টুকরো খবর
ট্রান্সফরমার বিকল
ট্রান্সফরমার বিকল হয়ে যাওয়ায় ২০ দিন ধরে উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের দুর্গাপুর পঞ্চায়েতের রাহোই, ভদ্রঠী ও চান্দোল গ্রামের বিস্তীর্ণ এলাকা নিস্প্রদীপ হয়ে আছে। এক সপ্তাহ ধরে বার বার ইটাহারের বিদ্যুৎ বন্টন কোম্পানির দফতরে জানালেও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। ক্ষুব্ধ গ্রামবাসীরা আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। শুক্রবার গ্রামবাসীদের তরফে হুমকি দেওয়া হয়, সোমবার ট্রান্সফরমার মেরামতের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ইটাহারে বিদ্যুৎ বন্টন কোম্পানি দফতর ঘেরাও করা হবে। ওই তিনটি গ্রামে ৩০০ পরিবার রয়েছে। বাসিন্দার সংখ্যা প্রায় দেড় হাজার।

ফের চুরি
৫ মন্দিরে চুরির ঘটনার ২৪ ঘণ্টায় ফের চুরি হল বালুরঘাটে। বৃহস্পতিবার রাতে শহরের সাহেবকাছারি এলাকার একটি রেশন দোকানে। এই ঘটনার কাউকেই ধরতে পারেনি পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর বলেন, “জড়িতদের ধরতে বালুরঘাট থানাকে নির্দেশ দেওয়া হয়েছে।”

শুরু হল পৌষমেলা
ছবি: তুলেছেন বিশ্বরূপ বসাক।
মেলার আয়োজন এমন ভাবে হোক যাতে সমাজের সমস্ত স্তরের মানুষই সেখানে আনন্দের উপকরণ খুঁজে নিতে পারেন। শুক্রবার শিলিগুড়ির পৌষমেলার উদ্বোধন করতে গিয়ে উদ্যোক্তাদের এই পরামর্শ দিলেন রাজ্য প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্য। প্রবল ঠাণ্ডা এবং কুয়াশার মধ্যেই এদিন শিলিগুড়িতে সূর্য সেন পার্কের পাশে মেলা শুরু হয়। ঠাণ্ডা উপেক্ষা করেই সাধারণ মানুষের পাশাপাশি হাজির হন শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত, ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা, মেয়র পারিষদ দুলাল দত্ত, দেবশঙ্কর সাহা, শর্মিলা শর্মা, মেলার অন্যতম উদ্যোক্তা জ্যোৎস্না অগ্রবাল-সহ অন্যান্যরা। মানিকবাবু বলেন, “রাজ্যে যেমন পরিবর্ত এসেছে তার সঙ্গে তাল মিলিয়ে মেলাতেও নানা পরিবর্তন ঘটছে। কিন্তু উদ্যোক্তাদের অনুরোধ করব মেলায় যাতে সমাজের সমস্ত স্তরের মানুষ আনন্দের উপকরণ খুঁজে পান সেদিকে লক্ষ্য রাখতে।” মেয়রও মেলার নানা সামাজিক উপযোগিতা নিয়ে বক্তব্য রাখেন। জ্যোৎস্না দেবী জানান, এক সময়ে মহানন্দা নদীর পাড়েই পৌষ মেলার সূত্রপাত হয়। পরে ওই জমিতে সূর্য সেন পার্ক গড়ে তোলা হয়। মেলা সরিয়ে নিয়ে যাওয়া হয় বাঘাযতীন পার্কে। এ বার ফের মেলা ফিরে এসেছে পুরানো এলাকায়। তিনি বলেন, “এই মেলা নিছক বাণিজ্যিক কারণে আয়োজন করা হয় না। মেলা থেকে সংগৃহীত অর্থ শহরের দুঃস্থদের কল্যামমূলক কাজে ব্যবহার করা হয়। কখনও তার ব্যতিক্রম হবে না।” মেলায় সরকারি বিভিন্ন দফতরের স্টলের বাইরেও মেলায় রয়েছে নাগরদোলা-সহ শিশুদের মনোরঞ্জনের নানা উপকরণ। ফলে বিকেল থেকেই মেলায় কচিকাঁচারা ভিড় করেন। ভিড় জমান মহিলারাও।

