টুকরো খবর
জল-বিবাদে কাজ বন্ধ কালচিনিতে
ছবি: নারায়ণ দে।
পানীয় জল নিয়ে বিবাদে কাজ বন্ধ থাকল কালচিনি চা বাগানের আউট ডিভিশন বুকাই বাড়িতে। মঙ্গলবার সকালে ১০০ জন শ্রমিক কর্তৃপক্ষের বিরুদ্ধে থানায় অভিযোগ জানান। পানীয় জলের সমস্যা মেটানোর আশ্বাস দিয়েছেন বাগান কর্তৃপক্ষ। কালচিনি চা বাগানের জেনারেল ম্যানেজার গৌতম চট্টোপাধ্যায় জানান, ওই এলাকায় পানীয় জলের সমস্যা রয়েছে। মাস কয়েক আগে সেখানে পাইপ লাইনের মাধ্যমে জলের ব্যবস্থা করা হয়েছে। দীর্ঘ দিন বন্ধ থাকা রুগ্ন চা বাগানটিকে সচল করতে নতুন চারা গাছ লাগানো হয়েছে। এই মরশুমে জলের প্রয়োজন থাকায় আমরা ওই পাইপ লাইন থেকে চারা গাছগুলিতে জল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু শ্রমিকেরা পানীয় জলের লাইন থেকে বাগানে জল দেওয়া নিয়ে বিষয় আপত্তি জানান। ঘটনাটি নিয়ে সোমবার এলাকায় উত্তেজনা দেখা দেয়। মঙ্গলবার এলাকায় কাজের পরিস্থিতি না থাকায় কাজ হয়নি। আলোচনার মাধ্যমে সমস্যা মিটবে। প্রোগ্রেসিভ টি ওয়ার্কার্স ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেশ বাড়লা জানান, চা বাগানের নিচ লাইনের পানীয় জলের লাইনের সংযোগ কেটে তা থেকে বাগানে জল দেওয়ার চেষ্টা করছিল কর্তৃপক্ষ। এতে শ্রমিক বস্তিতে পানীয় জলের সমস্যা দেখা দিত। শ্রমিকেরা প্রতিবাদ করে কাজ বন্ধ করেন। এর পরে সংগঠনের এক নেতাকে মারধর করা হয়। অফিসের গেটে তালাও মারা ছিল। কালচিনির ওসি রিংচেন লামা ভুটিয়া জানান, অভিযোগ খতিয়ে দেখা হবে।

শহরকে সুরে বাঁধতে উদ্যোগ
শহরের পরিচিতি নিয়ে গান বেঁধে তা জনপ্রিয় করতে এ বার ফুটবল মাঠকেই বেছে নিয়েছে শিলিগুড়ির একটি ক্লাব। ‘‘এক সময় ছিল আনন্দে হারাবার, ভোরে ছিল সে সময় কত কথা যে বলার....।” শহরকে ঘিরে পুরনো সেই আনন্দের দিনগুলির স্মৃতি খুঁজে পেতে ওই গানে তরুণ প্রজন্মকে মাতাতে চান উদ্যোক্তা বিবেকানন্দ ক্লাবের কর্মকর্তারা। অনূর্ধ্ব ১৬ ফুটবল প্রতিযোগিতার আয়োজনের মধ্য দিয়ে ওই গান শহরবাসীর কাছে পৌঁছে দিতে চান তাঁরা। বিবেকানন্দ মর্নিং সকার কোচিং সেন্টারের উদ্যোগে দিন রাতের ওই ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ১ নভেম্বর প্রতিযোগিতা শুরুর দিন শহরের ফুটবল উন্মাদনাকে কাজে লাগিয়ে ওই ‘গান’-এর সূচনা হবে। মাঠে শোনা যাবে ‘স্পিরিট অব শিলিগুড়ি’-র সেই গান। স্থানীয় শিল্পীরাই গান গেয়েছেন। গানের কথা লিখেছেন সুব্রত রায় এবং সমীরণ দাস। সুর করেছেন রজত বিশ্বাস। গেয়েছেন অভিষেক সরকার, বনিকা প্রধান, আশুতোষ সিংহ এবং রজত বিশ্বাসরা। বাংলা, হিন্দি এবং নেপালি তিনটি ভাষায় গান তৈরি হয়েছে। বিবেকানন্দ ক্লাবের সাধারণ সম্পাদক নিলয় চক্রবর্তী বলেন, “এই গান আমাদের শহর শিলিগুড়ির বিশেষ পরিচিতি তুলে ধরবে। সম্প্রতি ফেড কাপ নিয়ে শহরে ফুটবল উন্মাদনা সকলেই দেখেছেন। ফুটবল নিয়ে মেতে ওঠা, জনপ্রিয়তা যাতে ভাটা না পড়ে সে জন্য আমরা উদ্যোগী।” অংশগ্রহণকারী অনূর্ধ্ব ১৬ দলগুলির মধ্যে রয়েছে কলকাতার ইস্টবেঙ্গল, প্রয়াগ ইউনাইটেড স্পোর্টিং ক্লাব, জর্জ টেলিগ্রাফ স্পোর্টিং ক্লাব, শ্যামনগর সবুজ সঙ্ঘ, বসিরহাট কিশোর বাহিনী। তা ছাড়া বাংলাদেশের চট্টগ্রামের একটি দলও থাকবে। অংশ নেবে ইউনাইটেড সিকিম ফুটবল দল এবং উদ্যোক্তা মর্নিং সকার কোচিং সেন্টার।

