টুকরো খবর

ক্ষতিপূরণ-নিরাপত্তার দাবিতে বিক্ষোভ
এক শ্রমিকের অস্বাভাবিক মৃত্যুর জেরে কারখানার দরজা আটকে বিক্ষোভ দেখালেন শ্রমিকরা। রবিবার সকালে ঘটনাটি ঘটে বড়জোড়ার হাটআশুরিয়ার একটি পাইপ তৈরির কারখানায়। শনিবার গভীর রাতে কারখানার ভিতরে বলরাম ঘোষ (৪০) নামে এক শ্রমিকের মৃত্যু হয়। স্থানীয় হরিরামপুর গ্রামে তাঁর বাড়ি। কর্মরত অবস্থায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে অভিযোগ। কারখানা কর্তৃপক্ষ মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেওয়ার পর শ্রমিকরা দুপুর ১টার পর কাজে যোগ দেন। বিক্ষুদ্ধ শ্রমিকদের অভিযোগ, শনিবার রাতে ‘ওভারটাইমের’ কাজ করার সময় ফার্নেসের পাশে বিদ্যুতের ‘স্যুইচ’ বন্ধ করতে গিয়ে বলরামবাবু বিদ্যুৎস্পৃষ্ট হন। সহকর্মীদের নজরে আসার পর তাঁরা বলরামবাবুকে উদ্ধার করে বড়জোড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে জানিয়ে দেন। এই খবর ছড়িয়ে পড়ার পর মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া ও শ্রমিকদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবিতে শ্রমিকরা করাখানার দরজা আটকে বিক্ষোভ দেখান। পরে, কারখানা কর্তৃপক্ষ স্থানীয় নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসার পর মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেন। কারখানার প্রোজেক্ট ইনচার্জ স্বপন সিংহ বলেন, “বিদ্যুতের ত্রুটির জন্যই তিনি মারা গেছেন বলে আমাদের ধারণা। শ্রমিকদের নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানোর ব্যাপারে ভাবা হচ্ছে।” তাঁর আশ্বাস, “বলরামবাবুর পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। এ ছাড়া, নিয়ম অনুযায়ী বাকি ক্ষতিপূরণও দেওয়া হবে।”

উন্নয়ন-বৈঠকে মুকুল
রাজ্যে ক্ষমতায় আসার পরে এই প্রথমবার বাঁকুড়া জেলার দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠক করলেন মুকুল রায়। জেলার উন্নয়নের পরিকল্পনা মহাকরণে জমা দেওয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। রবিবার বিকেলে বিষ্ণুপুর ট্যুরিস্ট লজের কনফারেন্স হলে আবাসমন্ত্রী শ্যাম মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বৈঠক করেন। উপস্থিত ছিলেন দলের ৮ বিধায়ক। জয়পুর ও কোতুলপুরের ছবি মন্ত্রীর কাছে তুলে ধরতে উপস্থিত হয়েছিলেন কোতুলপুরের কংগ্রেস বিধায়ক সৌমিত্র খানও। বস্তুত জেলার ১২টি আসনের মধ্যে ৯টি জোট জিতেছে। গতবার যেখানে শূন্য ছিল, সেখানে বিপুল জয়ের জন্য ‘অভিনন্দন’ জানানোর উদ্দেশ্যেই মুকুলবাবুর সফর। সে কথা স্বীকার করে নিয়ে মুকুলবাবু বলেন, “এই বিপুল জয়ের জন্য বিধায়কদের মাধ্যে মানুষকে অভিনন্দন জানালাম।” তাঁর দাবি, “গণনার ত্রুটির জন্য রাইপুরের আসনটি সামান্য ব্যবধানে হাতছাড়া হয়েছে।” তিনি আরও বলেন, “বিষ্ণপুর-তারকেশ্বর রেলপথের কাজ দ্রুত শেষ করার চেষ্টা করা হবে। বহু জায়গায় বিদ্যুৎ পৌঁছয়নি। জল নেই। রাস্তাঘাট, স্বাস্থ্য পরিষেবাও ভাল নয়। উন্নয়নমূলক পরিকল্পনা মহাকরণে জমা দিতে বলেছি। অবশ্যই এলাকার মানুষের সঙ্গে কথা বলে।” এর পরে পুরুলিয়া, মেদিনীপুরের বিধায়কদের সঙ্গে বসবেন বলে তিনি জানিয়েছে।

