টুকরো খবর
 
পৃথক জেলার দাবিতে ধর্না জিরিবামে
 
পৃথক জেলার দাবিতে আবার আন্দোলনে নামলেন জিরিবামের মানুষ। জিরিবাম ডিস্ট্রিক্ট ডিমান্ড কমিটির ব্যানারে কাল শহরে দিনভর অবস্থান ধর্মঘট পালন করেন তাঁরা। যত শীঘ্র সম্ভব মণিপুরের এই মহকুমাকে জেলায় উন্নীত করার দাবি মানা না-হলে বৃহত্তর আন্দোলনেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। জেলার দাবিতে ২০০৬ থেকে দফায় দফায় আন্দোলন চালিয়ে আসা হচ্ছে। কমিটির আহ্বায়ক এম পাইপাকসানা বলেন, মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ ৩০ মে পর্যন্ত তাঁদের আন্দোলন স্থগিত রাখতে অনুরোধ করেছিলেন। আশ্বাস দিয়েছিলেন, তাঁদের দাবি বিবেচনা করা হচ্ছে। কিন্তু ওই সময়সীমা পর্যন্ত এ সংক্রান্ত কোনও ঘোষণা না-হওয়ায় তাঁরা বাধ্য হয়ে ৩১-এ ধর্নায় বসেন। অসমের সীমানা ঘেঁষা জিরিবাম পূর্ব ইম্ফল জেলার এক মহকুমা। এর সদর ২২২ কিলোমিটার দূরে ইম্ফলে। ওই দূরত্বের অধিকাংশটাই দুর্গম পাহাড়। খুব জরুরি না-হলে জঙ্গি ভয়ে কেউ জেলা সদরে যেতে চান না। তাই ইম্ফল থেকে প্রায় বিচ্ছিন্ন এই মহকুমাকে জেলায় উন্নীত করার দাবিতে ২০০৬ থেকে আন্দোলন চলছে। বহু দিন সামাজিক ভাবে বয়কট করে রাখা হয়েছিল স্থানীয় কংগ্রেস বিধায়ক দেবেন্দ্র সিংহকেও।
 
দুর্ঘটনা থেকে রেহাই পেল যাত্রী বিমান
 
বড়সড় দুর্ঘটনা থেকে বেঁচে গেল জেট এয়ারওয়েজের একটি বিমান। আজ ভোর পৌনে ছ’টা নাগাদ মুম্বই থেকে এস-২৭২১ জেট এয়ারওয়েজের ওই বিমানটি রাঁচির উদ্দেশে রওনা দেয়। রাঁচি হয়ে বিমানটির পটনায় আসার কথা ছিল। পটনায় পৌঁছনোর ঠিক আগে বিমানের পাইলট আকাশে পাখির সঙ্গে ধাক্কা লাগার আভাস পান। বিমানটি অবশ্যপূর্বনির্দিষ্ট সময় সাড়ে ন’টা নাগাদইপটনায় নিরাপদ অবতরণ করে। বিমানটি অবতরণের পরে পাইলট আর কোনও ঝুঁকি নেননি। তিনি বিমানের পরীক্ষানিরীক্ষা শুরু করলে পাখির সঙ্গে ধাক্কা লাগার প্রমাণ মেলে। পাখির ধাক্কায় বিমানটির ইঞ্জিনের সামান্য ক্ষতিও হয়েছে বলে ধরা পড়ে। জেট এয়ারওয়েজের ওই বিমানটির সওয়া দশটা নাগাদ ফের মুম্বইয়ের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু ইঞ্জিনের ওই ত্রুটি ধরা পড়ার পরে বিমানের যাত্রা স্থগিত করে দেওয়া হয়। পটনা বিমানবন্দর কর্তৃপক্ষের ডিরেক্টর অরবিন্দ দুবে জানিয়েছেন, ত্রুটি ধরা পড়ার পরে দিল্লি থেকে জেটের দু’জন ইঞ্জিনিয়ারকে নিয়ে আসা হয়। তাঁরা ইঞ্জিনের ওই ত্রুটি মেরামতের পরেই বিকেল চারটে নাগাদ বিমানটি ফের মুম্বইয়ের উদ্দেশে রওনা হয়। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বিমানের একশো জন যাত্রীই নিরাপদে পটনায় অবতরণ করেছেন। পরে বিমানটি নিরাপদে মুম্বইও পোঁছেছে।
 
