টুকরো খবর
বিদ্যাসাগরে ছাত্র-সংঘর্ষ
মারমুখী ছাত্রেরা। মঙ্গলবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছবিটি তুলেছেন রামপ্রসাদ সাউ।
ছাত্র-সংঘর্ষের জেরে মঙ্গলবার দুপুরে উত্তেজনা ছড়ায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) ও এসএফআইয়ের কর্মী-সমর্থকদের মধ্যে প্রথমে কথা কাটাকাটি, পরে সংঘর্ষ বাধে। দু’পক্ষ মিলিয়ে অন্তত ৪ জন আহত হন। তাঁদের মধ্যে সৌমিত্র ঘোড়ই নামে এক এসএফআই কর্মী গুরুতর জখম হন। তাঁকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে সব ছাত্র-সংগঠনকে নিয়ে বৈঠক হয়। উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “একটা ঘটনা ঘটে গিয়েছে। তবে পরিস্থিতি এখন স্বাভাবিক। সব ছাত্র সংগঠনের সঙ্গে কথা বলেছি। অনভিপ্রেত ঘটনা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপও করা হবে।” বিশ্ববিদ্যালয়ে এখন স্নাতকোত্তরে ভর্তির ফর্ম দেওয়া চলছে। ফর্ম দেওয়াকে কেন্দ্র করেই এ দিন দুপুরে সংঘর্ষে জড়িয়ে পড়ে টিএমসিপি ও এসএফআই। এসএফআইয়ের অভিযোগ, তাদের কর্মী-সমর্থকেরা এক জায়গায় বসেছিলেন। আচমকাই সেখানে গিয়ে মারধর শুরু করেন টিএমসিপি-র কর্মীরা। অভিযোগ উড়িয়ে টিএমসিপি জানিয়েছে, শুরুতে এসএফআই কর্মীরাই উত্তেজনা তৈরি করেছিলেন। তার থেকেই গোলমাল বাধে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দীর্ঘ দিন এসএফআইয়েরই ‘একাধিপত্য’ ছিল। রাজ্যে পালাবদলের পর অবশ্য পরিস্থিতি পাল্টায়। সর্বশেষ ছাত্র-সংসদ নির্বাচনে অধিকাংশ আসনে প্রার্থীই দিতে পারেনি এসএফআই। ছাত্র-সংসদ দখল করে টিএমসিপি। সোমবার থেকে ভর্তির ফর্ম দেওয়া ও জমা নেওয়ার কাজ শুরু হয়েছে। ফর্ম দেওয়াকে কেন্দ্র করেই দু’পক্ষের গোলমাল।

টিএমসিপির সংঘর্ষ বাজকুল কলেজেও
কোলাঘাট কলেজের পর এ বার তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী-সংঘর্ষ বাধল বাজকুল কলেজে। মঙ্গলবারের ঘটনায় আহত হয়েছেন দু’পক্ষের ২০ জন। পরে ভগবানপুর থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই কলেজের ছাত্র-সংসদে ক্ষমতায় রয়েছে টিএমসিপি-ই। কিন্তু কাদের নিয়ন্ত্রণ থাকবে তা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে বিবাদ ছিলই। এ দিন তা মাত্রা ছাড়ায়। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সত্যনারায়ণ সাউ বলেন, “ছাত্রদের মধ্যে মারামারি হয়েছে। উত্তেজনা রয়েছে। দু’পক্ষকে নিয়ে আলোচনায় বসে সমস্যার সমাধানসূত্র খোঁজা হচ্ছে।” ভগবানপুরের বিধায়ক তথা কলেজের পরিচালন সমিতির সভাপতি অর্ধেন্দু মাইতির সঙ্গে ভগবানপুর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি তথা কলেজ পরিচালন সমিতির সদস্য হারুন রশিদের দ্বন্দ্ব নানা ঘটনায় বার বার প্রকাশ্যে এসেছে। সেই সূত্রেই এই কলেজে ছাত্র সংগঠনের দুই গোষ্ঠীর বিবাদ। কলেজে প্রথম বর্ষের ছাত্র ভর্তি নিয়েই এ দিনের গোলমাল। তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি দীপক দাস জানিয়েছেন, এ দিনের ঘটনার তদন্ত হবে।

