টুকরো খবর
জেলে নয়ছয়, কর্তার নামে থানায় নালিশ
ব্যারাকপুরের সাব-জেলারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ দায়ের করল জেলা প্রশাসন। উত্তর ২৪ পরগনার জেলাশাসক সঞ্জয় বনশল বলেন, “ওই সাব-জেলারের বিরুদ্ধে অভিযোগ পেয়ে ব্যারাকপুরের মহকুমাশাসক তদন্ত করেন। সেই তদন্তের ভিত্তিতেই মঙ্গলবার পুলিশের কাছে এফআইআর করা হয়েছে।” প্রশাসন সূত্রের খবর, জেলের খাবারের টাকা নয়ছয়, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অবৈধ ভাবে টাকা রাখা এবং বিচারাধীন বন্দিদের কাছ থেকে তোলা আদায়ের অভিযোগ রয়েছে ওই সাব-জেলারের বিরুদ্ধে। রাজ্য পুলিশের আইজি (কারা) রণবীর কুমার বলেন, “এফআইআর করার পরে তাঁকে আপাতত ‘ক্লোজ’ করা হয়েছে।” জেলা প্রশাসন জানায়, ওই সাব-জেলারের নাম অন্নদা রায়। সম্প্রতি ব্যারাকপুরের মহকুমাশাসকের কাছে তাঁর বিরুদ্ধে অভিযোগ আসে। তার তদন্ত করেন মহকুমাশাসক। পরে বিষয়টি জেলাশাসককে জানানো হয়। জেলাশাসকের নির্দেশেই এ দিন এডিএম রণধীর কুমার ব্যারাকপুর থানায় এফআইআর দায়ের করেন। অন্নদাবাবুর বিরুদ্ধে অবৈধ ভাবে প্রচুর অর্থ রাখারও অভিযোগ রয়েছে। এক মহিলার সঙ্গে ব্যারাকপুরের একাধিক ব্যাঙ্কে তাঁর যৌথ অ্যাকাউন্টের সন্ধান পেয়েছে পুলিশ। তাঁর বিরুদ্ধে দু’-দু’টি দামি গাড়ি কেনারও অভিযোগ উঠেছে। কী বলছেন অন্নদাবাবু? তিনি বলেন, “আমার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগই ভিত্তিহীন। তদন্ত হলেই সত্য প্রকাশিত হবে।”

বধূহত্যায় যাবজ্জীবন
বধূহত্যার অভিযোগে যাবজ্জীবন সাজা হল স্বামী এবং এক আত্মীয়ের। পুলিশ জানায়, ২০০৭ সালের ১৭ এপ্রিল শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় সঙ্গীতা দত্ত নামে ওই গৃহবধূর। তাঁর বাপের বাড়ির লোকজন অভিযোগ করেন, ২০০৬ সালে বিয়ের পর থেকেই পণের জন্য সঙ্গীতার উপরে অত্যাচার করতেন শ্বশুরবাড়ির লোকেরা। তাঁরাই তাঁকে পুড়িয়ে মেরেছেন। অভিযোগের ভিত্তিতে মামলা শুরু হয়। মঙ্গলবার ব্যারাকপুর আদালতের পাঁচ নম্বর ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক আশুতোষ সরকার সঙ্গীতার স্বামী বিশ্বনাথ দাস এবং এক আত্মীয় দীপালি বর্ধনের যাবজ্জীবন সাজা ঘোষণা করেন।

