পুরাণ-গল্পে আরাধনা

বিষ্ণুপুর রিক্রিয়েশন ক্লাব:
পর্বতের গুহায় ভুতুড়ে পরিবেশ। তান্ত্রিকের গুহায় শবসাধনা। চারপাশে নেমে এসেছে বটের ঝুরি। থিমের মাধ্যমে দেখানো হবে শ্রীরামকৃষ্ণদেব ও বামাক্ষ্যাপার সাধনা ভঙ্গ করতে ভূতপ্রেতের উপদ্রব।

হরেকৃষ্ণ স্মৃতি পল্লি কল্যাণ সংস্থা: লোহার ফ্রেম, তারের জাল, পুট্টি দিয়ে তৈরি হবে সমুদ্র থেকে উদীয়মান সূর্য। থাকবে আলোর কারসাজি। কষ্টিপাথরের রঙের প্রতিমার সঙ্গে একাধিক মডেল সহযোগে তুলে ধরা হবে মহীরাবণ বধের পৌরাণিক ঘটনা। পুজো উপলক্ষে দুঃস্থদের শীতবস্ত্র বিতরণ করা হবে।

ভাতেন্ডা সংহতি সমিতি: মণ্ডপসজ্জায় কৃত্রিম বাঁশঝাড়, ঘাস আর খোড়ো চালের বাড়ির মাধ্যমে ফুটিয়ে তোলা হবে গ্রামীণ পরিবেশ। লালপেড়ে শাড়িতে পূজিত হবেন ‘বাংলার মা’। চার হাতে ধরা থাকবে কোলের শিশু, কাস্তে এবং ধানের শীষ। দুঃস্থদের শীতবস্ত্র বিতরণ করা হবে।

রাজারহাট ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন: কৃত্রিম গাছ ও পাখি দিয়ে মণ্ডপসজ্জা। আবহে শোনা যাবে পাখির কাকলি। গাছের মধ্যে প্রতিমা, গাছের ডালই প্রতিমার হাত। গাছ বাঁচানোর জন্য নানা স্লোগান লেখা থাকবে মণ্ডপে। শীতবস্ত্র বিতরণ করা হবে।
নারায়ণপুর ব্যবসায়ী সমিতি: মায়ানমারের যুদ্ধের নৌ-বহরের আদলে বিরাট বজরার মতো মণ্ডপ। ভেতরে নৌ-যুদ্ধের নানা প্রযুক্তির মডেল। কম্বল, মশারি ও সেলাই মেশিন বিতরণ করা হবে।

নারায়ণপুর আজাদহিন্দ পল্লি যুবকবৃন্দ: অক্ষরধামের আদলে মণ্ডপ। থাকবে মাটির মডেল আর কয়েকশো পুতুল। প্রতিমা তৈরি হবে লজেন্স ও বিস্কুট দিয়ে। পুজো উপলক্ষে স্কুলে, স্টেডিয়াম নির্মাণে, চিকিৎসায় ও সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণে টাকা দেওয়া হবে এবং বস্ত্র বিতরণ করা হবে।

প্রগতি সঙ্ঘ: দক্ষিণ আফ্রিকার স্টেডিয়ামের আদলে বিরাট মণ্ডপ। মণ্ডপের চার দিকে থাকবে নানা ক্রীড়াবিদের মূর্তি। কম্বল দান করা হবে।

শক্তি সঙ্ঘ: দিল্লির লালকেল্লার অনুকরণে মণ্ডপ। ভেতরে মোগল যুগের রাজাদের তৈলচিত্র। দেবী আসবেন রথে চড়ে। রিকশা, কম্বল ও সেলাই মেশিন বিতরণ করা হবে।

লালকুঠি নেতাজি সঙ্ঘ: থিমে ফুটিয়ে তোলা হবে পরাধীনতার যন্ত্রণা থেকে স্বাধীনতার আনন্দ। মন্দিরের আদলে নির্মিত মণ্ডপে দেখানো হবে অ্যাকোয়ারিয়ামে বন্দি মাছ ও খাঁচায় বন্দি পাখিদের মুক্তির আনন্দ। পুজো উপলক্ষে রিকশা, শীতবস্ত্র, প্রতিবন্ধী যান ও সেলাই মেশিন বিতরণ করা হবে।

নরেন্দ্রনগর নেতাজি ক্লাব: প্লাইউড আর ফাইবার দিয়ে তৈরি সাদা ও সোনালি রঙের মণ্ডপে ফুটিয়ে তোলা হবে রাজস্থানী শিল্প। রিকশা, সেলাই মেশিন ও শ্রবণ যন্ত্র বিতরণ করা হবে।

