টুকরো খবর
প্রয়াত বিপ্লবী বিনোদবিহারী
চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনে মাস্টারদা সূর্য সেনের অন্যতম প্রধান সহযোগী বিনোদবিহারী চৌধুরী প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ১০৩ বছর। বার্ধক্যজনিত নানান অসুখ ও শ্বাসকষ্টে ভুগছিলেনই। তাঁর পুত্রবধূ উপালি চৌধুরী জানান, সপ্তাহখানেক আগে চট্টগ্রাম থেকে বারাসতে ছোট ছেলের বাড়িতে এসে অসুস্থ হয়ে পড়েন বিনোদবাবু। ভর্তি করানো হয় দক্ষিণ কলকাতার বাইপাস সংলগ্ন একটি নার্সিংহোমে। বুধবার রাতে সেখানেই মৃত্যু হয় তাঁর। স্ত্রী ও দুই ছেলে আগেই মারা গিয়েছেন। আছেন ছোট ছেলের স্ত্রী উপালিদেবী এবং এক নাতি। মাস্টারদার হাত ধরে বিনোদবাবু অল্প বয়সেই স্বাধীনতা-যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। অস্ত্রাগার লুণ্ঠনের সময় গুলিবিদ্ধ হন। যোগ দেন জালালাবাদ পাহাড়ের যুদ্ধেও। চট্টগ্রামকে মুক্ত ঘোষণা করে তেরঙা পতাকা তুলেছিলেন তাঁরাই। চলচ্চিত্রায়িত হয়েছে এই অগ্নিপুরুষের জীবন ও সংগ্রাম। স্বাধীনতার পরেও চট্টগ্রামেই থাকতেন। আমৃত্যু যুক্ত ছিলেন নানা ধরনের কল্যাণকাজে।

স্টুডিও-সুরক্ষায় মালিকদের নিয়ে বৈঠক
এ শহরের স্টুডিও-মালিকদের সঙ্গে আজ, বৃহস্পতিবার বৈঠকে বসছে রাজ্য সরকার। মহাকরণ সূত্রে খবর, বৈঠকে স্টুডিওগুলিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা সুরক্ষিত করতে মালিকদের কড়া নির্দেশ দেবে রাজ্য সরকার। সরকারের বেঁধে দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে যদি কোনও মালিক তা না মানেন, তা হলে তাঁর স্টুডিও সিল করে দেওয়া হবে। প্রয়োজনে ফৌজদারি আইনেও সরকার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে বলে প্রশাসনের কর্তারা হুঁশিয়ারি দিয়েছেন। আজকের বৈঠকে স্টুডিও-মালিকেরা ছাড়াও দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক, পুলিশ সুপার, সরকারের পদস্থ আমলারাও থাকবেন। ডাকা হয়েছে বারুইপুর, মহেশতলা এবং সোনারপুর-রাজপুরের তিন পুর-চেয়ারম্যানকেও। তথ্য-সংস্কৃতি দফতরের এক কর্তার অভিযোগ, দাসানি স্টুডিওতে অগ্নিকাণ্ডের বেশ কিছু দিন আগেই স্টুডিও মালিকদের চিঠি দেওয়া হয়েছিল। তাতে স্টুডিওগুলির লাইসেন্স নম্বর-সহ অগ্নিনির্বাপণ ব্যবস্থা কী রয়েছে, তা জানতে চাওয়া হয়েছিল। কোনও স্টুডিও মালিকই সরকারের সেই চিঠির কোনও উত্তর দেননি বলেই ওই কর্তার অভিযোগ।