পরিষেবা না পেয়ে ব্যাঙ্কে তালা গ্রামবাসীর
বার্ধক্য ভাতা, আয়লায় ক্ষতিপূরণের টাকা না পেয়ে ব্যাঙ্কে তালা দিলেন গ্রামবাসীরা। মঙ্গলবার বাসন্তীর চুনোখালির ঘটনা। গ্রামবাসীদের অভিযোগ, বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের ম্যানেজার বাধর্ক্য ভাতা, ক্ষতিপূরণের টাকা দিতে ঢিলেমি করছেন। টাকা তুলতে গেলে বিভিন্ন অজুহাতে গ্রাহকদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। ব্যাঙ্কে গেলেই বলা হচ্ছে মেশিন খারাপ, নয়তো লোক নেই। বিষয়টি ম্যানেজারকে জানিয়েও কাজ হয়নি। পরিষেবা না পেয়ে বাধ্য হয়ে ব্যাঙ্কে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে বলে জানান গ্রামবাসীরা। অভিযোগ উড়িয়ে দিয়েছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। বিধায়ক জয়ন্ত নস্কর বলেন, “সাধারণ মানুষ ওই ব্যাঙ্ক থেকে কোনও পরিষেবা পাচ্ছেন না। সময়মত ভাতা, ক্ষতিপূরণের টাকা মিলছে না। পঞ্চায়েতের কাজ আটকে আছে। বিষয়টি জেলা প্রশাসনে জানিয়েছি।” জেলাশাসক নারায়ণস্বরূপ নিগম বলেন, “ব্যাঙ্কের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করছি।” ব্যাঙ্কের জেনারেল ম্যানেজার পি রাজ বলেন, “মেশিন খারাপ থাকায় সমস্যা হয়েছে। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।”

খুনের অভিযোগ, হাবরায় ধৃত তিন
উত্তর ২৪ পরগনার হাবরা থানার শ্রীনগরের বাসিন্দা প্রভাস চক্রবর্তীকে খুনের ঘটনায় অভিযুক্ত তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে সোমবার রাতে জীবন সাহা, দু্লাল সাহা ও শিবু মোড়ল নামে ওই তিনজনকে গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, জীবন সাহার ট্রাকে প্রবাসবাবু খালাসির কাজ করতেন। গত বৃহস্পতিবার রাতে প্রভাসকে মারধর করে ভ্যানে চাপিয়ে তাঁর বাড়িতে পাঠিয়ে দেয় ধৃতেরা। আশঙ্কাজনক অবস্থায় প্রভাসবাবুকে হাবরা স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে শনিবার তিনি মারা যান। এর পর প্রভাসবাবুর বাবা ধৃত তিনজনের বিরুদ্ধে হাবরা থানায় ছেলেকে পিটিয়ে খুন করার অভিযোগ দায়ের করেন। জেরায় ধৃতেরা পুলিশকে জানায়, তারা খুনের উদ্দেশ্যে প্রভাসকে মারধর করেনি। কিন্তু কেন প্রভাসকে মারধর করা হয়েছিল তা খতিয়ে দেখছে পুলিশ।

গৃহবধূর মৃত্যু, ধৃত শাশুড়ি
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় তাঁর শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। হাবরার ডহরথোবায় সোমবার দুপুরে প্রতিবেশীরা মুক্তা ঘোষকে (২৭) তাঁর শ্বশুরবাড়িতে গলায় দড়ি দেওয়া অবস্থায় ঝুলতে দেখেন। জানলা ভেঙে তাঁরা তাঁকে উদ্ধার করে প্রথমে হাবরা স্টেট জেনারেল হাসপাতাল ও পরে কলকাতার আরজিকর হাসপাতালে নিয়ে যান। রাতে সেখানেই তাঁর মৃত্যু হয়। এই ঘটনায় মুক্তাদেবীর মা মেয়ের শ্বশুর-শাশুড়ি ও দেওর মিলনের নামে থানায় অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, পণের দাবিতে মেয়ের উপরে অত্যাচার করত শ্বশুরবাড়ির লোকজন। এর আগেও মেয়ে একবার আত্মহত্যা করতে গিয়েছিল। অভিযোগের ভিত্তিতে পুলিশ শাশুড়ি শিবানি ঘোষকে গ্রেফতার করে। বাকি দু’জন পলাতক বলে পুলিশ জানিয়েছে।

