টুকরো খবর
পরীক্ষার সময় কৃষিমেলায় মাইক, ক্ষোভ
সরকারি নিয়ম-বিধি ভেঙে মাধ্যমিক পরীক্ষার সময়ে তিন দিন ধরে মাইক বাজিয়ে চলল সরকারি উদ্যোগে ব্লক কৃষি মেলা। করিমপুর ফার্মের মোড়ে ব্লক কৃষি খামারে ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ওই মেলা শেষ হয়েছে ২ মার্চ। কৃষিজ পণ্য প্রদর্শনী, কৃষি বিষয়ক আলোচনা, ক্যুইজের পাশাপাশি ছিল যাত্রাপালা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। তেহট্টের মহকুমাশাসক অচিন্ত্যকুমার মণ্ডল বলেন, “মাধ্যমিক পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকেই মাইক বাজানোর উপর সরকারি নিষেধাজ্ঞা জারি হয়েছে। তারপরেও সরকারি ওই অনুষ্ঠানে উদ্যোক্তারা কেন এমন বেআক্কেলে কাজ করলেন, বুঝতে পারছি না। কৃষি দফতরের সঙ্গে কথা বলে বিষয়টি নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।” তিনি বলেন, “এর আগে মহকুমার প্রতিটি ব্লকেই বিবেক মেলা হয়েছে, সেখানে কোথাও মাইক বাজাতে দেওয়া হয়নি।” মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন করিমপুর ১ ব্লকের বিডিও সুমন্ত রায় তাঁর কথায়, “মাইক বাজানো হচ্ছে দেখে প্রথমেই আমি উদ্যোক্তাদের মাইক বন্ধ করতে বলি। তারপরেও যদি মাইক বাজানো হয়ে থাকে তাহলে সেটা মোটেই ঠিক হয়নি।’’ ওই মেলায় যাত্রাপালায় অভিনয় করেছেন দাঁড়েরমাঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা এলাকার বিধায়ক সিপিএমের সমরেন্দ্রনাথ ঘোষ। তিনি বলেন, “উদ্যোক্তারাই এই যাত্রাপালার আয়োজন করেছিলেন। আমি একজন সাধারণ শিল্পী। মাত্র ফলে আমি না এলে যাত্রাটাই হ’ত না তবে আমি নিজে উদ্যোগ নিয়ে মাইকের আওয়াজ কমিয়ে দিয়েছিলাম।’’ করিমপুর ব্লক তৃণমূল সভাপতি চিররঞ্জন মণ্ডল বলেন, “এই সময়ে মাইক বাজানো উচিত হয়নি। আমি ওদের নিষেধও করেছিলাম। তারপরেও মাইক বেজেছে।” করিমপুর ব্লকের সহ কৃষি অধিকর্তা অমিত ঘোষ চৌধুরীর অবশ্য সাফাই, “মাইক তো খুবই আস্তে বাজানো হয়েছে। কখনও মাইকের আওয়াজ বেড়ে গেলেই আমি নিজে গিয়ে তা কমিয়ে দিয়েছি। ফলে মাইকের আওয়াজ তো বাইরে যাওয়ার কথা নয়।”

