টুকরো খবর

বকেয়া মজুরির দাবি, তালা পড়ল পঞ্চায়েতে
১০০ দিনের প্রকল্পে প্রায় এক বছর আগে কাজ করেও মজুরি মেলেনি। এই অভিযোগে পঞ্চায়েত প্রধান ও কর্মীদের অফিসের ভিতরে আটকে রেখে দরজায় তালা ঝুলিয়ে দিলেন শ্রমিকরা। শুক্রবার ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার পাড়া ব্লকের ঝাপড়া-জবড়রা ২ গ্রাম পঞ্চায়েতে। পরে, পুলিশ গিয়ে তালা খুলে দেওয়ার পরেও কিছু ক্ষণ বিক্ষোভ চলে। শেষে, পুলিশের উপস্থিতিতে গ্রামবাসীদের সাঙ্গে পঞ্চায়েত প্রধান আলোচনায় বসার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ১০০ দিনের কাজের প্রকল্প চেয়ে ২০১০ সালের নভেম্বর মাসে আবেদন জানিয়েছিলেন স্থানীয় তিলগোড়া গ্রামের বাসিন্দারা। এর পরে গ্রামে একটি জোড় বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। ওই প্রকল্পে কাজ করেছিলেন গ্রামের ৬০-৭০ জন শ্রমিক। তাঁদের অভিযোগ, তখন কাজ করলেও সেই মজুরি এখনও মেলেনি। এ দিন দুপুরে বৃষ্টির মধ্যেই পঞ্চায়েতে এসেছিলেন গ্রামবাসীরা। বকেয়া মজুরি দেওয়ার দাবিতে তাঁরা প্রথমে বিক্ষোভ দেখান। তার পরে পঞ্চায়েত অফিসের দরজায় তালা ঝুলিয়ে দেন। বিক্ষোভকারীদের মধ্যে রসরাজ মাহাতো, নারায়ণ মাহাতোরা বলেন, “নিয়ম অনুযায়ী কাজ করার পরে পরিমাপ করে গ্রাম পঞ্চায়েত। তারপর শ্রমিকদের মজুরি দেওয়া হয়। কিন্তু, কাজ করার পরে পঞ্চায়েত পরিমাপই করেনি। শ্রমিকদের মজুরিও দেওয়া হয়নি।” তাঁদের অভিযোগ, বার বার এ ব্যাপারে পঞ্চায়েতে ও ব্লক প্রশাসনে দরবার করেও কাজ হয়নি। ওই পঞ্চায়েতের প্রধান নির্দলের মাগারাম রায় বলেন, “কিছু সমস্যার জন্য শ্রমিকদের মজুরি দেওয়া যায়নি।” তাঁর আশ্বাস, “শ্রমিকদের বকেয়া মজুরির পরিমাণ আনুমানিক ৪০ হাজার টাকা। সমস্যা মিটিয়ে দ্রুত তাঁদের মজুরি দেওয়া হবে।”

স্কুলভোটে হার সিপিএমের
টানা ৪০ বছর পরে ইন্দাস ব্লকের ছোটগোবিন্দপুর সত্যনারায়ণ পাঁজা হাইস্কুলে পরিচালন সমিতির ক্ষমতা হাতছাড়া হল সিপিএমের। ওই স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধিদের ৬টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল জয়ী হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক প্রসেনজিৎ সরকার বলেন, “আগামী ২৫ সেপ্টেম্বর স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধির নির্বাচন হওয়ার কথা ছিল। বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। তৃণমূলের প্যানেলের ৬ জন মনোনয়ন জমা দিয়েছিলেন। আর কেউ মনোনয়নপত্র জমা না দেওয়ায় ওই ৬ জনকে জয়ী বলে ঘোষণা করা হয়েছে।” প্রার্থী দিতে না পারার জন্য এলাকার প্রতিকূল পরিস্থিতিতে দুষছেন স্থানীয় সিপিএম নেতৃত্ব। সিপিএমের ইন্দাস জোনাল কমিটির আহ্বায়ক অসীম দাসের অভিযোগ, “তৃণমূলের সন্ত্রাসে এলাকার পরিস্থিতি মোটেও আমাদের অনুকুলে নয়। তাই আমরা দলগত ভাবে ওই স্কুলে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছি।” যদিও তৃণমূলের রাজ্য কমিটির সদস্য পঙ্কজ মাজিলার দাবি, “এ বার যে গায়ের জোরে ভোটে জেতা যাবে না, এটা নিশ্চিত জেনে হারার ভয়ে প্রার্থী দেয়নি সিপিএম। আর সিপিএমের হয়ে ভোটে দাঁড়ানোর লোকও নেই এলাকায়।”

