টুকরো খবর
শাশুড়িকে হত্যা, যাবজ্জীবন বধূর
শাশুড়িকে ছুরি মেরে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হলেন এক তরুণী গৃহবধূ। পুলিশ ও আদালত সূত্রে জানা যায়, ওড়িশার সুন্দরগড় জেলার বীরমিত্রপুরের পাতালাকন্দ গ্রামে ২০১০ সালের ২৭ ডিসেম্বর রাজেশ ঝার স্ত্রী প্রিয়ঙ্কা ঝা (২১) ছুরি মেরে খুন করেন তাঁর শাশুড়ি সীতা দেবীকে (৫৬)। পারিবারিক কলহ থেকেই ওই কাণ্ড ঘটে। রাজেশের সঙ্গে দ্বারভাঙানিবাসী প্রিয়ঙ্কার বিয়ে হয়েছিল ২০১০ সারে ২০ জুন। রৌরকেলা পানপোষের অতিরিক্ত জেলা বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট মহম্মদ আজমল গত কাল এই দণ্ডাদেশ ঘোষণা করেন। এই মামলায় ১৪ জনের সাক্ষ্য ও মেডিক্যাল রিপোর্টের ভিত্তিতেই বিচারক এই রায় দেন।
খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত প্রিয়ঙ্কা ঝা। ছবি: উত্তমকুমার পাল
পৃথক ঘটনায় ওড়িশারই কেওনঝরে কাল পরিবারের তিনজনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন সুখা পালেই নামে এক ব্যক্তি। কেওনঝর জেলা ও দায়রা আদালতের বিচারক গুরুপ্রসাদ সাহু গত কাল এই দণ্ডাদেশ ঘোষণা করেন। আদালত ও পুলিশ সূত্রের খবর, সুখা ২০০৯ সালের ৯ ডিসেম্বর কেওনঝরের ভালিয়াডিহি গ্রামে প্রথমে একটি কড়ুল দিয়ে কুপিয়ে খুন করেন সাপানা ডেহুরি (৪৫) ও তাঁর স্ত্রী ফুলা ডেহরিকে (৩৫)। পরে দম্পতির বালকপুত্র রমেশকেও (১১) একটি বড় পাথর দিয়ে পিটিয়ে মারেন তিনি।

জামশেদপুরের বস্তিতে আগুন, জীবন্ত দগ্ধ এক
হোলির প্রস্তুতি চলাকালীন আজ দুপুরে বিধ্বংসী আগুনে ছাই হয়ে গেল ইস্পাতনগরী জামশেদপুর সংলগ্ন সীতারামডেরা থানা এলাকায় ছায়ানগর বস্তি। শতাধিক পরিবারের বাস এই বস্তিতে। শ’ খানেক কাঁচা বাড়ি ও কুটির গ্রাস করে নেয় আগুনের লেলিহান শিখা। জীবন্ত দগ্ধ হয়ে প্রাণ হারান ওই বস্তির বাসিন্দা বেজু সাউ (৩৫)। ঘরের বাইরে থেকে তালাবন্ধ থাকায় আগুন লাগার পরও বেজুবাবু আর বেরিয়ে আসার সুযোগ পাননি বলে পুলিশ জানিয়েছে। শিশু এবং মহিলা-পুরুষ মিলিয়ে কমবেশি অগ্নিদগ্ধ হয়েছেন আরও জনা দশেক বস্তিবাসী। পুলিশ জানিয়েছে, এর মধ্যে দুজনের অবস্থা সঙ্কটজনক। গাঁধী মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসা চলছে অগ্নিদগ্ধদের।
অন্তত ১২৫ টি পরিবারের আশ্রয় ছিল ওই বস্তি। তাঁদের আশ্রয় তো ঘুচেইছে, সেই সঙ্গে আগুন কেড়ে নিয়েছে যাবতীয় সম্পত্তি ও ও গৃহস্থালির সরঞ্জাম।
পুড়ছে জামশেদপুরের ছায়ানগর বস্তি।ছবি: পার্থ চক্রবর্তী
আক্ষরিক অর্থে নিঃস্ব হয়ে গিয়েছেন প্রায় সাড়ে তিনশো লোক। পূর্ব সিংভুম জেলার এস এস পি অখিলেশ ঝা জানিয়েছেন, দুপুর সাড়ে ১২ টা নাগাদ বস্তির একটি ঘরে রান্নার গ্যাসের ছোট সিলিন্ডার ফেটে আগুন লাগে। তখন বস্তির ঘরে ঘরে রান্নাবান্না চলছিল। ফলে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। দমকল বাহিনী পৌঁছনোর আগেই আগুনের গ্রাসে দাউদাউ করে জ্বলে ওঠে গোটা বস্তি। প্রশাসনের তরফে ত্রাণ শিবির খুলে অগ্নিবিধ্বস্ত বস্তিবাসীদের অস্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। অখিলেশবাবু জানান, আশ্রয় শিবিরে প্রতিটি পরিবারের সদস্যদের জামাকাপড় এবং খাদ্যের ব্যবস্থা করা হয়েছে।

