বিনোদন সাদা-কালো, নির্বাক হলিউডকে কুর্নিশ অস্কারে
সাদা-কালো ফ্রেম। নির্বাক ছায়াছবি। মন কেমন করা ব্যাকগ্রাউন্ড স্কোর। ইতিহাস!
প্রাণপণে ফিরে আসার লড়াই চালাচ্ছেন এক নির্বাক-যুগের তারকা, প্রেমে-অপ্রেমে। সবাক ছবির দাপটে যিনি হারিয়ে যাওয়ার পথে। ইতিহাস!
সেই ইতিহাসকেই কুর্নিশ জানাল এ কালের হলিউড। সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা-সহ পাঁচটি অস্কার পেল মিশেল হ্যাজানভিসাসের ‘দ্য আর্টিস্ট।’ ১৯২৯ সালে শেষ বার নির্বাক ছবি ‘উইংস’ পুরস্কৃত হয়েছিল অস্কারের আসরে। তার পর ‘দ্য আর্টিস্ট’। সাদা-কালো, নির্বাক ছবিটি ফেলে আসা সময়কে লেখা তাঁর প্রেমপত্রই, বলেছেন মিশেল। আর অস্কার হাতে ছবির নায়ক, ফরাসি অভিনেতা জঁ দুজারদাঁ মনে করলেন নির্বাক-যুগের নায়ক ডগলাস ফেয়ারব্যাঙ্কসকে। বললেন “আমার প্রেরণা।”
মেরিল স্ট্রিপ এবং জঁ দুজারদ। ছবি: এ এফ পি
শুধু প্রেরণা? তৃতীয় বারের মতো অস্কার হাতে নিয়ে ‘সারা জীবনটাই’ চোখের সামনে ভেসে যেতে দেখলেন মেরিল স্ট্রিপ। ‘আয়রন লেডি’তে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের ভূমিকার জন্য সেরা অভিনেত্রী তিনি। ১৯৭৯ সালে ‘ক্রেমার ভার্সেস ক্রেমার’ এবং ১৯৮২ সালে ‘সোফিস চয়েস’ ছবির জন্য অস্কার পেয়েছিলেন মেরিল। ৩০ বছর অপেক্ষার পরে আবার সেই মুহূর্ত। এর মধ্যে অভিভূত করার মতো কত চরিত্র! অসংখ্য মনোনয়ন। কিন্তু প্রতি বারই কোডাক থিয়েটার থেকে ফিরে আসা খালি হাতে! এ বারও কি শুধু ১৭তম মনোনয়নেই থমকে থাকবেন ৬২ বছর বয়সী মেরিল? না এ বার...দ্য অস্কার গোজ টু.... . তবে ১৭ বার অস্কার মনোনয়ন পেয়েছেন, তাই মজা করে বললেন, “নিজের নামটা যখন শুনলাম, মনে হচ্ছিল অর্ধেক আমেরিকা হয়তো ভাবছে, ও বাব্বা, আবার এ!” এই কৌতুকের তলায় তলায় মিশে তো থাকবেই কান্না। চোখের জল আটকে এ-ও তো বললেন, “হয়তো কোনও দিনই আর এখানে উঠব না।”
কোডাক থিয়েটারের মঞ্চে কোনও দিন অস্কার হাতে দাঁড়াবেন, সে আশা তো ছেড়েই দিয়েছিলেন ক্রিস্টোফার প্লামার। ‘সাউন্ড অফ মিউজিক’-এর নায়ক, বিপত্নীক ক্যাপ্টেন ট্র্যাপ! ‘দ্য বিগিনার্স’-এ সমকামীর চরিত্রে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতা এ বার। এ তাঁর প্রথম অস্কার। এর আগে এই বিভাগে এত বয়সে কেউ অস্কারও পাননি! হয়তো স্বাভাবিক যে ৮৪-তম অস্কার অনুষ্ঠানে ট্রফির দিকে তাকিয়ে ৮২ বছর বয়সী অভিনেতা বলবেন, “ডার্লিং তুমি আমার চেয়ে মাত্রই ২ বছরের বড়। এত দিন কোথায় ছিলে? আমি তো সেই মায়ের পেটে থাকার সময় থেকেই আউড়ে আসছি, অস্কার পাওয়ার পর কী বলব। কিন্তু এত দিন পর আর মনে পড়ছে না।” ‘দ্য হেল্প’ ছবিতে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়ে কেঁদে ভাসালেন অক্তাভিয়া স্পেনসার।
‘মিডনাইট ইন প্যারিস’ ছবির চিত্রনাট্যের জন্য সেরা চিত্রনাট্যকার হিসেবে পুরস্কৃত হয়েছেন উডি অ্যালেন। তবে তিনি অনুষ্ঠানে আসতে পারেননি। এর আগে ২৩ বার বিভিন্ন বিভাগে অস্কার মনোনয়ন পেয়েছেন ৭৬ বছরের এই পরিচালক। এই নিয়ে পুরস্কার জিতলেন চার বার। হলিউডের পুরনো সময়কে ধরা মার্টিন স্করসেসের ‘হুগো’ও পেয়েছে পাঁচটি অস্কার, তবে সবই কারিগরি বিভাগে।
সাউন্ড অফ মিউজিক অস্কারের মঞ্চে
ক্রিস্টোফার প্লামার। ছবি: এ এফ পি
তৈরি হল নতুন ইতিহাস। এই প্রথম অস্কারের তালিকায় নাম উঠল পাকিস্তানের। সে দেশে অ্যাসিড-আক্রমণের শিকার মহিলাদের নিয়ে তথ্যচিত্র ‘সেভিং ফেস’ পেয়েছে অস্কার। ড্যানিয়েল জুঙ্গে এবং চিনয়ের তৈরি সে ছবি যেমন অ্যাসিডে পোড়া মহিলাদের সুস্থ করে তোলার জন্য এক চিকিৎসকের কাহিনি বলেছে, তেমন তুলে ধরেছে সেই মহিলাদের হার-না-মানার ছবিটাও। থাকল অস্কার নিয়ে রাজনীতিও। সেরা বিদেশি ছবির বিভাগে ইজরায়েলের ‘জায়োনিস্ট রেজিম’-কে পিছনে ফেলে দিয়েছে ইরানের ‘দ্য সেপারেশন’। পরমাণু কর্মসূচি থেকে সন্ত্রাস সব মিলিয়ে ইজরায়েলের সঙ্গে বিরোধের তুঙ্গ মুহূর্তে ইরানের জাতীয় চ্যানেলে এই অস্কার ‘শত্রুর বিরুদ্ধে বিরাট জয়’। বিবাহ-বিচ্ছেদের গল্প নিয়ে তৈরি ‘দ্য সেপারেশন’-এর পরিচালক আসগর ফারহাদি বলেন, “ইরানের মানুষকে এই পুরস্কার দিলাম, যাঁরা সব দেশের সভ্যতা-সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল।” কোডাক থিয়েটারের অনুষ্ঠানে জড়িয়ে থাকল ভারতও। এ আর রহমানের সুরে সুরে।

দুজনে দেখা হল...
ছায়া-কায়া: শহরে এলেন সোহা আলি খান।
উপলক্ষ, একটি হিন্দি ছবির প্রিমিয়ার। সোমবার।

ছোটদের জন্য রবীন্দ্রনাথের সৃষ্টি নিয়ে এক অনুষ্ঠানে
সৌমিত্র চট্টোপাধ্যায়, মৃণাল সেন ও নন্দিতা দাস। সোমবার, নন্দনে।

ছবি: অশোক মজুমদার।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.