টুকরো খবর
ইন্টারনেট নিয়ে এখনও ক্ষুব্ধ কপিল সিব্বল
এখনও কুৎসিত ও আপত্তিকর বিষয়বস্তু ওয়েবসাইট থেকে সরায়নি ইন্টারনেট সংস্থাগুলি। একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী কপিল সিব্বল। সম্প্রতি ফেসবুক, টুইটারের মতো ওয়েবসাইট থেকে আপত্তিকর বিষয়বস্তু সরাতে ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছিলেন সিব্বল। ফলে, ইন্টারনেটের বিষয়বস্তু নিয়ন্ত্রণের চেষ্টার অভিযোগ ওঠে কেন্দ্রের বিরুদ্ধে। সিব্বল জানিয়েছেন, সরকার কোনও ভাবেই বাক স্বাধীনতার অধিকার কেড়ে নিতে চায় না। ইন্টারনেটে প্রকাশের আগে বিষয়বস্তু যাচাই করার দাবিও করেনি কেন্দ্র। প্রকাশিত বিষয়বস্তুর মধ্যে যে অংশ কুৎসিত, আপত্তিকর বা অপমানজনক তা সরিয়ে দেওয়ার কথাই ইন্টারনেট সংস্থাগুলিকে বলা হয়েছিল। কিন্তু, তারা এই বিষয়ে পদক্ষেপ করতে রাজি হয়নি। এ দিকে ইন্টারনেটে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে ভারতের সঙ্গে কথা বলছে আমেরিকা। বিষয়টি দু’দেশের কৌশলগত আলোচনার অংশ বলে জানিয়েছে মার্কিন বিদেশ মন্ত্রক। সম্প্রতি গুগল, ফেসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এবং ওয়েবসাইটে ছবি, লেখা ইত্যাদির উপর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ আনার কথা বলেন ভারতের টেলিকম মন্ত্রী কপিল সিব্বল। সেই প্রসঙ্গে মতামত জানতে চাওয়া হলে মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র মার্ক টোনার বলেন, “আমরা মনে করি মত প্রকাশের স্বাধীনতা থাকা উচিত ইন্টারনেট দুনিয়াতেও।” বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে কথা চলছে বলেও জানান তিনি। টোনার জানিয়েছেন, ভারত ও আমেরিকার মধ্যে তথ্য ও প্রযুক্তি সংক্রান্ত যোগাযোগ বাড়ানোর ক্ষেত্রে একটি কমিটি রয়েছে।

কিশোরের মৃত্যু, বন্ধের হুমকি আসা-র
এক নিরীহ কিশোরকে হত্যার প্রতিবাদে অনির্দিষ্টকাল কার্বি বন্ধের হুমকি দিল আদিবাসী ছাত্র সংস্থা (আসা)। গত কাল, কার্বি আংলঙেক ডোলামারা জঙ্গলে, কেপিএলটির বিরুদ্ধে অভিযানের সময় ‘কোবরা’ বাহিনীর এক জওয়ান, জঙ্গি সন্দেহে রাখাল গৌর নামে ১৩ বছরের এক কিশোরকে হত্যা করে। ঘটনার জেরে উত্তেজিত জনতা ডোলামারা থানা আক্রমণ করে। গুরুতর জখম হন এসপি অনুরাগ অগ্রবাল, এক কম্যান্ডো, এক এসআই, দুই কনস্টেবল ও দু’জন সাংবাদিক। তছনছ হয় থানা। আজ পুলিশ জানিয়েছে, গত কালই অভিযুক্ত জওয়ান, অরবিন্দ কুমারকে গ্রেফতার করা হয়েছে। তার অস্ত্রও বাজেয়াপ্ত করা হয়। ঘটনাটি নিয়ে পুলিশ, প্রশাসন ও সিআরপি আলাদা আলাদা তদন্তের নির্দেশ দিয়েছে। সিআরপি সূত্রে খবর, জামিন মিললেও ওই জওয়ানকে খটখটি শিবিরের বাইরে যেতে দেওয়া হবে না। এসপি অনুরাগ অগ্রবাল আজ, ওই কিশোরের শেষকৃত্যে হাজির হয়ে জানান, দোষী প্রমাণ হলে ওই জওয়ান অবশ্যই শাস্তি পাবেন। আসার সভাপতি অনিল টপ্পো বলেন, “সন্ত্রাস দমনের নামে নিরীহ মানুষদের হত্যা সহ্য করা হবে না। অবিলম্বে দোষী জওয়ানকে শাস্তি না দিলে, অনির্দিষ্টকালের জন্য কার্বি আংলং-এ বন্ধ ডাকা হবে।”