সংশোধিত মার্কশিট বিলি
পুরন্দরপুর হাইস্কুলের ৭৩ জন মাধ্যমিক পরীক্ষার্থীকে সংশোধিত মার্কশিট বিলি করল স্কুল কর্তৃপক্ষ। স্কুলের প্রধান শিক্ষক সৌমিত্র বন্দ্যোপাধ্যায় বলেন, “মাধ্যমিক পরীক্ষা দেওয়া সকল ছাত্রছাত্রীর হাতে শনিবার সকালে মাধ্যমিকের সংশোধিত মার্কশিট তুলে দেওয়া হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ থেকে শুক্রবার রাতে সংশোধিত মার্কশিট নিয়ে আসা হয়।” উল্লেখ্য, এই স্কুলের মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিটে বাংলা দ্বিতীয় পত্রের মৌখিক পরীক্ষার নম্বর যোগ না হওয়াতেই বিভ্রাট তৈরি হয়। অভিভাবকরা প্রধান শিক্ষককে বিক্ষোভও দেখান। জেলা শাসকের কাছে স্মারকলিপিও দেওয়া হয়।

মাধ্যমিকে জেলার কৃতীদের সংবর্ধনা
রাজ্য পুলিশের দেওয়া সংবর্ধনার জন্য আজ, সোমবার কলকাতা যাচ্ছে পুরুলিয়ার মাধ্যমিকে কৃতী চার ছাত্র। মূলত জেলা পুলিশের উদ্যোগে তাদের কলকাতা সফর। পুলিশ সূত্রের খবর, ৭ জুন, মঙ্গলবার আলিপুর পুলিশ লাইনে সমস্ত জেলার কৃতী মাধ্যমিক পরীক্ষার্থীদের সংবর্ধনা দেবেন রাজ্য পুলিশের ডিজি নপরাজিত মুখোপাধ্যায়। পুরুলিয়ার যে চার জন সেখানে যাচ্ছে, তারা হল পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের দুই ছাত্র সৌম্যজিৎ ভট্টাচার্য ও প্রাণেশচন্দ্র মাহাতো, কোটশিলার সৌরভ সিংহ বাবু এবং সাঁতুড়ির দেবাশিস পরামানিক। চার জনেরই প্রাপ্ত নম্বর ৭১৮। এদের মধ্যে দেবাশিস অত্যন্ত দুঃস্থ পরিবারের ছেলে। সৌম্যজিৎ ও প্রাণেশের বাড়ি যথাক্রমে হাওড়ার আন্দুল ও পুরুলিয়ার বরাবাজারে।

স্ত্রীকে হত্যার অভিযোগ
স্ত্রীকে খুন করার অভিযোগে স্বামীকে এক যুবককে গ্রেফতার করেছে পাড়া থানার পুলিশ। ধৃতের নাম সঞ্জয় সহিস। বাড়ি পাড়া থানার ঠাকুরডি গ্রামে। শনিবার তাঁকে গ্রেফতার করার পরে রবিবার রঘুনাথপুর আদালতে হাজির করানো হলে বিচারক ধৃতকে ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক বছর আগে সঞ্জয়ের সঙ্গে বিয়ে হয়েছিল কাশীপুরের বেনেডাঙা গ্রামের বাসিন্দা জ্যোৎস্না সহিসের (১৯)। এ বছর ১ জুন ঠাকুরডি গ্রামের শ্বশুরবাড়িতে জ্যোৎস্নাদেবীর মৃতদেহ মেলে। শনিবার মৃত বধূর মা নিয়তিদেবী পুলিশের কাছে অভিযোগ করেন, জামাই তাঁর মেয়েকে খুন করেছে। নিয়তিদেবীর অভিযোগ, “মেয়েকে খুন করার পরে শ্বশুরবাড়ির লোকেরাই দেহ পুড়িয়ে দিয়ে প্রমাণ লোপাটের চেষ্টা করেছিল।” অন্য দিকে, সঞ্জয় দাবি করেছেন, “মানসিক অবসাদের জেরে বাড়িতে গলায় দড়ি দিয়ে আত্মহত্যার করেছিল আমার স্ত্রী। মিথ্যা অভিযোগে আমাকে ফাঁসানো হয়েছে।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হল এক কনস্টেবলের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত কনস্টেবলের নাম শঙ্কর মান্না (৫০)। বাড়ি হুগলির হরিশনগর। তিনি রাজ্য পুলিশের বেলগুমা পুলিশ লাইনে কর্মরত ছিলেন। পুরুলিয়ার শিমুলিয়া আউটপোস্টের কাছে একটি গাছে এ দিন শঙ্করবাবর দেহ ঝুলতে দেখা যায়। পুরুলিয়ার পুলিশ সুপার সুনীল চৌধুরী বলেন, “সুইসাইড নোট থেকে জানা গিয়েছে স্বপনবাবু মানসিক অবসাদে ভুগছিলেন।”