অসন্তোষে বন্ধ বাগান
শ্রমিক অসন্তোষের কথা জানিয়ে রাতের অন্ধকারে চা বাগান বন্ধ করে দিল মালিকপক্ষ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে শামুকতলার তুরতুরি চা বাগানে। শুক্রবার সকালে বিষয়টি জানতে পারেন শ্রমিকরা। বড়দিনের মুখে বাগান বন্ধ হয়ে যাওয়ায় ৭৮৩ জন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। বাগান খোলার দাবিতে আন্দোলনের হুমকি দিয়েছেন শ্রমিক সংগঠনগুলি। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, ‘‘বিষয়টি মেটাতে শ্রমিক দফতরকে দ্রুত ত্রিপাক্ষিক বৈঠক ডাকতে বলেছি।” গত কয়েকদিন ধরে বর্ধিত মজুরির দাবিতে আন্দোলন করছিলেন শ্রমিকরা। চুক্তি অনুযায়ী বড়দিনের আগে বর্ধিত মজুররি অর্ধেক টাকা দেওয়ার কথা ছিল। মালিক পক্ষ ২২ ডিসেম্বর পর্যন্ত তা না দেওয়ায় বৃহস্পতিবার বাগান ম্যানেজারকে ঘেরাও করে বিক্ষোভ দেখান শ্রমিকরা। রাতে বাগানে ‘সাসপেনশন অফ ওয়ার্ক’ নোটিস ঝুলিয়ে বাগান ছেড়ে চলে যান মালিক পক্ষ। তুরতুরি চা বাগানের ম্যানেজার নিলয় ভাদুরি বলেন, “শ্রমিকরা আক্রমণাত্বক হয়ে ওঠেছিলেন। নিরাপত্তার অভাব বোধ করে বাগান বন্ধ করতে হয়েছে।”

প্রতারণা, ফের গ্রেফতার এক
লগ্নি সংস্থায় বিনিয়োগের নামে প্রতারণার অভিযোগে ফের এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার শিলিগুড়ির বিধান মার্কেট এলাকা থেকে ওই ব্যক্তিকে ধরা হয়। ধৃতের নাম সুবোধ নাথ। তার বাড়ি শহরের দেশবন্ধুপাড়ায়। তার বিরুদ্ধে শিলিগুড়ি থানায় অভিযোগ জানান উত্তর প্রদেশের লখনউয়ের বাসিন্দা নরবোদা রাই। সেনা বাহিনীর প্রাক্তন ওই কর্মী কার্শিয়াঙে থাকতেন। সেই সূত্রেই তিনি সুবোধবাবুর মাধ্যমে বেঙ্গালুরুর দুটি সংস্থায় ৯৫ হাজার টাকা বিনিয়োগ করেন। ৬ মাসে প্রায় দ্বিগুণ টাকা সংস্থা দুটি ফেরত দেবে বলে সুবোধবাবু লখনউয়ের ওই বাসিন্দাদের আশ্বাস দিয়েছিলেন বলে অভিযোগ। অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “প্রতারণার এই অভিযোগে আরও একজনকে খোঁজা হচ্ছে।”

