টুকরো খবর
ঘুষ-কাণ্ডে ধৃত আর এক বিডিও
দুর্নীতিতে জড়িয়ে পড়ার তালিকায় বিহারে আরও এক বিডিও-র নাম জুড়ল। সম্প্রতি রাজ্য সরকার ছয় বিডিও-কে চাকরি থেকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে। তার আগে আরও দুই বিডিও-কে বরখাস্ত করা হয়েছিল। এ বার বেগুসরাই জেলার নভকোটি ব্লকের বিডিও বিজয় প্রসাদ গুপ্তকে পাঁচ হাজার টাকা ঘুষ নেওয়ার সময় শুক্রবার হাতেনাতে ধরেন রাজ্য ভিজিল্যান্স দফতরের অফিসারেরা। বৈশালীতেও ২০ হাজার টাকা ঘুষ নিতে গিয়ে ধরা পড়েন এক পঞ্চায়েত সচিব অবদেশ কুমার।দফরপুর প্রাথমিক কৃষি সমবায়ের চেয়ারম্যান কুমার গনেশ শঙ্কর সিংহ। তাঁকে একটি শংসাপত্র দেওয়ার নামে ওই বিডিও পাঁচ হাজার টাকা ঘুষ চান বলে অভিযোগ। এ দিন গনেশ শঙ্করবাবু এই শংসাপত্রটি নিতে গেলে বিডিও তাঁর কাছে পাঁচ হাজার টাকা ঘুষ চান। ভিজিল্যান্স দফতরের তদন্তকারী দল সেই সময় তাঁকে হাতেনাতে ধরে ফেলে। রাজ্য ভিজিল্যান্সের এডিজি সিপি ঠাকুর আজ জানান, দু’দিনের মধ্যে সরকারি নিয়ম অনুযায়ী তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হবে।”

সর্বাত্মক বন্ধে অচল ধানবাদ
ধানবাদে মশাল মিছিল বন্ধ সমর্থকদের। চন্দন পালের তোলা ছবি।
ছোটনাগপুর টেনেন্সি (সিএনটি) আইনের সংশোধনের দাবিতে আজ ঝাড়খণ্ডের ধানবাদে ১২ ঘণ্টার বন্ধ পালিত হয়। এ দিনের বন্ধকে ‘অস্তিত্ত্ব রক্ষার’ আন্দোলনের সূচনা বলে চিহ্নিত করেছে বন্ধ সমর্থকেরা। ব্যবসা-বাণিজ্য-সহ বিভিন্ন পেশায় যুক্ত এলাকার বাসিন্দারা যৌথ ভাবে বন্ধের ডাক দিয়েছিলেন। বন্ধ হয়েছে সর্বাত্মক। স্বাভাবিক জনজীবন এ দিন কার্যত স্তব্ধ ছিল। বিক্ষিপ্ত কয়েকটি ছোট ঘটনা ছাড়া বন্ধকে ঘিরে তেমন কোনও অশান্তি ঘটেনি বলে দাবি প্রশাসনের। পুলিশ জানায়, ৩২ নম্বর জাতীয় সড়ক, ধানবাদ-রাঁচি রোড-সহ আরও কিছু রাস্তায় টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করে বন্ধ সমর্থকেরা। সকালের দিকে ধানবাদের ভাইয়া এলাকার মণ্ডল বস্তিতে বন্ধ সমর্থক এবং বন্ধ বিরোধীদের মধ্যে গোলমাল বাধে। বন্ধ সমর্থকদের অন্যতম নেতা ধানবাদ পুরসভার ডেপুটি মেয়র নিরোজ সিংহের গাড়িতে পাথর ছোড়া হয়। গাড়ির কাচ ভাঙে। দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। মহকুমাশাসক জর্জ কুমার জানিয়েছেন শান্তি বজায় রাখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ৬০ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে রয়েছেন ধানবাদের ডেপুটি মেয়রও।

