টুকরো খবর
কমলেশ জেল-হাজতেই
ঝাড়খণ্ড স্টুডেন্ট্স ফেডারেশনের (জেএসএফ) নেতা কমলেশ মাহাতো-র জেল হেফাজতের মেয়াদ বাড়ল। শুক্রবার ঝাড়গ্রাম আদালতে হাজির করানো হলে ১১ মে পর্যন্ত তাঁকে ফের জেল-হেফাজতে রাখারই নির্দেশ দেন এসিজেএম রোহন সিংহ। গত ২৭ এপ্রিল কমলেশকে গ্রেফতার করে পুলিশ। বেআইনি অস্ত্র রাখার অভিযোগে তাঁকে ধরা হয়। গত শনিবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করানো হলে ধৃতের পুলিশ হেফাজতের আবেদন জানান সরকারপক্ষের আইনজীবী। আবেদনের বিরোধিতা করে অভিযুক্তপক্ষের আইনজীবী কৌশিক সিংহ দাবি করেন, কমলেশকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। দু’পক্ষের বক্তব্য শেষে পুলিশ হেফাজতের আবেদন খারিজ করে ধৃতকে জেল হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। জেল হেফাজতের মেয়াদ শেষে শুক্রবার ওই ছাত্রনেতাকে ফের আদালতে হাজির করানো হয়। আদালত সূত্রে খবর, পুলিশি হেফাজতের আবেদন খারিজ নিয়ে এসিজেএম আদালতের নির্দেশের বিরুদ্ধে ইতিমধ্যে মেদিনীপুর জেলা আদালতে আবেদন করেছে পুলিশ। ৯ মে তার শুনানি রয়েছে। সে জন্যই শুক্রবার ঝাড়গ্রাম আদালতে বস্তুত আর শুনানিই হয়নি। প্রসঙ্গত, কমলেশকে ‘মিথ্যে’ মামলায় গ্রেফতারের প্রতিবাদে গত বুধবারই পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়ায় ২৪ ঘণ্টার বন্ধের ডাক দিয়েছিল ঝাড়খন্ড স্টুডেন্ট্স ফেডারেশন। জঙ্গলমহলে বন্ধে সাড়াও পড়ে।

ছাত্রীর বিরুদ্ধে সিদ্ধান্ত প্রত্যাহার
পূর্ব মেদিনীপুরের রামনগর কলেজে দর্শন (অনার্স) বিভাগের এক ছাত্রী সুনন্দা রঞ্জিতের বিরুদ্ধে পরীক্ষায় টোকাটুকির অভিযোগ ভিত্তিহীন বলে জানিয়ে দিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। উল্টে যিনি অভিযোগ করেছিলেন, সেই শিক্ষকের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “এই ধরনের ঘটনা কাম্য নয়। সংশ্লিষ্ট শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা হয়েছে এক্সিকিউটিভ কাউন্সিলে।” ২০১১ সালে সুনন্দার তৃতীয় বর্ষের পরীক্ষা কেন্দ্র হয়েছিল এগরা কলেজে। একটি পত্রের পরীক্ষায় তাঁর বিরুদ্ধে টোকাটুকির অভিযোগ ওঠে। তদন্তে নেমে পরীক্ষাকেন্দ্রের শিক্ষকের অভিযোগের পক্ষে অবশ্য প্রমাণ পায়নি শৃঙ্খলা-কমিটি। তা হলে কেন ওই শিক্ষক অভিযোগ করেছিলেন? তা খতিয়ে দেখতেই ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’ তৈরি হয়। কমিটির বক্তব্য, ওই শিক্ষক ইচ্ছাকৃতই এমন অভিযোগ তুলেছিলেন। যা পরীক্ষার্থীকে হয়রান করারই সামিল। যে কারণে স্নাতকোত্তরে ভর্তি হতেও বিলম্ব হয় ওই ছাত্রীর। বর্তমানে অবশ্য ছাত্রীটি বিশ্ববিদ্যালয়েই পড়াশোনা করছেন। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১১-র কিছু উত্তরপত্র হারিয়ে গিয়েছিল। এ ক্ষেত্রেও শিক্ষকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা হয়েছে শুক্রবারের কাউন্সিল বৈঠকে।