খুন-ধর্ষণের তদন্তের দাবি
কুমারগ্রামে সীতা ছেত্রী নামে বনবস্তির বাসিন্দা এক বিধবা মহিলাকে ধর্ষণ ও খুনের ঘটনার তদন্ত দাবি করে আন্দোলনে নামলেন বনবস্তির বাসিন্দারা। শুক্রবার মহকুমাশাসকের দফতরে বিক্ষোভ দেখান তাঁরা। স্মারকলিপি দিয়ে তাঁরা খুনে জড়িতদের গ্রেফতারের দাবিও জানান। ১০ ডিসেম্বর ভারত-ভুটান সীমান্ত সংলগ্ন এলাকা থেকে সীতাদেবীর মৃতদেহ উদ্ধার হয়। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “ঘটনাটি কুমারগ্রামের এসএসবি ক্যাম্পের কাছে ঘটেছে বলে অভিযোগ। বাসিন্দাদের সন্দেহ এসএসবি জওয়ানরা ওই ঘটনার সঙ্গে জড়িত। আমি গ্রামবাসীদের আশ্বাস দিয়েছি বিষয়টি নিয়ে অতিরিক্ত পুলিশ সুপার, এসএসবি কর্তাদের সঙ্গে কথা বলব।”

কৃতীদের সংবর্ধনা
১৯৩৬ থেকে এ পর্যন্ত জলপাইগুড়ি জেলার কৃতী খেলোয়াড়দের সংবর্ধনা জানানো হল রাজ্য স্কুল অ্যাথলেটিক্স মিটের উদ্বোধনী মঞ্চে। অথচ সেই তালিকায় স্থান পেলেন না মণিলাল ঘটক, প্রদীপ বন্দ্যোপাধ্যায়, রুনু গুহঠাকুরতার মতো দিকপালরা। শুক্রবার জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্সের ময়দানে ৫৭তম রাজ্য স্কুল মিটে ওই ঘটনায় কর্মকর্তারা বিব্রত। আয়োজক কমিটির সম্পাদক বীরেন রায় বলেন, “মণিলাল ঘটক, রুনু গুহঠাকুরতা দিকপাল ফুটবলার। জেলার কৃতী সন্তান। তবে তালিকায় কী করে তাঁদের নাম বাদ গেল বুঝলাম না।” কয়েক জন জানান, মণিলাল ঘটক, রুনু গুহঠাকুরতা পঞ্চাশের দশকে ইস্টবেঙ্গল, মোহনবাগানের হয়ে খেলেছেন রুনুূবাবু অলিম্পিকেও অংশ নেন।

হেনস্থার অভিযোগ
ফুলবাড়ির ট্রা্সপোর্ট ব্যবসায়ীদের রেলের ফাঁসিদেওয়া রাঙাপানি রেক পয়েন্টে হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার ফুলবাড়ি বাইপাস চত্বরে সভা করেন ট্রান্সপোর্ট ব্যবসায়ীরা। রাঙাপানি সিন্ডিকেটের তরফে জগিন্দর মিশ্রা, বুড়াই সরকাররা অভিযোগ অস্বীকার করে বলেন, “ভিত্তিহীন অভিযোগ। এখান থেকে যে গাড়িগুলি দিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় পণ্য পাঠানো হয়, তার এলাকা ভাগ করা রয়েছে। ভিন রাজ্যের কোনও গাড়ি দিয়ে পণ্য পরিবহণ করতে পারবেন না, সেটা জানার পরেও ফুলবাড়ি এলাকার ট্রান্সপোর্ট ব্যবসায়ীরা ভিন রাজ্যের গাড়ি দিয়ে পণ্য পাঠাচ্ছেন। আমরা তার প্রতিবাদ করেছি।”

এখনও সক্রিয় চোলাই ব্যবসা
বিষমদ কাণ্ডের পরেও চোলাই কারবারিরা যে সক্রিয় রয়েছেন তার প্রমাণ পেলেন পুলিশ ও আবগারি কর্তারা। শুক্রবার শিলিগুড়ি সংলগ্ন কয়েকটি বস্তিতে অভিযান চালিয়ে কয়েকটি বড়সড় কারখানার হদিস পেলেন তাঁরা। নষ্ট করা হল প্রায় দুই হাজার লিটার চোলাই মদ। কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ ও আবগারি দফতর। অভিযানের খবর আগাম আঁচ করতে পেরে চোলাই কারবারিরা পালিয়ে যায়। শিলিগুড়ি অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “চোলাইয়ের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান চলবে। এদিন বেশ কিছু চোলাই মদ নষ্ট করা হয়েছে। যারা ওই কারবারে যুক্ত তাদের গ্রেফতার করা হবে।”