সলুয়া আজাদহিন্দ গড় নবারুণ সঙ্ঘ: থিম ‘ফ্যাশন শো’। মণ্ডপে থাকবে দু’টি মঞ্চ। একটিতে ঢাকিদের প্রদর্শনী। অন্যটিতে আলোর কারসাজিতে দেখা যাবে ফ্যাশন শো। আয়নার পিরামিডের মাধ্যমে আলোকসজ্জা। রিকশা ও বস্ত্র বিতরণ করা হবে।
গোপালপুর হাউস তরুণ সঙ্ঘ: শিশুদের মন ভোলানোর জন্য ফেরিওয়ালারা যে সব জিনিস বিক্রি করেন, সেই ঝুড়ি, মুখোশ, বেলুন ব্যবহৃত হবে মণ্ডপসজ্জায়। প্রতিমাও থাকবে ফেরিওয়ালার ঝুড়িতে। শীতবস্ত্র বিতরণ করা হবে।

পল্লিশ্রী সঙ্ঘ: বাঁশ, প্লাইউড, চট, থার্মোকল দিয়ে তৈরি তিরুপতি মন্দিরের আদলে মণ্ডপ। দুঃস্থদের কম্বল বিতরণ করা হবে এবং ১০ জন দুঃস্থ শিশুর এক বছরের যাবতীয় খরচের দায়িত্ব নেওয়া হবে।

ঘোষপাড়া মতি মিলন সঙ্ঘ: প্লাস্টিকের নানা বাতিল সামগ্রী দিয়ে তৈরি হবে মণ্ডপ ও প্রতিমা। বাতিল হয়ে যাওয়া প্লাস্টিকের বোতল, বালতি, ড্রাম, মগ, জগ, ছিপি সবই ব্যবহৃত হবে। স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষের স্মরণে তাঁর মূর্তিও থাকবে। সেলাই মেশিন, শাল ও কম্বল বিতরণ করা হবে।

মতিনগর স্পোর্টিং ক্লাব: হাজার তিনেক পুতুল দিয়ে মণ্ডপসজ্জা। মন্দিরের আদলে মণ্ডপ। রং-বেরঙের আলোকসজ্জা। শীতবস্ত্র বিতরণ করা হবে।
নওজওয়ান সঙ্ঘ: থিম ‘আরণ্যক’। মাটির মডেলের মাধ্যমে তুলে ধরা হবে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কাহিনির পটভূমিতে লেখকের সঙ্গে কাহিনির বেশ কিছু চরিত্রের সাক্ষাৎ। পুজো উপলক্ষে নতুন বস্ত্র ও প্রতিবন্ধী যান বিতরণ করা হবে।

বিবেকানন্দ ব্যায়াম সমিতি: ত্রিপুরার মদনমোহন মন্দিরের আদলে মণ্ডপ। দুঃস্থদের নতুন কাপড় ও শীতবস্ত্র বিতরণ করা হবে।

দেশবন্ধুনগর প্রতিবেশী সঙ্ঘ: ঢাকার ঢাকেশ্বরী মন্দিরের আদলে মণ্ডপ। পাঁচটি কালীমূর্তির পুজো। বস্ত্র বিতরণও হবে।

কেষ্টপুর শিবকালী স্পোর্টিং ক্লাব: পুরনো মন্দিরের আদলে মণ্ডপ। মন্দিরের গায়ে ঝুলবে বটের ঝুরি।

মাস্টারদা স্মৃতি সঙ্ঘ: দশমহাবিদ্যার দশটি মূর্তির সঙ্গে শ্যামাপুজো করবেন তারাপীঠের ১১ জন পুরোহিত।এ ছাড়া, শিবতলা যুবকবৃন্দ, জগদীশ স্পোর্টিং ক্লাব, নতুনপল্লি যুবকবৃন্দ, সাঙ্কেতিক ক্লাব, রাধাকৃষ্ণ পল্লি সবুজ সঙ্ঘ, ঘোষপাড়া নিউ ক্লাব, ত্রিপুলিঙ্গ মঠ, ঘোষপাড়া মিলন সঙ্ঘ, রামনগর ইউনাইটেড ক্লাব, মতি মিলন সঙ্ঘ, সুকান্তপল্লি স্মৃতি সঙ্ঘের পুজোও যথেষ্ট ভিড় টানবে বলে আশা উদ্যোক্তাদের।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.