কলেজ ছাত্রীকে ধর্ষণ, ধৃত যুবক
এক কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হল এক যুবক। ঘটনাটি ঘটেছে ঘাটালের মনসুকায়। বৃহস্পতিবার রাতে মেয়েটি থানায় এসে গৌতম পাত্র নামে ওই যুবকের নামে অভিযোগ দায়ের করে। রাতেই গৌতমকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার ধৃত যুবক এবং ওই ছাত্রীর মেডিক্যাল পরীক্ষা করা হয় ঘাটাল হাসপাতালে। ধৃতকে এ দিন ঘাটালের এসিজেএম আদালতেও হাজির করা হয়। বিচারক তাঁকে ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ সূত্রের খবর, গত বছর অক্টোবর মাসে ঘাটাল থানার মনসুকার বাসিন্দা পেশায় সোনার কারিগর গৌতম পাত্রের সঙ্গে মনসুকারই বাসিন্দা ওই কলেজ ছাত্রীর আলাপ হয়। অভিযোগ, দিন কয়েক আগে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে মেয়েটিকে নিজের বাড়িতে নিয়ে গিয়ে ধর্ষণ করেন গৌতম। পরে বিয়ের কথা বললে টাকা নিয়ে চুপ থাকতে বলেন। ঘটনাটি প্রকাশ্যে আনলে ফের ধর্ষণের হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ। ঘাটালের সিআই অসিত সামন্ত বলেন, “মেয়েটির অভিযোগ পেয়ে রাতেই আমরা অভিযান চালাই। পুলিশের গাড়ি গ্রামে ঢুকতেই অভিযুক্ত যুবক বাড়ি থেকে বেরিয়ে পাশের মাঠে লুকিয়ে ছিল। মাঠ থেকেই তাকে পাকড়াও করা হয়।”

ঝড়-বৃষ্টিতে ক্ষতি জেলায়
ঝড়ের পরে। মেদিনীপুরের শ্রীকৃষ্ণনগরে। —নিজস্ব চিত্র।
বৃহস্পতিবার গভীর রাতের ঝড়-বৃষ্টিতে পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। কিছু কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কোথাও বাড়ির ছাউনি উড়ে গিয়েছে। কোথাও তা ভেঙে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রের অবশ্য দাবি, প্রাকৃতিক দুর্যোগের প্রভাব জেলায় তেমন পড়েনি। কয়েকটি এলাকায় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে জেলার বিস্তীণর্র্ এলাকায় ঝড়-বৃষ্টি হয়। ঝোড়ো হাওয়ায় মেদিনীপুর শহর ও তার আশাপাশ এলাকাতেও কয়েকটি কাঁচা বাড়ির ছাউনি উড়ে যায়। শহরের ১ নম্বর ওয়ার্ডের শ্রীকৃষ্ণনগরে এমন ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত বাড়ির বাসিন্দা বরুণ পাল বলেন, “ঝোড়ো হাওয়াতেই ছাউনি উড়ে যায়।” খড়্গপুরের কয়েকটি এলাকাতেও কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় সূত্রের খবর। জেলা প্রশাসন জানিয়েছে, সংশ্লিষ্ট এলাকার আধিকারিকদের পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

গোষ্ঠী-সংঘর্ষে ধৃত ৫
রেলশহর খড়্গপুরে বৃহস্পতিবার কংগ্রেসের গোষ্ঠীর সংঘর্ষে জড়িত অভিযোগে ৫ জনকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার সকালে খড়্গপুর আইআইটি সংলগ্ন পুরী-গেটের কাছে কংগ্রেসের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। ঘটনার সঙ্গে জড়ায় সিন্ডিকেট-রাজের বিষয়টিও। অভিযোগ, আইআইটি-র মধ্যে মালপত্র সরবরাহ থেকে ঠিকা-শ্রমিক নিয়োগ এ সব কার নিয়ন্ত্রণে থাকবে, তা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে মতানৈক্য ছিল। ওই দিন এক গোষ্ঠীর একটি প্রকাশ্য-সভাকে কেন্দ্র করে গোলামাল রাস্তায় নেমে আসে। পুরী-গেটের কাছে ওই সভার আয়োজন করা হয়েছিল। সভাটি আয়োজন করেন কংগ্রেস কাউন্সিলর সনাতন যাদব ও তপন বসুর অনুগামীরা। সভা চলাকালীনই এখানে হামলা চালায় বেশ কয়েকজন যুবক। ‘হামলাকারী’রা প্রাক্তন কাউন্সিলর অযোধ্যপ্রসাদ শঙ্করের অনুগামী বলে অভিযোগ। ঘটনার পর দু’পক্ষই পুলিশের কাছে লিখিত অভিযোগ করে। অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। পরে দু’পক্ষের মোট ৫ জনকে গ্রেফতার করা হয়। খড়্গপুরের এসডিপিও দীপক সরকার বলেন, “সংঘর্ষে জড়িত থাকার অভিযোগেই ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।”