আন্দোলন তুলল কংগ্রেস
পাট্টার দাবিতে তিনদিন ধরে ভূমি ও ভূমি রাজস্ব দফতরের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখানোর পর জেলা আধিকারিকের আশ্বাসে আন্দোলন তুলল কংগ্রেস। শুক্রবার ঘটনাটি ঘটে ভূমি ও ভূমি রাজস্ব দফতরের মাটিগাড়া ব্লক অফিসে। দিন সেখানে যান ভূমি ও ভূমি রাজস্ব দফতরের দার্জিলিং জেলা আধিকারিক গোপাল লামা। বৈঠকের পর আন্দোলন তুলে নেয় কংগ্রেস নেতৃত্ব। ১১ জানুয়ারি বিষয়টি নিয়ে ফের বৈঠকের আশ্বাস দেওয়া হয়েছে। ডিএলআরও বলেন, ‘‘পাট্টা দেওয়ার প্রস্তুতির কাজ এগিয়েছে। এক মাসে বেশ কিছু পাট্টা দেব। পাট্টা বিলিতে অনিয়মের অভিযোগ তোলা হয়েছে তা নিয়ে নির্দিষ্ট অভিযোগ চাওয়া হয়েছে। তা পেলে তদন্ত করে দেখা হবে।”

ক্রেডিট কার্ড বিলি
ফাঁসিদেওয়া-খড়িবাড়ি ব্লক কৃষি দফতরের তরফে সপ্তাহব্যাপী কিসান ক্রেডিট কার্ড বিলির ব্যবস্থা করা হয়েছে। শুক্রবার থেকে খড়িবাড়ি পঞ্চায়েত সমিতির সভাকক্ষে শিবিরের আয়োজন করে ওই কিসান ক্রেডিট কার্ড বিলির ব্যবস্থা করা হবে। এ দিন এর আনুষ্ঠানিক সূচনা করেন শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি পাসকেল মিনজ। এ দিন ১৫০ চাষির মধ্যে কিসান ক্রেডিট কার্ড বিলি করা হয়েছে।

অভিযান শুরু হল
বেআইনি হোর্ডিংয়ের বিরুদ্ধে অভিযানে নামল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। শুক্রবার শিলিগুড়ির বাগডোগরা থেকে শালুগাড়া পর্যন্ত অভিযান চালানো হয়। রাস্তার দু’ধারে থাকা প্রচুর পরিমান হোর্ডিং ভেঙ্গে বাজেয়াপ্ত করা হয়। জাতীয় সড়ক কর্তৃপক্ষের সহকারি বাস্তুকার গৌরাঙ্গ ভৌমিক বলেন, “রাস্তার পাশের জায়গা দখল করে বেআইনি ভাবে হোর্ডিং টাঙানো হয়েছিল। সেগুলি ভেঙ্গে দেওয়া হয়েছে।”

মা সারদা-স্মরণ
রাজগঞ্জের ফাটাপুকুর হাইস্কুলে সারদামণি ১৫৯ তম প্রয়াণ দিবস পালিত হলে শুক্রবার। আলোচনা সভায় অংশ নেন ওই স্কুলের শিক্ষক প্রধান শিক্ষক তুষারশুভ্র গুপ্ত, প্রদীপ গঙ্গোপাধ্যায়, রাজগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি সত্যেন মণ্ডল।

স্মরণ কমিটি
ফাঁসিদেওয়ার বাসিন্দা ডিওয়াইএফ কেন্দ্রীয় কমিটির নেতা প্রয়াত সুজিত রায়ের ‘সুজিত স্মৃতি স্মরণে’ শুক্রবার রাবভিটায় একটি প্রস্তুতি কমিটি গঠন করা হল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.