টুকরো খবর
রাজ্য কংগ্রেসকে চাঙ্গা করতে নতুন কর্মসূচি
দলীয় সংগঠনকে চাঙ্গা করতে নতুন বছরের গোড়া থেকে একাধিক কর্মসুচি গ্রহণ করেছে ত্রিপুরা প্রদেশ কংগ্রেস। দলের মুখপাত্র রতন চক্রবর্তী জানান, প্রথম পর্যায়ে কর্মসূচির বেশির ভাগই বুথ, গাঁওসভা এবং ব্লকভিত্তিক হবে। ২ জানুয়ারি শুরু হয়ে এই কর্মসূচি পালন চলবে তিন মাস ধরে। পাশাপাশি চলবে কর্মীদের রাজনৈতিক প্রশিক্ষণ। বুথ, ব্লক পর্যায়ের কংগ্রেস কর্মীরা বাজার সভা, পদযাত্রা, মিছিল, কর্মশালা, সম্মেলন ছাড়াও বিডিওদের কাছে গণডেপুটেশন দেবেন। মার্চে জেলা কংগ্রেসের উদ্যোগে হবে গণধর্না। শেষ পর্যায়ে ২৫ মার্চ অনশনের ডাক দিয়েছে জেলা কংগ্রেস কমিটিগুলি। প্রদেশ নেতৃত্বের একটা বড় অংশেরই অভিযোগ, এনরেগা, ইন্দিরা আবাস যোজনা, মিড ডে মিল-সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে ‘সীমাহীন দুর্নীতি’ চলছে বামশাসিত ত্রিপুরায়। ‘স্বজনপোষণ’-এর জন্য এই প্রকল্পগুলি কাঙ্ক্ষিত সাফল্য পাচ্ছে না। নতুন রেশন কার্ড ও বিপিএল কার্ড বিলি, তফসিলি শ্রেণিভুক্ত সদস্যদের মধ্যে জমির পাট্টা বিলিএ সবেও চলছে দুর্নীতি। বেড়ে চলেছে মহিলাদের উপরে হিংসাত্মক ঘটনাও। কংগ্রেস মনে করে, রাজ্যবাসীকে এ বিষয়ে সচেতন করা জরুরি হয়ে পড়েছে। এ ছাড়াও দলের ১৬ দফা কর্মসূচি পালনের সময় আরও যে সব দাবি তুলে ধরা হবে তার মধ্যে থাকছে পাপাই সাহা হত্যার ঘটনার সিবিআই তদন্ত, অমরপুরে বনরক্ষীর গুলিতে নিহত সুবিদা রিয়াংয়ের মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত প্রভৃতি। পাশাপাশি, প্রদেশ নেতৃত্ব কেন্দ্রীয় সরকারের ১৬টি গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প বিষয়ে রাজ্যের সর্বস্তরের মানুষকে অবহিত করতে চান।

পারিবারিক বিবাদ, প্রহৃত মহিলার মৃত্যু
পারিবারিক বিরোধের জেরে ঘনিষ্ঠ আত্মীয়স্বজনের লাঠির আঘাতে দিন কয়েক আগে গুরুতর ভাবে জখম হন মৈত্রী আচার্য নামে বিবাহিত এক মহিলা। পুলিশ জানায়, আগরতলা বিমানবন্দর সংলগ্ন বনমালীপুরে গত বৃহস্পতিবার ঘটে ওই কাণ্ড। শেষ পর্যন্ত ওই আঘাতের জেরেই জিবি হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর। এ ঘটনায় ৬ জন জড়িত বলে অভিযোগ। অভিযুক্তদের মধ্যে কেবল শঙ্কর আচার্য নামে এক ব্যক্তিকে গ্রেফতার করতে পেরেছে পুলিশ। বাকিরা পলাতক। তাঁদের সন্ধানে তল্লাশি চালাচ্ছে পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ঘটনার সময় বাড়িতে মৈত্রী আচার্য একাই ছিলেন। পারিবারিক কোনও বিষয় নিয়ে তাঁর সঙ্গে বাগবিতণ্ডা চলছিল ছয় আত্মীয়পরিজনের। ওই ৬ জনের নাম--দিলীপ আচার্য, শঙ্কর আচার্য, স্বপন আচার্য, কাজল আচার্য, বিষ্ণু আচার্য ও গীতা আচার্য। অভিযোগ, মৈত্রী দেবীকে একা পেয়ে এক সময় লাঠিপেটা করেন উত্তেজিত ওই আত্মীয়েরা। এতে তিনি গুরুতর ভাবে জখম হন। গত রবিবার অসুস্থ মৈত্রী দেবীকে নিয়ে তাঁর স্বামী অলোক আচার্য অন্যত্র চলে যান। সেখানে গিয়ে মৈত্রী দেবী আরও অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁকে জিবি হাসপাতালে ভর্তি করা হলেও বাঁচানো যায়নি। লাঠির আঘাতে গুরুতর জখম হওয়াতেই মৈত্রী দেবীর মৃত্যু হয়েছে বলে তাঁর পরিবারের অভিযোগ।