মাংস বিক্রেতার ঝুলন্ত দেহ উদ্ধার
ঘরের ভিতর থেকে এক মাংস বিক্রেতার ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার ভোরে এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায় হলদিয়ার দুর্গাচক থানা সংলগ্ন সিপিটি মার্কেট এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত শঙ্কর মণ্ডলের (৩৬) পরিবারে বেশ কিছুদিন ধরেই বিবাদ চলছিল। এ দিন সকালে হঠাৎই ঘরের ভিতর তাঁর দেহটি ঝুলতে দেখে থানায় খবর দেন পরিবারের লোকজন। পুলিশের ধারণা, মানসিক অবসাদ থেকেই তিনি আত্মঘাতী হয়েছেন। তবে অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ।

রাজনৈতিক বন্দির স্বীকৃতি মাওবাদীদের
নন্দীগ্রাম আন্দোলন থেকে ধৃত এবং মাওবাদী হিসাবে অভিযুক্ত তিন জনকে শুক্রবার ‘রাজনৈতিক বন্দি’র স্বীকৃতি দিল কলকাতা হাইকোর্ট। ওই তিন জনের নাম প্রকাশ মুনিয়ান, রাধেশ্যাম গিরি এবং গৌরহরি মণ্ডল। বর্তমানে তাঁরা আলিপুর সেন্ট্রাল জেলে বন্দি রয়েছেন বলে জানিয়েছেন তাঁদের আইনজীবী শুভাশিস রায়। তিনি আরও জানান, প্রকাশ, রাধেশ্যাম এবং গৌরহরিকে ২০০৭-এর নভেম্বরে পুলিশ গ্রেফতার করে। তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা, বেআইনি অস্ত্র এবং মাওবাদীদের প্রচারপত্র রাখার অভিযোগ আনা হয়। আলিপুরের চার নম্বর ফাস্ট ট্র্যাক আদালতে মামলা ওঠে। সেখানে প্রকাশ, রাধেশ্যাম এবং গৌরহরিকে ‘রাজনৈতিক বন্দি’র স্বীকৃতি দেওয়ার আবেদন জানান তাঁদের আইনজীবী। কিন্তু তা খারিজ হয়ে যায়। এর পর ওই আইনজীবী কলকাতা হাইকোর্টে একই আবেদন করেন। সেখানকার বিচারপতি কানোয়ারজিৎ সিংহ অহলুওয়ালিয়া এ দিন সেই আবেদন মঞ্জুর করেন।

পিংলায় শান্তি কমিটি
গোষ্ঠী সংঘর্ষ এড়াতে ‘শান্তি কমিটি’ গড়া হল পিংলায়। সম্প্রতি মেলাকে কেন্দ্র করে স্থানীয় দুই গোষ্ঠী সংঘর্ষে জড়িয়ে পড়ে। দু’পক্ষের ১০ জন আহত হন। তারপর থেকেই এলাকায় উত্তেজনা ছিল। শুক্রবার প্রশাসন এক সর্বদল বৈঠক ডাকে। প্রশাসনিক কর্তাদের পাশাপাশি উপস্থিত ছিলেন সব রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। সেখানেই ২৪ জনের ‘শান্তি কমিটি’ গড়া হয়। বিবদমান দুই গোষ্ঠীর সদস্য ছাড়াও তাতে আছেন স্থানীয় বিশিষ্টজনেরা। ভবিষ্যতে যে কোনও অনুষ্ঠানের আগে শান্তি কমিটির সঙ্গে আলোচনা করা, পর্যাপ্ত পুলিশি পাহারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে।

দুর্ঘটনায় মৃত্যু মোটর সাইকেল আরোহীর
বাড়িতে ফেরার পথে মোটর সাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে হলদিয়ার সুতাহাটা থানার রামচন্দ্রপুরে। মৃত যুবকের নাম পথিক প্রামাণিক (২৪)। হলদিয়ার রামনগরের বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মিৎসুবিশি কারখানার ওই কর্মী বাড়ি ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন। জখম অবস্থায় হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে আসা হলে তিনি মারা যান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.