টুকরো খবর
জলপাইগুড়িতে মৃদু ভূমিকম্প ঘিরে আতঙ্ক
মৃদু ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৮। তাতেই শুক্রবার আতঙ্ক ছড়াল উত্তরবঙ্গের তিন জেলা জলপাইগুড়ি, কোচবিহার এবং দার্জিলিং জেলায়। এ দিন দুপুর ৩টে বেজে ২৮ মিনিট ৩২ সেকেন্ডে ওই ভূমিকম্প হয়। স্থায়িত্ব ছিল ৬ সেকেন্ড। ভূমিকম্পের উৎসস্থল ছিল জলপাইগুড়ি জেলা। আতঙ্কিত বাসিন্দারা বাড়ি থেকে বের হয়ে রাস্তায় নামেন। কয়েক মিনিট পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিভাগের প্রধান সুবীর সরকার বলেন, “জলপাইগুড়ি শহর থেকে ৫৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে তিস্তা নদী লাগোয়া এলাকা ছিল ভূমিকম্পের উৎসস্থল। তবে কম্পনের মাত্রা এত কম ছিল যে, ক্ষয়ক্ষতির কোনও সম্ভাবনা ছিল না। তেমন কোনও খবরও মেলেনি।” গত ১৮ সেপ্টেম্বর উত্তর সিকিমে ভূমিকম্পে সিকিম-সহ উত্তরবঙ্গ জুড়ে প্রবল ক্ষয়ক্ষতি হয়। শতাধিক লোকের মৃত্যু হয়। কয়েকশো লোক জখম হন। ওই ঘটনার পরে বেশ কয়েকবার এই এলাকায় ভূমিকম্প হয়েছে। সুবীরবাবু জানান, সিকিমের সঙ্গে এ দিনের ভূমিকম্পের কোনও যোগ নেই। কেননা, এ দিনের ভূমিকম্প হয়েছে পৃথক একটি অঞ্চলে। সিকিমের ভূমিকম্পের কারণ ছিল অন্য একটি অঞ্চল। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের গ্যাংটকের আধিকারিক গোপীনাথ রাহাও বলেন, “জলপাইগুড়ি জেলাই ছিল এ দিনের ভূমিকম্পের উৎসস্থল। সামান্যই কম্পন হয়েছে। সিকিমে কম্পনের অনুভূতি ছিল না।”

শিশু উদ্যান নিয়ে আর্জি মন্ত্রীর কাছে
জলপাইগুড়ি শহরের একটি পুরনো শিশু উদ্যান ফের স্থাপন করে একজন প্রয়াত শিশুপ্রেমী চিকিৎসক অথবা তার সংগঠনের নামে করার জন্য উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেবের কাছে আবেদন করল কোচবিহার হেরিটেজ সোসাইটি। এই সংগঠনের পক্ষ থেকে বুধবার আবেদনপত্রটি গৌতম দেবের কাছে ই মেল করে পাঠিয়ে দেওয়া হয়। তিন দশক আগে জলপাইগুড়ি শহরের প্রাণ করলা নদীর পাশে শিশু উদ্যানটি চালু ছিল। উদ্যানটি জলপাইগুড়ি শহরের একটি প্রাচীন ঐতিহ্য। স্বাধীনতার আগে এবং পরবর্তী সময়ে এই উদ্যানটি ছিল জলপাইগুড়ি শহরের একমাত্র শিশু উদ্যান। বর্তমানে যারা প্রবীন এবং প্রয়াত তাদের অনেকেরই শৈশব অবস্থায় এই উদ্যানে খেলাধুলা করে কেটেছে। উদ্যানটি এখন রক্ষণাবেক্ষণের অভাবে জঙ্গলে পরিপূর্ণ। উন্নয়নমন্ত্রী কাছে কোচবিহার হেরিটেজ সোসাইটির দাবি উদ্যানটি পুনর্গঠন করে জলপাইগুড়ি শহরের প্রয়াত চিকিৎসক সরোজিৎ বাগচির ছদ্মনাম ‘রত্নাকর’ শিশু উদ্যান করা হোক। অথবা তার শিশু সংগঠনের নাম অনুসারে এই ডানপিটে শিশু উদ্যানটি এক সময় জলপাইগুড়ি থেকে পরিচালনা করা হতো। রত্নাকরের মৃত্যুর সঙ্গে তার সংগঠনটিও লুপ্ত হয়ে গিয়েছে। কোচবিহার হেরিটেজ সোসাইটির সম্পাদক অরূপজ্যোতি মজুমদার বলেন, “উদ্যানটি পুনর্গঠন করা হলে একটি পুরনো ঐতিহ্যের পুনস্থাপন করা হবে। আমরা চাই অবিলম্বে এই উদ্যানটি পুনর্গঠন করে একজন প্রয়াত শিশু প্রেমী চিকিৎসক বা তার সংগঠনের নামে করা হোক।”