এ বার ভারত-নেপাল রেল
নেপাল এবং বিহারের মধ্যে নতুন রেলপথ তৈরির কাজ আগামী দু’বছরের মধ্যেই শেষ করার লক্ষ্যমাত্রা ঘোষণা করল রেল। প্রসঙ্গত, এই দুই দেশের মধ্যে ১৮ কিলোমিটার লম্বা লাইন তৈরির কাজের পরিকল্পনা তৎকালীন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদবের সময়েই গ্রহণ করা হয়েছিল। বিহারের আরারিয়া জেলাটি নেপাল সীমান্তের সব থেকে কাছে। এই সীমানাটি পুরোপুরি উন্মুক্ত হওয়ার ফলে প্রতিদিন এখান দিয়ে বিহার এবং নেপালের মানুষ অনায়াসে যাতায়াত করেন। যোগাযোগ ব্যবস্থাকে আরও সহজ করতে এ বার রেল যোগাযোগই প্রধান হয়ে উঠতে চলেছে দুই দেশের মানুষের কাছে। বিহারের বাথনাহা থেকে নেপালের বিরাটনগর পর্যন্ত রেল যোগাযোগ গড়ে উঠবে আগামী দু’বছরের মধ্যেই। সমীক্ষার কাজ শেষ। কাজ শুরুর আগে কাটিহার ডিভিশনের রেল কর্তারা জায়গাটি পরিদর্শনও করে এসেছেন। কাটিহারের ডিআরএম ভূষণ পাটিল নিজে সেখানে গিয়ে প্রকল্পের কাজের তদারকি করতে শুরু করেছেন। এই প্রকল্পটি তৈরি করতে ২৪৮ কোটি খরচ হবে বলে রেলের তরফে জানানো হয়েছে। ডিআরএম জানিয়েছেন, “বিহারে ৫ কিলোমিটার রেল লাইন তৈরি হবে। বাকি ১৩ কিলোমিটার রেল পথ বসবে নেপালে। আশা করছি, ২০১৪ সালের মধ্যে এই লাইনে ট্রেন চালানো সম্ভব হবে।” বাথনাহা রেল স্টেশনটিকে ‘মডেল স্টেশন’ হিসেবে গড়ে তোলা হবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

আজ আকাশে সব চেয়ে উজ্জ্বল মঙ্গল
রাতের আকাশে উৎসাহ থাকলে অবশ্যই সুখবর আপনার জন্য। কাল পৃথিবীর খুব কাছে আসছে মঙ্গল গ্রহ। এর আগে পৃথিবীর এত কাছে কখনও আসেনি মঙ্গল। লাল রঙের গ্রহকে সব চেয়ে উজ্জ্বল দেখাবে আগামিকাল। এতটাই যে খালি চোখেই দেখা যাবে তাকে। এর কারণ মঙ্গলের অবস্থান। পৃথিবী থেকে সূর্যের যে দিকটা দেখা যায় মঙ্গলের অবস্থান এখন ঠিক তার উল্টো দিকে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘অপজিশন’। যখনই মঙ্গল এই অবস্থানে আসবে, তখনই তাকে একই রকম উজ্জ্বল দেখাবে। পজিশনাল অ্যাস্ট্রোনমির সাধারণ সম্পাদক এন রঘুনাথন আজ এ কথা ঘোষণা করেন। কাল আকাশের উত্তর এবং উত্তর-পূর্ব দিক থেকে দেখা যাবে মঙ্গলকে। গোটা এপ্রিল জুড়েই উজ্জ্বল দেখাবে এই লাল গ্রহকে। এর পর থেকে ধীরে ধীরে হালকা হতে থাকবে এর ঔজ্জ্বল্য। তবে ২০১৩-র ফেব্রুয়ারি পর্যন্ত রাতের আকাশে খালি চোখে দেখা যাবে। এর পরে এই দৃশ্য দেখা যাবে ২০১৪-র এপ্রিলে।

