প্রয়োজনে খসড়ায় সংশোধন
মমতার শর্ত মেনে তিস্তা-জট খুলতে উদ্যোগী মনমোহন
মতা বন্দ্যোপাধ্যায়ের আশঙ্কা কাটিয়ে এবং একই সঙ্গে বাংলাদেশকেও বুঝিয়ে তিস্তা চুক্তিটি চূড়ান্ত করতে এ বার উদ্যোগী হয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তীব্র আপত্তিতে মুখ থুবড়ে পড়েছিল তিস্তা চুক্তি। পশ্চিমবঙ্গ জল থেকে বঞ্চিত হবে, এই অভিযোগ তোলায় প্রধানমন্ত্রী ঢাকা সফরে গিয়েও সেই চুক্তি বাস্তবায়িত করতে পারেননি। সেই ঢাকা সফরের প্রায় পাঁচ মাস পরে এ ব্যাপারে মমতার সমর্থন আদায় করতে নতুন করে উদ্যোগী হয়েছেন মনমোহন। তিস্তা চুক্তির ফলে পশ্চিমবঙ্গ জল থেকে বঞ্চিত হচ্ছে বলে যে অভিযোগ রাজ্যের পক্ষ থেকে তোলা হয়েছিল, সে দিকগুলি খতিয়ে দেখার প্রক্রিয়া শুরু করেছেন প্রধানমন্ত্রী নিজেই।
ইতিমধ্যে নদী বিশেষজ্ঞ কল্যাণ রুদ্রকে তিস্তার পরিস্থিতি সরেজমিন খতিয়ে দেখে রিপোর্ট জমা দিতে বলেছেন মমতা। এ মাসের শেষে কল্যাণবাবু তাঁর রিপোর্ট জমা দিতে পারেন। কূটনৈতিক দিক থেকে এই রিপোর্ট বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। এই রিপোর্টের ভিত্তিতেই এখন কেন্দ্রকে পশ্চিমবঙ্গের সঙ্গে তিস্তা নিয়ে আলোচনা করতে হবে। বিদেশসচিব রঞ্জন মাথাই এ মাসের শেষ দিকে কলকাতা গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেন। কেন্দ্র অবশ্য রঞ্জনের পাশাপাশি এক জন রাজনৈতিক ব্যক্তিত্বকেও আলোচনার জন্য পাঠাতে প্রস্তুত।
বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষরের আগে মমতাকে কয়েকটি বিষয় স্পষ্ট ভাবে জানাতে চাইছে মনমোহন সরকার। প্রথমত, রাজ্য যাতে কোনও ভাবেই বঞ্চিত না হয়, তা সুনিশ্চিত করতে কেন্দ্র যে বদ্ধপরিকর, তা মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়ে দিতে তৈরি প্রধানমন্ত্রী। এর আগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন যখন তিস্তা চুক্তি নিয়ে কথা বলতে এসেছিলেন, তখন মমতা তাঁকে বলেছিলেন, ২৫ শতাংশের বেশি জল বাংলাদেশকে দেওয়া যাবে না। কিন্তু তখন খসড়া চুক্তিতে সেই কথা রাখা হয়নি। ফলে মমতা আপত্তি তোলেন। এ বার প্রধানমন্ত্রী আগেভাগেই মমতাকে চিঠি দিয়ে জানিয়ে দিতে চাইছেন যে, গজলডোবা থেকে বাংলাদেশকে ২৫ শতাংশ জলই দেওয়া হবে। তা ছাড়া, গঙ্গার জলবণ্টনের ক্ষেত্রে যেমন কে কত কিউসেক জল পাবে তা বলা আছে, তিস্তার ক্ষেত্রে তা করা হচ্ছে না। সেখানে প্রবাহিত জলের শতাংশের ভিত্তিতে ভাগাভাগির কথা বলা থাকবে। ফলে মমতার দাবির বিষয়টিকেও এখানে গুরুত্ব দেওয়া হবে।
দ্বিতীয়ত, মমতার সঙ্গে প্রাথমিক আলোচনার পরে ঠিক হয়েছে, ভারতের গজলডোবায় যে বাঁধ রয়েছে, সেখান থেকে ২৫ শতাংশ জল দেওয়া হবে বাংলাদেশকে। নদী বিশেষজ্ঞরা বলছেন, ওখান থেকে জল যখন দোমোহনির