মোটরবাইক উল্টে মৃত্যু দুই ছাত্রের
মাথায় হেলমেট ছিল না। হাতও তেমন পাকা নয়। একই মোটরবাইকে চেপে রাঁচির তিন স্কুলছাত্র পড়তে যাচ্ছিল শিক্ষকের কাছে। তিনজনেরই বয়স মাত্র ১২-১৩। একটি ইরাজি মাধ্যম স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র। আজ সকালে রাঁচির ডোরান্ডা থানার ফরেস্ট কলোনির কাছে ডিভাইডারে ধাক্কা খেয়ে উল্টে যায় মোটরবাইকটি। এই দুর্ঘটনায় মারা গিয়েছে দু’জন। গুরুতর ভাবে জখম আর একজন।পুলিশ জানিয়েছে, মৃত দুই ছাত্রের নাম রবি গুপ্ত এবং আমির খান। জখম ছাত্রের নাম তালহাজ ওরফে গুড্ডু খান। তিনজনই আড়গোড়া থানার কাড্রু এলাকার পাঠান কম্পাউন্ডের বাসিন্দা। মোটরবাইকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ডিভাইডারে সজোরে ধাক্কা খায়। বাইক থেকে ছিটকে পড়ে তিন বন্ধু। রাঁচির রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা আমির এবং রবিকে মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিক চিকিৎসার পর তালহাজ ওরফে গুড্ডুকে ছেড়ে দেওয়া হয়েছে।

ছয় নদীর জল নিয়ে তথ্য বিনিময় দিল্লি ও ঢাকার
তিস্তা-সহ ছ’টি নদীর জল বণ্টন নিয়ে তথ্য আদানপ্রদান করল ভারত ও বাংলাদেশ। শুক্রবার কলকাতায় দু’দেশের যৌথ নদী কমিশনের বৈঠকে এই তথ্য দেওয়া-নেওয়া হয়। তিস্তা ছাড়াও মনুমুহুরি, খোয়াই, ধরলা, সঙ্কোশ (দুধকুমার) এবং গুমতি নদীর জল নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ-ভারত সীমান্তে নদীর ভাঙন এড়াতে দু’দেশ যৌথ ভাবে কী ভাবে কাজ করতে পারে, সেই ব্যাপারেও সবিস্তার আলোচনা হয়েছে।
ভারতের পক্ষে এই বৈঠকে নেতৃত্ব দেন কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রকের গঙ্গা-কমিশনার দেবেন্দ্র শুক্ল। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন সেখানকার যুগ্ম নদী কমিশনার মির সাজ্জাদ হুসেন। বৈঠকে পশ্চিমবঙ্গ সরকারের দু’জন প্রতিনিধিও ছিলেন। বৈঠকের পরে সাজ্জাদ বলেন, “তিস্তা-সহ ছ’টি নদী নিয়ে তথ্য বিনিময় হয়েছে। দু’দেশের সীমান্তে নদীর ভাঙন কী ভাবে আটকানো যায়, ইতিবাচক আলোচনা হয়েছে সেই বিষয়েও।”
ভারতের জলসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর, এই প্রথম দু’দেশের যৌথ নদী কমিশনের বৈঠকে জল বণ্টন নিয়ে ছ’টি নদীর তথ্য আদানপ্রদান হল। সেই তথ্য বিনিময়ের জন্য কলকাতাকে বেছে নেওয়ার সিদ্ধান্তও যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ, তিস্তা চুক্তি স্বাক্ষর স্থগিত হয়ে গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে। কেন্দ্রীয় জলসম্পদ উন্নয়ন দফতরের এক কর্তার কথায়, “প্রধানমন্ত্রী মনমোহন সিংহ যে-কোনও নদীরই জল বণ্টন নিয়ে চুক্তি করার আগে সংশ্লিষ্ট রাজ্যের মতামতকে গুরুত্ব দিতে চান। সেটা মাথায় রেখেই এ দিনের বৈঠকে পশ্চিমবঙ্গের দু’জন প্রতিনিধিকে ডাকা হয়েছিল।”