কান্দিতে জমি নিয়ে বিবাদে ভাইকে খুন
জমি সংক্রান্ত বিবাদের জেরে খুড়তুতো ভাইয়ের হাতে খুন হলেন এক ব্যক্তি। শনিবার রাতে খড়গ্রামের পদমকান্দি অঞ্চলে বিশ্বনাথপুর সংলগ্ন দ্বারকা নদীর ধারে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম মুরাতুল শেখ (৪২)। বাড়ি বিশ্বনাথপুর। ওই ঘটনায় তাঁর খুড়তুতো ভাই আজফার শেখ, ভাইপো সম্রাট শেখ ও ভাইয়ের শ্যালক ধনু শেখের নামে অভিযোগ দায়ের করেছেন মৃতের জামাই সেজরাফুল শেখ। কান্দি মহকুমা পুলিশ আধিকারিক অনামিত্র দাস বলেন, “অভিযোগ হয়েছে। তবে অভিযুক্তেরা পলাতক। দোষীদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।” পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, মাস ছয়েক ধরে জমিতে সেচ দেওয়া নিয়ে দুই ভাইয়ের মধ্যে অশান্তি চলছিল। দু’জনেরই চারটি করে ছোট সেচ পাম্প রয়েছে। তা দিয়ে নিজেদের জমিতে জল দেন তাঁরা। অন্যদেরও ওই পাম্প ভাড়া দেন। কে কতটা জায়গায় জল দেবেন, তা নিয়েই বিবাদের শুরু। ঘটনার দিন রাতে জমিতে জল দিয়ে বাড়ি ফিরছিলেন মুরাতুল শেখ। সঙ্গে ছিল তার ছেলে আনারুল, তবে সে একটু এগিয়ে হাঁটছিল। অভিযোগ, সেই সময়েই ভাই আজফার ও তার সঙ্গীরা ঘিরে ধরে মারতে থাকে মুরাতুল শেখকে। ধারালো অস্ত্র দিয়ে আঘাতও করতে থাকে। ঘটনাস্থলেই মারা যান মুরাতুল শেখ। তাঁর ছেলে আনারুল বলেন, “আমি বাবাকে বাঁচাতে গিয়েছিলাম। কিন্তু তার আগেই বাবা মারা যান। আমাকেও মারার চেষ্টা করে, কিন্তু আমি কোনওমতে পালিয়ে বেঁচেছি।” এলাকার গ্রাম পঞ্চায়েত সদস্য সফিউদ্দিন শেখ বলেন, “কয়েক মাস ধরেই বিবাদ চলছিল। মেটানোর চেষ্টাও করা হয়েছিল। কিন্তু তার জন্য একজনের হাতে আর একজন খুন হবেন, এটা ভাবতে পারিনি।” মুশির্দাবাদ জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ওই ঘটনার সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। পারিবারিক বিবাদ ও সেচের জল দেওয়াকে কেন্দ্র করে ওই খুন হয়েছে বলে মনে হচ্ছে। তদন্ত চলছে।”

প্রতিবাদ মিছিল সিপিএমের
২৮ ফেব্রুয়ারি শ্রমিক ধর্মঘটের দিন রেল অবরোধ ওঠাতে কালীগঞ্জের পলাশি স্টেশনে ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের মধ্যে সিপিএমের জেলা কমিটির সদস্য জিন্নাত আলি রয়েছেন। পলাশি লোকাল কমিটির সম্পাদক অরিজিৎ বসু ও মীরা লোকাল কমিটির সম্পাদক নফরতউল্লাহ রয়েছেন। বাকি ৭ জন শ্রমিক সংগঠনের নেতা। তাদের আদালতে তোলা হলে বিচারক তাঁদের জেল হাজতের নির্দেশ দেন। এরই প্রতিবাদে নদিয়া জেলা সিপিএমের ডাকে রবিবার কালীগঞ্জের মীরাবাজার এলাকায় একটি বিক্ষোভ মিছিল হয়। সেখানে উপস্থিত ছিলেন সিপিএমের জেলা সম্পাদক সুমিত দে। তিনি বলেন, “ধর্মঘটের দিন আন্দোলনকারীদের উপরে রাজ্য সরকারের এই ইচ্ছে মতো গ্রেফতার করে প্রতিহিংসাপরায়ণ মনোভাবের বিরুদ্ধে আমাদের এই প্রতিবাদ মিছিল।”