পঞ্জাবে তীব্র লড়াই, ইঙ্গিত সমীক্ষায়
পঞ্জাবে তীব্র লড়াই হবে কংগ্রেস ও শিরোমণি অকালি দল-বিজেপি জোটের মধ্যে। উত্তরাখণ্ডে ‘অ্যাডভান্টেজ বিজেপি’। এই ছবিই উঠে এসেছে স্টার নিউজ-নিয়েলসেনের বুথ ফেরত সমীক্ষায়। সমীক্ষার ফল অনুযায়ী, পঞ্জাব বিধানসভার ১১৭টি আসনের মধ্যে ৫৮টি আসন পেতে পারে কংগ্রেস। অকালি দল-বিজেপি জোট পেতে পারে মোট ৫৬টি আসন। অর্থাৎ কংগ্রেস সামান্য এগিয়ে থাকলেও শাসক জোটের সঙ্গে পার্থক্য খুবই কম। দু’টি আসন পেতে পারে অকালি দলের প্রধান সুখবীর সিংহ বাদলের ভাই মনপ্রীত বাদলের পিপল্স পার্টি অফ পঞ্জাব। সে ক্ষেত্রে মনপ্রীতের সমর্থন পেতে উদ্যোগী হতে পারে কংগ্রেস ও অকালি-বিজেপি জোট। উত্তরাখণ্ডে এ বারও বিপুল জয় হতে পারে বিজেপি-র। বিধানসভার ৭০টি আসনের মধ্যে ৩৬টি পেতে পারে তারা। এ ধরনের সমীক্ষার ফল অনেক সময়েই মেলে না। তবু জনমতের একটি প্রতিফলন এমন সমীক্ষায় পাওয়া যায়।

মনমোহনের প্রশংসায় সঙ্ঘ
কুড়ানকুলামে পরমাণু কেন্দ্র বিরোধী আন্দোলনের মদতদাতা স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিরুদ্ধে কঠোর হওয়ায় প্রধানমন্ত্রী মনমোহন সিংহের প্রশংসা করল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। সঙ্ঘের মুখপত্র ‘অর্গানাইজার’-এ বলা হয়েছে, “কুড়ানকুলামের আন্দোলনকারীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কড়া পদক্ষেপকে আমরা স্বাগত জানাচ্ছি।” কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার সিদ্ধান্তেরও প্রশংসা করেছে সঙ্ঘ। মুখপত্রে এও বলা হয়েছে, বিদেশ থেকে পাওয়া অর্থ সাহায্যের ৫% গির্জা নির্মাণে এবং খ্রিষ্টধর্ম প্রচারে ব্যবহৃত হয়।

নির্মাণসংস্থায় হামলা, আগুন
দুমকা জেলার গোপিকাণ্ডার থানার গুম্মামোড়ে কাল রাতে হামলা চালায় এক দল সশস্ত্র যুবক। পুলিশ জানিয়েছে, হামলাকারীরা একটি নির্মাণ সংস্থার মালপত্র জ্বালিয়ে দিয়েছে। আগুন লাগানো হয়েছে একটি ট্রাক্টর এবং জেনারেটরেও। ঘটনাস্থল থেকে মাওবাদী একটি সংগঠনের নামে লেখা কিছু পোস্টার উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। পাশাপাশি পুলিশ কর্তারা জানান, তদন্তে এখনও পর্যন্ত অগ্নিকাণ্ডের সঙ্গে নকশালপন্থী কোনও সংগঠনের যোগসূত্র পাওয়া যায়নি। পুলিশকে বিভ্রান্ত করতে নকশালপন্থী সংগঠনের নাম ব্যবহার করা হতেও পারে।

প্রাচীন অসমিয়া গ্রন্থের পুনর্মুদ্রণ
প্রায় দুই শতাব্দী পরে অসমিয়া ভাষায় প্রথম প্রকাশিত বই ‘ধর্মপুস্তক’আবার ছাপা হতে চলেছে। ১৮১৩ সালে শ্রীরামপুর থেকে উইলিয়াম কেরি ও আত্মারাম শর্মা এই বইটি প্রকাশ করেছিলেন। বইটি বর্তমানে দুষ্প্রাপ্য। সম্প্রতি লন্ডনের ‘ব্রিটিশ লাইব্রেরি’ থেকে ‘ধর্মপুস্তক’-এর একটি ডিজিটাল কপির সন্ধান মিলেছে। রয়্যাল অক্টেভ আকারের ৮৬৪ পাতার বইটি থেকে সে আমলের অসমিয়া ভাষার বাক্য গঠন, বানান, ভাষা ব্যবহার বিষয়ে ধারণা মিলবে। বইটিতে, কেরি সাহেবের একটি ভূমিকাও রয়েছে। প্রকাশক সূর্য হাজরিকা পূনর্মুদ্রণের ভার নিয়েছেন।