তথ্য জানতে আগ্রহ কম, দাবি মন্ত্রীর
 
তথ্য জানতে চেয়ে যাঁরা আবেদন করেন তাঁদের মধ্যে গড়ে মাত্র মাত্র ১০ শতাংশ সাধারণ নাগরিক। তথ্য জানতে সাধারণ মানুষের আগ্রহ এখনও বেশ কম। এমনটাই দাবি করলেন, অরুণাচল প্রদেশের মুখ্য তথ্য কমিশনার ওয়াই ডি থোংচি। তথ্য অধিকার আইন ও নাগরিক দায়বদ্ধতা নিয়ে সপ্তাহব্যাপী কর্মশালা চলছে নাহারলাগানের প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে। ইটানগর ও নাহারলাগান থেকে ৩৫ জন বিভাগীয় কর্তা কর্মশালায় অংশ নেন। সেখানেই থোংচি জানান, গত পাঁচ বছরের ধারা থেকে যে ছবিটা উঠে এসেছে, তাতে দেখা যাচ্ছে আবেদনকারীদের মধ্যে ৬০ শতাংশ সরকারী কর্মী, ৩০ শতাংশ তথ্য অধিকার কর্মী এবং মাত্র ১০ শতাংশ সাধারণ নাগরিক। আসলে এই সাধারণ নাগরিকদের জন্যই এই আইন প্রচলন করা হয়। কর্মশালায় উপস্থিত আধিকারিকরা মেনে নেন, সরকারি আধিকারিকদের তথ্য অধিকার আইন বিষয়ে সম্যক জ্ঞান না থাকা ও আইনটিকে পর্যাপ্ত গুরুত্ব না দেওয়ার ফলে বিভিন্ন বিভাগে জটিলতা বাড়ছে। রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত তথ্য আধিকারিক হেবাং পায়েং মনে করেন, ২০০৫ সাল থেকে চালু হওয়া তথ্য অধিকার আইন সরকারি কাজকর্মে স্বচ্ছতা এনেছে। কর্মীদের দায়বদ্ধ করেছে। তবে সাধারণ মানুষ বা সাংবাদিকরা এখনও এই আইনের পূর্ণ ব্যবহার করছেন না।
 
ডুবন্ত শিশুকে বাঁচাল বালক
 
নাবালকের সাহসে সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে ফিরল এক শিশুকন্যা। মণিপুরের পূর্ব ইম্ফলের বাসিন্দা শ্রীমায়ুম নিকি শর্মা গত কাল দুপুরে বাড়িতে একাই খেলছিল। বাবা গোবর্ধন কাজের জন্য বাইরে ছিলেন। মা গিয়েছিলেন দোকানে। একলা শিশুকন্যা ঘর থেকে বের হয়ে যায়। খেলতে খেলতে বাড়ির পাশের পুকুরে পড়ে যায় সে। ওই সময় পুকুর পাড়ে কেউ ছিল না। ঠিক সেই সময়েই ১১ বছর বয়সী নোংথংবাম হেনাচন্দ্র পুকুর পাড় ধরে হেঁটে স্কুল থেকে ফিরছিল। জলে নিকিকে ডুবতে দেখে সে ঝাঁপিয়ে পড়ে। একাই নিকিকে উদ্ধার করে আনে। সাহসের জন্য নোংথংবামকে পুরস্কৃত করার কথা ভাবছে প্রশাসন।
 