জন্ম আরও এক জঙ্গি গোষ্ঠীর
ডিমা হাসাও জেলায় টেরিটোরিয়াল কাউন্সিল গঠন করে সংঘর্ষ-বিরতি মেনে চলা দুই ডিমাসা জঙ্গি সংগঠনকে স্বাভাবিক জনজীবনে ফিরিয়ে আনার প্রক্রিয়া যখন চূড়ান্তপ্রায়, তখন স্বশাসিত রাজ্যের দাবি জানিয়ে মাথা চাড়া দিল আর এক জঙ্গি সংগঠন। সংবাদমাধ্যমের কাছে ফ্যাক্সবার্তা পাঠিয়ে নিজেকে নতুন সংগঠনের প্রচারসচিব বলে দাবি করে সুমন ডিমাসা জানিয়েছেন, তাঁরা ডিমাসা জনগণের ইচ্ছাপূরণে ন্যাশনাল ডিমাসা প্রটেকশন আর্মি (এনডিপিএ) নামে সংগঠন গড়েছেন। টেরিটোরিয়াল কাউন্সিল নয়, একমাত্র স্বশাসিত রাজ্য গঠনের মাধ্যমেই ডিমাসাদের বিভিন্ন সমস্যার সমাধান হতে পারে। এজন্যই তাঁরা ‘সশস্ত্র সংগ্রামের ডাক’ দিয়েছেন। প্রসঙ্গত, পৃথক রাজ্যের দাবিতে এক দশক জঙ্গলে কাটানোর পর আট বছর ধরে সংঘর্ষ-বিরতি মেনে চলেছে ডিএইচডি। তাদের শান্তি আলোচনায় বসার বিরোধিতা করে জন্ম নিয়েছিল ডিএইচডি (জুয়েল) গোষ্ঠী। ২০০৯ সালের ২ অক্টোবর তারাও অস্ত্র সমর্পণ করে। এর ক’দিনের মধ্যে আত্মপ্রকাশ করে ডিমাসা ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট। এই ভাবেই একই সংগঠন ভাঙতে ভাঙতে এখন জঙ্গি গোষ্ঠীরাও বহুধা বিভক্ত।

কুয়াশায় পথ দুর্ঘটনা, মৃত দুই
কুয়াশার তীব্রতায় ত্রিপুরায় পথ দুর্ঘটনা বাড়ছে। দক্ষিণ ত্রিপুরার উদয়পুর সংলগ্ন চন্দ্রপুর থেকে জয়ন্তীবাজারের দিকে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন ভাস্কর শুক্লাদাস (২৩)। তীব্র কুয়াশার মধ্যে তাঁর গাড়ি একটি কালভার্টে ধাক্কা মেরে উল্টে যায়। ঘটনাস্থলেই মারা যান চালক। গত পরশু গভীর রাতে দুর্ঘটনাটি ঘটে। একই দিনে, দক্ষিণ ত্রিপুরার শান্তিরবাজারের গার্দং অঞ্চলে, জাতীয় সড়কের উপরে আরও একটি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক অটো চালকের। রাত সাড়ে ১১টা নাগাদ রতিমোহন ত্রিপুরা গার্দং থেকে সাব্রুমের শাকবাড়ি ফিরছিলেন অটো চালিয়ে। কুয়াশাচ্ছন্ন রাতে তিনি অটো নিয়ে ৪৪ নম্বর জাতীয় সড়কের পাশে উল্টে পড়েন। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়েছে।

