টুকরো খবর
এ বার বরুণের পরিবর্তে বিনয়
দলে নির্বাচিত পেস বোলারের চোট অভিমন্যু মিঠুনের পর কর্নাটকের আর এক তরুণ পেসারের সামনে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ সফরের দরজা খুলে দিল। পাঁজরের চোটে কাহিল প্রবীণ কুমারের জায়গায় দিন কয়েক আগেই মিঠুন অস্ট্রেলিয়া সফরে ১৭ জনের ভারতীয় দলে পরিবর্ত হিসাবে নির্বাচিত হয়েছিলেন। আজ বোর্ডের জাতীয় নির্বাচক কমিটির পক্ষ থেকে জানানো হল, বরুণ অ্যারন-ও চোটের জন্য অস্ট্রেলিয়া যেতে পারছেন না। বৃহস্পতিবারই রাতে
বিনয় কুমার:
অস্ট্রেলিয়ার পথে
তাঁর চোট ধরা পড়ে। পরিবর্তে দলে এলেন বিনয় কুমার। ২৭ বছর বয়সি ডান-হাতি পেসার গত বছর দেড়েক ধরে ভারতের এক দিনের এবং টি-টোয়েন্টি দলে থাকলেও এখনও টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটেনি। ১৫ ওয়ান ডে-তে ১৬টি এবং ৫টি টি-টোয়েন্টিতে ৫টি উইকেট পেয়েছেন বিনয় জাতীয় দলের জার্সি গায়ে। বিনয় দলে ঢোকায়, অস্ট্রেলিয়া সফরে ধোনির ভারতীয় দলে দু’জন টেস্ট না-খেলা ক্রিকেটার থাকছেন। রোহিত শর্মা এবং বিনয় কুমার। এ দিকে, আজই অস্ট্রেলিয়া সফরে সচিন-সহবাগদের দু’টো প্রস্তুতি ম্যাচের জন্য সিএ চেয়ারম্যানস্ একাদশের দল ঘোষিত হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া জানাচ্ছে, ভারতের দু’টো ওয়ার্ম ম্যাচ হবে ক্যানবেরা-র মানুকা ওভালে। ১৫-১৬ ডিসেম্বর প্রথম ম্যাচের জন্য অস্ট্রেলিয়া চেয়ারম্যানস্ একাদশকে নেতৃত্ব দেবেন তাসমানিয়ার এডি কাওয়ান। এই দলে পরিচিত ক্রিকেটার প্রায় নেই-ই। তবে ১৯-২১ ডিসেম্বর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে নিউ সাউথ ওয়েলসের ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন দলে একাধিক নামী ক্রিকেটারকে রাখা হয়েছে, যাঁরা বক্সিং ডে (২৬ ডিসেম্বর) থেকে শুরু সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়া দলে ঢোকার দাবিদার। এঁরা হলেন: ডাগ বোলিঞ্জার, ফিল হিউজ, উসমান খোয়াজা, শন মার্শ, ক্যামেরন বয়েস।

প্যাটিনসনের ফের ৫
ব্রাউনলিকে ফিরিয়ে প্যাটিনসন। শুক্রবার বেলেরিভ ওভালে। ছবি: এএফপি।
প্যাট কামিন্স নেই তো কী? অস্ট্রেলিয়ার জেমস প্যাটিনসন আছেন। আঠারো বছর বয়সি আহত ফাস্ট বোলার কামিন্সের অনুপস্থিতি যেন বুঝতে দিচ্ছেন না একুশ বছরের পেসার প্যাটিনসন। ভিক্টোরিয়া বোলারের জীবনের দ্বিতীয় টেস্টে দ্বিতীয় বার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার দাপটে অস্ট্রেলিয়া আজ বেলেরিভ ওভালে দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডকে মাত্র ১৫০ রানে অলআউট করে দেয়। প্যাটিনসনের এ দিনের বোলিং হিসেব ১৩.৫-৩-৫১-৫। আর এক ভিক্টোরিয়া পেসার পিটার সিডল পেয়েছেন তিন উইকেট। ২০ ওভারের মধ্যে ৬০-৬ হয়ে যাওয়ার পর ব্রাউনলি-র ৫৬ রানের সৌজন্যে নিউজিল্যান্ড দেড়শো-র মুখ দেখেছে। অস্ট্রেলিয়াও দিনের শেষ পাঁচ ওভারের মধ্যে ১২ রান তুলতে হারিয়েছে ওপেনার ফিল হিউজের (৪) উইকেট। তবে এ মাসের শেষে ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ শুরুর আগে ফাস্ট বোলার প্যাটিনসনের ভয়ঙ্কর ফর্ম অস্ট্রেলীয় অধিনায়ক মাইকেল ক্লার্ককে আত্মবিশ্বাসী করে তুলতেই পারে।