উদ্ধার ২১ লক্ষের হিরে
দু’টি পৃথক ঘটনায় চুরি যাওয়া কয়েক লক্ষ টাকা ও হিরে উদ্ধার হল। গোয়েন্দাপ্রধান পল্লবকান্তি ঘোষ বুধবার জানান, প্রথম অভিযোগ জমা পড়ে ১১ ফেব্রুয়ারি। আলিপুরের ব্যবসায়ী অজিত খৈতান অভিযোগ করেন, তাঁর বাড়িতে ঝাড়খণ্ডের বাসিন্দা এক যুবক পরিচারকের কাজে এসেছিল। সে কয়েক দিন না আসায় তাঁর সন্দেহ হয়। আলমারি খুলে তিনি দেখেন, সদ্য কেনা হিরে উধাও। যার বাজার মূল্য প্রায় ২১ লক্ষ টাকা। তদন্তে জানা যায়, গিরিডির তিলক যাদব ওই বাড়ির পরিচারক ছিল। গোয়েন্দারা দিল্লি থেকে তাকে গ্রেফতার করেন। জেরায় সে জানায়, হিরেটি সে দিল্লিতে এক যুবককে বিক্রি করে। তাঁর থেকে হিরেটি কেনেন বড়বাজারের এক ব্যবসায়ী। গোয়েন্দারা সেই হিরেটি মঙ্গলবার উদ্ধার করেছেন। দ্বিতীয় ঘটনাটি ২৬ ফেব্রুয়ারির। মার্শাল হাউসে সোনা-রুপো ও শেয়ারের কারবারি আশিস অগ্রবালের অভিযোগ, তাঁর অফিসের তিনটি দরজার তালা খুলে আলমারিতে রাখা ৬১ লক্ষ টাকা চুরি হয়েছে। তদন্তে জানা যায়, পিওন বিশ্বজিৎ মণ্ডল ওই টাকা চুরি করেছেন নকল চাবি তৈরি করে। সেই টাকা তিনি দমদমের আর এন টেগোর রোডে একটি বাড়িতে রেখেছেন। বুধবার জেরার মুখে ওই যুবক চুরির কথা স্বীকারও করেন। চুরির অভিযোগে বিশ্বজিৎ গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে ৪৭ লক্ষ টাকাও।

লিফ্ট আটকে চাঞ্চল্য মেট্রো স্টেশনে
সেই লিফ্ট। —নিজস্ব চিত্র
মেট্রো স্টেশনে প্রতিবন্ধীদের জন্য তৈরি লিফ্ট আটকে গিয়ে চাঞ্চল্য ছড়াল। কিন্তু লিফ্টের দরজা কেটে দেখা গেল, তাতে আটকে যাওয়া যাত্রীরা কেউই প্রতিবন্ধী নন। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে মাস্টারদা সূর্য সেন স্টেশনে। মেট্রো সূত্রের খবর, সাড়ে সাতটা নাগাদ দমদম থেকে কবি সুভাষগামী একটি ট্রেন এসে পৌঁছয় ওই স্টেশনে। স্টেশন থেকে যাত্রীরা নামার সময়ে আচমকা ওই লিফ্ট থেকে অ্যালার্ম বেজে উঠলে চাঞ্চল্য সৃষ্টি হয়। তড়িঘড়ি লিফ্টের দরজা কাটার ব্যবস্থা হয়। প্রায় আধ ঘণ্টা ধরে লিফ্ট আটকে থাকে বলে খবর। দরজা কেটে হতবাক সকলে। আটকে যাওয়া যাত্রীরা কেউই প্রতিবন্ধী নন। তাঁরা কয়েক জন তরুণ-তরুণী। মেট্রোর তরফে প্রত্যুষ ঘোষ বলেন, “লিফ্টগুলি তৈরি প্রতিবন্ধী যাত্রীদের জন্য। আমাদের কাছে প্রায়ই অভিযোগ আসত প্রতিবন্ধীদের থেকে বেশি অন্যেরাই তা ব্যবহার করেন। আজকের ঘটনায় সেটাই প্রমাণ হল।” মেট্রো সূত্রে খবর, ভুল বোতামে হাত পড়েই আটকে গিয়েছিল লিফ্টটি।