অপহৃত দুই শিল্পকর্তা খুন
অপহরণের এক মাস পর উদ্ধার হল জেপি সিমেন্টের দুই কর্তার গুলিবিদ্ধ দেহ। ডিমা হাসাও জেলার উমরাংশু থানা থেকে ২২ কিলোমিটার দূরে হাসকোড়া গ্রামের জঙ্গলে পড়ে ছিল দেহ দুটি। দুর্গন্ধে চার পাশের মানুষ অতিষ্ঠ হয়ে কাল বিস্তীর্ণ এলাকা জুড়ে খোঁজাখুঁজি শুরু করে। তখনই দেহদুটির সন্ধান মেলে। রাতে পুলিশ মৃতদেহগুলি হাসপাতালে নিয়ে আসে। পুলিশের অনুমান, কমপক্ষে ১০-১২ দিন আগে তাঁদের মারা হয়েছে। নিহতরা হলেন জেপি সিমেন্টের নির্মীয়মাণ উমরাংশু ইউনিটের জেনারেল ম্যানেজার, যতীন্দ্র সিংহ সাঁধু এবং সহযোগী সংস্থা, আসাম মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশনের ডেপুটি ম্যানেজার রমেন শর্মা।

মিথ্যা সাক্ষী পেশ করেছে সিবিআই: রাজা
মিথ্যা সাক্ষী এনে সিবিআই তাঁর বিরুদ্ধে মামলা সাজিয়েছে বলে দাবি করেছেন প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজা। রাজার প্রাক্তন অতিরিক্ত সচিব অসীরভারতম আচারিকে আজ ফের জেরা করেছেন রাজার আইনজীবী সুশীল কুমার। আচারি জানিয়েছেন, টু-জি স্পেকট্রাম বন্টনের সময়ে এই মামলায় অভিযুক্ত কর্পোরেট কর্তাদের সঙ্গে রাজার নিয়মিত যোগাযোগ ছিল। সুশীল কুমারের বক্তব্য, আচারি মিথ্যা বলছেন। বৃহস্পতিবার আচারি আদালতে দাবি করেন, তাঁকে খুনের হুমকি দেওয়া হচ্ছে। তাঁর অভিযোগে আদালতে হাজির জয়প্রকাশ নামে এক ব্যক্তিকে আটকও করা হয়। জয়প্রকাশকে পরে অবশ্য মুক্তি দেওয়া হয়েছে। আচারি বৃহস্পতিবার দাবি করেন, জয়প্রকাশ সারা দিন রাজার প্রাক্তন সচিব আর কে চান্দোলিয়ার পাশে বসেছিলেন। সুশীল কুমার বলেছেন,“সামনেই চান্দোলিয়ার জামিনের শুনানি। ওই শুনানিকে প্রভাবিত করার জন্যই আচারি ওই নাটক করেছেন।”

একুশটি সোশ্যাল সাইটকে সমন
আপত্তিকর বিষয় প্রচারের অভিযোগে ২১টি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের বিরুদ্ধে সমন জারি করল দিল্লির এক আদালত। এর মধ্যে ফেসবুক, অরকুট, ট্যুইটার এবং ইউ টিউবের মতো সাইটগুলিও আছে। আজ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট সুদেশ কুমার একটি মামলার প্রেক্ষিতে এই রায় দেন। ১৩ জানুয়ারি কেন্দ্রকে এ ব্যাপারে একটি তদন্ত রিপোর্টও জমা দিতে বলা হয়েছে। কুমার জানিয়েছেন, এই সাইটগুলোতে বিভিন্ন ধর্ম, বর্ণ ও ব্যক্তি সম্পর্কে অনেক আপত্তিজনক মন্তব্য ও ছবি রয়েছে। কিন্তু সেগুলি আটকানোর কোনও পথ নেই। শুধু তাই নয়, আইনের ফাঁক গলে অপ্রাপ্তবয়স্করাও সেই মন্তব্য ও ছবি দেখতে পাচ্ছে।

কাঠ চেরাই কল পোড়াল জঙ্গিরা
সশস্ত্র মাওবাদীদের একটি দল কাঠ চেরাইয়ের দু’টি কল পুড়িয়ে দিয়েছে। গত রাতে বিহারের গয়া জেলার সালাইয়া গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ সুপার সত্যবীর সিংহ জানিয়েছেন, কল দু’টির মালিক তাদের বিরোধী গোষ্ঠীকে মদত দিতেন, এই অভিযোগে প্রায় একশো মাওবাদী সেখানে জড়ো হয়ে হামলা চালায়। এর পর থেকে জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে বলেও পুলিশ সুপার জানান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.