তরুণী খুনের অভিযোগে ধৃত
এক তরুণীকে খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার ভাঙড়ের বড়ালি থেকে মিজানুর রহমান ওরফে মিণ্টু নামে ওই যুবককে গ্রেফতার করে পুলিশ। তার বাড়ি বড়ালির তাঁতিপাড়ায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ১৯ জুলাই কাশীপুর থানার চিলেতলার হরিবাগানে বিবস্ত্র অবস্থায় তমিজা খাতুন (২১) নামে ওই তরুণীর মৃতদেহ উদ্ধার হয়। উত্তর ২৪ পরগনার সন্দেশখালি থানার রামপুর-১ পূর্বপাড়ার বাসিন্দা তমিজা একটি নার্সিহোমে চাকরি করতেন। ধৃত যুবকের সঙ্গে তাঁর প্রেমেরে সম্পর্ক ছিল। পুলিশের দাবি, জেরায় মিজানুর জানায়, পরে সে জানতে পারে আরও কয়েকজনের সঙ্গে তমিজার সম্পর্ক রয়েছে। এটা মেনে নিতে না পেরে সে তাকে ধর্ষণ করে খুন করে।

মৎস্যজীবীদের মাছ, নৌকা লুঠ
বন্দুক দেখিয়ে মৎস্যজীবীদের কাছ থেকে মাছ, জাল, টাকা ও নৌকা কেড়ে নিয়ে পালাল বাংলাদেশি জলদস্যুরা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মধ্যে সুন্দরবনের উত্তরচরা জঙ্গলের কাছে রবিবার রাতে ওই ঘটনা ঘটে। দুষ্কৃতীদের হাত থেকে কোনওমতে পালিয়ে সোমবার বাড়ি ফেরেন হিঙ্গলগঞ্জের কালীতলা পঞ্চায়েতের ২ নম্বর সামসেরনগরের বাসিন্দা বঙ্কিম মণ্ডল, গৌরাঙ্গ মণ্ডল ও রামাপদ মিস্ত্রী। ওই রাতেই তাঁরা হেমনগর ও পরে মোল্লাখালি উপকূলবর্তী থানায় ঘটনার কথা জানান। হেমনগর থানার ওসি অলোকেশ বালা বলেন, “মৎস্যজীবীদের বাড়ি ২ নম্বর সামসেরনগরে হলেও ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা এলাকায়। তাই ওই জেলার সংশ্লিষ্ট থানাকে ঘটনাটি জানানো হয়েছে।” পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে দুষ্কৃতীদের কোনও খোঁজ মেলেনি।

বাস খালে, জখম ২৫
ঢোলাহাটের চুলকুলি মোড়ের কাছে রাস্তার ধারে খালে উল্টে গিয়েছে বাস। ছবি: দিলীপ নস্কর।
নিয়ন্ত্রণ হারিয়ে একটি সরকারি বাস খালে উল্টে গিয়ে জখম হয়েছেন চালক-সহ জনা পঁচিশ যাত্রী। আহতদের উদ্ধার করে স্থানীয় কুলপি ব্লক স্বাস্থ্যকেন্দ্র ও একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। এঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার সকালে দুঘর্টনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাটের কুলপি-রামগঙ্গা রোডে চুলকুলি মোড়ের কাছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল সাড়ে ৭টা নাগাদ রামগঙ্গা থেকে কলাকাতার ধর্মতলায় যাচ্ছিল ভূতল পরিবহণ নিগমের বাসটি। চুলকুলি মোড়ের কাছে এক পথচারীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি রাস্তার পাশে খালে উল্টে যায়। যাত্রীদের চিৎকারে স্থানীয় বাসিন্দারা ছুটে এসে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