সমকামিতা নিয়ে হলফনামা আদালতে
দু-জন পূর্ণবয়স্ক মানুষ স্বেচ্ছায় সমকামী সম্পর্কে লিপ্ত হলে তাতে অপরাধের কিছু নেই বলে জানিয়ে সুপ্রিম কোর্টে একটি হলফনামা জমা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পারস্পরিক সম্মতি থাকলে সমকামী সম্পর্কে কোনও আইনি বাধা নেই বলে ২০০৯ সালে রায় দিয়েছিল দিল্লি হাইকোর্ট। গত ২৮ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট বিষয়ে একটি শুনানির সময়ে সেই প্রসঙ্গ টেনে আনেন দুই বিচারপতি জে এস সিঙ্ঘভি এবং এস জে মুখোপাধ্যায়কে নিয়ে গঠিত দায়রা আদালতের বিশেষ বেঞ্চ। কেন্দ্রকে ভর্ৎসনা করা হয়। তার পরই তড়িঘড়ি রবিবার হলফনামা জমা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

অশ্লীল সিডি দেখেন কংগ্রেসিরাও, দাবি
কর্নাটক বিধানসভায় অশ্লীল সিডি দেখেছেন বিরোধী কংগ্রেসের বিধায়করাও। রবিবার এই মন্তব্য করেছেন বিজেপি বিধায়ক নেহরু ওলেকার। কর্নাটক বিধানসভায় অধিবেশন চলাকালীন তিন বিজেপি বিধায়কের অশ্লীল সিডি দেখার ঘটনা প্রকাশিত হতে অস্বস্তিতে পড়ে দল। ঘটনার তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ওলেকার সেই কমিটির সদস্য। তাঁর দাবি, মোট ১৫ জন বিধায়ক অশ্লীল সিডি দেখেছিলেন। তাঁদের মধ্যে কংগ্রেস বিধায়করাও ছিলেন। কংগ্রেসের পাল্টা দাবি, দলের ঘাড় থেকে দায় সরাতেই এই মন্তব্য করেছেন ওলেকার।

জঙ্গি কবলে দুই ব্যবসায়ী
দুই চাল দোকানের মালিককে অপহরণ করেছে জিএনএলএ। পশ্চিম গারো পাহাড়ের জ্যাংগ্রাপাড়ায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মহম্মদ জুবার আলি ও অমিত রাভা নামে দুই অপহৃত ব্যক্তিই আদতে অসমের বাসিন্দা। গত কাল, জনা দশেক সশস্ত্র গারো জঙ্গি এসে,জ্যাংগ্রাপাড়া বাজার থেকে তাঁদের উঠিয়ে নিয়ে যায়। পুলিশ ও আধা-সেনা অপহৃতদের সন্ধানে তল্লাশি চালাচ্ছে।

দুই সন্তান-সহ জীবন্ত দগ্ধ মা
আগুনে পুড়ে মৃত্যু ঘটল মা ও দুই শিশুর। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে অরুণাচলের নিরজুলিতে। পুলিশ জানায়, গত কাল, নিরজুলি প্রাণীবিজ্ঞান বিভাগের কর্মী আবাস চত্বরে আগুন লাগে। ঘুমের মধ্যেই পুড়ে মারা যান ইয়ালেক ইয়োকা হেচে (২৬)। তাঁর দুই ছেলে টাডাম ইয়োকা হেচে (৪) ও টাকাম ইয়োকা হেচেকেও (২) বাঁচানো যায়নি। প্রতিবেশীরা ইয়ালেকদের বাঁচানোর চেষ্টা করেও ব্যর্থ হন। পুলিশ ও দমকল এসে পৌঁছনোর আগেই ঘরটি পুড়ে ছাই হয়ে যায়। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

গণপ্রহারে মৃত্যু
সাহেবগঞ্জ জেলার ভাগাইয়া গ্রামে কাল রাতে গণপিটুনিতে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। জখম হয়েছে আরও এক যুবক। পুলিশ জানিয়েছে, গণপ্রহারে মৃতের নাম এম সায়ফুল। ঘটনাটি ঘটেছে মির্জাচৌকি থানার ভাগাইয়া গ্রামে। পুলিশ জানিয়েছে, ওই গ্রামে হেমকান্ত রায় নামে এক যুবক দুষ্কৃতীর গুলিতে গুরুতর জখম হন। গ্রামবাসীদের সন্দেহ গিয়ে পড়ে ওই দুইজনের উপরেই। এর পরই আততায়ী সন্দেহে ওই দু’জনকে পাকড়াও করে বেধড়ক মারধর করে ক্ষিপ্ত জনতা। গণপ্রহারে একজনের মৃত্যু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.