তালা ভেঙে বাড়িতে চুরি
সোমবার রাতে জলপাইগুড়ির রায়কত পাড়ার একটি বাড়িতে গ্রিলের তালা ভেঙে সোনার গয়না ও নগদ টাকা চুরির ঘটনার অভিযোগ উঠেছে। বাড়িতে কেউ না থাকার সুযোগে তালা ভেঙে ঘরে ঢুকে কয়েক ভরি সোনার গয়না এবং নগদ বেশ কয়েক হাজার টাকা হাতিয়ে নিয়ে দুষ্কৃতীরা পালিয়েছে বলে কোতোয়ালি থানায় অভিযোগ হয়েছে। রায়কত পাড়ার দোতলা বাড়ির একতলায় জলপাইগুড়ি সদর হাসপাতালের নার্স কৃষ্ণা সরকার ভাড়া থাকেন। তাঁর স্বামী শৈলেন্দ্রনাথবাবু কর্মসূত্রে শিলিগুড়িতে থাকেন। সোমবার কৃষ্ণা দেবীর রাতে ডিউটি থাকায় কেউই বাড়ি ছিলেন না। সেই সুয়োগেই চুরির ঘটনা ঘটেছে বলে অভিযোগ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হাসপাতালের ডিউটি সেরে ফিরে এসে চুরির ঘটনা টের পান কৃষ্ণা দেবী এবং তাঁর স্বামী অভিযোগ দায়ের করেছেন। থানা সূত্রে জানানো হয়েছে, তদন্ত চলছে।

ধর্ষণে গ্রেফতার তিন
এক কিশোরীকে চা বাগানে ধর্ষণ করার অভিযোগে তিন যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সন্ধ্যায় কুমারগ্রাম থানার নিউল্যান্ডস চা বাগানে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম মহম্মদ ইমরান, পঙ্কজ সাউ, প্রমোদ কুমার সাউ। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানিয়েছেন, তদন্ত শুরু হয়েছে।

ধৃত স্বামী ও শাশুড়ি
এক গৃহবধূকে পুড়িয়ে মারার অভিযোগে বধূর স্বামী ও শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার শামুকতলা থানার হাতিপোতায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে মৃতার নাম সীমা সূত্রধর (২২)। ধৃতদের নাম বাবন সুত্রধর এবং সুধা সূত্রধর। বিয়ের পর থেকে সীমা দেবীর উপর পণের দাবিতে অত্যাচার চালানো হত বলে অভিযোগ।

বাগানে দেহ উদ্ধার
চা শ্রমিকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার সকালে শামুকতলা থানার রায়ডাক চা বাগানে চার নম্বর লাইনে শ্রমিক মহল্লায় ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রাম ইন্দুয়ার (৪২)। এদিন সকালে স্থানীয় বাসিন্দারা ওই ব্যক্তির ঝুলন্ত দেহ দেখে পুলিশকে খবর দেন।

মেলা শুরু
ছবি: দীপঙ্কর ঘটক।
মালবাজার ব্লকের মৌলানি গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে শতাব্দী প্রাচীন লক্ষ্মী পুজো ও মেলা শুরু হল। মঙ্গলবার মেলার উদ্বোধন করেন জলপাইগুড়ির সাংসদ মহেন্দ্রকুমার রায়। মেলা কমিটির সম্পাদক গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান মহাদেব রায় জানান, চারদিন মেলা চলবে। লক্ষ্মী ছাড়াও সরস্বতী, কার্তিক, গণেশরও পুজো হয়।

প্রমাণ মেলেনি
তৃণমূল নেতার বাড়িতে দুস্কৃতী চড়াও হওয়ার ঘটনার কোনও প্রমাণ মেলেনি বলে পুলিশ দাবি করেছে। শনিবার আলিপুরদুয়ার শহরের উদয়ন বিতান এলাকায় যুব তৃণমূল রাজ্য নেতা সৌরভ চক্রবর্তীর বাড়ির ছাদের গ্রিল ভাঙার চেষ্টা করা হয় বলে নেতা অভিযোগ করেন।

খুনে অভিযুক্ত যুবককে গ্রেফতার
বন্ধুকে খুনের ঘটনায় এক যুবককে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে আলিপুরদুয়ার শহরের ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, ধৃতের নাম শুভেন্দু সরকার। নবমীর রাতে শহরের সাত নম্বর ওয়ার্ডের বাসিন্দা অম্লানজ্যোতি ঘোষ নিখোঁজ হন। সোমবার দুপুরে কোচবিহারের পুন্ডিবাড়ির তোর্সা নদীর রেল সেতুর নিচ থেকে দেহটি উদ্ধার হয়। ঘটনার পর অম্লানের পরিবারের তরফে শুভেন্দুর বিরুদ্ধে অভিযোগ জানানো হয়। অম্লানের আত্মীয় নেপু দে জানান, মৃতদেহের গলায় রুমালের ফাঁস লাগানো ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.