অনগ্রসর দফতরের উদ্যোগে প্রশিক্ষণ
সমাজের পিছিয়ে-পড়া অংশের ছাত্রছাত্রীদের লেখাপড়ায় সাহায্যের জন্য টাকার অভাব হবে না। হলদিয়ার সেন্ট্রাল ইনস্টিটিউট অব প্লাস্টিকস অ্যান্ড টেকনোলজি (সিপেট) কলেজে মঙ্গলবার এক অনুষ্ঠানে এই আশ্বাসই দিলেন রাজ্যের অনগ্রসর শ্রেণিকল্যাণ মন্ত্রী উপেন বিশ্বাস। কেন্দ্রীয় সরকার পরিচালিত এই কলেজে রাজ্য সরকারের উদ্যোগে তফসিলি জাতি ও উপজাতিভুক্ত ছাত্রছাত্রীদের জন্য কর্মমুখী এক প্রশিক্ষণ-শিবিরের উদ্বোধনে এসেছিলেন মন্ত্রী। পড়ুয়াদের উৎসাহিত করতে নানা পরিকল্পনার কথা ঘোষণা করেন মন্ত্রী। অষ্টম শ্রেণি-উত্তীর্ণ ২৫০ জন ‘পিছিয়ে-পড়া’ ছাত্রকে নিয়ে সিপেটে শুরু হয়েছে ষান্মাসিক প্রশিক্ষণ শিবির। মূলত প্লাস্টিকের ছোট জিনিস তৈরির জন্য ছাত্রছাত্রীদের প্রশিক্ষিত করা হবে এখানে। প্রতি বছরে এই প্রশিক্ষণের জন্য পড়ুয়া-পিছু ১১,৫০০ টাকা খরচ করবে রাজ্যের অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতর। মন্ত্রী বলেন, “রাজ্যের ১০০টি ব্লকে সবচেয়ে বেশি-সংখ্যায় অনগ্রসর সম্প্রদায়ভুক্ত মানুষ থাকেন। সেই সব ব্লকে ভ্রাম্যমাণ চিকিৎসাকেন্দ্র, কম্পিউটর প্রশিক্ষণ শিবিরেরও আয়োজন করা হবে।” এ দিন সিপেটে একটি ছাত্রাবাসের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন মন্ত্রী।

অঙ্ক না-পারায় ছাত্রীকে প্রহার, নালিশ নয়াগ্রামে
অঙ্ক না পারায় চতুর্থ শ্রেণির এক ছাত্রীকে মারার অভিযোগ উঠল এক স্কুল-শিক্ষকের বিরুদ্ধে। মারে অসুস্থ হয়ে পড়েছে সুমনা মাহাতো নামে নয় বছরের ওই ছাত্রী। তাকে স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা করাতে হয়। আতঙ্কে স্কুলে যেতেও চাইছে না সে। সোমবার নয়াগ্রামের জামিরাপাল অঞ্চলের ভুয়াসাই প্রাথমিক বিদ্যালয়ে ঘটনাটি ঘটে। সুমনার বাড়ি ভুয়াসাই লাগোয়া দোজালা গ্রামে। অভিযুক্ত শিক্ষক প্রশান্ত পড়িয়ার বিরুদ্ধে মঙ্গলবার নয়াগ্রাম চক্রের অবর প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক রুদ্রনারায়ণ দোলইয়ের কাছে লিখিত অভিযোগ করেছেন সুমনার বাবা আশারাম মাহাতো। মঙ্গলবার স্কুলেও প্রশান্তবাবুকে ঘিরে বিক্ষোভ দেখান বেশ কিছু অভিভাবক। প্রশান্তবাবুর সাফাই, “মেয়েটি পড়াশোনায় অমনোযোগী ছিল। তবে ঘটনার জন্য আমি অনুতপ্ত।” স্কুলের ‘টিচার-ইন-চার্জ’ মোহন মাহালি বলেন, “পড়ুয়াকে মারধর করা সমর্থন করা যায় না।” পরিদর্শক রুদ্রনারায়ণবাবু বলেন, “ওই ছাত্রীর অভিভাবকের অভিযোগ খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে।”