লালগোলায় হেরোইন উদ্ধার
ফের লালগোলা থেকে ৫ কিলো হেরোইন উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনায় শনিবার রাতে লালগোলার নলডহরি থেকে মহম্মদ মইদুল ইসলাম, ইমাম আলি ও মইনুল ইসলাম নামে তিন জনকে গ্রেফতার করে। মইদুলের বাড়ি নলডহরিতে। বাকিরা আটরশিয়ার বাসিন্দা। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ধৃতদের কাছ থেকে ৫ কিলো হেরোইন-সহ সোডিয়াম কার্বোনেট এবং হেরোইন তৈরির কিছু সামগ্রী উদ্ধার হয়েছে। ২ লক্ষ ১০ হাজার টাকাও পুলিশ উদ্ধার করেছে।” জেলা সুপার বলেন, “লালগোলা থেকে মাদক চোরাচালানের যাবতীয় কারবার নির্মূল করতে পুলিশ নিয়মিত অভিযান চালাচ্ছে। এক মাসে লালগোলা থেকেই প্রায় ৯০ কিলোগ্রামের মাদক উদ্ধার হয়েছে। এটা পুলিশের বড় সাফল্য।”

তৈরি হচ্ছে মূর্তি
ছবি তুলেছেন সুদীপ ভট্টাচার্য।
পুজো আসতে অনেক দেরি। তবে কৃষ্ণনগরের পালপাড়ায় এখন থেকেই ব্যস্ততা তুঙ্গে। শিল্পীরা জানালেন, এই সময় কাজের চাপ কিছুটা কম। দুর্গাপুজোর আগে কাজের চাপ সামলাতে হিমসিম খেতে হয় তাঁদের। আর সেই জন্যই পুজোর কাজ এগিয়ে রাখতে এখন থেকেই শুরু হয়েছে মূর্তি তৈরি।

লুঠ, অবরোধ
শনিবার চাকদহের বালিয়া পশ্চিমপাড়া গ্রামে একটি বাড়িতে হানা দিয়ে সোনার গয়না ও নগদ টাকা লুঠ করে পালাল এক দল দুষ্কৃতী। রবিবার সকালে ডাকাতদের গ্রেফতারের দাবিতে চাকদহ-বনগাঁ সড়ক অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। বন্ধ হয়ে যায় যান চলাচলও। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়।

ফার্মার্স ক্লাবের সভা
ফুলিয়া জেলা ফার্মার্স ক্লাব ফেডারেশনের বার্ষিক আলোচনা সভা অনুষ্ঠিত হল শনিবার। শান্তিপুরের ওই সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) শ্রীকুমার চক্রবর্তী, নাবার্ডের সহকারি জেনারেল ম্যানেজার চঞ্চল মিত্র, সংগঠনের সভাপতি সহদেব বসাক-সহ বিশিষ্টরা।

জলঙ্গিতে পঞ্চায়েত সদস্য অস্ত্র-সহ ধৃত
কংগ্রেসের এক গ্রাম পঞ্চায়েত সদস্যের বাড়ি থেকে দু’টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে পুলিশ। জলঙ্গির খয়রামারি পঞ্চায়েতের ওই কংগ্রেস সদস্যের নাম গোলাম মোস্তাফা। তাঁ বাড়ি সীতানগর গ্রামে। রবিবার জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “পুলিশ শনিবার রাতে ওই পঞ্চায়েত সদস্যের বাড়িতে গিয়ে তাঁর বিছানার নীচ থেকে দু’টি পিস্তল ও ১১ রাউন্ড গুলি উদ্ধার করেছে। পঞ্চায়েতের ওই সদস্যকেও গ্রেফতার করা হয়েছে।” তবে জলঙ্গি ব্লক কংগ্রেস সভাপতি সামসুজ্জোহা দাবি করেন, “দক্ষ সংগঠক হওয়ায় ওই ব্যক্তিকে পুরোপুরি চক্রান্ত করে ফাঁসানো হয়েছে। এর বিরুদ্ধে আমরা রাজনৈতিক লড়াই শুরু করব।” তবে সিপিএমের জলঙ্গি জোনাল কমিটির সম্পাদক ইউনুস সরকার পাল্টা বলেন, “এটাই কংগ্রেসের মুখ। পুলিশ তৎপর হলে এলাকার কংগ্রেস কর্মীদের ঘরে ঘরে এমন অস্ত্র উদ্ধার করতে পারবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.