ওড়িশায় মাওবাদী হানা, নিহত চার
ওড়িশার মালকানগিরি জেলায় মাওবাদীদের ঘটানো বিস্ফোরণে প্রাণ গেল চার জন বিএসএফ অফিসারের। এর মধ্যে এক কম্যান্ডিং অফিসারও রয়েছেন। আহত আরও ২। আজ বেলা একটা নাগাদ জানবাই এলাকায় বিএসএফ জওয়ানদের একটি জিপ বালিমেলা কালভার্ট পেরনোর সময়েই আইইডি-র (ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস) সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়। রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে নিরাপত্তা বিষয়ক বৈঠক সেরে বিএসএস অফিসাররা ফিরছিলেন। তখনই হামলা চালায় মাওবাদীরা। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের বক্তব্য, ওড়িশায় পঞ্চায়েত নির্বাচনে মাওবাদীরা নিজেদের ক্যাডারদের প্রার্থী হিসেবেও খাড়া করার চেষ্টা করেছে। এ বার নির্বাচনী প্রক্রিয়ায় বাধা তৈরি করতে মাওবাদী হামলার আশঙ্কা ছিলই। রাজ্য সরকার তথা যৌথ বাহিনীর কাছে গত সপ্তাহে দু’বার সতর্কবার্তাও পাঠানো হয়। তবে আজকের হামলার আগাম খবর ছিল না। সেনা সূত্রের খবর, ঘটনাস্থল থেকে সহজেই অন্ধ্রপ্রদেশ ও ছত্তীসগঢ় চলে যাওয়া যায়। সে জন্যই এলাকাটি দখলে রাখতে বদ্ধপরিকর মাওবাদীরা। খবর পেয়েই ঘটনাস্থলে যান বিএসএফ-এর ডিজি ইউ কে বনশল। বালিমেলা জলাধারের কাছেই এ বার বিস্ফোরণ ঘটিয়েছে মাওবাদীরা। ২০০৮ সালের জুনে এই এলাকাতেই মাওবাদী হানায় গ্রে-হাউন্ড বাহিনীর ৩৮ জওয়ানের প্রাণ গিয়েছিল।

গুগল ইন্ডিয়ার বিরুদ্ধে নোটিস জারি করল ইডি
বিদেশি মুদ্রা নীতি লঙ্ঘনের অভিযোগে গুগলের বিরুদ্ধে নোটিস জারি করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এ দেশে ব্যবসা করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছ থেকে ওই সংস্থা কী কী অনুমতি নিয়েছে, সংস্থাটির অর্থের উৎস এবং কত আয়কর দাখিল করেছে তা জানতে চেয়েছে ইডি। এ ব্যাপারে প্রশ্ন করা হলে ভারতে গুগলের মুখপাত্র বলেন, “যে সব দেশে আমাদের ব্যবসা রয়েছে সেখানকার ব্যবসা ও কর সংক্রান্ত সব নীতিই মেনে চলি আমরা।” গুগল এ দেশে অন্তত দু’হাজার জনকে চাকরি দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। ইডি সুত্রে খবর, গুগলের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে তারা। সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছ থেকে গুগলের বিষয়ে প্রয়োজনীয় তথ্যও সংগ্রহ করেছে ইডি। ইয়াহুর বিরুদ্ধে অপরাধমূলক কাজকর্মের যে মামলা দায়ের করা হয়েছে তা চলবে বলে আজ দিল্লি হাইকোর্ট জানিয়েছে। ওই সংস্থার ওয়েবসাইটে বিভিন্ন আপত্তিজনক মন্তব্য রয়েছে জানিয়ে নিম্ন আদালত ইয়াহুর বিরুদ্ধে সমন জারি করেছিল। সেই সমন বাতিলের আর্জি জানিয়েই সংস্থার তরফে দিল্লি হাইকোর্টে আবেদন করা হয়েছিল।

দইমারির সঙ্গে কথা বললেন কেন্দ্রের দূত
এনডিএফবি নেতা রঞ্জন দইমারির সঙ্গে জেলে গিয়ে কথা বললেন কেন্দ্রীয় সরকারের দূত পি সি হালদার। আজ দুপুরে গুয়াহাটি কেন্দ্রীয় কারাগারে দুজনের মধ্যে ঘণ্টা দেড়েক কথা হয়। তবে এ বিষয়ে সাংবাদিকদের সামনে মুখ খোলেনি প্রাক্তন আইবি প্রধান হালদার। মন্তব্যে রাজি নন এনডিএফবি (আরডি) নেতারাও। শান্তি আলোচনা শুরুর প্রক্রিয়া নিয়েই তাঁদের মধ্যে কথা হয় বলে অনুমান।গত বছর ১৩ ডিসেম্বর দইমারির সঙ্গে প্রথম কথা বলেন হালদার। উত্তর-পূর্বে জঙ্গি সংগঠনগুলির সঙ্গে শান্তি-আলোচনার উপযুক্ত পরিবেশ তৈরির জন্য তাঁকে নিযুক্তি দিয়েছে কেন্দ্র।