ধর্মমহাসম্মেলন
পুরুলিয়ার জয়পুরের পুন্দাসে আনন্দমার্গের সদর দফতর আনন্দনগরে ৩-৫ জুন হয়েছে ধর্মমহাসম্মেলন। সম্মেলনে দেশের বিভিন্ন রাজ্য ও ভিন্ন দেশ থেকে কয়েক হাজার প্রতিনিধি উপস্থিত হয়েছিলেন। এ ছাড়া, উপস্থিত ছিলেন প্রচারক সঙ্ঘের আচার্য সর্বেশ্বরানন্দ অবধূত। সম্মেলনে সাংস্কৃতিক শাখা রাওয়ার পক্ষ থেকে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সরকারি সহায়তা
বিভিন্ন সরকারি প্রকল্পে রাইপুর ব্লকের দুঃস্থ ৫৫৬টি পরিবারের সদস্যদের হাতে এক কোটি পাঁচ লক্ষ ৭২ হাজার ৫০০ টাকার চেক তুলে দিল বাঁকুড়া জেলা প্রশাসন। শনিবার রাইপুর কমিউনিটি হলে এক অনুষ্ঠানের মাধ্যমে এই চেক বিলি করা হয়। রাইপুরের ভারপ্রাপ্ত বিডিও কৌশিস রায় বলেন, “ইন্দিরা আবাস যোজনায় ৩৮৯ জন, জাতীয় পরিবার সহায়তা প্রকল্পে ১২৫ জন, আশ্রয় প্রকল্পে ৪২ জনকে ওই টাকা দেওয়া হয়েছে।”অনুষ্ঠানে জেলা পরিষদের সভাধিপতি পার্থপ্রতীম মজুমদার, অতিরিক্ত জেলাশাসক অমিত দত্ত, রাইপুরের বিধায়ক উপেন কিস্কু-সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞান-শিবির
পুরুলিয়া জেলা বিজ্ঞানকেন্দ্রের উদ্যোগে রবিবার শেষ হল ৮দিন ব্যাপী গ্রীষ্মকালীন শিক্ষণ শিবির। গত ২৯ মে পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, প্রাথমিক জ্যোর্তিবিজ্ঞান ও ভূগোল এই ৪টি বিষয়ের উপরে শিবির হয়েছে। পুরুলিয়া শহরের মোট ১২টি স্কুলের পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত ১৮০ জন পড়ুয়া যোগ দিয়েছিল। বিজ্ঞান কেন্দ্রের শিক্ষা আধিকারিক কনিষ্ক চক্রবর্তী বলেন, “শিবিরটি আবাসিক নয় বলে, বাইরের স্কুলের পড়ুয়াদের এতে যোগ দেওয়ার ক্ষেত্রে অসুবিধা রয়েছে। তবে ভবিষ্যতে বিষয়টি আমরা মাথায় রাখব।”

স্মারকলিপি
হাসপাতাল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ঝাঁটা, ঝুড়ি নিয়ে সাফাই অভিযান চালানেন বলরামপুর ব্লকের তেঁতলো অঞ্চলের তৃণমূল কর্মীরা। রবিবার তাঁরা বলরামপুর বাঁশগড় গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে সাফাইয়ের কাজে যোগ দিয়েছিলেন। হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্ন রাকার জন্য তাঁরা ১০ দফা দাবিতে বিএমওএইচ-এর কাছে স্মারকলিপি দিয়েছেন। বিএমওএইচ দিব্যেন্দু মুর্মু বলেন, “কাজে বাইরে আছি। ফিরে গিয়ে দেখব।”

সংবর্ধনা

পুরুলিয়া জেলার নবনির্বাচিত কংগ্রেস ও তৃণমূল বিধায়কদের ফের সংবর্ধনা জানাল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি। রবিবার পুরুলিয়া শহরের শ্যামধর্মশালা হলে বিধায়কদের হাতে স্মারক তুলে দেন সংগঠনের সম্পাদক গোপাল দাস।

Previous Story Purulia Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.