ডাকঘর

আড়ালেই দুই ‘মণীষী’
‘একই বৃন্তে দু’টি কুসুম’-এর মতো মুর্শিদাবাদ জেলার, বিশেষ করে বহরমপুর শহরের দু’ জন মণীষীর সার্ধশতবর্ষপূর্তি হল। প্রথম জন সম্প্রীতির মূর্ত প্রতীক মৌলবি আব্দুস সামাদ। অন্য জন বনোয়ারিলাল গোস্বামী। আব্দুস সামাদ সর্ম্পকে রেজাউল করিমের মামা। ১৮৬১ সালে (মতান্তরে ১৮৬২ সালে) বীরভূমের শাঁসপুর গ্রামে আব্দুস সামাদের জন্ম। উল্লেখ্য তাঁর জন্মের ৫০ বছর পর তাঁরই বাড়িতে সাম্প্রদায়িক সমন্বয়ের অন্যতম পথিকৃৎ রেজাউল করিমের জন্ম হয়। ১৯১২ সাল নাগাদ ওকালতির সূত্রে আব্দুস সামাদ চলে আসেন বহরমপুরে। পরে তিনি বহরমপুর উকিলসভার সভাপতি হন। গোরাবাজারের ডেভিস রোডের (বর্তমানে তাঁর নামানুসারে আব্দুস সামাদ রোড) বাড়িটি অনেকটা র্তীথক্ষেত্রের মতো। এ বাড়ি নেতাজি, শরৎচন্দ্র বসু, বিধানচন্দ্র রায়ের পদধূলি ধন্য। ত্রিশের দশকে আব্দুস সামাদ জেলা কংগ্রেসের সভাপতি ছিলেন। ১৯২৯ সালে বঙ্গীয় বিধানসভার সদস্য নির্বাচিত হন। উদার, স্বচ্ছ, মানবিক দৃষ্টিভঙ্গীর অধিকারী আব্দুস সামাদ মুসলিম লিগের সাম্প্রদায়িক ভাগ-বাঁটোয়ারা নীতির তীব্র বিরোধিতা করেছিলেন। তিনি ছিলেন সুবক্তা। নারীশিক্ষার প্রসার ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার অতন্দ্র সৈনিক ছিলেন তিনি। তাঁরই ডাকে জাতীয় কংগ্রেসের কাজে যুক্ত হওয়ার জন্য রেজাউল করিম বহরমপুরে আসেন। আশ্রয় নেন মামার বাড়িতে। রেজাউল করিমের সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক পরিকল্পনার সূতিকাগার ছিল আব্দুস সামাদের বাড়ি। অসহযোগ আন্দোলনে সামিল হয়ে সামাদ সাহেব মাস ছয়েক ওকালতি ব্যবসা বন্ধ রাখেন। ১৯৩৯ সালে প্রতিষ্ঠিত ‘অ্যান্টিসেপারেট ইলেকটোরেট লিগ’-এর সভাপতিও ছিলেন তিনিই। ইসলাম ধর্মের প্রতি অবিচল নিষ্ঠার জন্য তিনি ‘বড় মৌলবি সাহেব’ হিসাবে পরিচিত ছিলেন। ১৯৪৪ সালে তাঁর মৃত্যু হয়। বনোয়ারিলাল গোস্বামী ১৮৬১ সালে (মতান্তরে ১৮৬২ সালে) পাবনার হাপানিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। কুড়ি বছর বয়সে ওকালতির সূত্রে সামাদ সাহেবের মতো তিনিও বহরমপুরে চলে আসেন। দীর্ঘ ৪৫ বছর ধরে তিনি ‘মুর্শিদাবাদ হিতৈষী’ পত্রিকার সম্পাদক ছিলেন। একুশ বছর ধরে তিনি বহরমপুর পুরসভার সদস্য থাকায় বহু সাংগঠনিক কাজেও যুক্ত ছিলেন। পাশাপাশি কাব্যচর্চাও করতেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ ‘সাধক চিন্তামৃত’, ‘নরোত্তম আশ্রয় নির্ণয়’, ‘অষ্টকালীন চিন্তা’ ইত্যাদি। ১৯৩৮ সালে ওই মণীষী প্রয়াত হন। এ বছর ওই দুই মণীষীর একই সঙ্গে সার্ধশতবর্ষপূর্তির ঘটনা সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক বলে গণ্য হতে পারে।


আলকাপকে বাঁচান
লোকনাট্য আলকাপ ছিল লোকসংস্কৃতির অন্যতম রূপভেদ। আর্থ সামাজিক ও রাজনৈতিক পট পরিবর্তনের সঙ্গে কান্দি মহকুমা থেকে আলকাপও এখন লুপ্তপ্রায় সংস্কৃতি। হিন্দু অধ্যুষিত গ্রামে আলকাপের আসর বসত না তা নয়, তবে মুসলিম প্রধান গ্রামে আলকাপের আধিক্য ছিল। আলকাপে প্রতিফলিত হত লোকজীবনের নানান ছবি। ওই শিল্পীরা অনেক সময় সমাজের কদর্য দিক গুলির বিরুদ্ধে সরব হয়েছেন। আলকাপের বিষয়বস্তু ছিল স্বেচ্ছাচারী রমণীর কার্যকলাপ, যুবক-যুবতীর চিত্তের মনোবেদনা, পল্লিবধূর জীবনযাপন, নারী পুরুষের কেচ্ছা, বন্যার্ত মানুষের অভাব অনটন দারিদ্য এবং মহাজনী শোষণ। আলকাপের আসর হয়ে উঠতো লোকারন্য। গ্রামীন মানুষের বিনোদনে ওই লোকনাট্য বিশেষ স্থান করে নিয়েছিল। আলকাপে কন্যাপনের বিষয়ও উঠে আসত। আলকাপে পুরুষরাই নারী সাজতেন। সমাজচিত্র উঠে আসার কারণে লোকসংস্কৃতিতে আলকাপ উল্লেখযোগ্য স্থান করে নিয়েছিল। নানান ধরণের আধুনিক বিনোদনের চাপে প্রাচীন ওই লোকনাট্য এখন সংকটাপন্ন। তার পুনরুজ্জীবনের জন্য সরকারি অথবা বেসরকারি উদ্যোগ জরুরি।


রাস্তার বৃক্ষ ‘শিকার’
বারাসত থেকে ডালখোলা পর্যন্ত ৩৪ নম্বর জাতীয় সড়কে ‘ফোর লেন’-এর কাজ দ্রুত গতিতে চলছে। ভাল উদ্যোগ। কিন্তু তার জন্য কেটে ফেলা হয়েছে ও হবে ওই রাস্তার ধারের ছায়াস্নিগ্ধ বড় বড় গাছ গুলি। দীর্ঘ সড়ক পথে হাজার হাজার গাছ এ ভাবে নষ্ট হয়েছে ও হবে। অথচ দীর্ঘ ওই পথে ওই গাছের ছায়ায় পথচারীদের শান্তি মিলতো। নির্মীয়মান ওই ‘ফোর লেন’-এর মধ্যে যে ফাঁকা জায়গাটা থাকছে, সেখানে পুরনো গাছগুলি যথা সম্ভব বাঁচিয়ে রাখার জন্য ও নতুন করে গাছ লাগানোর জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাই।
Previous Story Murshidabad First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.