নদীখাতে আসে, তখন বৃষ্টি এবং নদীর অন্যান্য শাখা থেকে সেখানে আরও জল ঢোকে। ফলে নদীতে ফের জলের পরিমাণ বাড়ে। একে পরিভাষায় বলে নদী ‘রিচার্জ’ এবং এলাকাটিকে বলে ‘রিচার্জ সাইট’। কেন্দ্রের বক্তব্য, এখানে জল ঢোকার ফলে নদীখাত ফের ফুলে ফেঁপে ওঠে। ফলে এখান থেকে আরও ২৫ শতাংশ জল বাংলাদেশকে দিতে কোনও সমস্যা নেই। এতে বাংলাদেশ যে ৫০ শতাংশ জলের দাবি করছে, তা-ও পালন করা সম্ভব হবে। এই বিষয়টি আগের চুক্তিতে ছিল না। নতুন খসড়া চুক্তিতে এই বিষয়টি যে রাখা হচ্ছে, তা-ও জানানো হচ্ছে মমতাকে।
তৃতীয়ত, রাজ্যের আর একটি আশঙ্কা হল, সিকিমে দু’-তিনটি জলবিদ্যুৎ প্রকল্প হলে পশ্চিমবঙ্গের ভাগে জল কমে যাবে। এ বিষয়ে বিদেশ মন্ত্রকের এক মুখপাত্রের বক্তব্য, জলবিদ্যুৎ প্রকল্পে যে জল লাগে, তা সেচ বা অন্য প্রকল্পের মতো খরচ হয়ে যায় না। বিদুৎ উৎপাদনের পরে জল আবার নদীতেই ফিরিয়ে দেওয়া হয়। অর্থাৎ, বিদ্যুৎ প্রকল্পের জল আবার নদীতেই ফিরে যাবে। সুতরাং রাজ্যের আশঙ্কা অমূলক। তা সত্ত্বেও মমতার উদ্বেগের কথা সিকিমের মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে।
চতুর্থত, মমতা তথা রাজ্য প্রশাসনের আর একটি উদ্বেগ, তিস্তায় জল নেই। সাম্প্রতিক ভূমিকম্পের পরে সিকিম গিয়ে সে রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে মমতা দেখা করেছিলেন। তখন তিস্তার জলের বিষয়ে দু’জনের মধ্যে আলোচনাও হয়। কিন্তু বিদেশ মন্ত্রকের বক্তব্য, জল নেই বলেই চুক্তি করতে হচ্ছে। জল থাকলে তো চুক্তির দরকারই হত না। সে কথাও দিল্লি মমতাকে বোঝাবে।
পঞ্চমত, এখন যে চুক্তি হবে তা অন্তর্বর্তী চুক্তি। আগামী দশ বছর তিস্তায় জলের প্রবাহ দেখে ওই অন্তর্বর্তী চুক্তি স্থায়ী করা হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সে কথাও জানানো হবে মমতাকে।
সর্বোপরি, কেন্দ্র যে প্রয়োজনে খসড়া চুক্তিটি সংশোধন করতে রাজি, সেটা মমতার পাশাপাশি বাংলাদেশকেও জানানো হবে। বাংলাদেশ এখনও তাতে রাজি নয়। তবে দিল্লি তাদের বোঝানোর চেষ্টা করবে যে, চুক্তি সংশোধন করলে বাংলাদেশের ভাগের জল কমছে না। বরং সমস্যার সমাধানের একটা পথ পাওয়া যাচ্ছে। তাতে চুক্তিটা হওয়া সম্ভব। কিন্তু তা না হলে তো চুক্তি রয়ে যাবে সেই তিমিরেই।
পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে মমতাকে প্রতিবেশী রাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির কথাও বোঝানো হয়েছে। জানানো হয়েছে, শেখ হাসিনার শাসনের আড়াই বছর অতিক্রান্ত। প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া তৈরি হয়েছে সে দেশে। সেই সুযোগে সক্রিয় হয়েছে মৌলবাদী শক্তি। এমনকী, হাসিনাকে সরানোর জন্য সামরিক বাহিনীর একটি অংশ সক্রিয় রয়েছে। তাই ভারতের ক্ষেত্রে সামরিক ও কৌশলগত কারণে বাংলাদেশে সুস্থির সরকার প্রয়োজন। তা ছাড়া, বাংলাদেশ অশান্ত হলে সব থেকে আগে তার আঁচ লাগবে পশ্চিমবঙ্গের গায়েই। তাই কেন্দ্র মনে করে দু’দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রাখতে তিস্তা চুক্তি হওয়া একান্তই প্রয়োজন। তিস্তা চুক্তি না হওয়ায় বাংলাদেশ পণ্য চলাচলের জন্য তাদের দেশের মাটি ব্যবহার (ট্রানজিট)করার অনুমতি দিতে চাইছে না।
