ক্লিক অর প্রেস
পাঁচের চমক

নিউজস্ট্যান্ড
খবরের কাগজ বা ম্যাগাজিন পড়ার অভ্যাস দ্রুত বদলে যাচ্ছে। অনেক এখন কম্পিউটার-এই পড়া সেরে নিচ্ছেন। আই-ডিভাইস হলে কথাই নেই। এ বার সঙ্গে পাবেন ioS5-এর ‘নিউজস্ট্যান্ড’-এর সুবিধাও। এটি কোনও অ্যাপস নয়। এখানে আপনার বিভিন্ন ম্যাগাজিন ও কাগজের লিঙ্কগুলির শর্টকাট রাখতে পারেন। মাল্টিটাস্ক বারে নিউজস্ট্যান্ড দেখতে পাবেন। তবে আগে ম্যাগাজিন ও কাগজ পড়ার জন্য চাঁদা দিতে হবে।

রিমাইন্ডার
রিমাইন্ডার অনেকটা টু-ডু-লিস্ট-এর মতো দেখতে। কাজও করে একই ভাবে। ioS5-এর রিমাইন্ডার-এ প্রতিটি লাইনে কোনও নতুন কাজ যোগ করতে পারবেন। ক্যালেন্ডারের মতো তারিখ ও অ্যালার্ট ঠিক করতে পারবেন। তা ছাড়া আই টিউনস বা আই ক্লাউড-এর মাধ্যমে বিভিন্ন অ্যাপল-এর যন্ত্রে রিমাইন্ডার সিঙ্ক করিয়ে রাখতে পারবেন।

টুইটার
ioS5-এর সঙ্গেই রয়েছে টুইটার-এর সুবিধাও। ioS5-এর সেটিং-এ গিয়ে টুইটারের লগইন সংক্রান্ত তথ্য দিতে হবে। ফলে সরাসরি টুইটারের সাইটে চলে যাওয়া যাবে। সোশ্যাল নেটওয়ার্ক সাইট যাঁরা বেশি ব্যবহার করেন তাঁদের সুবিধা হবে।

ক্যামেরা গ্রিড ও আলোকচিত্র সম্পাদনা
আইফোনের ক্যামেরা অ্যাপলিকেশন অন্য ফোনের থেকে দ্রুত কাজ করে। ioS5-এর বাড়তি পাওনা গ্রিড। ছবির উপরে গ্রিড থাকার ফলে ছবি সম্পাদনা করতে সুবিধা হবে। তা ছাড়া অলোকচিত্র সম্পাদনার জন্য ioS5-এর সফটওয়্যারটি অনেকটি iPhoto-র মতো কাজ করে। এখানেই রেড আই কারেকশন, ছবি ক্রপ করার মতো নানা কাজ করা যাবে।

সাফারি রিডার ও ট্যাব ব্রাউজিং
ম্যাকের OS X Lion-এর সাফারিতে এই সুবিধা আগেই এসেছিল। এ বার ioS5-এও এই সুবিধা পাওয়া যাবে। এ বার কোনও ওয়েব পেজ খুলে URL-এর পাশে রিডার বটনে ক্লিক করলে ওয়েব সাইটির টেক্সট অংশ বেশি দেখা যাবে। কতটা টেক্সট অংশ দেখতে চান তা ঠিক করতে পারেন। ফলে পড়তে সুবিধা হবে। আর আইপ্যাডে ioS5 থাকলে পাবেন ট্যাব ব্রাউজিং-এর সুযোগ।

ই-মেল
ioS5-এর মেল-এও কিছু নতুন সুবিধা পাওয়া যাচ্ছে। এখন মেসেজ বোল্ড বা বক্রাক্ষরে লেখা যাবে। টেক্সটের কোনও অংশ সিলেক্ট করে আন্ডারলাইন করা যাবে। মোর অ্যারো-তে ট্যাপ করে কী করতে চান তা ঠিক করতে পারবেন। তা ছাড়া অভিধানে কোনও শব্দের অর্থ খুঁজে পাওয়া ও বার্তার ইনডেনশন লেভেল ঠিক করাও যাবে।

ক্যালেন্ডার ভিউ
আইফোন ও আইপড টাচ্-এ ioS5 থাকলে এক সপ্তাহের ক্যালেন্ডার দেখা যাবে। আর আইপ্যাডে সারা বছরের ক্যালেন্ডার দেখা যাবে। তা ছাড়া নাম যোগ করা, নাম পরিবর্তন করা, কিছু ডিলেট করাও সম্ভব।

এয়ার প্লে মিররিং (শুধু A5 প্রসেসর থাকা যন্ত্রে)
আইপ্যাড ২-এর মতো A5 প্রসেসর যুক্ত যন্ত্রে এয়ার প্লে মিররিং করা সম্ভব। এতে অ্যাপল-এর একটি যন্ত্রের স্ক্রিনের ছবি অন্য অ্যাপল-এর যন্ত্রে দেখা যাবে। এতে গেম খেলার সময়ে সুবিধা হয়।

নতুন মাল্টি টাচ্ সুবিধা (শুধু আইপ্যাডের জন্য)
আইপ্যাডে ioS5 থাকলে চার বা পাঁচ আঙুল ব্যবহার করে সরাসরি মাল্টিটাস্কিং বারে পৌঁছে যেতে পারেন। ভিতরের দিকে পিঞ্চ করে আবার হোম স্ক্রিনে ফিরে আসতে পারেন। এ-পাশে থেকে ও-পাশে সুইপ করে একটি অ্যাপলিকেশন থেকে অন্য আপলিকেশনে পৌঁছতে পারবেন।

স্টোরেজ
অ্যাপল এই জায়গায় এখনও পিছিয়ে আছে। আই ক্লাউড-এ ৫জিবি জায়গা বিনামূল্যে পাওয়া যায়। এই জায়গা ভরে গেলেই সমস্যা শুরু হবে। বড় অ্যাটাচমেন্টের মেল আটকে যাবে। কিন্তু গুগ্ল-এ জি-মেল এর জন্য প্রায় ৭ জিবি জায়গা, গুগ্ল ডক্স-এ ফাইল আপলোড করার জন্য ১ জিবি জায়গা (তবে ওয়েব-এ তৈরি ডকুমেন্টের জন্য কোনও সীমা নেই) আর পিকাসা-য় উচ্চ রেজলিউশন-এর ছবি দেওয়ার জন্য ১ জিবি জায়গা মিলবে বিনা খরচে। এতে না ধরলে কিনতে হবে। তবে গুগ্ল জায়গার দাম অ্যাপল-এর থেকে কম।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.