ডাইনি অপবাদে নিগ্রহ, তদন্ত
 
ডাইনি অপবাদে ওড়িশার গঞ্জাম জেলায় এক মহিলা ও তাঁর দুই ছেলের উপর নিগ্রহের ঘটনায় তদন্ত শুরু করল জাতীয় মানবাধিকার কমিশন। পুলিশ সূত্রে খবর, জেলার মাতিয়া বোরেই গ্রামের বাসিন্দাদের অভিযোগ ছিল সবিতা রেড্ডি ও তাঁর দুই ছেলে নানা রকম তুকতাক করেন। ওই অভিযোগে গত বছরের মার্চ মাসে গ্রামবাসীরা সবিতা ও তাঁর ছেলেদের মাথার চুল কেটে দেন। তার পর তাঁদের সারা গ্রামে ঘোরানো হয় বলে অভিযোগ। তার পরই সবিতা মানবাধিকার কমিশনে অভিযোগ জানান। আজ কমিশনের পক্ষ থেকে ব্রহ্মব্রত ষড়ঙ্গী তদন্ত করার জন্য গ্রামে আসেন। তিনি গ্রামবাসী ও পুলিশের সঙ্গেও কথা বলেন। পাতাপুরের ভারপ্রাপ্ত ইন্সপেক্টর জে কে পট্টনায়ক জানান, ওই ঘটনায় জড়িত সন্দেহে ১৮ জনকে গ্রেফতার করা হয়েছিল। তাঁদের বিরুদ্ধে আদালতে চার্জশিটও গঠন করা হয়েছিল।
 
মাওবাদীরা কেটে নিল হাত
 
মাওবাদীদের নাম করে টাকা সংগ্রহের অপরাধে এক ব্যক্তির হাত কাটা গেল। ঘটনায় অভিযোগের তির মাওবাদীদের দিকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনাটি ওড়িশার গঞ্জাম জেলায় বড়গড়া থানার বরোদায় ঘটেছে। আহত ভগবত নায়কের বিরুদ্ধে অভিযোগ, তিনি মাওবাদীদের নাম করে তোলা আদায় করতেন।
 
ইন্দিরা-বিতর্ক উড়িয়ে দিলেন সম্পাদক
 
কংগ্রেসের ইতিহাস নিয়ে লেখা একটি বইয়ে ইন্দিরা গাঁধীর কিছু নীতির সমালোচনা হওয়ার পরে বিতর্ক দেখা দিয়েছে। কিন্তু ওই বিতর্ককে পাত্তা দিতে রাজি নন বইটির সম্পাদক আদিত্য মুখোপাধ্যায়। এই বইটি প্রকাশের দায়িত্ব ছিল প্রবীণ কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন সম্পাদকমণ্ডলীর উপরে। ফলে, বইটিতে ইন্দিরা গাঁধীর সমালোচনা হওয়ায় নানা মহলে বিতর্ক দেখা দেয়। আদিত্যবাবুর মতে, ওই বইটিতে ১৯৬৪ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত কংগ্রেস তথা দেশের ইতিহাসে প্রধান ঘটনাগুলির নিরপেক্ষ দৃষ্টিতে দেখার চেষ্টা করা হয়েছে।
 
জঙ্গি যোগের আশঙ্কা
 
দিল্লি হাইকোর্টের বাইরে বিস্ফোরণে জঙ্গিদের হাত থাকতে পারে। আজ এই মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। চিদম্বরম জানিয়েছেন, দিল্লি হাইকোর্টের বাইরের বিস্ফোরণ নিয়ে রহস্যের সমাধান হয়নি। তবে জেরার জন্য কয়েক জনকে আটক করা হয়েছে। দিল্লি পুলিশের তদন্ত ঠিক পথেই চলছে বলেও দাবি করেছেন তিনি।
 
