টুকরো খবর
মানবাজারে শুনানি
স্থগিত থাকা শুনানির কাজ শুক্রবার ফের মানবাজার ব্লক অফিসে হল। সোমবার মাঝি সাঁওতাল সমাজ সমিতির পক্ষ থেকে কয়েকশো বাসিন্দা ব্লক অফিসে এসেছিলেন। কিন্তু সে দিন শুনানির কাজ সম্পূর্ণ হয়নি। সমিতির পক্ষে দেবেন্দ্র নাথ মাঝি ও হিরণ্ময় মাঝিরা বলেন, “আমরা জাতিতে সাঁওতাল। অথচ তপসিলি উপজাতির সুযোগ সুবিধা পাই না। জাতি সংক্রান্ত নথিপত্র আমাদের রয়েছে। এ দিন তা জমা দিয়েছি। সোমবার শুনানির কাজ সম্পূর্ণ হয়নি। ব্লক অফিসের কর্মীদের একাংশের অভিযোগ, সে দিন শুনানির সময় সমিতির কয়েক জন সদস্য সদস্য তাণ্ডব চালায়। রাত একটা অবধি বিডিও-সহ কর্মীদের আটক করে রাখা হয়েছিল। এক গ্লাস জলও মেলে নি। গভীর রাতে মহকুমা শাসকের (সদর পূর্ব) উপস্থিতিতে পরিস্থিতি স্বাভাবিক হয়। তাণ্ডব চালানোর অভিযোগ অস্বীকার করে সমিতির নেতৃত্ব। এ দিন মানবাজার ব্লক অফিসে গিয়ে দেখা যায় অফিস চত্বরে ব্যপক পুলিশি নিরাপত্তা রয়েছে। অফিসে আসা ব্যক্তিদের পরিচয় নিশ্চিত হয়ে তবে ঢোকার ছাড়পত্র মিলছে। মানবাজারের বিডিও সায়ক দেব বলেন, “শুনানিতে আসা ব্যক্তিদের নথি সংগ্রহ করে মহকুমাশাসক (সদর পূর্ব)-এর কাছে পাঠানো হয়েছে।”

সরকারি কর্মী নিগ্রহে ধৃত
ভূমি ও ভূমি সংস্কার দফতরের এক আধিকারিককে শারীরিক নিগ্রহ করার অভিযোগে এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শেখ জারার হোসেন। বাড়ি নিতুড়িয়া থানার হেড্ডি গ্রামে। বৃহস্পতিবার রাতে সড়বড়িমোড় এলাকা থেকে ধরা হয়। শুক্রবার তাকে রঘুনাথপুর আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হাজতের নির্দেশ দেন। নিতুড়িয়া ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার রেভিনিউ অফিসার অমিত গঙ্গোপাধ্যায় বালি চালানের ব্যবসা পরিদর্শনের কাজে গিয়েছিলেন পুরুলিয়া-বরাকর সড়কে সড়বড়ি মোড়ের কাছে। বালি বোঝাই একটি ট্রাক্টর আটক করেন অমিতবাবু। বালি চালানের কোনও বৈধ রসিদ সেই সময় ট্রাক্টরে মেলেনি বলে অভিযোগ। ট্রাক্টরের মালিক শেখ জারার ওই রেভিনিউ অফিসারের উপর চড়াও হয়ে তাঁকে মারধর করে বলে অভিযোগ। সেই সুযোগে চালক ট্রাক্টরটি নিয়ে পালিয়ে যায়। ফলে বালি বোঝাই ট্রাক্টটি আটক করা যায়নি। নিতুড়িয়ার বিএলআরও দেবাশিষ ভট্টাচার্য বলেন, “পুলিশের কাছে ওই ট্রাক্টর মালিকের বিরুদ্ধে সরকারি কাজে হস্তক্ষেপ করার অভিযোগ করা হয়েছিল।”
সমবায় ভোটে জিতল তৃণমূল
বাঁকুড়া জেলার আরও একটি সমবায় সমিতির ক্ষমতা হাতছাড়া হল সিপিএমের। টানা ১২ বছর ধরে সিপিএমের দখলে থাকা পাত্রসায়র ব্লকের খোসালপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির পরিচালন কমিটির প্রতিনিধি নির্বাচনে এ বার সিপিএম প্রার্থী দিতে পারেনি। ফলে ওই সমবায়ের পরিচালন কমিটির প্রতিনিধিদের ছ’টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল জয়ী হয়েছে। খোসালপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির ম্যানেজার তারাপদ চট্টোপাধ্যায় জানান, আগামী ২৬ ফেব্রুয়ারি পরিচালন সমিতির সদস্য প্রতিনিধিদের ৬টি আসনে ভোট হওয়ার কথা ছিল। শুক্রবার মনোনয়ণপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। শুধু তৃণমূলের মনোনীত ছ’জন মনোয়নণ পত্র জমা দিয়েছেন। আর কেউ মনোনয়ণ পত্র তোলেননি। তাই ওই ছ’জনকেই জয়ী ঘোষণা করা হয়েছে। ওই সমবায় সমিতির নির্বাচনে প্রার্থী দিতে না পারার জন্য অবশ্য তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলেছেন স্থানীয় সিপিএম নেতৃত্ব। সিপিএমের পাত্রসায়র জোনাল কমিটির সম্পাদক লালমোহন গোস্বামীর অভিযোগ, “তৃণমূলের হুমকিতে ওই এলাকায় আমাদের দলের বহু কর্মী-সমর্থক এখনও ঘরছাড়া। তাই পরিস্থিতি বিবেচনা করে আমরা ওই পঞ্চায়েত সমিতি নির্বাচনে এ বার প্রার্থী দিইনি।” তৃণমূলের পাত্রসায়র ব্লক সভাপতি স্নেহেশ মুখোপাধ্যায়ের পাল্টা দাবি, “এত দিন ওই এলাকায় সিপিএমের এক জোনাল নেতা সশস্ত্র দুষ্কৃতীদের সঙ্গে নিয়ে গায়ের জোরে খোসালপুর সমবায় সমিতির ক্ষমতা দখল করে রেখেছিল। জনরোষে ওই সিপিএম নেতা এখন গ্রাম ছাড়া। তাই এ বার প্রার্থী দেওয়ার লোক খুঁজে পায়নি সিপিএম।”