একশো দিনের কাজে এ বার রঙিন মাছচাষ
একশো দিনের কাজ প্রকল্পে এ বার রঙিন মাছ চাষেরও সিদ্ধান্ত নিল রামনগর-২ পঞ্চায়েত সমিতি। সোমবার রামনগর-২ ব্লকের কাদুয়া গ্রামপঞ্চায়েতে সমিতির উন্নয়নী সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। পঞ্চায়েত সমিতির নির্বাহী আধিকারিক ও ব্লক উন্নয়ন আধিকারিক সুকান্ত সাহা জানান, বর্ষার মরসুমে একশো দিনের প্রকল্পে মাটি কাটার মতো কাজ করা সম্ভবপর নয়। তাই, নতুন নির্দেশাবলি অনুসারে রঙিন মাছ চাষের পাশাপাশি বৃষ্টির জল ধরে আগামী দিনে চাষে সেচের সুযোগ-বৃদ্ধি, নারকেল, কলাচারা রোপণ করার জন্য প্রায় দু’কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। উন্নয়নী সভায় জনস্বাস্থ্য-প্রকল্পে সচেতনতা বাড়াতে আগামী ১ অগস্ট থেকে বাড়ি-বাড়ি স্বাস্থ্য সংক্রান্ত সমীক্ষা শুরুরও সিদ্ধান্ত হয়েছে। উন্নয়নী সভায় পঞ্চায়েত সমিতির সভাপতি কমলাকান্ত বেরা, সহ-সভাপতি অরুণ দাস, স্বাস্থ্য-কর্মাধ্যক্ষ অসীম মিশ্র-সহ পঞ্চায়েত সমিতির অন্যরা উপস্থিত ছিলেন।

বাসমালিকদের অবস্থান
ঝাড়গ্রাম মহকুমার অধিকাংশ রাস্তা বেহাল হয়ে পড়ছে। বর্ষায় বেহাল পথে বাস চালানোও অসম্ভব হয়ে উঠছে। অবিলম্বে রাস্তা সংস্কারের দাবিতে মঙ্গলবার ‘ঝাড়গ্রাম মহকুমা বাস-ওনার্স অ্যাসোসিয়েশনে’র উদ্যোগে মহকুমাশাসকের দফতর-প্রাঙ্গণে গণ-অবস্থানে বসেন বাস-মালিকেরা। সংগঠনের যুগ্ম-আহ্বায়ক বরুণ ঘোষের অভিযোগ, বিনপুর থেকে হাড়দা হয়ে বাঁকুড়ার বক্সী যাওয়ার রাস্তাটির শোচনীয় অবস্থা। বাধ্য হয়েই মাস খানেকের উপর বিনপুর-বক্সী রুটে বাস চলাচল বন্ধ রাখতে হয়েছে। ওই রাস্তাটির পাশাপাশি, দহিজুড়ি-মাগুরা এবং বেলপাহাড়ি-ওদলচুয়া রাস্তা দু’টিও বর্ষায় যানবাহন চলাচলের অযোগ্য হয়ে উঠেছে বলে বরুণবাবুদের দাবি। এ দিন সকাল ১১টা থেকে দুপুর ২টো অবধি অবস্থানের পরে ঝাড়গ্রামের মহকুমাশাসক বাসব বন্দ্যোপাধ্যায়ের আশ্বাসে অবস্থান তুলে নেওয়া হয়।

নন্দকুমারে ফের সড়ক দুর্ঘটনা
ফের সড়ক দুর্ঘটনা নন্দকুমারে। মঙ্গলবার বেলা ১২টা নাগাদ নন্দকুমার থানার কামারদা বাজারের কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে লরির ধাক্কায় এক ব্যক্তি গুরুতর জখম হন। তাঁকে উদ্ধার করে ব্লক-স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। বাসিন্দারা ট্রাফিক পুলিশ নিয়োগ করে যান চলাচল নিয়ন্ত্রণের দাবিতে অবরোধ করেন। যান চলাচল ব্যাহত হয়। পরে ট্রাফিক পুলিশ নিয়োগের ব্যবস্থা হলে পরিস্থিতি স্বাভাবিক হয়। সোমবার সকালেও নন্দকুমারেরই শ্রীকৃষ্ণপুরে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে বাসের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.