রাগে বাড়িছাড়া বিধায়কপুত্র
 
বাড়িতে কাপড় কাচার লোককে ছাড়িয়ে দিতে বিধায়ক বাবার কাছে আর্জি জানিয়েছিল ছেলে। বাবা ছেলের ওই দাবি মানতে নারাজ হওয়ায় সে রেগেমেগে বাড়ি ছেড়ে চলে গিয়েছে। উদ্বিগ্ন বাবা পটনার কোতয়ালি থানায় ডায়েরি করেছেন ‘ছেলে নিখোঁজ’ বলে। এ ঘটনা গত কাল সন্ধ্যায় ঘটে বেগুসরাইয়ে বখরি আসনের বিজেপি বিধায়ক রামানন্দ রামের আবাসে। রামানন্দের ছেলে রাহুল অষ্টম শ্রেণির ছাত্র। কাল বাড়ির রজকের সঙ্গে ঝগড়া বাধে রাহুলের। রামানন্দ আজ নিজে বলেন, “ ঝগড়ার পরে ছেলে আমার কাছে এসে ওই রজককে তাড়িয়ে দিতে বলেছিল। কিন্তু আমি ওকে বোঝাই যে, অত রাগ করতে নেই। এ ভাবে কাউকে কি তাড়ানো যায়? মনে হচ্ছে, এতেই রাহুল আমার উপরে রাগ করে বাড়ি থেকে বেরিয়ে যায়। তার পর থেকে ওর কোনও খোঁজ নেই।”
 
বাস উল্টে মৃত ৩
 
বিহারের মধুবনি জেলার অরের এলাকায় বেণীপট্টি রোডে আজ সকালে যাত্রিবাহী একটি বাস উল্টে তিনজনের মৃত্যু ঘটেছে। গুরুতরভাবে জখম হয়েছেন ছ’জন যাত্রী। জেলা পুলিশ সূত্রের খবর, চলন্ত অবস্থাতেই বাসটির চাকা ফেটে যাওয়ায় চালক নিয়ন্ত্রণ হারান। উল্টে যায় বাসটি।
 
রেল কমিটিতে কিসওর জহান
 
রেলের যাত্রী-পরিষেবা কমিটিতে এলেন রিজওয়ানুর রহমানের মা কিসওর জহান। বিধানসভা নির্বাচন লড়ার জন্য ভোটের আগে রেলের যাত্রী-পরিষেবা ও যাত্রী-স্বাচ্ছন্দ্য, দু’টি কমিটি থেকেই একাধিক সদস্য ইস্তফা দিয়েছিলেন। রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, নির্বাচনের ফল ঘোষণার পরে শূন্য পদগুলি পূরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অনুযায়ী ডেরেক ও’ব্রায়েনের নেতৃত্বাধীন যাত্রী-পরিষেবা কমিটিতে কিসওর ছাড়াও নেওয়া হয়েছে শান্তনু রায়চৌধুরী ও অনসূয়া চৌধুরীকে। কিসওরের আর এক পুত্র রুকবানুর রহমান এর আগে ছিলেন রেলের যাত্রী-স্বাচ্ছন্দ্য কমিটিতে। কিন্তু বিধানসভা নির্বাচনে লড়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওই পদে ইস্তফা দেন তিনি।
 
কেন্দ্রে অর্থসচিব সুনীল মিত্র
 
কেন্দ্রীয় অর্থসচিব হলেন সুনীল মিত্র। সুষমা নাথের অবসরের পরে বুধবারই ওই পদে সুনীলবাবুর নাম ঘোষণা করল অর্থ মন্ত্রক। রাজস্ব সচিবের দায়িত্বও সামলাবেন তিনি। আদতে প্রবাসী বাঙালি সুনীলবাবুর ছেলেবেলা কেটেছে দিল্লিতেই। পড়াশোনা সেন্ট স্টিফেন্স কলেজে। ১৯৭৫-এর ব্যাচে পশ্চিমবঙ্গ ক্যাডারের আইএএস সুনীলবাবু মহাকরণেও শিল্প পুনর্গঠন ও বিদ্যুতের মতো দফতরের সচিবের দায়িত্ব সামলেছেন। ৩০ জুন অর্থসচিবের পদ থেকে অবসরের পরে তিনি বিশ্বব্যাঙ্কে যোগ দেবেন বলে সূত্রের
খবর। নতুন ব্যয়সচিব হচ্ছেন আর এক বাঙালি মধ্যপ্রদেশ ক্যাডারের আইএএস সুমিত বসু। অর্থ মন্ত্রকে এত দিন বিলগ্নিকরণ বিভাগের দায়িত্ব সামলেছেন যিনি।
Previous Story Desh Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.