টুকরো খবর

আমকলায় সেতুর আশ্বাস সুকুমারের
লালগড় থেকে ঝাড়গ্রামের মধ্যে সংযোগকারী সেতুর দাবি দীর্ঘ দিনের। বর্ষায় কংসাবতীর আমকলা ঘাটে ফেয়ারওয়েদার ব্রিজটি ধুয়ে যায়। তখন কোতোয়ালির ধেড়ুয়া সেতু দিয়ে ঘুরপথে লালগড়-ঝাড়গ্রামের মধ্যে যানবাহন চলাচল করে। এই সমস্যা সমাধানে উদ্যোগী হলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী তথা ঝাড়গ্রামের বিধায়ক সুকুমার হাঁসদা। শুক্রবার দুপুরে ঝাড়গ্রামের একটি অতিথিশালায় এক প্রশাসনিক বৈঠকে সুকুমারবাবু জানান, লালগড়ের আমকলায় সেতু তৈরির জন্য তাঁর দফতর অর্থ বরাদ্দ করবে। সমীক্ষার কাজ শেষ করে অবিলম্বে পূর্ত (নির্মাণ) দফতরকে প্রস্তাব জমা দেওয়ার নির্দেশ দেন মন্ত্রী। মহকুমার ৮ টি ব্লকের সার্বিক উন্নয়ন নিয়ে এ দিন অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) রামকৃষ্ণ মাইতি ও ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত মহকুমাশাসক স্বদেশরঞ্জন প্রামাণিক-সহ বিভিন্ন দফতরের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন সুকুমারবাবু। বিভিন্ন এলাকায় আরও ৫টি সেতু, কয়েকটি পিচরাস্তা চওড়া করে সংস্কার, একাধিক ছাত্রাবাস তৈরি, মহকুমা হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো উন্নয়ন, ঝাড়গ্রাম রাজ কলেজের উন্নয়ন, রাজ কলেজে অডিটোরিয়াম, সুইমিং পুল তৈরির জন্য অর্থ বরাদ্দের আশ্বাস দেন মন্ত্রী। সকালে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের ঝাড়গ্রামস্থিত আঞ্চলিক গবেষণাগার ও কৃষিখামার ঘুরে দেখেন সুকুমারবাবু। গবেষণা-খামারে পরীক্ষামূলক চাষে ক্ষুদ্রসেচের ব্যবস্থা এবং স্থানীয় কৃষকদের কৃষি প্রশিক্ষণ দেওয়ার জন্য পরিকাঠামো গড়ে তুলতে উপাচার্য সরোজকুমার সান্যালকে তাঁর দফতর থেকে অর্থ বরাদ্দের আশ্বাস দেন মন্ত্রী।

জ্ঞানেশ্বরী মামলা গেল দায়রা কোর্টে
দায়রা আদালতে গেল জ্ঞানেশ্বরী মামলা। ২৩ সেপ্টেম্বর মেদিনীপুর জেলা দায়রা বিচারকের এজলাসে মামলাটি উঠবে। শুক্রবার মেদিনীপুরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট মামলাটি দায়রায় পাঠানোর নির্দেশ দেন। ২০১০-এর ২৭ মে ঝাড়গ্রামের সরডিহায় নাশকতায় জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের ১৪৮ জন যাত্রী মারা যান। আহত হন শতাধিক। সিবিআই এই মামলায় আগেই ২৩ জনের নামে চার্জশিট দিয়েছে। তার মধ্যে ১৯ জন জেলে বন্দি, এক জন জামিনে মুক্ত। জয়দেব মাহাতো, জয়ন্ত ভক্তা ও বচন মান্না নামে ৩ অভিযুক্ত ‘ফেরার’। এ দিন জেলবন্দি ও জামিনে মুক্ত মিলে ২০ জনই হাজির ছিলেন আদালতে। জেলবন্দি আলতাব হোসেনকে অ্যাম্বুলেন্সে মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে আদালতে আনা হয়। তাঁর আইনজীবী জানান, আলতাব অসুস্থ। মেদিনীপুর সংশোধনাগার হাসপাতালে চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো নেই বলে অভিযোগ করেন আইনজীবী। আর এক জেলবন্দি দয়াময় মাহাতোর বাবা ক’দিন আগে মারা গিয়েছেন। শেষকৃত্যে যোগ দিতে কিছু ক্ষণের জন্য দয়াময়কে প্যারোলে ছাড়ে আদালত। এ দিন তাঁর আইনজীবী পারলৌকিক ক্রিয়াকর্মের জন্য দয়াময় ও তাঁর খুড়তুতো ভাই মহন্ত মাহাতোকে ১২, ১৩ সেপ্টেম্বর ফের প্যারোলে ছাড়ার আবেদন জানালে তা মঞ্জুর হয়। শুক্রবারই শিলদা-কাণ্ডে বন্দি ১৬ জনকে মেদিনীপুর জেলা দায়রা আদালতে হাজির করা হয়েছিল। তবে বিচারক অনুপস্থিত থাকায় মামলার দিন পিছিয়ে ২১ সেপ্টেম্বর ধার্য হয়।