মুন্নার স্বাস্থ্য-রিপোর্ট কোর্টে পেশ
গার্ডেনরিচে এসআই খুনের মামলায় অভিযুক্ত তৃণমূল নেতা মহম্মদ ইকবাল ওরফে মুন্নার চিকিৎসা সংক্রান্ত রিপোর্ট আদালতে দাখিল করা হল। বুধবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসে খামবন্দি ওই মেডিক্যাল রিপোর্ট পেশ করেন প্রেসিডেন্সি জেলের কর্তৃপক্ষ। মুন্নার আইনজীবী অরিন্দম দাস তাঁর মক্কেলকে প্রয়োজনমতো ওষুধ-পথ্য দেওয়ার জন্য জেল-কর্তৃপক্ষকে নির্দেশ দিতে বিচারকের কাছে আর্জি জানান। ৩ এপ্রিল শুনানি চলাকালীন মুন্নার আইনজীবীরা অভিযোগ তুলেছিলেন, জেলে তাঁদের মক্কেলের যথাযথ চিকিৎসা হচ্ছে না। কাঠগড়ায় দাঁড়ানো ওই তৃণমূল নেতার কাছে এ বিষয়ে জানতে চান বিচারক। মুন্না বলেছিলেন, ‘‘চিকিৎসা হচ্ছে না। ডাক্তার দেখছেন। ওষুধ পাচ্ছি না।’’ সরকারি আইনজীবী অবশ্য জানিয়েছিলেন, জেলে ঠিকমতোই চিকিৎসা হচ্ছে।

পুরনো খবর:
বিরোধী বামফ্রন্ট
সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলগুলিকে সরকার পোষিত (গভর্নমেন্ট স্পনসর্ড) স্কুলে রূপান্তরিত করার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এর বিরুদ্ধে সমস্ত বামপন্থী শিক্ষক সংগঠন আন্দোলনে নামবে বলে বুধবার ফ্রন্টের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। বিমানবাবু বলেন, “সরকারি অনুদানপ্রাপ্ত সব স্কুলের জন্য গেজেট নোটিফিকেশন করে বলা হয়েছে, ৩০ এপ্রিল থেকে তারা সরকার পোষিত স্কুলে পরিণত হবে। অর্থাৎ, কোনও স্কুলেই আর ভোটে নির্বাচিত কার্যকরী সমিতি থাকবে না। সরকার যাকে মনোনীত করবে, তিনি স্কুলের পরিচালন সমিতিতে স্থান পাবেন।” সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে নির্বাচিত পরিচালন সমিতি ছিল না। তৃণমূল আমলে সব স্কুল থেকেই নির্বাচিত পরিচালন সমিতি তুলে দিতে রাজ্য সচেষ্ট হয়েছে বলে বিমানবাবুর অভিযোগ। তিনি বলেন, “সরকারের এই চেষ্টায় জটিলতা বাড়বে। বহু স্কুলই দানের জমিতে গড়ে উঠেছে।”

কাও-সঙ্গী ধৃত
ধাপা মাঠপুকুরে তৃণমূল নেতা অধীর মাইতি খুনের ২০ দিন পরে ওই ঘটনায় মূল অভিযুক্ত শম্ভুনাথ কাওয়ের সঙ্গী শম্ভু হালদার ওরফে গব্বর ধরা পড়ল। পুলিশ জানায়, বুধবার বিকেলে ওয়েলিংটন স্কোয়ারের সামনে থেকে গব্বরকে গ্রেফতার করা হয়। ওই যুবক জেরায় জানায়, হাঙ্গামার পরে সে উস্তিতে গা-ঢাকা দিয়ে ছিল। এই নিয়ে অধীর-হত্যায় জড়িত থাকার অভিযোগে শম্ভুনাথ-সহ ছ’জনকে গ্রেফতার করা হল। অধীরবাবুর পরিবার ন’জনের বিরুদ্ধে এফআইআর করেছে। বাকি তিন জন ফেরার।

পুরনো খবর:
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.