বামপন্থী কৃষক সংগঠনের স্মারকলিপি
কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য দাম, ইছামতী নদী সংস্কার-সহ ১৯ দফা দাবিতে মঙ্গলবার বনগাঁ বিডিও অফিসের সামনে ধর্না, বিক্ষোভে সামিল হল বামপন্থী কৃষক সংগঠনগুলি। সংগঠনগুলির পক্ষ থেকে ব্লক প্রশাসনের কাছে স্মারকলিপিও দেওয়া হয়। সংগঠনগুলির বিভিন্ন দাবির মধ্যে রয়েছে খেতমজুরদের কাজের ব্যবস্থা, বনগাঁ শহরকে যানজটমুক্ত করা প্রভৃতি। উপস্থিত ছিলেন সিপিএমের বনগাঁ জোনাল কমিটির সম্পাদক পঙ্কজ ঘোষ, বনগাঁ পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা গোবিন্দ মণ্ডল প্রমুখ।

ট্রেনে কাটা পড়ে মৃত
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল এক যুবক ও এক মহিলার। সোমবার রাতে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ও তালদি স্টেশনের মাঝে ওই দু’জনের দেহ উদ্ধার করে রেলপুলিশ। তবে তাঁদের কোনও পরিচয় জানাতে পারেনি পুলিশ। রেল পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ওই দিন রাতে শেষ ডাউন ক্যানিং লোকালে ওই দু’জন কাটা পড়েন। রেল পুলিশের অনুমান দু’জনের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল।

ধৃতেরা লস্কর, বোঝেননি সাক্ষী
জঙ্গি সন্দেহে ধৃত চার জনের কাছ থেকে বাজেয়াপ্ত করা জিনিসপত্র দেখে তারা যে জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার সদস্য, তা বোঝা যায়নি বলে আদালতকে জানালেন মামলার সাক্ষী এক বিএসএফ জওয়ান। ২০০৭-এর ৩ এপ্রিল দুপুরে পেট্রাপোল সীমান্তে সন্দেহভাজন চার জনকে ধরে বিএসএফ। বিএসএফের ১৯৩ নম্বর ব্যাটালিয়নের হরিদাসপুর ক্যাম্পে সে সময়ের হাবিলদার ইয়াসভিন কুমারের সাক্ষ্যগ্রহণ করা হয় মঙ্গলবার। সরকারি আইনজীবীর প্রশ্নের জবাবে ইয়াসভিন জানান, ধৃতদের কাছ থেকে কানপুরের চন্দ্রশেখর আজাদ ইউনিভার্সিটির পরিচয়পত্র ও একটি ব্লেডও মেলে। তাঁর কাছে অভিযুক্তপক্ষের আইনজীবী জানতে চান, ধৃতদের কাছ থেকে যা বাজেয়াপ্ত হয়, তা থেকে কি বোঝা যায় যে তারা লস্কর জঙ্গি? ইয়াসভিন বলেন, “এমন কিছু পাইনি।”

ট্রাক চাপা পড়ে মৃত্যু
নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে ঝুপড়িতে একটি ট্রাক উল্টে ঝুপড়িবাসী এক মহিলার মৃত্যু হয়েছে। সোমবার গভীর রাতে ঘটনাটি ঘটে বনগাঁর সিকদারপল্লি এলাকায় যশোহর রোডে। পুলিশ জানায়, মৃতের নাম কল্পনা বিশ্বাস(৫০)।

স্ত্রীকে খুনের অভিযোগে ধৃত
স্ত্রীকে খুনের অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। সোমবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার হরিনারায়ণপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম গোলাম হোসেন সর্দার। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ওই দিন রাতে স্ত্রী রশিদার সঙ্গে ঝগড়া হয় হোসেনের। ঝগড়ার সময় হোসেন স্ত্রীকে মারধর করে বলে অভিযোগ। গুরুতর জখম অবস্থায় রশিদাকে স্থানীয় পদ্মেরহাট স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। মঙ্গলবার ভোরে তাঁর মৃত্যু হয়। এর পরই হোসেনকে গ্রেফতার করে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.