মুম্বই বিস্ফোরণে ৩ দোষীর মৃত্যুদণ্ডই
মুম্বইয়ে জোড়া বিস্ফোরণে তিন লস্কর-ই-তইবা জঙ্গির মৃত্যুদণ্ডের রায় বহাল রাখল বম্বে হাইকোর্ট। তবে তা আট সপ্তাহের জন্য কার্যকর না করার নির্দেশও দিল। দোষীদের সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ দিতেই এই সিদ্ধান্ত। ২০০৩-এর জোড়া বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন ৫২ জন। সন্ত্রাস ছড়ানো, অপরাধমূলক ষড়যন্ত্র এবং খুনের দায়ে আশরাত আনসারি, হানিফ সৈয়দ আনিস এবং তাঁর স্ত্রী ফেহমিদা সৈয়দকে মৃত্যুদণ্ড দেয় পোটা আদালত। সেই রায়ই বহাল রাখল হাইকোর্ট। আজ এই কাণ্ডের অন্য দুই অপরাধীকে পোটা আইনের আওতায় না এনেই বিচার পর্ব চালাতেও নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট।

নতুন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ
ওড়িশার উপকূল এলাকা থেকে আজ এক বিশেষ ধরনের ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। বিজ্ঞানীদের মতে, এই ক্ষেপণাস্ত্রটি যে কোনও শত্রু ক্ষেপণাস্ত্রকে মাঝ-আকাশেই শনাক্ত করে ধ্বংস করার ক্ষমতা রাখে। আজ সকাল ১০টা নাগাদ চাঁদিপুরে প্রথমে একটি সাধারণ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। প্রায় ৭০ কিলোমিটার দূরে হুইলার দ্বীপ থেকে উৎক্ষেপণ করা নতুন ক্ষেপণাস্ত্রটি আগের ক্ষেপণাস্ত্রটিকে কয়েক মুহুর্তের মধ্যেই শনাক্ত করে মাঝ-আকাশেই ধ্বংস করে দেয়।

ফের অস্ত্রোপচার হতে পারে ফলকের
শিশুকন্যা ফলকের দেহে সংক্রমণের মাত্রা কমে আসায় আরও একটি অস্ত্রোপচার করা হতে পারে বলে জানালেন চিকিৎসকেরা। চিকিৎসক দীপক অগ্রবাল আজ জানান, ফলকের বুক ও রক্তে সংক্রমণ কমলেও মস্তিষ্কের সংক্রমণ এখনও রয়েছে। তাই অস্ত্রোপচার করে তার পাকস্থলী থেকে মস্তিষ্ক পর্যন্ত প্লাস্টিকের নল প্রতিস্থাপনের মাধ্যমে জমা তরল বার করে দেওয়া হবে।

ও পি দত্ত প্রয়াত
পরিচালক-চিত্রনাট্যকার ও পি দত্ত মারা গেলেন। গত কাল রাতে মুম্বইয়ের এক হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল আশির বেশি। পরিচালক হিসেবে ও পি দত্তের প্রথম ‘ছবি পেয়ার কি জিত’ (১৯৪৮)।

রক্ষা আজাদের
অল্পের জন্য বড়সড় বিপদের হাত থেকে রক্ষা পেলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গুলাম নবি আজাদ। বেলোরা বিমানবন্দরে নামার সময়ে আজ হঠাৎই তাঁর চার্টার্ড বিমানের চাকা ফেটে যায়। আজাদের সঙ্গেই বিমানে ছিলেন মহারাষ্ট্র কংগ্রেসের প্রধান মানিকরাও ঠাকরে-সহ পাঁচ জন নেতা। কংগ্রেস সূত্রে খবর, ১৬ তারিখে অমরাবতী কর্পোরেশন নির্বাচনের আগে পাঠানপুরা ও বাদনেরা শহরে দলীয় প্রচারের জন্যই আসছিলেন আজাদ।

ত্রিপুরী জঙ্গি ধৃত
নিষিদ্ধ জঙ্গি সংগঠন এনএলএফটির নেতা চন্দ্র দেববর্মাকে গ্রেফতার করল আসাম রাইফেলসের জওয়ানেরা। গত কাল গভীর রাতে ধলাই জেলার মনু থানার পুলিশের হাতে ধৃত জঙ্গি নেতাকে তুলে দেওয়া হয়। ধৃত জঙ্গির জিজ্ঞাসাবাদ চলছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.