভার কাছে বিষয়টি পেশ করবেন। মুকুল বলেন, “সিএমজে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে রাজ্য সরকার কড়া ব্যবস্থা নেবে যাতে অন্য কোনও বিশ্ববিদ্যালয় এমন অনিয়ম করার সাহস না পায়।” পাশাপাশি, বর্নিহাটের মহাত্মা গাঁধী বিশ্ববিদ্যালয় নিয়েও রেগুলেটরি বোর্ড তদন্ত শুরু করেছে। ২৪ জুন তদন্ত রিপোর্ট জমা দেওয়ার কথা। রাজ্যের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাজকর্মও খুঁটিয়ে দেখা হচ্ছে।

পুরনো খবর:

ডাইনি অপবাদে ফের খুন বাক্সায়
নিখোঁজ হওয়ার আট দিন পরে মানসের জঙ্গল থেকে উদ্ধার হল করেবাড়ি গ্রামের বাসিন্দা চাওকলা বড়োর মৃতদেহ। বাক্সা জেলার শালবাড়ি মহকুমার এই ঘটনা সম্পর্কে পুলিশ জানিয়েছে, ৬ জুন একদল লোক চাওকলাকে ঘর থেকে বের করে নিয়ে যায়। তদন্ত জানা গিয়েছে, গ্রামবাসীদের একাংশ তাঁর বিরুদ্ধে ডাইনি অপবাদ দেয়। তার জেরেই চাওকলাকে হত্যা করে পুঁতে ফেলা হয়। খবর পেয়ে, পুলিশ মানস জাতীয় উদ্যানের ভিতর থেকে চাওকলার পুঁতে রাখা দেহ উদ্ধার করে ময়না তদন্তে পাঠিয়েছে। হত্যাকারীদের সন্ধানে তল্লাশি চলছে।

শ্লীলতাহানি, ধৃত ৪ জওয়ান
এক কিশোরীর শ্লীলতাহানির ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল ডিব্রুগড়ের বাণীপুর স্টেশন। ঘটনাটি কাল রাতের। পুলিশ জানায়, সশস্ত্র সীমা বলের (এসএসবি) ক’জন জওয়ান স্টেশনে অপেক্ষারত এক কিশোরীর সঙ্গে অভব্য ব্যবহার করেন। অন্যান্য ব্যক্তিরা প্রতিবাদ জানানোয় দু’পক্ষে হাতাহাতি হয়। পরে আরও জওয়ান স্টেশনে ভাঙচুর করে। ভাঙা হয় সাংবাদিকদের ক্যামেরাও। পুলিশবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মনজিৎ সিংহ, পি সি যোশি, অরবিন্দ সিংহ ও বিষ্ণু রাণা নামে চার জওয়ানকে পুলিশ গ্রেফতার করেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.