জনগণের কমিটির তিন জন গ্রেফতার
জঙ্গলমহলে নজরদারিতে যে কোনও খামতি রাখতে চাইছে না সরকার, নতুন করে জনগণের কমিটির ৩ সদস্যের গ্রেফতারের ঘটনায় ফের সে ইঙ্গিত মিলল। পুলিশের দাবি, বেআইনি অস্ত্র, বিস্ফোরক রাখার অভিযোগে কমিটির তিন সদস্য অবনী মাহাতো, দুলাল মাহাতো ও মনোজ মাহাতোকে ঝাড়গ্রাম থেকে ধরা হয়েছে। তাঁদের কাছ থেকে পাইপগান, বিস্ফোরক, কিছু বৈদ্যুতিক সরঞ্জাম, একটি মোটরবাইক উদ্ধার হয়েছে। অবনীর বাড়ি ঝাড়গ্রামের সিমলি গ্রামে, দুলালের ঘৃতখামে ও মনোজের বাড়ি খড়্গপুর গ্রামীণ থানার রাজাবাসা গ্রামে। তাদের বয়স ১৯-২০-র মধ্যে। তাঁদের বিরুদ্ধে খুন ও রাষ্ট্রদ্রোহের পুরনো মামলা রয়েছে। শুক্রবার তাদের ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হয়। তিন জনকেই ৫ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ হয়। অভিযুক্তপক্ষের আইনজীবী দেবনাথ চৌধুরী দাবি করেন, মঙ্গলবার ধরার পরে বেআইনি ভাবে দু’দিন আটক রেখে বৃহস্পতিবার অবনীদের মিথ্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

আজ কংগ্রেসের সভা নারায়ণগড়ে
আজ, শনিবার নারায়ণগড়ের খাকুড়দহে সভা করবে কংগ্রেস। উপস্থিত থাকবেন এআইসিসি-র সাধারণ সম্পাদক শাকিল আহমেদ, প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য ও রাজ্যের সেচমন্ত্রী মানস ভুঁইয়া। ক’দিন আগেই খাকুড়দহের শাবড়া গ্রামে কংগ্রেস-তৃণমূল সংঘর্ষ বাধে। কংগ্রেস কর্মীদের মারধর ও বাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনার প্রতিবাদেই সভা। জেলা কংগ্রেস সভাপতি স্বপন দুবে বলেন, “আমরা মহাত্মা গাঁধীর আদর্শে বিশ্বাসী। তাই কোনও সংঘর্ষে যাব না। বদলা নেওয়ার পথেও নয়। তবে কর্মী-সমর্থকদের উপর হামলা হলে তো বসে থাকতে পারি না। তাই শান্তিপূর্ণ প্রতিবাদ সভা করা হবে। যেখান থেকে এলাকায় শান্তির বার্তা পৌঁছে দেবেন দলের নেতৃত্ব।”

প্রশিক্ষণকেন্দ্র চালু
মহিষাদল পঞ্চায়েত সমিতির অফিসে শুক্রবার উদ্বোধন হল জল-মাটি পরীক্ষাকেন্দ্র ও মৎস্যচাষ বিষয়ক প্রশিক্ষণকেন্দ্রের। অনুষ্ঠানে ছিলেন রাজ্য মৎস্য অধিকর্তা শরৎচন্দ্র সাহা, অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও রাজস্ব) সুমিত্রা মিত্র দেব, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন-সহ বিশিষ্টেরা। রাষ্ট্রীয় কৃষি-বিকাশ যোজনার অর্থে রাজ্যে ১৬৮টি এবং জেলার ১৬টি ব্লকে এই প্রশিক্ষণকেন্দ্র হচ্ছে। পূর্ব মেদিনীপুরে প্রাথমিক ভাবে ১৬টি ব্লকে এই গবেষণাগার হবে বলে শরৎবাবু জানান।

নিয়োগের দাবি
পিটিটিআই প্রশিক্ষণপ্রাপ্ত সব প্রার্থীকে শিক্ষকপদে দ্রুত নিয়োগের দাবিতে জেলাশাসক ও জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে বিক্ষোভ দেখালেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক-শিক্ষণ ছাত্র সমিতির সমর্থকেরা। শুক্রবার তাঁরা তমলুক হাসপাতাল মোড় পর্যন্ত মিছিল করে জেলাশাসকের দফতরে গিয়ে অতিরিক্ত জেলাশাসকের কাছে স্মারকলিপি দেন। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি গোপাল সাহু বলেন, “সরকারি নিয়ম মেনেই শিক্ষক নিয়োগের চেষ্টা হচ্ছে। দু’বছরের প্রশিক্ষণপ্রাপ্ত পিটিটিআই পাশ প্রার্থীদের বৈধতা স্বীকৃত হলেও এক বছরের প্রশিক্ষণপ্রাপ্তদের বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে।”

পরিদর্শনে বিডিও
প্রায় দু’মাস ধরে জলবন্দি কোলাঘাটের সিদ্ধা, সাগরবাড়, পুলশিটা, খন্যাডিহি ও বৃন্দাবনচক পঞ্চায়েত এলাকা। শুক্রবার সকালে ওই সব এলাকা পরিদর্শনে যান বিডিও এবং সেচ দফতরের আধিকারিকেরা। মাস দু’য়েক আগের টানা বৃষ্টিতে এলাকার ২৫টি গ্রাম জলমগ্ন হয়ে পড়ে। গ্রামবাসীর অভিযোগ, খাল সংস্কার না হওয়ায় জল নামেনি। গত মঙ্গলবার স্থানীয় কৃষক সংগ্রাম পরিষদের তরফে জলবন্দি গ্রামবাসীরা বিডিও অফিসে বিক্ষোভ দেখান। তার পরেই এ দিন এলাকায় যান বিডিও এবং সেচ কর্তারা।

দেহ উদ্ধার
বাড়ির কাছে পুকুর থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। নাম জয়দীপ চৌধুরী (৫৩)। বাড়ি পাঁশকুড়ার কেশাপাট গ্রামে। বৃহস্পতিবার সন্ধ্যায় কেশাপাট বাজারে গিয়ে আর ফেরেননি জয়দীপবাবু। পুলিশের অনুমান, পুকুরে পড়ে মৃত্যু হয়েছে তাঁর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.