রেলের ‘কোটা’ ফেরানোর দাবি
পটনা-এরণাকুলাম এক্সপ্রেস ট্রেনের জরুরি সংরক্ষণের সুবিধা আদ্রা বিভাগ থেকে তুলে নেওয়ায় ক্ষোভ ছড়িয়েছে। অভিযোগ, ওই ট্রেনের সাতটি জরুরি ‘কোটা’ আদ্রা থেকে তুলে নিয়ে পটনা ডিভিসনকে দেওয়া হয়েছে। রেল সূত্রে জানা গিয়েছে, ওই ট্রেনটির জন্য আদ্রা থেকে জরুরি ভিত্তিতে আসন সংরক্ষণ করতে পারতেন যাত্রীরা। এর ফলে দক্ষিণ ভারতে.চিকিৎসার করাতে যাওয়ার জন্য যাত্রা শুরুর আগে ট্রেনের আসন সংরক্ষণ করার বিশেষ সুবিধা পেতেন এলাকার বাসিন্দারা। রেল কর্মী সংগঠন মেনস কংগ্রেস-এর অভিযোগ, গুরুত্বপূর্ণ ওই ট্রেনের ‘কোটা’ ব্যবস্থা আদ্রা থেকে তুলে নেওয়ায় সমসায় পড়েছেন পুরুলিয়া-বাঁকুড়া জেলার বহু বাসিন্দা। সংগঠনের নেতা সুব্রত দে বলেন, “ওই ট্রেনের ‘কোটা’ আদ্রায়় ফিরিয়ে নিয়ে আসার দাবি রেল কর্তৃপক্ষের কাছে জানানো হয়েছে। চিকিৎসা করাতে বহু রেল কর্মীও ভেলোর যান, তাই ওই ট্রেনটির বিশেষ সংরক্ষণের ‘কোটা’ ফেরত আনা দরকার।” আদ্রার ডি আর এম অমিতকুমার হালদার বলেন, “পটনা-এরণাকুলাম ট্রেনের আদ্রার বিশেষ ‘কোটা’ ফের দেওয়ার জন্য কর্তৃপক্ষকে জানিয়েছি।”

প্রতিবাদ সভা
বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে সাংবাদিক নিগ্রহের প্রতিবাদে শুক্রবার খাতড়ায় ধিক্কার মিছিল ও পথসভা করলেন সাংবাদিকরা। এ দিন বিকেলে খাতড়া শহরে তাঁরা মৌনী মিছিল করেন। সন্ধ্যায় দাসেরমোড়ে একটি প্রতিবাদ সভাও করা হয়। ওই সভায় তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি শ্যামল সরকার, কংগ্রেস নেতা উজ্জ্বল দাশগুপ্ত, বিজেপি নেতা আদিনাথ দে, শিক্ষক সম্পত খাঁড়াৎ-সহ বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন।

বিদ্যুতের দাবি
বিদ্যুৎ সংযোগের দাবিতে শুক্রবার বিডিও-র কাছে স্মারকলিপি দিলেন বিষ্ণুপুরের ধীরকোনা ও ঝাঁটাবন গ্রামের বাসিন্দারা। তাঁরা জানান, দু’বছর আগে খুঁটি পড়েছে। কিন্তু এখনও পর্যন্ত বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। বার বার বলা হলেও লাভ হয়নি। বিডিও সুদীপ্ত সাঁতরা বলেন, “বিদ্যুৎ দফতরের সঙ্গে এ দিন পঞ্চায়েত সমিতির বৈঠক হয়েছে। আমি সেখানে গ্রামবাসীদের কথা বলতে বলেছি।”

আর্থিক সাহায্য
মাওবাদীদের হাতে নিহত এক সিপিএম কর্মীর পরিবারকে ক্ষতিপূরণের তিন লক্ষ টাকা দেওয়া হল। শুক্রবার সিমলাপাল ব্লক অফিসে এই চেক তুলে দেওয়া হয়। ২০১০ সালের ১৬ জুলাই সিমলাপাল থানার ভাগাবাঁধ গ্রামের বাসিন্দা নির্মল সরেনকে খুন হন। তাঁর স্ত্রী সন্ধ্যা সরেনকে ক্ষতিপূরণের টাকা দেন বিডিও সৌগত মাইতি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.