বিদ্যুৎ দফতরে গাঁধীগিরি
মিষ্টি খাইয়ে প্রতিবাদ। নিজস্ব চিত্র।
বেহাল পরিষেবার প্রতিবাদে বিদ্যুৎ দফতরের আধিকারিকদের ঘেরাও করে মিষ্টি মুখ করালেন হুড়া থানার লালপুর এলাকার গ্রাহকরা। শুক্রবারের ঘটনা। তাঁদের অভিযোগ, “লালপুরের একাংশে পরিষেবা ঠিক থাকলেও অন্য এলাকা ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎহীন থাকে। স্থানীয় বাসিন্দা কার্তিক মণ্ডল, সুদীপ মাহাতো, স্বপন মাহাতোদের ক্ষোভ, “বৃহস্পতিবার দুপুরে আমাদের এলাকায় বিদ্যুৎ চলে যায়। ফেরে রাত ১১টার পরে। এ দিন সকালেও ফের বিদ্যুৎ চলে যায়।” এরপরেই গ্রাহকদের ক্ষোভ চরমে ওঠে। তাঁদের আরও অভিযোগ, এ সব ব্যাপারে স্থানীয় বিদ্যুৎ সরবরাহ অফিসে ফোন করা হলে দুর্ব্যবহার করা হয়। সকাল ১১টায় ঘেরাও করে আধিকারিক ও কর্মীদের রসগোল্লা খাওয়ান। বিক্ষোভকারীদের কথায়, “এত দিন অনুরোধ জানিয়েও কাজ হয়নি। এবার তাই মিষ্টিমুখ করালাম।” হুড়ার স্টেশন সুপারিন্টেডন্ট সুমন্ত মণ্ডল বলেন, “কিছু সমস্যা রয়েছে। কর্তৃপক্ষকে বিষয়টি ানিয়েছি।”

জল ছাড়া হল মুকুটমণিপুরে
ফের জল ছাড়া শুরু হল বাঁকুড়ার মুকুটমণিপুর জলাধার থেকে। শুক্রবার দুপুর ১২টা থেকে কংসাবতী নদীতে ওই জল ছাড়া শুরু হয়েছে। কংসাবতী সেচ দফতরের সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার-২ স্বপন রায় জানান, এ দিন দুপুর পর্যন্ত মুকুটমণিপুর জলাধারে জলস্তর ছিল ৪৩৫.৭০ ফুট। অর্থাৎ জলাধারের জল ধারণ ক্ষমতা (৪৪১.৫ ফুট) থেকে ৫ ফুটের নীচে। তিনি বলেন, “গত দু’দিন ধরে ভাল বৃষ্টি হয়েছে। ফলে জলাধারের জলস্তরও অনেকটা বেড়ে গিয়েছে। তাই এ দিন দুপুর থেকে ১৫ হাজার কিউসেক হারে জল ছাড়া হচ্ছে।” তবে আর বৃষ্টি না হলে জল ছাড়ার পরিমাণ কমিয়ে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। এ দিকে, এই জল ছাড়ার ফলে রানিবাঁধের আকখুটা মোড়ের কাছে কেচোন্দাঘাটে নীচু সেতুর উপর দিয়ে জল বইতে শুরু করেছে। ফলে দুপুর থেকে খাতড়া-রানিবাঁধ, খাতড়া-রাইপুর ভায়া সাহেববাঁধ রাস্তায় যানচলাচল পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। খাতড়ার ভারপ্রাপ্ত মহকুমাশাসক নকুলচন্দ্র মাহাতো বলেন, “জলাধার থেকে ছাড়া হলও জেলার কোনও এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা নেই। তবে রাইপুর ও সারেঙ্গা ব্লককে সতর্ক থাকার জন্য বলা হয়েছে।”

পুলিশের উপরে ‘হামলা’, ধৃত ২
অবৈধ মদ ভাটি বন্ধে অভিযান চালানোর সময় মদ্যপদের হাতে ‘প্রহৃত’ হয়েছে পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে পাড়া থানার ধগাড়া গ্রামে। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত হারাধন বাস্কে ও মঙ্গল রায়কে শুক্রবার রঘুনাথপুর আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, আনাড়া ফাঁড়ির ইনচার্জ মঙ্গলকান্তি ও দু’জন পুলিশ কর্মী ধগানা গ্রামের অদূরে একটি মদের ভাটি ভাঙতে গিয়েছিলেন। সেই সময় মদ্যপরা তাঁদের উপরে হামলা করে বলে অভিযোগ। আহত পুলিশ কর্মীদের প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে।

বাইক ছিনতাই
বন্দুক দেখিয়ে এক ব্যক্তির কাছ থেকে মোটরবাইক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে আদ্রার বেনিয়াশোলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেনিয়াশোলের বাসিন্দা অশোকপ্রসাদ শর্মা বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ বাড়ি ফিরছিলেন। বাড়ির কাছে দুই দুষ্কৃতী বন্দুক দেখিয়ে তাঁর বাইক ছিনতাই করে পালিয়ে যায়। অন্য দিকে, ওই রাতেই আদ্রার নতুনবাজার এলাকায় দু’টি পাম্পে চুরির ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, তদন্ত চলছে।