১০ জানুয়ারি দিল্লিতে পূর্ণশক্তির বায়ার্নের ম্যাচ
ভাইচুং ভুটিয়ার বিদায়ী ম্যাচ খেলতে দিল্লিতে একঝাঁক সুপারস্টার ফুটবলারে ভরা শক্তিশালী দল নিয়ে আসছে বায়ার্ন মিউনিখ। ১০ জানুয়ারি এই প্রীতি ম্যাচটি বুন্দেশলিগার সেরা ক্লাব জওহরলাল নেহরু স্টেডিয়ামে খেলবে ভারতের জাতীয় দলের বিরুদ্ধে। যে ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়ার কথা প্রাক্তন জাতীয় অধিনায়ক ভাইচুংয়ের। গ্যাংটকে খারাপ আবহাওয়ার জন্য সেখান থেকে এ দিন দিল্লির বিমান ধরতে পারেননি ভাইচুং। সাংবাদিক সম্মেলনে হাজির হতে না-পারা ভাইচুং ফোনে বললেন “বায়ার্ন মিউনিখ এই ম্যাচ খেলে আমাকে যে সন্মান জানাচ্ছে তার জন্য আমি কৃতজ্ঞ।” এই ম্যাচের টিকিট বিক্রির সব টাকা তুলে দেওয়া হবে সিকিমের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের হাতে। দিল্লিতে এ দিন বায়ার্ন মিউনিখের প্রাক্তন বিশ্বকাপার পল ব্রাইটনার এই ম্যাচের ব্যাপারে জানাতে গিয়ে বলেন, বায়ার্ন মিউনিখ অধিনায়ক লাম, রিবেরি, রবেন, মুলার, গোমেজ, সোয়াইনস্টাইগার-সহ সব তারকা ফুটবলারকে নিয়ে পূর্ণশক্তির দল নিয়ে দিল্লিতে আসছে। ব্রাইটনার বলেন, “এত দিন ইংলিশ প্রিমিয়ার লিগ দেখে ভারতীয় দর্শকরা অভ্যস্ত। এ বার জার্মান ফুটবলের স্বাদও পাবেন। আমরা ছাড়া বিশ্বের বড় ক্লাবগুলো আর্থিক সমস্যায় ভুগছে। আর বিশ্বের যে ফুটবলার আমাদের দলে সই করে, তার একমাত্র কাজ হল সব ম্যাচ জেতার চেষ্টা করা। তবে ফুটবলে হার-জিত আছেই।” ভারতীয় ফুটবলের জন্য একটা দামি কথা ব্রাইটনার বলে গেলেন। “কোনও দেশের ফুটবলের উন্নতি করতে হলে তাদের সমমানের বা নিচু মানের দলের সঙ্গে খেললে কিছুতেই উন্নতি সম্ভব নয়। খেলতে হবে নিজেদের তুলনায় উঁচুমানের দলের বিরুদ্ধে। এ রকম ম্যাচ যত খেলবে, তাদের দলের মান তত বাড়বে।” ফেডারেশন কর্তারা শুনছেন কি?

বীরু ২০০ করতই, বলছেন ধোনি
সহবাগ যে কোনও না কোনও দিন ওয়ান ডে-তে ডাবল সেঞ্চুরি করবেন, তা বরাবর বিশ্বাস করতেন বলে জানাচ্ছেন মহেন্দ্র সিংহ ধোনি। ভারত অধিনায়ক বলেছেন, “অনেকে হয়তো বলেছিল যে বেশ কয়েকজন ওয়ান ডে-তে ডাবল সেঞ্চুরি করতে পারে, কিন্তু আমি বরাবর মনে করেছি নিজের দিনে বীরু ২০০ করবেই। বীরু শুধু বড় শটই খেলে না, হিসেব করে ব্যাটিংটা করতে পারে।” ধোনি যোগ করেছেন, “আমি গর্বিত যে ওয়ান ডে ক্রিকেট দুটো ডাবল সেঞ্চুরির মালিকই ভারতীয়। বীরু আর সচিন পাজি। ওরা আবার ডাবল সেঞ্চুরি করলেও ভাল লাগবে।”

