টুকরো খবর
আন্তঃজেলা হকি টুর্নামেন্টে জিতল নদিয়া
কৃষ্ণনগরে হকি। নিজস্ব চিত্র।
জুনিয়র আন্তঃজেলা হকি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল নদিয়া। রবিবার কৃষ্ণনগর স্টেডিয়াম মাঠের ফাইনাল খেলায় টাইব্রেকারে চন্দননগরকে ৩-২ গোলে হারিয়ে দেয় নদিয়া। নির্দিষ্ট সময়ের খেলায় উভয় দলই একটি করে গোল করে। এই হকি টুর্নামেন্টে আরও যোগ দেয় দক্ষিণ চব্বিশ পরগনা ও হুগলি। এ দিন ফাইনাল খেলায় মাঠে উপস্থিত ছিলেন জাতীয় হকি দলের প্রাক্তন অধিনায়ক ও বেঙ্গল হকি অ্যাসোসিয়েশনের সম্পাদক গুরবক্স সিংহ ও জাতীয় হকি অ্যাসোসিয়েশনের কোচ ইন্দ্রজিৎ সিংহ। বেঙ্গল হকি অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই টুর্নামেন্টটির আয়োজন করেছিল নদিয়া জেলা হকি অ্যাসোসিয়েশন। এই সংগঠনের সভাপতি জীবনকৃষ্ণ সাহা বলেন, “দীর্ঘদিন পরে প্রক্তন হকি খেলোয়াড়দের উদ্যোগে জেলায় ফের হকি খেলা শুরু হয়েছে। স্কুল পর্যায়ে রাজ্য দলে আমাদের জেলা থেকে ছ’জন মেয়ে ও চার জন ছেলে সুযোগ পেয়েছে। নতুন প্রজন্মের ছেলে মেয়েরা যাতে হকি খেলায় আরও উৎসাহ পায়, সেই লক্ষেই এই টুর্নামেন্ট।”

দুই সাঁতারুর শাস্তি নিয়ে জলঘোলা
কৃষ্ণনগর ও কলকাতা সাব জুনিয়র জাতীয় সাঁতারে বয়স ভাঁড়ানোর দায়ে সাসপেন্ড করা হল কলকাতার অয়ন বসু ও কৃষ্ণনগরের ঋষভ নাথকে। তাদের পদক কেড়ে নেওয়া হচ্ছে। এবং এর মধ্যে জড়িয়ে পড়ল রাজ্য সাঁতারের চূড়ান্ত গোষ্ঠীদ্বন্দ্ব। বেশ কিছু কর্তার অভিযোগ, কলকাতা ও নদিয়ার কর্তারা বাসার বর্তমান গোষ্ঠীর বিরুদ্ধে সোচ্চার বলেই দুই তরুণ সাঁতারুকে ভুগতে হচ্ছে। কলকাতা সাঁতার সংস্থার সচিব প্রণব সরকার বললেন, “রাজ্য সংস্থাই শাস্তির কথা বলছে। ফেডারেশন কর্তারা কোনও চিঠি পাঠায়নি। অয়ন কিন্তু আগে আরও কম বয়সিদের টুর্নামেন্টে নেমেছে। তখন কিছু করা হয়নি।” জাতীয় সাঁতার সংস্থার ভাইস প্রেসিডেন্ট ও রাজ্য সাঁতারের অঘোষিত প্রধান রামানুজ মুখোপাধ্যায় অবশ্য বললেন, “বাসার তদন্তে ওরা দোষী প্রমাণিত বলেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।” রাজ্য সাঁতার সংস্থার প্রেসিডেন্ট এখনও রমলা চক্রবর্তী। প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর স্ত্রী সাধারণ নির্বাচনের পরে রাজ্য দাবা সংস্থার প্রেসিডেন্ট পদে ইস্তফা দিলেও সাঁতার থেকে সরেননি। তবু সাঁতার চালান রামানুজবাবুই। ফলে ডামাডোল লেগেই আছে।

ফের চেলসির কোচ ছাঁটাই
কোচ আন্দ্রে ভিলাস-বোয়াসকে শেষ পর্যন্ত ছেঁটে ফেলল চেলসি। মূলত চেলসির সাম্প্রতিক ফর্মের জন্যই মরসুম চলাকালীন এই সিদ্ধান্ত। যা আরও দ্রুত হয়েছে শনিবার তারা ওয়েস্ট ব্রমউইচের কাছে হারায়। তবে ভিলাস বোয়াসের সঙ্গে সিনিয়র ফুটবলারদের সম্পর্ক অতি খারাপ হয়ে দাঁড়ায়। আপাতত দায়িত্ব সামলাবেন সহকারী কোচ রবের্তো দি মাত্তিও। ক্লাবের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “দলের পারফরম্যান্স মোটেই ভাল নয়। চলতি মরসুমে উন্নতিরও কোনও লক্ষ্মণ নেই।” শেষ ছ’টি প্রিমিয়ার লিগের ম্যাচে চেলসি জিতেছে একটি। হেরেছে দু’টিতে। ড্র করেছে সোয়ান্সি সিটি ও নরউইচের মতো দুর্বল দলের বিরুদ্ধেও। চ্যাম্পিয়ন্স লিগেও শেষ ষোলোর প্রথম লেগে নাপোলির কাছে ১-৩ হেরে ফিরেছেন দ্রোগবা-ল্যাম্পার্ডরা। তারা এখনও টিকে এফ এ কাপে। তাই দি মাত্তিও-র সামনে এখন বেশ বড় চ্যালেঞ্জ ঘরোয়া লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগে উঠে দাঁড়ানো। আট মাস আগে ভিলাস-বোয়াসকে লন্ডনের এই ক্লাবে আনা হয়েছিল এফ সি পোর্তো থেকে। পোর্তোকে তিনি ইউরোপা লিগ চ্যাম্পিয়ন করেছিলেন। একই ভাবে পোর্তোকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে চেলসিতে এসেছিলেন হোসে মোরিনহো। তাঁর আমলে পরপর দুই মরসুমে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও ল্যাম্পার্ডরা এফ এ কাপও জিতেছিলেন। এ বারের পারফরম্যান্স তার ধারেকাছেও পৌঁছয়নি।