কলেজ নিয়ে সংশয়
আইটিআই কলেজ গড়ে তোলা নিয়ে বাসিন্দাদের মধ্যে সংশয় দেখা দিয়েছে হলদিবাড়িতে। ২০১০ সালে এলাকায় ওই কলেজ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু এতদিনেও তা হয়নি বলে অভিযোগ। সরকার পরিবর্তনও হল। নতুন সরকারের তরফেও এই নিয়ে কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। রাজ্য সরকারের কারিগরি দফতর সূত্রে জানা গিয়েছে, আইটিআই কলেজ গড়ে তোলার ব্যাপারে জমির সন্ধান দিতে বলা হয়। হলদিবাড়ি পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে হলদিবাড়ির বেলতলির কাছে পরিত্যক্ত বোয়ালমারি হাট এলাকায় ২ একর জায়গাও ঠিক হয়। হলদিবাড়ি পঞ্চায়েত সমিতির সভাপতি প্রাণেশ্বর মৈত্র বলেন, “রাজ্য সরকারের পক্ষ থেকে আমাদের কাছে জায়গায় চাওয়া হয়েছিল। আমরা জায়গাও দিয়েছি। প্রয়োজন হলে আরও জায়গা দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু সরকার আমাদের সঙ্গে কোনও যোগাযোগ করেনি।” রাজ্য সরকারের কারিগরি দফতরের ডেপুটি ডিরেক্টর মোতিলাল চক্রবতী বলেন, “হলদিবাড়িতে আাইটিআই কলেজ তৈরির রিপোর্ট রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে।”

কবর খুঁড়ে তদন্ত
খুনের অভিযোগ ওঠায় দু’দিন বাদে কবর খুঁড়ে এক মহিলার দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠাল পুলিশ। জমি নিয়ে বিবাদের জেরে ওই মহিলাকে পিটিয়ে খুন করার অভিযোগ উঠেছে নিজেরই ভাই ও প্রতিবেশ-সহ ৮ জনের বিরুদ্ধে। মালদ হের চাঁচলের রনঘাট এলাকায় শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতার নাম সখিনা বিবি (৫০)। বুধবার রাতে মারা যান ওই মহিলা। শুক্রবার দুপুরে মৃতার এক ছেলে পুলিশের দ্বারস্থ হওয়ার পরে সন্ধ্যায় দেহ তোলা হয়। চাঁচলের এসডিপিও সন্দীপ মন্ডল বলেন, “রিপোর্ট পেলেই মৃত্যুর কারণ জানা যাবে। তদন্ত শুরু হয়েছে।”

ফব’র অভিযোগ
দিনহাটার গ্রামগঞ্জে যাত্রার আসরের আড়ালে জুয়ার রমরমায় পুলিশের একাংশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল ফরওয়ার্ড ব্লক। অভিযোগ, পুলিশের একাংশের মদতেই ওই কারবার চলছে। ফরওয়ার্ড ব্লকের কোচবিহার জেলা সম্পাদক তথা দিনহাটার বিধায়ক উদয়ন গুহ বলেন, “পুলিশের একাংশের মদত রয়েছে বলেই জুয়া কারবারীদের দৌরাত্ম্য বাড়ছে। ডিএসপি (ক্রাইম)-এর সঙ্গে এসব কারবার বন্ধ করতে ব্যবস্থা নেবার জন্য কথাও বলেছি।” কোচবিহারের ডিএসপি (ক্রাইম) রানা মুখোপ্যাধায় বলেন, “ফোর্স অপর্যাপ্ত থাকায় সমস্যা হচ্ছে। স্থানীয় কিছু নেতার মদত নিয়েও অভিযোগ আসছে। খতিয়ে দেখা হচ্ছে।”

নজর নিয়ে নালিশ
সাব অ্যাসিট্যান্ট ইঞ্জিনিয়ার নিয়োগ পরীক্ষায় মজদুর দিয়ে নজরদারি চালানোর অভিযোগ উঠেছে দিনহাটা পুরসভার বিরুদ্ধে। শুক্রবার দিনহাটার আপনঘরে ওই পরীক্ষা নেওয়া হয়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, একটি শূন্যপদের জন্য ৩২ জন লিখিত পরীক্ষায় অংশ নেন। কাউন্সিলর অশোক মণ্ডল বলেন, “এটা করা যায় না। রাজ্য পুর ডাইরেক্টরকে জানিয়েছি।” দিনহাটা পুরসভার চেয়ারম্যান চন্দন ঘোষ বলেন, “ওই অভিযোগ ভিত্তিহীন।”

স্মারকলিপি পেশ
দোকান বন্ধ রেখে কমিশন বৃদ্ধি সহ ১১ দফা দাবিতে আন্দোলনে নামলেন কোচবিহার সার ও কৃষি উপকরণ ব্যবসায়ীরা। শুক্রবার জেলা সার ও কৃষি উপকরণ ব্যবসায়ী সমিতির সদস্যরা কোচবিহার জেলাশাসককে স্মারকলিপি দেন। পাশাপাশি দিনভর কোচবিহারের মুখ্য কৃষি আধিকারিকের দফতরেও অবস্থান বিক্ষোভ করেন তারা। সমিতির অভিযোগ, ১৯৮০ সালের পর সারের বিক্রয়মূল্য বাড়ালেও বিক্রেতাদের কমিশন বাড়ানো যায়নি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.