টুটু বসুই প্রেসিডেন্ট
ফের সর্বসম্মত ভাবে মোহনবাগানের প্রেসিডেন্ট মনোনীত হলেন স্বপন সাধন (টুটু) বসু। শুক্রবার ক্লাবের কার্যকরী কমিটির সভায় সুব্রত মুখোপাধ্যায়, গীতানাথ গঙ্গোপাধ্যায়, রথীন চক্রবর্তী, কুমারশঙ্কর বাগচি এবং রাধেশ্যাম অগ্রবালকে সহ-সভাপতি মনোনীত করা হয়। কর্ম সমিতির বাকি দু’জন কো-অপ্ট সদস্য হতে পারেন চুনী গোস্বামী, সত্যজিৎ চট্টোপাধ্যায় এবং প্রদীপ চৌধুরীর মধ্যে যে কোনও দু’জন প্রাক্তন ফুটবলার। সচিব অঞ্জন মিত্র বললেন, “টেকনিক্যাল কমিটির যে কোনও দু’জনকে কো-অপ্ট করা হবে বলে ঠিক করা হয়েছে।” মোহনবাগানের বিদেশের প্রতিনিধি মনোনীত হলেন অর্ণব মুখোপাধ্যায়।

শাস্তি কমল রুনির
আগামী বছর ইউরো কাপে গ্রুপের শেষ ম্যাচ খেলতে পারবেন ওয়েন রুনি। ইংল্যান্ড স্ট্রাইকারের সাসপেনশন তিন ম্যাচ থেকে কমিয়ে আজ দু’ম্যাচ করেছে উয়েফা। এর ফলে রুনি ২০১২ ইউরোয় গ্রুপ ‘ডি’-তে ইংল্যান্ডের প্রথম দু’টো ম্যাচ খেলতে না পারলেও ইউক্রেনের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলতে পারবেন। ১৯ জুন ডোনেস্কে। ইংল্যান্ডের প্রথম দু’টো ম্যাচ ফ্রান্স (১১ জুন ডোনেস্কে) এবং সুইডেনের (১৫ জুন কিয়েভে) বিরুদ্ধে। গত অক্টোবরে ইউরোর কোয়ালিফাইংয়ে মন্টেনেগ্রো-র বিরুদ্ধে ইংল্যান্ডের শেষ ম্যাচে বিপক্ষের এক ফুটবলারকে লাথি মেরে লাল কার্ড দেখার পাশাপাশি তিন ম্যাচ সাসপেন্ড হন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের রুনি।

অজয় ঘোষ ট্রফি
অজয় ঘোষ ট্রফির এ গ্রুপের দু’টি খেলায় জিতেছে কল্যাণী ও বিশ্বভারতী। মোহনবাগান মাঠে বিশ্বভারতী শুক্রবার ৬ উইকেটে হারিয়েছে যাদবপুরকে। প্রথমে ব্যাট করে যাবদপুর করে ৩৩ ওভারে ১৩৪-৮। সুরজিৎ হালদার সর্বাধিক ২৬ করেন। বোলিংয়ে সফল বিশ্বভারতীর সুরজিৎ যাদব (৬-২) ও দেবায়ণ সরকার (৩৪-২)। জবাবে বিশ্বভারতী করে ২৮ ওভারে করে ১৩৫-৪। ৭৩ বলে ৫৮ করে ম্যাচের সেরা হন সৌরভ বণিক। সুরজিৎ যাদব করেন ৩৮। যাদবপুরের প্রিয়ঙ্ক বাগানি ১৬ রানে তিন উইকেট দখল করেন। এ দিকে, রাধারানি স্টেডিয়ামে কল্যাণী ৮২ রানে হারিয়েছে উত্তরবঙ্গকে। প্রথমে কল্যাণী করে ৩৫ ওভারে ১৯৪-৭। বাপি সেন ৪১ বলে ৬০ করে ম্যাচের সেরা। উত্তরবঙ্গের ইপু সাহা ১৫ রানে ৪ উইকেট দখল করেন। পরে উত্তরবঙ্গ করে ২৮.৪ ওভারে ১১২। সর্বোচ্চ শুভজ্যোতি মিত্রের ৩৪। কল্যাণীর প্রসেনজিৎ রায় ১২ রানে ৪ উইকেট দখল করেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.