ইয়েমেনের দল পৌঁছল তিন বিদেশি নিয়ে
ইস্টবেঙ্গল এএফসি কাপে চার বিদেশি নিয়ে নামলেও তাদের প্রতিপক্ষ ইয়েমেনের আল ওরুবা কলকাতায় এল তিন বিদেশি নিয়ে। টোলগে-এডমিলসন-ওপারা-পেনকে নিয়ে তৈরি পূর্ণ শক্তির ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ইয়েমেনের ক্লাবটি জোগাড় করতে পারেনি এশীয় কোটার বিদেশি। তাদের তিন বিদেশির মধ্যে রয়েছেন মিশরীয় স্ট্রাইকার শাবান নাগ্গার। আর দুই নাইজেরীয় ফুটবলারের মধ্যে এক জন ডিফেন্ডার এবং অন্য জন মিডফিল্ডার। দলে অনভিজ্ঞ ফুটবলারই বেশি। যদিও ইয়েমেনের জাতীয় দলের পাঁচ জন আছেন। দলের অধিনায়ক গোলকিপার মুয়াদ আব্দুলখালেও জাতীয় দলের এক নম্বর গোলকিপার। ইস্টবেঙ্গল সম্পর্কে কোনও ধারণা নেই ক্লাবটির। যতটুকু পরিচয় ইন্টারনেটের মাধ্যমেই। ইয়েমেনের কোচ বলছিলেন, “ইস্টবেঙ্গলের খেলা দেখিনি। কিন্তু দলের প্রতি আমার বিশ্বাস আছে। এটা আমাদের প্রথম বিদেশ সফর। জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না।” তাঁদের কোচও নতুন। গত বছর ইয়েমেনের প্রথম ডিভিশন লিগে চ্যাম্পিয়ন দলটি এই মুহূর্তে লিগে তিন নম্বরে রয়েছে। আল ওরুবার বিরুদ্ধে খেলতে ইস্টবেঙ্গল পেয়ে যাচ্ছে চোট সারিয়ে ফেরা গুরবিন্দর সিংহকে। স্টপারে ওপারার সঙ্গী তিনিই। রবার্টের অল্প চোট আছে। মঙ্গলবার তিনি খেলতে না পারলে সৌমিক দে খেলবেন লেফট ব্যাকে। সোমবার সকালের অনুশীলনেই এ ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন ট্রেভর মর্গ্যান।

অভিষেককে নিল ডেকান চার্জার্স
আসন্ন আইপিএলে ডেকান চার্জার্সের হয়ে খেলতে দেখা যাবে বাংলার ক্রিকেটার অভিষেক ঝুনঝুনওয়ালাকে। তাঁর সঙ্গে আপাতত চুক্তি এক বছরের। গত বছর সহারা পুণে ওয়ারিয়র্সের হয়ে খেলেছিলেন অভিষেক। এ বার তিনি কুমার সঙ্গকারা-ড্যান ক্রিস্টিয়ানদের সংসারে। “আমার সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে যখন খেলতাম, তখন শেন ওয়ার্নের পরামর্শে আমার ক্রিকেটে অনেক উন্নতি হয়েছিল। আশা করছি এ বার সঙ্গকারা, ক্যামেরন হোয়াইটদের থেকেও শিখতে পারব।” গত বছর পুণে দলে থাকলেও ম্যাচ খেলেছেন খুবই কম। ফর্মও পড়েছে তার পর থেকে। এক সময় মনোজ তিওয়ারির সঙ্গে জাতীয় দলে কড়া নাড়তে থাকা অভিষেক বাদ পড়েছেন বাংলা টিম থেকেও। বলছিলেন, “খারাপ লাগে বাইরে বসে থাকতে হলে। আমাকে কেন বাদ দেওয়া হল, সেটা নির্বাচকরা বলতে পারবেন। আমি খারাপ খেলছি বলে মনে করি না। নিজের কাজটুকু শুধু করে যেতে চাই।”

