আমহার্স্ট স্ট্রিট সাধারণ শ্রীশ্রী কালীপুজো কমিটি:
এক সময়ে এ পুজোর উন্মাদনা দুর্গাপুজোকেও হার মানাতো। সে উন্মাদনা কিছুটা কমলেও এখনও এই পুজোয় ভিড় উপচে পড়ে। সোমেন মিত্রের কালীপুজো বলে পরিচিত এই পুজোর এ বারের থিম স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ। মণ্ডপসজ্জায় থাকবে বিবেকানন্দের মূর্তি। পুজো উপলক্ষে সেন্ট পল্স স্কুলের মাঠে যাত্রার আসর বসে। এ বার দু’টি যাত্রা হবে।

নবযুবক সঙ্ঘ: এক সময়ে আমহার্স্ট স্ট্রিটের সাধারণ শ্রীশ্রী কালীপুজোকে চ্যালেঞ্জ ছুড়ে দিত এদের পুজো। এটি ‘ফাটাকেষ্ট’র পুজো নামে খ্যাত। পুজো উপলক্ষে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। মুম্বই থেকেও শিল্পীরা আসেন। এ বার এরা কলকাতার পাশাপাশি মুম্বইয়ের আন্ধেরি স্পোর্টস কমপ্লেক্সে পুজোর আয়োজন করছে। থাকছে বাহারি আলোকসজ্জা ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।
৪৩ পল্লি শ্রীশ্রী সর্বজনীন কালীপুজো: মহম্মদ আলি পার্কের এই কালীপুজো ঘিরেও এলাকাবাসীদের উন্মাদনা থাকে তুঙ্গে। ৬০ বছরের পুরনো এই পুজো উপলক্ষে চিত্তরঞ্জন অ্যাভিনিউ সাজানো হয় আলোর মালা দিয়ে। বিশেষ আকর্ষণ গোবিন্দভোগ চাল ও সোনামুগের ডাল দিয়ে তৈরি খিচুড়ি ভোগ।

রয়্যাল ক্লাব: আমহার্স্ট স্ট্রিট অঞ্চলের এই সাবেক পুজো ৮৩ বছরে পা দিল। মেদিনীপুরের শিল্পীরা মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করছেন। বিশেষ আকর্ষণ অন্নকূট উৎসব। সেখানে খিচুড়ি থেকে শুরু করে ধোকলা, পোলাও, চাটনি সবই থাকে। বস্ত্র বিতরণও করা হয়।

সাগ্নিক সঙ্ঘ: বউবাজার এলাকার এই পুজো ৫৫ বছরে পা দিল। বিশেষ আকর্ষণ আলোকসজ্জা। বউবাজারের অধিকাংশ দোকানের কর্মী ও স্থানীয় বাসিন্দারা অন্নকূট উৎসবে অংশগ্রহণ করেন।

অনুকূল স্মৃতি সঙ্ঘ: কালীপুজোর সময়ে গণেশচন্দ্র অ্যাভিনিউয়েরর একাংশ এই পুজোর আলোয় ঝলমল করে। অন্যতম আকর্ষণ অন্নকূট উৎসব। ৬০ কিলো চালের পায়েস এবং ভাত রান্না হয়। রান্না হয় ৩২ কিলো চালের পোলাও ও ৩২ রকমের ভাজাভুজি।

একতা সঙ্ঘ: ৫১ বছরের সাবেক পুজো। প্রতিমার উচ্চতা ২০ ফুট। চন্দননগরের আলোয় সাম্প্রতিক বিষয়কে তুলে ধরা হবে। মন্দিরের আদলে মণ্ডপ। যান চলাচল স্বাভাবিক রাখতে গলির বাইরে রাস্তার ধারে পুজো হয়।
যুবশ্রী: একতা সঙ্ঘের কাছেই এই পুজোও সাবেক। আলোকসজ্জায় থাকবে নতুনত্বের ছোঁয়া।

বালক সঙ্ঘ: যুবশ্রীর কাছেই বালক সঙ্ঘের পুজোয় থাকে আলোর নানা কেরামতি।

বৈঠকখানা পল্লি পুজো: দক্ষিণ ভারতের মন্দিরের আদলে শোলা ও কাপড় দিয়ে তৈরি হচ্ছে মণ্ডপ। প্রতিমার উচ্চতা হয় ১৮ ফুট। এই পুজো এ বছরে ৬৯ বছরে পা দিল।

পল্লিকল্যাণ সমিতি: নবীনচাঁদ বড়াল লেনের এই পুজো ঘিরে এলাকার মানুষের উদ্দীপনা চোখে পড়ার মতো। আলোকসজ্জায় চমক থাকবে।

নবরবীন সঙ্ঘ: প্রতিমার উচ্চতাই আকর্ষণ।

নিউ তরুণ সঙ্ঘ: মানিকতলা ছায়া সিনেমার কাছে এই পুজোর প্রতিমার শ্মশানকালী রূপ। ১৬ ফুটের প্রতিমা। আকর্ষণীয় আলোকসজ্জা। অন্নকূট ও নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান তো রয়েছেই।

ছবি: স্বাতী চক্রবর্তী




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.