রেশনের দাবি, পথ অবরোধ
দীর্ঘ দিন ধরে রেশন ডিলারের ‘বঞ্চিত’ করা খাদ্য সামগ্রী দেওয়ার দাবিতে রাস্তা অবরোধ করলেন গ্রামবাসীরা। শুক্রবার দুপুর ২টা থেকে প্রায় চার ঘণ্টা বাঘমুণ্ডির বাঁশিটাঁড়ে, পুরুলিয়া যাওয়ার রাস্তা অবরোধ করা হয়। পরে বিডিও’র আশ্বাসে তাঁরা অবরোধ তোলেন। অবরোধে অংশ নিয়েছিল স্থানীয় পোড়া, বান্দুটি, চিরুগোড়া, ইডিলডি-সহ প্রায় ৯টি গ্রামের বাসিন্দারা। তাঁদের অভিযোগ, গত রবিবার গ্রামে রেশনের শুনানি হওয়ার পরে তাঁরা জানতে পারেন, দীর্ঘদিন ধরে স্থানীয় রেশন ডিলার কম পরিমাণে মাল দিয়েছেন। সেই খাদ্য সামগ্রী ফিরিয়ে দেওয়ার দাবিতে তাঁদের অবরোধ। বাঘমুণ্ডির বিডিও দীপ্তার্ক বসু বলেন, “তাঁদের দাবি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।” জেলা খাদ্য নিয়ামক সুনয়কুমার গোস্বামী বলেন, “তাঁদের দাবি মতো খাদ্য সামগ্রী দেওয়া যাবে না। তবে, এবার যাতে তাঁরা আর না বঞ্চিত হন, তা দেখা হবে।”
দুর্ঘটনায় জখম ১৫
বাস উল্টে জখম হল ১৫ জন যাত্রী। শুক্রবার সকাল ৯টা নাগাদ আসানসোলগামী বাসটি পুরুলিয়া-বরাকর রাজ্য সড়কে, পুরুলিয়া মফস্সল থানার ছড়রা গ্রামে অদূরে দুর্ঘটনায় পড়ে। আহত যাত্রীদের উদ্ধার করে পুরুলিয়া সদর হাসপাতালে ভর্তি করানো হয়। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি উল্টে যায়। চালক পলাতক।

কলেজে সেমিনার
রঘুনাথপুর কলেজের অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে দুই দিনের সেমিনার হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত ওই সেমিনারের বিষয় ছিল ‘মহাত্মাগাঁধী জাতীয় কর্মসংস্থান নিশ্চয়তা আইন, প্রেক্ষাপট ও রূপায়ন।’ উপস্থিত ছিলেন রঘুনাথপুরের মহকুমাশাসক আবিদ হোসেন, সিদহো-কানহু বীরসা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তপতী মুখোপাধ্যায় প্রমুখ। সেমিনারে উপস্থিত বক্তারা ১০০ দিনের কাজের প্রকল্প রুপায়নে আইন প্রণয়নের বাস্তবতা ও সমস্যাগুলি সমাধানের বিষয়ে আলোচনা করেন।

ব্যবসায়ী গ্রেফতার
খোলা বাজারে কেরোসিন পাচার করার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি বিষ্ণুপুর থানার বাঁকাদহ গ্রামের। পুলিশ জানায়, ধৃতের নাম উত্তম নন্দী। বাড়ি বাঁকাদহ অঞ্চলের চৌবেটা মোড়ে। পুলিশের দাবি, বৃহস্পতিবার বিকেলে ১৬টি কেরোসিন ভর্তি ড্রাম গাড়িতে চাপিয়ে নিয়ে যাওয়ার সময়ে হাতে নাতে ধরা হয় উত্তমবাবুকে। উদ্ধার হয়েছে প্রায় আড়াই হাজার লিটার কোরেসিন।

পুঞ্চায় শিবির
জলবিভাজিকা প্রকল্পের উপযোগিতা বোঝাতে শুক্রবার একটি শিবির হয়েছে। নাবার্ডের আর্থিক সহায়তায় পুঞ্চা তানার পায়রাচালি, দুলালপুর ও ধবনী গ্রামের বাসিন্দাদের উপস্থিতে প্রকল্পের উদ্দেশ্য ও বহুমুখী উপযোগিতা সম্পর্কে বোঝান নাবার্ডের জেলা আধিকারিক অমিতাভ বিশ্বাস। জেলার উঁচু শুকনো এলাকায় খাল কেটে জল সঞ্চয় করা ও জমা জলে কী ভাবে এলাকা সবুজায়ন করা সম্ভব তা বোঝানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.