পাক কোচ হোয়াটমোর
পাকিস্তানের কোচ হিসাবে রবিবার সরকারি ভাবে ঘোষণা হয়ে গেল অস্ট্রেলীয় ডাভ হোয়াটমোরের নাম। প্রাক্তন নাইট রাইডার্স কোচের সঙ্গে দু’বছরের চুক্তি করেছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড। প্রত্যাশিত ভাবেই তাঁর সঙ্গে মিসবা উল হকদের ফিল্ডিং কোচ হয়েছেন জুলিয়েন ফাউন্টেন। “সবাই জানে পাকিস্তান থেকে বিভিন্ন সময় অনেক অসামান্য ক্রিকেট প্রতিভার জন্ম হয়েছে। এখনকার এই দলের সঙ্গে থেকেও ভাল ফল করার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী,” বলেছেন হোয়াটমোর। প্রসঙ্গত বাংলাদেশে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ থেকেই পাকিস্তানের দায়িত্ব নিয়ে কাজ শুরু করবেন তিনি।

দিন্দাদের জন্য বোর্ডের ৫৮ লাখ
জয়ের জন্য ভারতীয় বোর্ডের কাছ থেকে পূর্বাঞ্চল দল পুরস্কার হিসেবে পাচ্ছে ৫৮ লক্ষ টাকা। এই টাকা ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের মধ্যে ভাগাভাগি হবে। এটা বোর্ড ঘোষিত পুরস্কার অর্থ। এখন পূর্বাঞ্চল যেহেতু প্রথম বার দলীপ জিতেছে, সিএবি-তেই প্রস্তাব এসেছে স্রেফ সংবর্ধনাতেই ব্যাপারটা সীমাবদ্ধ না রেখে মোটা অঙ্কের আর্থিক পুরস্কার দেওয়ার। ইতিমধ্যেই মোহনবাগান ক্লাব দলীপজয়ীদের সংবর্ধনা দিয়ে নজির গড়েছে। সিএবি অবশ্য আর্থিক পুরস্কার এখনও ঘোষণা করেনি, এমনকী সংবর্ধনার তারিখও নয়।

ট্রেকিং কোর্স শুরু
আজ, সোমবার কালিম্পঙে হিমালয়ান নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের (ন্যাফ) উদ্যোগে ৬ দিনের অ্যাডভেঞ্চার ট্রেকিং কাম্পিং সার্টিফিকেট কোর্স শুরু হচ্ছে। নেওড়া ভ্যালি সংলগ্ন কালিম্পং বন বিভাগের কুয়াপানি-লায়লাখা-ফিওলাখা-চোদ্দফেদি-টোলে রুটে এই ট্রেকিং কোর্সটি পরিচালনা করা হবে। শিবিরে প্রশিক্ষক হিসাবে উপস্থিত থাকবেন ন্যাফের মুখপাত্র অনিমেষ বসু, কল্যাণ দেব, রাজীব মণ্ডল, জীবককৃষ্ণ রায় এবং দেবরাজ দত্ত। শিবিরে ২৫ জন যোগ দেবে।

দুর্ঘটনায় মৃত রঞ্জি ক্রিকেটার
বাইক দুর্ঘটনায় মারা গেলেন মহারাষ্ট্রের রঞ্জি ক্রিকেটার কিশোর ভিকানে। বাইকে তাঁর সঙ্গী অভিলাষ লোখান্ডে গুরুতর আহত হয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি। রবিবার দুপুরে ম্যাচ খেলে ফিরছিলেন পঁচিশ বছরের ভিকানে। অভিলাষ তাঁর পিছনে বসেছিলেন। লাতুর রোডে একটি ট্রাক তাঁদের বাইকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই মৃত্যু হয় ভিকানের। রাজ্য স্তরের একটি টুর্নামেন্টে সেরা বোলিংয়ের জন্য বাইকটি উপহার পেয়েছিলেন তিনি।

কবাডিতে বিশ্বসেরা ভারতের মেয়েরা
মেয়েদের প্রথম কবাডি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল ভারত। রবিবার ফাইনালে ২৫-১৯ হারাল ইরানকে। ভর্তি গ্যালারির সামনে এই ম্যাচের আগে ভারত সেমিফাইনালে জাপানকে হারিয়েছিল ৬০-২১।

জিতল ম্যাঞ্চেস্টার
রবিবার টটেনহ্যামকে অ্যাওয়ে ম্যাচে রুনি এবং অ্যাশলে ইয়ংয়ের (২) গোলে ৩-১ হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

অন্য খেলায়
• ভেটারেন্স ক্লাবের উদ্যোগে শৈলেন মান্নার স্মরণসভা হবে ৭ মার্চ।
• খড়দহ স্পোর্টস অ্যাকাডেমির প্রদর্শনী ফুটবল ম্যাচে ৩-১ জিতল মোহনবাগান ফুটবল স্কুল। হারাল খড়দহ স্পোর্টস অ্যাকাডেমিকে।

সোমবারে আই এফ এ শিল্ড

লাজং: ভবানীপুর (ইস্টবেঙ্গল ৩-০০)
মুম্বই এফ সি: টেকনো এরিয়ান (হাওড়া ৩-০০)




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.