তবে শুধু তিস্তা নয়, মমতার আপত্তি রয়েছে ছিটমহল হস্তান্তর চুক্তি নিয়েও। এর আগে মমতা ছিটমহল চুক্তি নিয়ে রাজ্যের সম্মতি জানিয়েছিলেন। প্রধানমন্ত্রী বাংলাদেশে গিয়ে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে আসেন। কিন্তু পরে মন্ত্রিসভার বৈঠকে ছিটমহল চুক্তির কিছু বিষয় নিয়ে আপত্তি জানায় তৃণমূল। ফলে ওই বিষয়টিও এখন আটকে রয়েছে। যদিও দু’দেশের মানুষ চায় ছিটমহল হস্তান্তর হোক। তবেই ওই এলাকাগুলির উন্নয়ন সম্ভব।
সম্প্রতি কলকাতা গিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি বিষয়গুলি নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেন। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনার তারিক কারিম, পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে সেই বৈঠকে দীপু মণি কঠোর অবস্থান নেওয়ায় জটিলতা কাটেনি। যদিও মমতা দীপু মণিকে জানিয়ে দিয়েছেন, তিনি বাংলাদেশ বা শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে নন। তিনি প্রতিবেশী রাষ্ট্রকে সমস্ত সাহায্য করতে রাজি আছেন। কিন্তু রাজ্যের ভাগের জল বা এলাকা কমে যাবে, মুখ্যমন্ত্রী হিসেবে তিনি তা মেনে নিতে রাজি নন।
এর মধ্যে কেন্দ্রের সঙ্গে বিভিন্ন বিষয়ে মমতার সংঘাত পরিস্থিতি জটিল করে তুলেছে। উত্তরপ্রদেশে ভোটের ফল প্রকাশের পরে যদি ওই সংঘাত বেড়ে যায়, তা হলে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠবে বলেই আশঙ্কা। কারণ, মুলায়ম যদি ইউপিএ সরকারে যোগ দেন, তা হলে অন্য বিষয়ে কংগ্রেসের তৃণমূল-নির্ভরতা কমতে পারে। কিন্তু তিস্তা বা ছিটমহল চুক্তির ক্ষেত্রে পশ্চিমবঙ্গকে পাশে না পেলে কেন্দ্রের চলবে না। তাই প্রধানমন্ত্রী নিজে এ ব্যাপারে উদ্যোগী হয়েছেন। বিষয়গুলি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করতে একটি সংসদীয় দলও সেখানে পাঠাচ্ছেন তিনি। সেই দলে তৃণমূলের প্রতিনিধিও থাকবেন।
পাশাপাশি, কলকাতায় শুক্রবার তিস্তা-সহ সমস্ত নদীর জলবণ্টন নিয়ে বৈঠক আজ শুরু হয়েছে। এটিও বরফ গলানোর চেষ্টা হিসেবে দেখছেন কূটনীতিকরা। তাঁরা এখন আন্তর্জাতিক ও কূটনৈতিক বিষয়ে পশ্চিমবঙ্গ তথা রাজ্যগুলিকে আরও বেশি গুরুত্ব দিতে চাইছেন। নতুন করে আলোচনা শুরু করতে চাইছেন জলবণ্টন নিয়ে। তাই চুক্তির খসড়া নতুন করে লেখার কথা ভাবা হচ্ছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.