খনি কেলেঙ্কারি নিয়ে হাইকোর্টে আবেদন কৃষ্ণর
বেআইনি খনি কেলেঙ্কারিতে এফআইআরের বিরুদ্ধে কর্নাটক হাইকোর্টে আবেদন জানিয়েছেন বিদেশমন্ত্রী ও কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস এম কৃষ্ণ। বেআইনি খনন কার্যে মদত দেওয়ার অভিযোগে বৃহস্পতিবার কৃষ্ণের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দেন লোকায়ুক্ত আদালতের বিচারক এন কে সুধীন্দ্র রাও। কৃষ্ণ ছাড়াও ওই এফআইআরে নাম রয়েছে রাজ্যের আরও দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী এন ধর্ম সিংহ ও এইচ ডি কুমারস্বামীর। শুক্রবার ওই অভিযোগের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন জানিয়েছেন কৃষ্ণের আইনজীবীরা। শুক্রবার সংসদে কৃষ্ণের ইস্তফা দাবি করেন বিরোধীরা। এই বিষয় নিয়ে হইচইয়ের ফলে সংসদের দুই কক্ষের অধিবেশন মুলতুবি হয়ে যায়। বিজেপি নেতা এম বেঙ্কাইয়া নায়ডুর কথায়,“লোকায়ুক্ত নিয়ে কংগ্রেস তথা ইউপিএ সরকারের দ্বিচারিতা করা উচিত নয়।” বেঙ্কাইয়া জানিয়েছেন, লোকায়ুক্তের রিপোর্টের উপরে ভিত্তি করে প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার ইস্তফা চেয়েছিল গোটা কংগ্রেস দল। সে ক্ষেত্রে বিদেশমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়ার পরেও তিনি ইস্তফা কেন দিচ্ছেন না তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা।

দোকানে ট্রেকারের ধাক্কায় মৃত ২
নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রেকার রাস্তার পাশের একটি দোকানে ধাক্কা মারল। ঘটনাস্থলেই মারা গেলেন এক মহিলা-সহ দু’জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে নলবাড়িতে। পুলিশ জানায়, আজ সকালে ধুমধুমাগামী একটি ট্রেকার তীব্র গতিতে যাওয়ার সময় খারাপ রাস্তায় নিয়ন্ত্রণ হারিয়ে পাশের চায়ের দোকানে ঢুকে পড়ে। ট্রেকারের ধাক্কায় চায়ের দোকানের সামনে পানের পসরা নিয়ে বসা রেণু হালোই (৪৫) মারা যান। দোকানের ভিতরে চা খাচ্ছিলেন কমলেশ্বর রাজবংশী (৬০)। তিনিও মারা যান। জখম হন চার জন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পরে, উত্তেজিত জনতা রাস্তা অবরোধ করে। পুলিশ বাহিনীর সঙ্গে তাদের বাদানুবাদ হয়। পরে বিরাট পুলিশবাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

সাত নির্মাণকর্মী অপহৃত বিহারে
বিহারে জামুই জেলায় কাল গভীর রাতে বেসরকারি একটি নির্মাণসংস্থার ৭ জন শ্রমিককে অপহরণ করে নিয়ে গিয়েছে মাওবাদীরা। পুলিশ জানায়, ঘটনাটি ঘটেছে জামুইয়ের খয়রা ব্লকের পাকরি গ্রামে। এই গ্রামেই রাজ্যের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহের বাড়ি। গত অক্টোবর মাসের শেষ দিনে এই জেলার সোনো গ্রাম থেকে ১৪ জন নির্মাণ শ্রমিককে অপহরণ করেছিল মাওবাদীরা। ঠিকাদারের কাছ থেকে লেভি পাওয়ার পরে ওই নির্মাণ কর্মীদের সকলকেই ছেড়ে দেওয়া হয়। পুলিশের অনুমান, একই কারণে এ বারেও ওই শ্রমিকদের অপহরণ করা হয়েছে। বন্দুক দেখিয়ে মাওবাদীরা সাত শ্রমিককে ধরে নিয়ে যায়।

সাইট ‘হ্যাক’ করে বিকৃত ছবি সনিয়ার

গাঁধীর জন্মদিনে সর্বভারতীয় কংগ্রেসের ওয়েবসাইট ‘হ্যাক’ হয়েছে। কংগ্রেস সূত্রে খবর, ওয়েবসাইট হ্যাক করে সনিয়ার ‘প্রোফাইলে’ কুরুচিকর মন্তব্য ও বিকৃত ছবি জুড়ে দেওয়া হয়েছে। ওয়েবসাইটি আপাতত বন্ধ রেখে মামলা দায়ের করেছে কংগ্রেস। প্ররোচনামূলক ও আপত্তিকর মন্তব্যের ওপর নিয়ন্ত্রণের জন্য ক’দিন আগেই বিভিন্ন ওয়েবসাইট কর্তাদের চিঠি দেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিব্বল। তা নিয়ে বিতর্কও হয়েছিল। আজকের ঘটনার পর কংগ্রেসের এক শীর্ষ নেতা বলেন, যারা এই সব কুকীর্তি করছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত। পরে কংগ্রেস মুখপাত্র রশিদ অলভি অবশ্য বলেন, “এই ঘটনার কোনও নেতিবাচক প্রভাব কংগ্রেস সভানেত্রীর জন্মদিন পালনের ওপর পড়েনি। ৬৬ বছরে পা দিলেন তিনি।” সকালে সুষমা আডবাণী-সহ সব রাজনৈতিক দলের নেতা নেত্রীরা সংসদে সনিয়াকে শুভেচ্ছা জানান। শুভেচ্ছা জানিয়ে ফুল পাঠিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি নিতিন গডকড়ী।

অজিত-কংগ্রেস জোট
উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা ভোটে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধবে রাষ্ট্রীয় লোকদল। আজ রাহুল গাঁধীর সঙ্গে আরএলডি নেতা অজিত সিংহের পাকা কথা হয়েছে। কাল সনিয়র সঙ্গে দেখা করবেন অজিত। খুব শীঘ্রই তাঁকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হবে বলেও স্থির হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.